মঙ্গলবার, জুন ২৫, ২০১৯

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

সিঙ্গাপুরে ওরিয়েন্টেশন প্রোগ্রাম অন ই-গভার্নেন্স’ শীর্ষক কর্মশালা

সিঙ্গাপুরে চারদিন ব্যাপী ন্যাশনাল ইউনিভার্সিটি অভ্ সিঙ্গাপুরের ই-গভর্নমেন্ট লিডারশিপ সেন্টারে ‘ডেভেলপিং ডিজিটাল গভর্নমেন্ট স্ট্রাটেজিস : অ্যান ওরিয়েন্টেশন প্রোগ্রাম অন ই-গভার্নেন্স’ শীর্ষক কর্মশালা বুধবার সকালে তৃতীয়দিনের মত অনুষ্ঠিত হয়েছে।

এ কর্মশালায় বাংলাদেশ প্রতিনিধি দলে আছেন মহান জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোস্তাফিজুর রহমান, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অধ্যাপক ডা. আ.ফ.ম রুহুল হক এমপি. ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি এমপি, মোহাম্মদ ইসরাফিল আলম এমপি, আশেক উল্যাহ এমপি, মিসেস আয়শা ফেরদাউস এমপি, ওয়াসিকা আয়েশা খান এমপি, অরমা দত্ত এমপি, নাহিদ ইজহার খান এমপি।

এছাড়াও বাংলাদেশ সংসদ সচিবালয়ের ৮জন অতিরিক্ত সেক্রেটারি, ডেপুটি সেক্রেটারি, ডিরেক্টর, ডেপুটি ডিরেক্টর, সহকারি ডিরেক্টর সেমিনারে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করেছেন। উল্লেখ্য, কর্মশালায় সংসদ সদস্য ও কর্মকর্তাসহ মোট ১৬ জন অংশ নিয়েছেন।

ন্যাশনাল ইউনিভার্সিটি অভ্ সিঙ্গাপুর আয়োজিত এ কর্মশালাটিই-গভর্নমেন্ট লিডারশিপ সম্পর্কে অংশগ্রহণকারীদের বাস্তব ধারনা দেবে, যা ডিজিটাল বাংলাদেশ কার্যক্রমকে আরও ত্বরান্বিত করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার তনয় ও তথ্য প্রযক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বাংলাদেশের সাম্প্রতিক ডিজিটাল রুপান্তরের রুপকার। বাংলাদেশ ডিজিটাল রুপান্তরের চ্যালেঞ্জ ও সুযোগ মোকাবিলা করে এগিয়ে যাচ্ছে। ব্যবসা-বাণিজ্য, বিজ্ঞান, গণযোগাযোগসহ প্রতিটি ক্ষেত্রে উদ্ভাবনী প্রযুক্তিসমূহ জনগণের জীবনযাত্রায় প্রভাব বিস্তার করছে। ফলে ইন্টারনেট, ওয়াইফাই, আইসিটি এর ব্যবহার দিনদিন বৃদ্ধি পাচ্ছে। নতুন নতুন উদ্ভাবন নাগরিক সমস্যা সমাধানের পথ স্বচ্ছ ও সহজতর করছে। ডিজিটালাইজেশন তথ্য-উপাত্তের মাধ্যমে সঠিক ও কার্যকর সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করে। এ প্রক্রিয়া সংসদ সদস্যদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে সংসদে ই-গর্ভানেন্স প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে। বাংলাদেশের উন্নয়ন ও গণতান্ত্রিক যাত্রা একইসাথে এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ হবে একদিন সিঙ্গাপুর ও মালেশিয়ার মত উন্নয়নশীল দেশ।

রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল রেখে ডিজিটাল রুপান্তরে বাংলাদেশের অগ্রযাত্রা অনন্য ভূমিকা রাখবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু মাত্র সাড়ে তিন বছরে যুদ্ধ বিধ্বস্থ বাংলাদেশকে গড়ে তোলেন। বঙ্গবন্ধু জীবিত থাকলে বঙ্গবন্ধুর ভিশন বাস্তবায়িত হলে বাংলাদেশ অনেক আগেই স্মার্ট রাষ্ট্রে পরিণত হতো। উলে¬খ্য,জননেত্রী শেখ হাসিনা সরকারের ২০২১ ভিশন বাস্তবায়ন এবং ২০৪১ এর মধ্যে উন্নত এবং সমৃদ্ধশীল দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে আইসিটি বিষয়ে এই ই-গভনেন্স পরিসংখ্যান সেমিনার অগ্রণী ভূমিকা রাখবে।

বৃহস্পতিবার ৩০ মে বিকালে শেষ হবে চারদিন ব্যাপী এ কর্মশালা। বাংলাদেশ প্রতিনিধি দল আগামী ৩১ মে সিঙ্গাপুরের কর্মশালা শেষে দেশে ফিরবেন।

একই রকম সংবাদ সমূহ

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন বাড়লেও দুর্নীতি কমেনি: টিআইবি

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন বাড়লেও দুর্নীতি কমার কোনো দৃশ্যমান অগ্রগতি নেই,বিস্তারিত পড়ুন

‘ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত সোনার বাংলাদেশ গড়া আমাদের প্রতিজ্ঞা’

দেশকে আর্থ-সামাজিকভাবে এগিয়ে নেয়া আওয়ামী লীগই ক্ষুধা, দারিদ্র্যমুক্ত, সমৃদ্ধ সোনারবিস্তারিত পড়ুন

কুরআন প্রতিযোগিতায় বিশ্বসেরা বাংলাদেশের ত্বকি

জর্ডানে ২৭তম অনুষ্ঠিত আন্তর্জাতিক হেফজুল কুরআন প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধি হিসেবেবিস্তারিত পড়ুন

  • বৃক্ষরোপনে দেশের সেরা কলারোয়া হোমিওপ্যাথিক কলেজকে ক্রেস্ট দিলেন প্রধানমন্ত্রী
  • বাংলাদেশে এই প্রথম লোহার খনির সন্ধান
  • এ বাজেট জনকল্যাণমূলক: প্রধানমন্ত্রী
  • ফোনে ১০০ টাকা রিচার্জ করলে তা থেকে প্রায় ২৭ টাকা কর বাবদ কেটে নেয়া হবে
  • সোনার দাম কমছে!
  • বাজেটে এমপিওভুক্তির ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী
  • অর্থমন্ত্রী অসুস্থ, তার বাজেট পড়ে দিলেন প্রধানমন্ত্রী
  • দাম কমছে যেসব পণ্যের
  • দাম বাড়বে যেসব পণ্যের
  • ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটির টাকার বাজেট
  • চাঁদ দেখতে উন্নত প্রযুক্তির যন্ত্র কিনবে সরকার
  • বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কারে মনোনীত কলারোয়ার হোমিওপ্যাথিক কলেজ
  • error: Content is protected !!