রবিবার, আগস্ট ২৫, ২০১৯

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

আরো খবর...

নড়াইলে দ্রুত গতিতে চলছে রেললাইন নির্মাণের কাজ

নড়াইল অংশের কাজ শুরু হয়েছে। পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পের আওতায় ঢাকা-নড়াইল হয়ে যশোর রেললাইন। দেশের বৃহৎ স্থলবন্দর বেনাপোল, বাণিজ্যিক শহর নওয়াপাড়া ও শিল্পাঞ্চল খুলনাসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের যোগাযোগে, এমনকি ভারতের পশ্চিবাংলায় যাতায়াতে খুবই গুরুত্বপূর্ণ এই রেললাইন। এটি ট্রান্স-এশিয়ান রেলওয়ে নেটওয়ার্কের একটি উপ-রুট। তবে গত এপ্রিল মাসের প্রথম সপ্তাহে নড়াইল অংশের কাজ শুরু হলেও অধিগ্রহণ হওয়া জমির মালিকেরা এখানো টাকা পাননি। আদৌ টাকা পাবেন কি না এ নিয়ে রয়েছে তাঁদের মধ্যে শঙ্কা।

ওই প্রকল্প সূত্র জানায়, ঢাকা থেকে যশোর এই ১৭২ কিলোমিটার জুড়ে চলছে রেললাইন নির্মাণ। চিনের ‘চায়না রেলওয়ে গ্রুপ লি.’ এর ঠিকাদার। কাজ শেষের মেয়াদ ২০২২ সালের ৩১ ডিসেম্বর। এতে মোট রেলস্টেশন থাকবে ২০টি। এর ১৪টি নতুন নির্মাণ করতে হবে। ব্রডগেজ এ রেললাইনে ৬৬টি বড় সেতু ও ২৪৪টি ছোট সেতু নির্মাণ করতে হবে। লেভেলক্রসিং গেট থাকবে ৩০টি। নয়টি জেলার ওপর দিয়ে এটি যাবে। ঢাকা থেকে পদ্মাসেতু হয়ে ভাঙ্গা, নগরকান্দা, মুকসুদপুর, মহেশপুর, কাশিয়ানী,নড়াইলের লোহাগড়া, নড়াইল ও জামদিয়া হয়ে যশোরের রুপদিয়ায় রেললাইনে মিশবে। এর মধ্যে ভাঙ্গা, কাশিয়ানী ও যশোরের পদ্মবিলায় রেলওয়ে জংশন হবে। নড়াইল জেলার লোহাগড়া পৌর এলাকার নারানদিয়ায় ও নড়াইল পৌর এলাকার দুর্গাপুরে রেলস্টেশন হবে। ঢাকা থেকে নড়াইলের লোহাগড়ার রেলস্টেশনের দূরত্ব ১২৩ ও নড়াইল রেলস্টেশনের দূরত্ব ১৩৮ কিলোমিটার।

নড়াইল জেলা প্রশাসন সূত্র জানায়, নড়াইল জেলায় রেললাইনের মধ্যে পড়েছে ২৮টি মৌজা। এতে ৪০৬ দশমিক ৭১ একর জমি জমি অধিগ্রহণ হবে। সরেজমিনে দেখা গেছে, নড়াইলের লোহাগড়া উপজেলা সদরের নারানদিয়া ও মোচড়া এলাকায় চার কিলোমিটার জুড়ে রেললাইন নির্মাণের বিশাল কর্মযজ্ঞ শুরু হয়েছে। সেখানে ফসলি জমিতে বালু ভরাট করে রোলার দিয়ে সমান করা হচ্ছে। ভাটিয়াপাড়ায় মধুমতীতে এবং নড়াইলের লোহাগড়ার নবগঙ্গায় রেলসেতুর প্রাথমিক কাজ শুরু হয়েছে। এখানে চিনের ঠিকাদারি প্রতিষ্ঠান এবং বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তা ও শ্রমিকদের পদচারণায় অন্যরকম আমুদে পরিবেশের সৃষ্টি হয়েছে। আশপাশের গ্রামের মানুষ এ কর্মযজ্ঞ দেখতে ভিড় করছেন। এছাড়া নড়াইল সদর উপজেলায় যৎসামান্য কাজ শুরু হয়েছে। পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পের উপপরিচালক (রিসেটেলমেন্ট) মহাব্বতজান চৌধুরী বলেন‘পদ্মসেতু যেদিন থেকে চালু হবে, সেদিন থেকেই যেন ঢাকা-যশোর ট্রেন চালানো যায় সেভাবে কাজ চলছে।’

