সোমবার, জুন ১, ২০২০

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

উপকুলীয় শ্যামনগরে আম্ফান মোকাবেলায় প্রস্তুত ১২৩টি সাইক্লোন শেল্টার

ঘূর্ণিঝড় ফণি, বুলবুলের পরই ধেয়ে আসছে আম্ফান। উপকূলীয় জেলা সাতক্ষীরার সুন্দরবন ঘেঁষে অবস্থিত উপজেলা শ্যামনগরে ঘূর্ণিঝড় আম্ফানের প্রস্তুতি নিয়ে চলছে দফায় দফায় প্রস্তুতি সভা। কেমন রূপ নিতে পারে ঘূর্ণিঝড় আম্ফান- এ ধারণা সাধারণ মানুষের মধ্যে না থাকায় জেলা, উপজেলা, ইউনিয়ন দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির চলছে প্রস্তুতি সভা।

এদিকে আকাশ পরিষ্কার উজ্জ্বল রৌদ্রে সাধারণ মানুষের মধ্যে কোন প্রতিক্রিয়া লক্ষ্য করা যাচ্ছেনা। অথচ নদী বেষ্টিত এলাকায় বেড়িবাঁধগুলি নিয়ে বাঁধ সংলগ্ন এলাকার মানুষের মধ্যে রয়েছে নানান শঙ্কা। এ সকল এলাকার মানুষের মধ্যে রয়েছে একদিকে করোনা মোকাবেলায় অর্থনৈতিক চাপ আবার নতুন করে সৃষ্টি হতে যাচ্ছে ঘূর্ণিঝড় আম্ফানের চাপ।

উপজেলার সুন্দরবন সংলগ্ন দ্বীপ ইউনিয়ন গাবুরার চেয়ারম্যান জিএম মাসুদুল আলম বলেন, গাবুরা ইউপির বেশ কয়েকটি স্থানে বেড়িবাঁধের অবস্থা ভালো নয়। ঘূর্ণিঝড় আম্ফান ভয়ংকর রূপ নিলে ক্ষতি হতে পারে ইউনিয়নের বেশ কয়েকটি গ্রাম।

নদীবেষ্টিত সুন্দরবন লাগোয়া বুড়িগোয়ালিনী ইউপি চেয়ারম্যান ভবতোষ কুমার মন্ডল বলেন, ঘূর্ণিঝড় আসলে আমরা নড়েচড়ে বসি। তিনি বলেন, তার ইউপির কলবাড়ী-নওয়াবেঁকী রোডে কলবাড়ী নামক স্থানে চুনা নদীর বেড়িবাঁধে বড় ধরনের ফাটল দেখা দিয়েছে। এছাড়া দাতিনাখালী, দূর্গাবাটিসহ আরও কয়েকটি স্থানের বেড়িবাঁধের অবস্থা নাজুক।

খোলপেটুয়া নদীবেষ্টিত পদ্মপুকুর ইউনিয়নের বাসিন্দা উত্তম বলেন, ইউনিয়নের কামালকাটি, ঝাঁপা, পাতাখালি এলাকায় বেড়িবাঁধের অবস্থা ভালো নয়।
এদিকে ঘূর্ণিঝড় আম্ফান আঘাত হানতে পারে মারাত্মকভাবে এমন আশঙ্কায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে গত দুই দিন থেকে দফায় দফায় প্রস্তুতি সভা চলছে। সভায় জানমালের নিরাপত্তা রক্ষায় বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

উপজেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান ও উপজেলা চেয়ারম্যান এসএম আতাউল হক দোলন বলেন, ঘূর্ণিঝড় আম্ফান আঘাত হানতে পারে এমন আশঙ্কায় উপজেলার ১২৩টি সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া পাকাভবন বিশিষ্ট সকল শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখা হয়েছে। তিনি আরও বলেন, দুর্যোগে ঝুঁকিপূর্ণ ইউনিয়ন গাবুরা ও পদ্মপুকুরের সাধারণ মানুষের নিরাপদ আশ্রয়ে আনার জন্য উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল হাই সিদ্দিকী গাবুরা ইউনিয়ন ও উপজেলা কৃষি অফিসার আবুল হোসেন মিয়া পদ্মপুকুর ইউনিয়নে অবস্থান করছেন। এই দুই ইউপির মানুষকে উপজেলা সদরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ সাইক্লোন শেল্টারে রাখা হবে এবং তাদেরকে খাদ্য সরবরাহ করা হবে।

