মঙ্গলবার, মে ২১, ২০১৯

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

মধ্যরাতে নয়, ঘন্টাখানেকের মধ্যেই আঘাত হানবে ‘ঘূর্ণিঝড় ফণী

ভারতের উত্তর প্রদেশ ও উড়িশ্যায় তাণ্ডব চালিয়ে ১০ প্রাণ কেড়ে দ্রুত বাংলাদেশে প্রবেশ করছে ঘূর্ণিঝড় ফণী। ঘূর্ণিঝড়টি এখন মোংলা সমুদ্র বন্দর থেকে ৪৪৫ কিলোমিটার দূরে রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ আপডেটে জানানো হয়, বাংলাদেশের খুলনা এলাকায় সন্ধ্যা ৬টা নাগাদ ঘূর্ণিঝড় ফণী আঘাত করতে পারে। এসময় বাতাসের গতিবেগ থাকবে ১৪০ থেকে ১৫০ কিলোমিটার। এটি অতি প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিয়েছে। ঝড়ের সময় বাতাসের সর্বনিম্ন গতিবেগ থাকবে ৮০ থেকে ৯০ কিলোমিটার।

শুক্রবার (৩ মে) বিকেলে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামছুদ্দিন আহমেদ সাংবাদিকদের সামনে এক ব্রিফিংয়ে এসব তথ্য জানান। দপ্তরের মিডিয়া সেন্টারে বসানো একটি মেগাস্ক্রিনে ঘূর্ণিঝড় ফণীর সবশেষ গতি-প্রকৃতি তুলে ধরছিলেন তিনি।

এর আগে সবশেষ আপডেট জানানো হয় দুপুর ১২টায়। সে সময়ে জানানো হয় মধ্যরাতে বাংলাদেশে আঘাত হানবে ফণী।

এর আগে ভারতের উত্তর প্রদেশে ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে সৃষ্ট বজ্রপাতে ও গাছ উপড়ে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে উত্তর প্রদেশে আট জন ও উড়িষ্যায় দুই জনের মৃত্যু হয়েছে। বেশকিছু স্থানে গাছ ও বৈদ্যুতিক খুঁটি উপড়ে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বাতিল করা হয়েছে অনেক ফ্লাইট ও ট্রেন সূচি।

বৃহস্পতিবার (২ মে) রাতে উত্তর প্রদেশের চান্দাওলিতে জেলায় বজ্রপাতে মৃত্যু হয়েছে চার ব্যক্তির। একই ঘটনায় গুরুতর আহত হন আরো পাঁচ জন। একই জেলায় গাছ উপড়ে প্রাণহানি ঘটেছে এক বৃদ্ধার।

একই রাতে সোনেভারদা জেলার পান্নুগঞ্জে বজ্রপাতে মারা যান এক তরুণ। একই ঘটনায় গুরুতর আহত হয় দুই ভাই। তাদের পরবর্তীতে হাসপাতালে ভর্তি করা হলে শুক্রবার চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তাদের।

বলা হচ্ছে, ১৯৯৯ সালের ঘূর্ণিঝড়ের পর এটাই এখন পর্যন্ত সবচেয়ে শক্তিশালী। এই ঝড়ে প্রায় ১০ হাজার গ্রাম ও ৫০টি শহর ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে। শুক্রবার রাত সাড়ে ৯টা থেকে শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত কলকাতা বিমানবন্দরে সব ফ্লাইট বন্ধ রাখা হয়েছে। ইতোমধ্যে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে প্রায় ১১ লাখ মানুষকে।

ফণীর তাণ্ডবে বিপর্যস্ত হয়ে পড়েছে পুরি। পুরিতে ঝড়ো হাওয়ার সঙ্গে ছিলো ভারী বৃষ্টি। বাতাসে উপড়ে গেছে বেশ কয়েকটি গাছ। ধ্বংস হয়ে গেছে একাধিক স্থাপনা। পুরীর জগন্নাথ মন্দির সম্পূর্ণ বিদ্যুৎহীন হয়ে পড়েছে।

উড়িষ্যার বিশেষ ত্রাণ কমিশনার বিষ্ণুপাডা সেঠি বলেন, এখন পর্যন্ত আমি দুই জনের মৃত্যুর খবর নিশ্চিত করতে পারবো। এর মধ্যে একজন, আশ্রয়কেন্দ্রে ‘হার্ট অ্যাটাকে’ মারা গেছেন। অপর একজন আমাদের নিষেধাজ্ঞা অমান্য করে ঝড়ের মধ্যে বাইরে যান। সেসময় তার ওপর একটি গাছ উপড়ে পড়লে তিনি মারা যান।

এদিকে শুক্রবার সকাল সাড়ে আটটার দিকে উড়িষ্যায় স্থানীয় সময় সকাল সাড়ে আটটার দিকে ১৪২ কিলোমিটার গতিবেগ নিয়ে পুরি শহরে আঘাত হানে শক্তিশালী এই ঘূর্ণিঝড়।

উল্লেখ্য, ফণীর প্রভাবে উত্তর প্রদেশে বৈরি আবহাওয়ার সৃষ্টি হয়েছে। স্থানীয় আবহাওয়া অধিদপ্তর আগামী দুই দিনের জন্য প্রদেশটিতে আবহাওয়া সতর্কতা জারি করেছে।

একই রকম সংবাদ সমূহ

বিএনপির নারী সাংসদ হচ্ছেন ব্যারিস্টার রুমিন ফারহানা

একাদশ জাতীয় সংসদে বিএনপি জন্য সংরক্ষিত একটি নারী আসনে দলটিবিস্তারিত পড়ুন

জুলাই থেকে ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, আগামী ১ জুলাই থেকে ১০বিস্তারিত পড়ুন

  • পিরোজপুরের মঠবাড়িয়ায় অবহেলায় অস্তিত্ব সংকটে সূর্য্যমনি বধ্যভূমি
  • দেশগ্রাম অ্যাওয়ার্ড বাবাকে উৎসর্গ করলেন আবিদ
  • এলাকার মানুষ খুন্তি দিয়ে পিচ উঠিয়ে ফেলেছে
  • রোজার যতো প্রকার ও ফজিলত
  • ইউরোপের বাজারে এবারো যাবে সাতক্ষীরার আম…
  • পিরোজপুরের মঠবাড়িয়ায় নারী নির্যাতন মামলায় স্কুল শিক্ষক কারাগারে
  • এ বছর ফিতরা সর্বনিম্ন ৭০, সর্বোচ্চ ১৯৮০ টাকা
  • সিসিটিভিতে ধরা পড়ল সেই শিশুকে ফেলে যাওয়ার দৃশ্য (ভিডিও)
  • ঈদের আগে-পরে ৭দিন পণ্যবাহী গাড়ি বন্ধ থাকবে
  • তিন বছরেই নারকেল, ফল দেবে টানা ৮০ বছর!
  • শিক্ষাবিদ শান্তা ফারজানার আইসিসি-এডুকেশন ওয়াচ সম্মাননা লাভ
  • পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলা প্রশাসনের সংবাদ বর্জনের ঘোষণা সাংবাদিকদের
  • error: Content is protected !!