এদিকে নড়াইলের লোহাগড়া উপজেলায় ফসলি জমিতে রেলস্টেশন নির্মাণের কাজ শুরু হয়েছে গত এপ্রিল মাসের প্রথম সপ্তাহে। কিন্তু অধিগ্রহণ হওয়া জমির মালিকেরা এখনো টাকা পাননি। টাকা পাবেন কি না এ নিয়ে দুশ্চিন্তায় আছেন তাঁরা। স্থানীয়ভাবে রটেছে জমির মালিকেরা টাকা পাবেন না। এতে হতাশ হয়ে পড়েছেন তাঁরা। অধিগ্রহণ ও টাকা বিতরণের দায়িত্ব জেলা প্রশাসনের। এ বিষয়ে নড়াইলের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মাহাবুবুর রশিদ জানান, টাকা বরাদ্দ হয়ে আছে, দুশ্চিন্তার কোনো কারণ নেই। প্রকৃত ভূমি মালিকেরা যাতে সঠিকভাবে টাকা পান, সে জন্য এতে অনেক প্রক্রিয়া আছে। বর্তমানে জমির মালিকদের ৭ ধারার শুনানি চলছে। এসব কাজ শেষে টাকা দেওয়া শুরু হবে। চায়না ঠিকাদারি প্রতিষ্ঠান দ্রুত জমি বুঝিয়ে দিতে বলে। তাই জমির মালিকদের নিয়ে সভা করে তাঁদের বুঝিয়ে টাকা দেওয়ার নিশ্চয়তা দিয়ে দেশের স্বার্থে শুধু ফসলি জমি ছেড়ে দিতে বলা হয়। এতে তাঁরা রাজি হলে কাজ শুরু করা হয়।

ইয়াবাসহ দুই জন গ্রেপ্তার

নড়াইলে পুলিশের পৃথক অভিযান ডিবি পুলিশের। এ এস দুরুাত আনিচ ও এ এস আই নাহিদ ও সঙ্গীয় ফোস সহ বৃহস্পতিবার (১,আগস্ট) গভীর রাতে মাদক বিরোধী অভিযান চালিয়ে সদর থানাধীন কুড়িগ্রামের মৃত বসন্ত দাসের ছেলে সাগর দাস (৪০)কে ১১০ পিস ইয়াবাসহ ১৭ টি মাদক মামলার পলাতক আসামী কে গ্রেফতার করেন বৃহস্পতিবার গভীর রাতে অপরদিকে নড়াইলের লোহাগড়া থানার(৬) টি মাদক মামলার পলাতক আসামী ইকবাল হোসেনের ছেলে মোহাম্মদ আনিস ( ৪৫)কে (৫২) পিস ইয়াবাসহ গ্রেফতার করেন ডিবি পুলিশের ওই টিম। বিকিকিনির সময় ইয়াবা ট্যাবলেটসহ হাতেনাতে আটক করেন।
নড়াইলের পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম (বার), বিষয়টি নিশ্চিত করে, আমাদের নড়াইল জেলা প্রতিনিধিকে জানান, নড়াইলের ডিবি পুলিশের পৃথক অভিযানে বিপুল পরিমান মাদক মামলার আসামী ইয়াবাসহ দুই জনকে গ্রেপ্তার করা হয়। শুক্রবার (২,আগস্ট) আটককৃত চিহ্নিত ইয়াবা ব্যবসায়ী তাদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনে মামলা দায়ের করে শুক্রবার সকালে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরন করা হয়েছে।

