রবিবার, মে ৩১, ২০২০

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

কলম থেকে কলাম..

ঔষধ কিনতে কিনতে জীবন শেষ… ভাত খাব কি দিয়ে?

প্রচন্ড গরমে অতিষ্ঠ জনজীবন।জনজীবন শুধু দুর্বিসহ’ই করে তুলছে না বরং এ গরমে নানা রোগেও আক্রান্ত হতে হচ্ছে জিরো বয়সী শিশু থেকে কিশোর-বৃদ্ধসহ কর্মক্ষম সকল বয়সী মানুষকে।তারপরও কাজের অন্ত:নেই কৃষক,শ্রমিক,দিনমজুরসহ সকল শ্রেণী পেশার মানুষের। জীবিকা নির্বাহের জন্য যে কোন পরিস্থিতিতে কাজ করতে হয় মানুষের এবং জীবনের শুরু থেকেই কাজ করে যাচ্ছে মানুষ।শুধু যে জীবিকা নির্বাহের জন্য পরিবারের কর্তাকে নিরালস পরিশ্রম করতে হয় সেটাও আবার ঠিক নয়।সেই জীবিকা নির্বাহের মাঝে মাথার ভেতর ঘুর্নয়পাক খায়-পরিবারে শিশু থেকে বৃদ্ধ সকল বয়সী সদস্যের নানা রোগে আক্রান্তে চিকিৎসার খরচও।গরীব-মধ্যবিত্ত কৃষক এবং শ্রমিক দিনমজুরসহ পরিবারে কর্মক্ষম কোন মানুষই অসুস্থতা নিয়ে বসেও থাকতে পারেন না বরং নিজ ও পরিবারের অন্যান্য সদস্যদের আহার _চিকিৎসা ও ছেলে মেয়েদের লেখা পড়ার খরচ জোগানোর দায়িত্বে ছুটে চলেন নিরন্তর।থাকতে হয় বিভিন্ন কর্মে নিয়োজিত তাদেরকে এবং দিনের পর দিন কাটাতে হয় নানা জীবন যুদ্ধের কষ্টে খেটে খাওয়া সকল শ্রেণী পেশার মানুষকে।আর সেই জীবন যুদ্ধের মাঝে-প্রকৃতির নিয়মানুসারে জনজীবনে নেমে এলো প্রচন্ড গরম।

আর এ গরম সহ্য করাও দুরহ ব্যপারে পরিনত হয়েছে শিশু থেকে আবাল বৃদ্ধ জনতার পক্ষে।তবুও থেমে নেই জীবিকা নির্বাহে পরিবারে কর্মক্ষম কোন মানুষের জীবন।নিরন্তর ছুটে চলেছে একেক মানুষ বিভিন্ন কর্ম ক্ষেত্রে।এবং প্রচন্ড রোদের ভ্যপসা গরমে শুরু হয়েছে কৃষকের ধান কাটা এবং সাথে অন্ত নেই ভ্যান রিকশা চালকসহ সকল শ্রেণীর দিনমজুর ও শ্রমিকদের কাজেরও।বেড়েই চলেছে তাদের কাজের তৎপরতা ও ছুটে চলা সারাটি দিন ধরে।

উঠতি ফসল ঘরে তুলতে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত অবিরত কাজ চলছে সারা দেশের ন্যয়-সাতক্ষীরা কলারোয়ার ১২টি ইউনিয়নের গ্রামাঞ্চলে।আকাশ গুমট ভাব দেখা দেওয়া আর নানা সংবাদ মাধ্যমে-আবহাওয়ার বিভিন্ন খবরাখবর যেনো কৃষকের বুকে ধাক্কা দিয়ে যাচ্ছে ফসল বিনষ্ঠের ভয়।

সম্প্রতি কিছু দিন ধরে শুরু হয়েছে উপজেলার বিভিন্ন ইউনিয়ন এলাকার মাঠে ধান কাটার কাজ।যার ব্যস্ত সময় পার করছেন কৃষক এবং দিনমজুর মানুষগুলো।কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিতে এ ভরা মৌসুম টাকা রোজগার করার একটা মোক্ষম সময় বলেও মনে করছেন দিনমজুর মানুষগুলো।

