মঙ্গলবার, মে ২১, ২০১৯

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

‘ফনী’ আতঙ্কে কলারোয়ায় ধান-ছাগলের-মাংস সমান দরে!!

কলারোয়ায় ধানের দাম নিয়ে শংকায় পড়েছেন কৃষকেরা। ধান কাটা-ঝাড়ার কাজে শ্রমিক সংকট, অতিরিক্ত মজুরির সাথে ঘূর্ণিঝড় ‘ফনী’র আতঙ্কে ধান-ছাগলের-মাংস’র সমান দরে পরিণত হয়েছে।

শুক্রবার দুপুর থেকে শনিবার দুপুর পর্যন্ত ঝড়ো হাওয়া ও বৃষ্টিতে ভিজে ক্ষতিগ্রস্থ হয়েছে মাঠের ফসল আর হতাশাগ্রস্থ হয়েছে কৃষক।

ভূক্তভোগি কৃষকরা জানান- প্রতি বিঘা জমি বাৎসরিক লসের হিসাব টেনে-কৃষি শ্রমিকের মজুরি ৪’শ-৫’শ টাকা ও বিঘা চুক্তিতে গেলে ৩-৪ হাজার টাকা, সাথে গভীর নলকূপের পানির মুল্য বাবদ মৌসুমে খরচ প্রায় ৩ হাজার টাকা বিঘা, ধানের বাজারদর মন প্রতি ৭’শ টাকা।
এদিকে কেজিপ্রতি দাম গরুর মাংস ৫’শ টাকা এবং ছাগলের মাংস ৭’শ-৮’শ টাকা।

ধান চাষাবাদে রোপন থেকে গোলাভর্তি বা বাড়িতে আনা পর্যন্ত মন প্রতি প্রায় দেড়’শ টাকা লসে দাঁড়িয়েছে বলে কৃষকদের দাবি। এই হযবরল কষাঘাতে জর্জরিত হয়ে বিপাকে পড়া কৃষকেরা অনেকেই কৃষি কাজে বছরের পর বছর ওই লোকসানের ঘানি টানতে টানতে আগামীতে আর কৃষি (ধানের) কাজে আগ্রহ হারিয়ে ফেলছেন।

তাদের ভাষ্যনুযায়ী- ধানের দাম এবং ছাগলের-মাংসের দাম প্রায় সমান হয়ে পড়েছে। এক মন ধান বিক্রি করে যদি এক কেজি ছাগলের মাংস কেনার সাধ্য না হয় তাহলে কি প্রয়োজন আছে এতো কষ্ট করে পাথর ফাঁটা রোদে ফসল ফলানোর?

তারা বলছেন- ধান বিক্রি করে মহাজনের ধার দেনাসহ পরিবারের বাৎসরিক চাহিদা মেটানো অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।তারপরও বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ফসলের ব্যাপক ক্ষয় ক্ষতির কবলে পড়তে হচ্ছে বলে আক্ষেপ করেন কৃষকেরা।

জানা গেছে- কলারোয়া উপজেলার ১২টি ইউনিয়নের অধিকাংশ এলাকার কৃষি শ্রমিক ব্যবসা বাণিজ্যসহ বিভিন্ন কাজে নিয়োজিত থাকার কারণে প্রত্যেক মৌসুমেই কৃষি শ্রমিকের সংকট দেখা দিয়েছে। বর্ষায় অল্প কিছু শ্রমিক পাওয়া গেলেও, ধানের মৌসুমে কাজের পরিমাণ বেশি থাকায় কৃষি শ্রমিকদের চাহিদাটাও বেশি হয়ে দাঁড়িয়েছে এবং মজুরি তালমিলিয়ে বৃদ্ধি পেয়েছে। আর ধানের বর্তমান বাজারদর অনুযায়ী-কৃষি শ্রমিকদের মজুরি বেশি হওয়াতে সাধ্যের বাইরে চলে যাওয়ায় সাধারণ কৃষকেরা অনেকটাই বিপাকে পড়েছেন।

