রবিবার, মার্চ ২৯, ২০২০

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

অসচেতনতায় ভুগছে কলারোয়ার প্রত্যন্ত অঞ্চলের জনগণ!!

বুধবার বেলা ১১টা। কলারোয়ার হিজলদী কমিউনিটি ক্লিনিকে মাস্কবিহীন একজন মধ্যবয়সী পুরুষ মানুষ আসলেন ঔষধ নিতে। বাইরে রাখা সাবান-পানি দিয়ে তাকে হাত ধোয়ার কথা বললেন কর্তব্যরত কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি)। লোকটি মানলেন না। তখন তাকে প্রয়োজনীয় ঔষধ দিয়ে সিএইচসিপি বললেন- ‘আপনি মাস্ক ব্যবহার করবেন, হাতমুখ পরিষ্কার রাখবেন, সচেতন হন।’ জবাবে সেই লোকটি বললেন- ‘আমাদের ওইসব লাগবে না। করোনা-ফরোনা আমাদের হবে না।’

এরূপ তুচ্ছতাচ্ছিল্যের অতিবিশ্বাসী গ্রামাঞ্চলের অনেকেই অসচেতনায় বদ্ধপরিকর এখনো।
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী করোনাভাইরাসের ভয়াবহতা যখন বাংলাদেশকেও ছুঁয়েছে, এটি প্রতিরোধে সরকার-প্রশাসন যখন গণসচেতনতার জন্য সর্বোচ্চ চেষ্টা করছেন তখনো অনেকের ওইরূপ মনোভাবকে অসচেতনতা না বলে অজ্ঞানী অহংকার হিসেবেই দেখছেন সংশ্লিষ্টরা।

বুধবার পর্যন্ত সমস্ত বিশ্বে মারা গেছে ১৮ হাজারের মত মানুষ। বাংলাদেশেও ছড়িয়ে পড়েছে মরণব্যাধি এই ভাইরাস। সূত্র অনুযায়ী বাংলাদেশে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৩৯ জন ও মৃতের সংখ্যা ৫ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিবৃতি অনুযায়ী বাংলাদেশের করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে যাওয়ার আশঙ্কা। এজন্য সমস্ত বাংলাদেশ স্কুল কলেজ, সরকারি অফিস-আদালত, গণপরিবহন সবকিছুই বন্ধ ঘোষণা করেছে সরকার। মানুষকে সবসময় ঘরে থাকার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। জনসমাগম এড়িয়ে চলতে নির্দেশনা দেয়া হয়েছে।

তবে কলারোয়ার প্রত্যন্ত অঞ্চলের অনেক মানুষ সচেতন না। হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদেরকে দেখতে ভিড় দেখা যায়। সমাজের সচেতন মানুষদের মাস্ক, সাবান ও লিফলেট বিতরণের সময় জনসমাগম চোখে পড়ছে। যেটা অনেক গণমাধ্যমের ছবিতে দেখা যাচ্ছে যা খুবই দুঃখজনক।

সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল ইতোমধ্যে নির্দেশ দিয়েছেন যে, জনসমাগম এড়িয়ে চলার জন্য। এক জায়গায় বেশি মানুষ একসাথে জড়ো না হওয়ার জন্য। বিনা প্রয়োজনে ঘর থেকে না বেরোনোর জন্য। বন্ধ করে দেয়া হয়েছে চায়ের দোকানসহ বেশিরভাগ দোকানপাট।

কিন্তু মঙ্গলবার ও বুধবার কলারোয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নের গ্রামের বাজারে ঘুরে দেখা যায় চায়ের দোকানে মানুষকে বসে থাকতে, বিনা প্রয়োজনে বন্ধুবান্ধবদের রাস্তার পাশে অবস্থান করতে। অধিকাংশ মানুষের মুখে মাস্ক নেই বললেই চলে।

বিশেষ করে কলারোয়া, মুরারীকাটি, ছলিমপুর, রায়টা, জালালাবাদ, সিংহলাল, শংকরপুর মোড়, বাঁটরা, বামনখালি, কয়লা, ধানদিয়া, লাঙলঝাড়া, বালিয়াডাঙ্গা, কেঁড়াগাছি, কাকডাঙ্গা, দমদম, ভাদিয়ালী, সোনাবাড়িয়া, বুঝতলা, গয়ড়া, হিজলদী, সুলতানপুর, চান্দুড়িয়া, সিংগা, কাজিরহাট, খোরদো, রায়টাসহ গ্রামের বিভিন্ন এলাকা ও মোড়ে মুদিখানা ও চায়ের দোকানে সকালে ও সন্ধ্যার পরেও সাধারণ মানুষকে মাস্কবিহীন ঘোরাঘুরি করতে দেখা যায়।