এছাড়া অন্যান্য প্রস্তুতির বিষয়েও বলেন। বর্তমানে আম্ফানের ৪নং সর্তক সংকেত চলায় বিভিন্ন স্বেচ্ছাসেবি সংগঠন ও সিপিপি কর্তৃক গুরুত্বপূর্ণ স্থানে পতাকা উত্তোলন করা হয়েছে বা চলছে। এলাকায় এলাকায় চলছে সচেতনতা সৃষ্টিতে মাইকিং। সামাজিক দূরত্ব বজায় রেখে সাইক্লোন শেল্টারে অবস্থান করার জন্য চলছে মাইকিং।

জানা যায়, সকল ইউনিয়নের ট্যাগ অফিসারবৃন্দ স্ব স্ব ইউনিয়নে অবস্থান করছেন জনসাধারণের নিরাপত্তা রক্ষার্থে।
সব মিলিয়ে উপজেলা প্রশাসন, শ্যামনগর থানা পুলিশ, বিভিন্ন এনজিও ও স্বেচ্ছাসেবকবৃন্দ মাঠে নেমে পড়েছেন করোনার ঝুঁকির মধ্যে আম্ফান মোকাবেলায়।

একই রকম সংবাদ সমূহ

সাতক্ষীরায় শুরু হয়েছে গণ পরিবহন চলাচল, দ্বিগুন ভাড়া নেওয়ার অভিযোগ যাত্রীদের

সারাদেশের ন্যায় সাতক্ষীরায়ও আজ থেকে শুরু হয়েছে গণ পরিবহন চলাচল।বিস্তারিত পড়ুন

সাতক্ষীরায় করোনা পরীক্ষাগার না থাকায় বিড়ম্বনা, দ্রুত স্থাপনের দাবি

সাতক্ষীরা জেলায় করোনা পরীক্ষাগার স্থাপন না হওয়ায় চরম বিড়ম্বনায় পড়েছেনবিস্তারিত পড়ুন

শ্যামনগরে বিদ্যুতের তার ছিড়ে নিহত-১, আহত-২

শ্যামনগরে বিদ্যুতের তারে জড়িয়ে আল-আমিন (৩২) নামে এক অটো চালকেরবিস্তারিত পড়ুন

  • এসএসসিতে যশোর বোর্ডের শীর্ষে সাতক্ষীরা, দ্বিতীয় খুলনা
  • সাতক্ষীরায় আরও তিনজনের করোনা পজেটিভ শনাক্ত
  • শ্যামনগরের মুন্সিগঞ্জে ঝুঁকিপূর্ণ বাঁধ সংস্কারে স্বেচ্ছাশ্রমে স্থানীয়রা
  • কালিগঞ্জে ৮১৭ বস্তা কাবিখা’র গম উদ্ধার, আটক-৩
  • সাতক্ষীরায় করোনার কারণে বেড়িবাধ নির্মাণের দুটি প্রকল্প থেমে আছে: পানিসম্পদ প্রতিমন্ত্রী
  • সাতক্ষীরায় আরো ৪ জন করোনা শনাক্ত, এ পর্যন্ত ৪১জন, সুস্থ ৩
  • লোকালয়ের ওপারে রয়েল বেঙ্গল টাইগার: আম্পান উপদ্রুত সুন্দরবনবাসীর নতুন শঙ্কা
  • আম্পানের তান্ডবে সুন্দরবনে সাতক্ষীরা রেঞ্জের ক্ষয়ক্ষতি প্রায় ১২ হাজার গাছ
  • করোনা আর আম্পানের তান্ডবে জামাইষষ্ঠীর দফারফা!
  • সাতক্ষীরার বাধ নির্মাণে সেনাবাহিনীকে কাজে লাগানো হবে: পানি সম্পদ প্রতিমন্ত্রী
  • শ্যামনগরে ক্ষতিগ্রস্থ ভেড়িবাঁধ মেরামতের কাজ পরিদর্শনে জেলা প্রশাসক
  • ঘূর্ণিঝড় আম্পানের তান্ডবে সাতক্ষীরায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় সেনা ও বিমান বাহিনী