বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

কলম থেকে কলাম..

ঔষধ কিনতে কিনতে জীবন শেষ… ভাত খাব কি দিয়ে?

প্রচন্ড গরমে অতিষ্ঠ জনজীবন।জনজীবন শুধু দুর্বিসহ’ই করে তুলছে না বরং এ গরমে নানা রোগেও আক্রান্ত হতে হচ্ছে জিরো বয়সী শিশু থেকে কিশোর-বৃদ্ধসহ কর্মক্ষম সকল বয়সী মানুষকে।তারপরও কাজের অন্ত:নেই কৃষক,শ্রমিক,দিনমজুরসহ সকল শ্রেণী পেশার মানুষের। জীবিকা নির্বাহের জন্য যে কোন পরিস্থিতিতে কাজ করতে হয় মানুষের এবং জীবনের শুরু থেকেই কাজ করে যাচ্ছে মানুষ।শুধু যে জীবিকা নির্বাহের জন্য পরিবারের কর্তাকে নিরালস পরিশ্রম করতে হয় সেটাও আবার ঠিক নয়।সেই জীবিকা নির্বাহের মাঝে মাথার ভেতর ঘুর্নয়পাক খায়-পরিবারে শিশু থেকে বৃদ্ধ সকল বয়সী সদস্যের নানা রোগে আক্রান্তে চিকিৎসার খরচও।গরীব-মধ্যবিত্ত কৃষক এবং শ্রমিক দিনমজুরসহ পরিবারে কর্মক্ষম কোন মানুষই অসুস্থতা নিয়ে বসেও থাকতে পারেন না বরং নিজ ও পরিবারের অন্যান্য সদস্যদের আহার _চিকিৎসা ও ছেলে মেয়েদের লেখা পড়ার খরচ জোগানোর দায়িত্বে ছুটে চলেন নিরন্তর।থাকতে হয় বিভিন্ন কর্মে নিয়োজিত তাদেরকে এবং দিনের পর দিন কাটাতে হয় নানা জীবন যুদ্ধের কষ্টে খেটে খাওয়া সকল শ্রেণী পেশার মানুষকে।আর সেই জীবন যুদ্ধের মাঝে-প্রকৃতির নিয়মানুসারে জনজীবনে নেমে এলো প্রচন্ড গরম।

আর এ গরম সহ্য করাও দুরহ ব্যপারে পরিনত হয়েছে শিশু থেকে আবাল বৃদ্ধ জনতার পক্ষে।তবুও থেমে নেই জীবিকা নির্বাহে পরিবারে কর্মক্ষম কোন মানুষের জীবন।নিরন্তর ছুটে চলেছে একেক মানুষ বিভিন্ন কর্ম ক্ষেত্রে।এবং প্রচন্ড রোদের ভ্যপসা গরমে শুরু হয়েছে কৃষকের ধান কাটা এবং সাথে অন্ত নেই ভ্যান রিকশা চালকসহ সকল শ্রেণীর দিনমজুর ও শ্রমিকদের কাজেরও।বেড়েই চলেছে তাদের কাজের তৎপরতা ও ছুটে চলা সারাটি দিন ধরে।

উঠতি ফসল ঘরে তুলতে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত অবিরত কাজ চলছে সারা দেশের ন্যয়-সাতক্ষীরা কলারোয়ার ১২টি ইউনিয়নের গ্রামাঞ্চলে।আকাশ গুমট ভাব দেখা দেওয়া আর নানা সংবাদ মাধ্যমে-আবহাওয়ার বিভিন্ন খবরাখবর যেনো কৃষকের বুকে ধাক্কা দিয়ে যাচ্ছে ফসল বিনষ্ঠের ভয়।

সম্প্রতি কিছু দিন ধরে শুরু হয়েছে উপজেলার বিভিন্ন ইউনিয়ন এলাকার মাঠে ধান কাটার কাজ।যার ব্যস্ত সময় পার করছেন কৃষক এবং দিনমজুর মানুষগুলো।কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিতে এ ভরা মৌসুম টাকা রোজগার করার একটা মোক্ষম সময় বলেও মনে করছেন দিনমজুর মানুষগুলো।

কিন্তু প্রচন্ড গরমে অতিষ্ঠ হয়ে উঠছে শিশু থেকে বৃদ্ধ এবং দিনমজুর মানুষের কর্ম ক্ষেত্রের জীবন।নানা ভাবে অসুস্থ হয়ে পড়তে হচ্ছে মায়ের কোলের ছোট্ট ছোট্ট শিশু এবং বৃদ্ধসহ সকল শ্রেণী পেশার দিনমজুর মানুষকে।