সংসদ সদস্য মাশরাফির উদ্যোগে ২শত ডেঙ্গু রোগী পরীক্ষায় রি-এজেন্ট প্রদান

নড়াইল সদর হাসপাতালে মোট ১১ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়ে চিকিৎসা সেবা নিচ্ছে। সদর হাসপাতালে ডেঙ্গু রোগী পরীক্ষার জন্য সংসদ সদস্য মাশরাফির পক্ষ থেকে ২ শত রি-এজেন্ট (কিট) প্রদান করা হয়েছে।
শুক্রবার (২,আগস্ট) নড়াইল-২ এর সংসদ সদস্য এর উদ্যোগে রি-এজেন্ট প্রদান করা হয়। নড়াইল সদর হাসপাতালের সভাকক্ষে এক অনুষ্ঠানের মাধ্যমে জেলা প্রশাসক আনজুমান আরা সংসদ সদস্যে পক্ষ থেকে সিভিল সার্জন ডাঃ আসাদ-উজ-জামান মুন্সি ও সদর হাসপাতালের আবাসিক মেডিকেল কর্মকর্তা ডা. মশিউর রহমান বাবু নিকট এ রি-এজেন্ট (কিট)গুলি হস্তান্তর করেন।
এ সময় পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম (বার) পৌর মেয়র জাহাঙ্গির বিশ্বাস, পৌর কাউন্সিলর ও হৃদয়ে নড়াইলের কর্মকর্তা শরফুল আলম লিটু, এ সময় গণমাধ্যমকর্মীদের মধ্যে উপস্থিত ছিলেন নড়াইল জেলা অনলাইন মিডিয়া ক্লাবের সভাপতি উজ্জ্বল রায়, ভোরের বাংলা পত্রিকার প্রকাশক ও সম্পাদক মোঃ হিমেল মোল্যাসহ ক্লাবের সকল সদস্যবৃন্দসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। জানাগেছে, নড়াইল সদর হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত রোগীদের সনাক্তকরণের কোন উপকরণ না থাকায় এর আগে একটি বে-সরকারি সংগঠন “হৃদয়ে নড়াইল” এর পক্ষ থেকে ৫০ টি রি-এজেন্ট (কিট) দেয়া হয়। আজ শুক্রবার নড়াইল-২ এর সংসদ সদস্য মাশরাফির পক্ষ থেকে নড়াইল সদর হাসপাতালে ১০০ ও লোহাগড়া স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য ১০০ টি কিট ও সদরে হাসপাতালে ২০ টি মশারী ষ্টান্ড দেয়া হয়।

ডেঙ্গু, ছেলে ধরা গুজব, শিশু নির্যাতন পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের নানামূখী উদ্যোগ

নড়াইলে ডেঙ্গু, ছেলে ধরা গুজব, শিশু নির্যাতন পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের নানামূখী উদ্যোগের কারণে গুজব পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে স্থানীয় জনগণ ও গণমাধ্যমকর্মীদের এ সময় বলেন, পদ্মা সেতুতে মাথা লাগবে, রক্ত লাগবে এমন মিথ্যা গুজব ছড়িয়ে নিরপরাধ মানুষকে নিহত-আহত করার মতো দুঃখজনক ঘটনা ঘটেছে। কিন্তু বাংলাদেশ পুলিশের নানামূখী উদ্যোগের কারণে পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে। মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ ও ইভটিজিং এর মতো অপরাধ নির্মূলে নড়াইলের পুলিশ নিরলসভাবে কাজ করে চলছে। এতে পুলিশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে।

এ সময় স্থানীয় লোকজন স্বচ্ছ ও দুর্নীতিমুক্তভাবে পুলিশ কনস্টেবল পদে নিয়োগ সম্পন্ন করার জন্য নড়াইলের পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, পিপিএম (বার)কে ধন্যবাদ জানিয়ে তার প্রশংসা করেন। এরপর পুলিশ সুপার, নড়াইলের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নড়াইলের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল), শেখ ইমরান, নড়াইলের (কালিয়া সার্কেল) রিপন বিশ্বাস, এ সময় উপস্থিত ছিলেন, নড়াইল সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. ইলিয়াস হোসেন (পিপিএম), নড়াইল জেলা গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি, ডিআইও-১ এস এম ইকবাল হোসেনসহ, নড়াইলের সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাবৃন্দ ও পুলিশের বিভিন্ন ইউনিটের কর্মকর্তারা, এ সময় গণমাধ্যমকর্মীদের মধ্যে উপস্থিত ছিলেন নড়াইল জেলা অনলাইন মিডিয়া ক্লাবের সভাপতি উজ্জ্বল রায়, ভোরের বাংলা পত্রিকার প্রকাশক ও সম্পাদক মোঃ হিমেল মোল্যাসহ ক্লাবের সকল সদস্যবৃন্দসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