উপজেলার যুগীখালী,কুশোডাঙ্গা এবং দেয়াড়াসহ অন্যান্য এলাকার লসের ঘানি টানা হতাশাগ্রস্ত একাধিক কৃষকেরা আক্ষেপ করে বলেন, আমাদের আর কোনো উপায় নেই। এখন চাষের কাজে শ্রমিক পাওয়া মুশকিল হয়ে গেছে, তারপরেও নানা দুর্যোগে ক্ষতিগ্রস্ত এবং বাজারদর একেবারেই কম। অগত্যা পরিবারে খাওয়ার মত অল্প কিছু জমিতে (ধানের ফসল)কৃষি কাজ করে অন্য চাষাবাদ করতে হবে। তা না হলে ফসলী জমিতে মাত্রাতিরিক্ত খরচে-লস স্বীকার করতে করতে একসময় বড় ধরনের ক্ষতিগ্রস্ত হতে হবে বলে আশংকা প্রকাশ করেন হতাশাগ্রস্তে মাথায় হাত উঠানো কৃষকেরা।

এদিকে কৃষি শ্রমিকরা জানান, গিরস্থের কাজ করে টাকা নিব, যেখানে বেশি মজুরি পাওয়া যাবে সেখানেই আগে কাজ করতে হবে। তাছাড়া সিরিয়াল অনুযায়ী আমরা কাজ করে থাকি (আগে যার সাথে চুক্তিবদ্ধ হই) সেখানেই আগে কাজ করতে হয়।

এছাড়া দলে কৃষি শ্রমিকের সংকট থাকায় গিরস্থের কাজের চাহিদা মেটানো সম্ভব হয়ে উঠেনা। তাই কৃষি শ্রমিকদের একটু মজুরি বেশি, তাতে গিরস্থের লস হলে আমরা কি করতে পারি বলে কৃষি শ্রমিকরা ব্যক্ত করেন।

এদিকে ব্যবসায়ী সংশ্লিষ্টদের কাছে ধানের বাজারদর ভাল আশা করছেন মাথায় হাত উঠে যাওয়া হতাশাগ্রস্ত সাধারণ কৃষকেরা।

একই রকম সংবাদ সমূহ

কলারোয়ার হিজলদীর আজগার ফেন্সিডিলসহ আটক

সাতক্ষীরায় ৪০০ বোতল ফেন্সিডিলসহ মোঃ আজগার আলিকে আটক করেছে জেলাবিস্তারিত পড়ুন

কলারোয়ায় তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ

কলারোয়ায় তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশবিস্তারিত পড়ুন

কলারোয়ায় হতদরিদ্রদের মাঝে বিনামূল্যে ভ্যান বিতরণ

কলারোয়ায় হতদরিদ্র ৭জন ব্যক্তিকে ৭টি ভ্যানগাড়ি বিনামূল্যে বিতরণ করেছে বেসরকারিবিস্তারিত পড়ুন

  • কলারোয়ায় খাল ও কৃষকের জমি দখল করে মাছের ঘের!! ইউএনও’র কাছে অভিযোগ
  • পাটকেলঘাটা সহ উপজেলায় বেতন না পেয়ে ন্যাশনাল সার্ভিস কর্মীদের মানবেতর জীবন
  • কলারোয়া পৌরসদরের ১৫টি পরিবার বিদ্যুৎ বঞ্চিত!
  • কলারোয়া বাজারে হাতি দিয়ে চাঁদাবাজি!
  • কলারোয়ায় আম ব্যবসায়ীকে ১০হাজার টাকা জরিমানা
  • কলারোয়ায় প্রয়াত নুরুর মাগফিরাতে দোয়া ও ইফতার মাহফিল
  • কলারোয়ায় রড সিমেন্ট ব্যবসায়ী সমিতির ইফতার মাহফিল
  • কলারোয়ায় সাবেক ছাত্রলীগ নেতার আঙুল কেটে নেয়ার ঘটনায় মামলা ॥ আটক ১
  • কলারোয়ার ছলিমপুরের হাজী নাছির উদ্দীনের ৭ম মৃত্যুবার্ষিকী পালন
  • কলারোয়া উপজেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা
  • দিনদুপুরে কলারোয়ায় সাবেক ছাত্রলীগ নেতার হাতের ৪টি আঙুল কেটে দিলো প্রতিপক্ষরা
  • কলারোয়ায় গৃহকর্মীকে ধর্ষণের দায়ে গৃহকর্তা আটক
  • error: Content is protected !!