যেটা উপজেলার-গ্রামাঞ্চলের বিভিন্ন ফার্মেসি হাসপাতাল ক্লিনিকগুলোতে অসুস্থ মানুষের ভিড় লক্ষ্য করা গেছে।এ গরমে শিশু ও বৃদ্ধ বয়সের মানুষকে বেশিই কষ্টের স্বীকার হতে হচ্ছে বলে মনে করেন অনেকেই।অবশ্য অসুস্থতার কোন বয়স এবং গরীব গৃহস্থতা নেই।কৃষক,শ্রমিক-দিনমজুরসহ সকল মানুষের জীবনের উপর দিয়ে বয়ে যায় এবং জীবন বাঁচাতে ঔষধ খেয়ে চেষ্টা চালিয়ে যেতে হয়।তার পরেও দু বেলা দুমুঠো খেয়ে বাঁচার লড়াই থেকেই যায় মানুষের। জীবিকা নির্বাহের জন্য এ অতিষ্ঠ গরম স্বীকার করে কাজ করতে হচ্ছে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত গরীব খেটে খাওয়া দিনমজুর মানুষকে।দিন শেষে পাওয়া যায় ৪-৫’শ টাকা।সারা দিন কাজ করে মারাত্মক অসুস্থ হয়ে পড়তে হচ্ছে এ গরমে এবং নানা রোগে আক্রান্ত হতে হচ্ছে পরিবারের শিশু ও অন্যান্য সদস্যদের।

কয়েক দিন বাকি রমজান মাসের রোজা,তার আগেই কাঁচামালসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দামও বেশ চড়া।সাদা ভাত’ ত আর খেয়ে জীবন ধারণ করা সম্ভব না পরিবারের ছেলে মেয়ে ও নিজেদের,সেক্ষেত্রে কাঁচামালসহ অন্যান্য জিনিসের দামও বেশি বর্তমান।সারাদিন কাজ করে যে পারিশ্রমিক পাওয়া যায়,তাতে খাব কি আর পরিবারের সদস্যসহ নিজে সুস্থ হতে ঔষধ কিনব কি দিয়ে?ঔষধ ফার্মেসি-হাসপাতাল – ক্লিনিকে গেলেই টাকা শেষ হয়ে যায় এমনকি ঔষধ কিনতে কিনতে জীবন শেষ_ভাত খাব কি দিয়ে এমনটাই আক্ষেপ করেন কলারোয়া উপজেলাধীন এলাকার জৈনেক ইফাছদ্দিন নামে প্রতি নিয়ত ফার্মেসিতে ছুটা এক দিনমজুর।এছাড়াও এমন আক্ষেপ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষেরও।

এদিকে, কৃষকেরা রোপন থেকে শুরু করে উঠতি ফসল ঘরে নিতে অনেক ব্যয় বহুল খরচের দাবি করে,ধানের বাজারদর যেন ভাল পাওয়া যায় এমনটাই আশাবাদ ব্যক্ত করেন অনেকেই।

[কলম থেকে কলাম ক্যাটাগরি মূলত পাঠকের মতপ্রকাশের স্থান। এখানে প্রকাশিত লেখার দায় সম্পূর্ণ লেখকের।]

একই রকম সংবাদ সমূহ

দূর্যোগ সহনীয় ঘর নির্মাণ : হতভাগা পলিথিন ঘরের বাসিন্দা বনাম ভাগ্যবান স্বচ্ছল ব্যক্তি

আব্দুর রহমান বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী’র সংকলনে লেখা আহবান ।বিস্তারিত জানতেবিস্তারিত পড়ুন

কলারোয়ার বোয়ালিয়া মহিলা মাদ্রাসায় দুর্নীতি বিরোধী বিতর্ক প্রতিযোগিতা

কলারোয়া উপজেলার কেঁড়াগাছি ইউনিয়নের বোয়ালিয়া আদর্শ মহিলা দাখিল মাদ্রাসায় দুর্নীতিবিস্তারিত পড়ুন

  • কলারোয়ায় এইচএসসি’তে পাসের হার ৬৮%
  • কলারোয়ার দেয়াড়ায় মাছের সাথে শত্রুতা!
  • কলারোয়ায় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন
  • কলারোয়ায় ছাত্র-ছাত্রীদের নিয়ে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত
  • কলারোয়ায় দূর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ কাজ পরিদর্শনে ইউএনও
  • এবার কলারোয়ায় ইউপি সদস্যের বিরুদ্ধে দরখাস্ত
  • কলারোয়ার জয়নগর ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে অভিযোগে মেম্বরের দরখাস্ত
  • কলারোয়ার ধানদিয়া থেকে সিংহলাল পর্যন্ত রাস্তা সংষ্কারে জনমনে স্বস্তি
  • কলারোয়ায় পৌর আ.লীগের কর্মী সমাবেশ ॥ দলীয় সদস্য ফরম বিতরণ
  • ‘ভালো শিক্ষার্থী হওয়ার পাশাপাশি ভালো মানুষ হওয়া জরুরী’ : কলারোয়ার ওসি মুনীর
  • কলারোয়ায় ট্রাকের ধাক্কায় মহিলার মৃত্যু
  • কলারোয়ায় মাদক ব্যবসায়ীসহ ৩ব্যক্তি আটক
  • error: Content is protected !!