সচেতন নাগরিকদের সাথে কথা বলে জানা যায়, উপজেলা প্রশাসন বড়বড় বাজার মনিটরিং করছেন। সেসব জায়গায় মানুষকে সচেতনতার জন্য কথা বলছেন। ইউনিয়ন পর্যায়ের গ্রাম অঞ্চলে সাধারণ মানুষদের এসব বিষয়ে স্থানীয় জনপ্রতিনিধিরা সচেতনতার তাগিদ দিলেও অনেকেই সেটা ভ্রুক্ষেপ করছেন না। যা দেশের ও দশের জন্য খুবই বিপদজনক বলে মনে করা হচ্ছে।

সরেজমিনে দেখা গেছে, গ্রাম অঞ্চলের অনেক পুরুষ মানুষ মাস্কবিহীন যত্রতত্র খোলামেলা ঘোরাফেরা করছেন।

কলারোয়া উপজেলার সচেতন নাগরিকদের দাবি সংশ্লিষ্ট প্রশাসন যেন করোনাভাইরাস মোকাবেলায় উপজেলার গ্রাম অঞ্চলের বাজারগুলোতেও কঠোরভাবে মনিটরিং ও নিয়ন্ত্রণ করেন।

একই রকম সংবাদ সমূহ

করোনা মোকাবেলা ও কৃত্রিম সংকট

আজ সারাবিশ্বে বড় আতংকের নাম করোনা ভাইরাস। চায়ের দোকান থেকেবিস্তারিত পড়ুন

কলারোয়া পৌরসদরে মজনু চৌধুরীর উদ্যোগে জীবাণুনাশক স্প্রে করলেন লাল্টু ও সাহাজাদা

কলারোয়া পৌর সদরের বিভিন্ন স্থানে জীবাণুনাশক পানি স্প্রে সহকারে ছিটানোবিস্তারিত পড়ুন

সাতক্ষীরা জেলায় ২৪ ঘন্টায় নতুন করে ১০৬ জন হোম-কোয়ারেন্টাইনে

সাতক্ষীরায় গত ২৪ঘন্টায় বিদেশ ফেরত আরো নতুন ১০৬জনকে হোম কোয়ারেন্টাইনেরবিস্তারিত পড়ুন

  • কলারোয়ার শংকরপুরে যুবকদের জীবাণুনাশক স্প্রে ও প্রচারণা
  • ‘করোনা: ২৪ ঘন্টার ডাক্তার আমাদের সুব্রত ঘোষ’
  • করোনা: সাতক্ষীরায় নিন্ম আয়ের মানুষদের বিভিন্ন সামগ্রী দিলো ওয়ার্কার্স পার্টি
  • গুজবের দেশ বাংলাদেশ! গুজব রটনার মাধ্যম ফেসবুুক!
  • গুজব একটি সামাজিক ভাইরাস, এটি প্রতিরোধে আসুন সচেতন হই
  • করোনা প্রতিরোধে ইউপি চেয়ারম্যানদের প্রতি কলারোয়া উপজেলা চেয়ারম্যানের খোলা চিঠি
  • কলারোয়া গরুহাট, বাজারসহ বিভিন্ন এলাকা তদারকিতে এসিল্যান্ড আক্তর হোসেন
  • করোনা: জীবাণুনাশক ছিটালো কলারোয়ার মুরারীকাটির কয়েকজন যুবক
  • করোনা: কলারোয়ার জয়নগরে জীবানুনাশক ছিটালেন ইউপি সদস্য জয়দেব সাহা
  • কলারোয়ায় রাস্তায় জীবাণুনাশক স্প্রে করলো জেলা ছাত্রদল
  • করোনা : কলারোয়ার কেঁড়াগাছি প্রিমিয়ার ছাত্র সংঘের উদ্যোগে স্যানিটাইজার বিতরণ
  • চাপনিতে (গোপনে) এনজিও’র কিস্তি আদায়! তবে কমেছে