নড়াইলের পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, পিপিএম (বার) বলেন, তাই গুজবে বিভ্রান্ত হয়ে নিরপরাধ মানুষকে ছেলেধরা ভেবে গণপিটুনি দেয়া বা হত্যার উদ্দেশ্যে পরিকল্পিতভাবে গণধোলাই দেয়া থেকে বিরত থাকার জন্য নির্দেশনা জারি করেছে সরকার। পাশাপাশি গুজব সংক্রান্ত যে কোন ব্যাপারে আইন হাতে তুলে না নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা নেয়ার জন্যও জনসাধারণকে অনুরোধ করেছে সরকার। আর গণপিটুনি দিতে গিয়ে কেউ আইন হাতে তুলে নেবেন না। কোন লোককে সন্দেহ হলে সঙ্গে সঙ্গে পুরিশকে জানাতে বলা হয়েছে। এছাড়া ওইসব সতর্ক বার্তা পৌঁছে দিতে পুলিশ কর্মকর্তারা উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র, শিক্ষক ও অভিভাবকদের নিয়ে সমাবেশ করেছেন। ওই সব সমাবেশে ওই ধরণের অপপ্রচার ও গুজবভীতি থেকে মানুষকে সতর্ক করতে এ উদ্যোগ নেয়া হয়েছে।

অপরদিকে কেই যাতে আইন হাতে তুলে নিয়ে নিজেদেরকে বিপদগ্রস্থ করতে না পারে,সে জন্য সমাবেশ ও মাইকিংয়ের মাধ্যমে সকলকে সচেতন করা হচ্ছে। নড়াইলের সকল থানার ওসি অংশগ্রহন করেছেন। এছাড়াও সমাজের অনেক গণ্যমাণ্য ব্যক্তিবর্গ গুজব বিরোধী সচেতনতা মুলক অংশ গ্রহণ করেন। ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস পালনের প্রস্তুতি তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন।

একই রকম সংবাদ সমূহ

চীন সফরে যাচ্ছেন দৈনিক আমাদের সময়’র কুটনৈতিক প্রতিবেদক কলারোয়ার মামুন

চীন সরকারের আমন্ত্রণে বাংলাদেশ চায়না ইয়ুথ ক্যাম্পে যোগ দিতে দেশটিতেবিস্তারিত পড়ুন

নড়াইলে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী

নড়াইলে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে শুক্রবারবিস্তারিত পড়ুন

২ মিনিটে রিপ্লাই, ১ মিনিটে সমস্যার সমাধান দিলেন মন্ত্রী মোস্তাফা জব্বার

ডাক অধিদপ্তরের একটি নিয়োগ পরীক্ষা শুক্রবার। তবে বৃহস্পতিবার বিকেলে তাদেরবিস্তারিত পড়ুন

  • এমপির পছন্দের ব্যক্তিই হবেন শিক্ষাপ্রতিষ্ঠানের সভাপতি
  • বাগেরহাটের শরণখোলায় সুশীলনের উপকূলীয় বাঁধ উন্নয়ন প্রকল্পের সভা
  • নড়াইলে সময়ের বিবর্তনে হারিয়ে যাচ্ছে গরিবের এসি ঘর
  • ব্যবহারকারীদের নিরাপত্তায় ফেসবুকে নতুন ফিচার
  • ২১ আগস্ট গ্রেনেড হামলায় জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : প্রধানমন্ত্রী
  • গ্রেনেড হামলার দায় খালেদা জিয়া এড়াতে পারেন না : তথ্যমন্ত্রী
  • কাশ্মীরে বন্দুকযুদ্ধে পুলিশসহ নিহত ২
  • সৌদি আরব থেকে দেশে ফিরেছেন ১৬৬৭০ হাজি
  • কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তরে অঙ্কে ‘ শীর্ষে কুরআনে হাফিজ সিরাজুল হক
  • প্রকাশিত সংবাদের প্রতিবাদ
  • ডেঙ্গুজ্বর দুর্নীতি ও ধর্ম ব্যবসার গজব
  • হস্তান্তরের ৩ মাসেই ভেঙে পড়লো ব্রিজ