কিন্তু প্রচন্ড গরমে অতিষ্ঠ হয়ে উঠছে শিশু থেকে বৃদ্ধ এবং দিনমজুর মানুষের কর্ম ক্ষেত্রের জীবন।নানা ভাবে অসুস্থ হয়ে পড়তে হচ্ছে মায়ের কোলের ছোট্ট ছোট্ট শিশু এবং বৃদ্ধসহ সকল শ্রেণী পেশার দিনমজুর মানুষকে।

যেটা উপজেলার-গ্রামাঞ্চলের বিভিন্ন ফার্মেসি হাসপাতাল ক্লিনিকগুলোতে অসুস্থ মানুষের ভিড় লক্ষ্য করা গেছে।এ গরমে শিশু ও বৃদ্ধ বয়সের মানুষকে বেশিই কষ্টের স্বীকার হতে হচ্ছে বলে মনে করেন অনেকেই।অবশ্য অসুস্থতার কোন বয়স এবং গরীব গৃহস্থতা নেই।কৃষক,শ্রমিক-দিনমজুরসহ সকল মানুষের জীবনের উপর দিয়ে বয়ে যায় এবং জীবন বাঁচাতে ঔষধ খেয়ে চেষ্টা চালিয়ে যেতে হয়।তার পরেও দু বেলা দুমুঠো খেয়ে বাঁচার লড়াই থেকেই যায় মানুষের। জীবিকা নির্বাহের জন্য এ অতিষ্ঠ গরম স্বীকার করে কাজ করতে হচ্ছে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত গরীব খেটে খাওয়া দিনমজুর মানুষকে।দিন শেষে পাওয়া যায় ৪-৫’শ টাকা।সারা দিন কাজ করে মারাত্মক অসুস্থ হয়ে পড়তে হচ্ছে এ গরমে এবং নানা রোগে আক্রান্ত হতে হচ্ছে পরিবারের শিশু ও অন্যান্য সদস্যদের।

কয়েক দিন বাকি রমজান মাসের রোজা,তার আগেই কাঁচামালসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দামও বেশ চড়া।সাদা ভাত’ ত আর খেয়ে জীবন ধারণ করা সম্ভব না পরিবারের ছেলে মেয়ে ও নিজেদের,সেক্ষেত্রে কাঁচামালসহ অন্যান্য জিনিসের দামও বেশি বর্তমান।সারাদিন কাজ করে যে পারিশ্রমিক পাওয়া যায়,তাতে খাব কি আর পরিবারের সদস্যসহ নিজে সুস্থ হতে ঔষধ কিনব কি দিয়ে?ঔষধ ফার্মেসি-হাসপাতাল – ক্লিনিকে গেলেই টাকা শেষ হয়ে যায় এমনকি ঔষধ কিনতে কিনতে জীবন শেষ_ভাত খাব কি দিয়ে এমনটাই আক্ষেপ করেন কলারোয়া উপজেলাধীন এলাকার জৈনেক ইফাছদ্দিন নামে প্রতি নিয়ত ফার্মেসিতে ছুটা এক দিনমজুর।এছাড়াও এমন আক্ষেপ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষেরও।

এদিকে, কৃষকেরা রোপন থেকে শুরু করে উঠতি ফসল ঘরে নিতে অনেক ব্যয় বহুল খরচের দাবি করে,ধানের বাজারদর যেন ভাল পাওয়া যায় এমনটাই আশাবাদ ব্যক্ত করেন অনেকেই।

[কলম থেকে কলাম ক্যাটাগরি মূলত পাঠকের মতপ্রকাশের স্থান। এখানে প্রকাশিত লেখার দায় সম্পূর্ণ লেখকের।]

একই রকম সংবাদ সমূহ

কলারোয়ায় কারিতাসের উদ্যোগে হতদরিদ্রদের মাঝে নগদ অর্থ বিতরণ

কলারোয়ায় বেসরকারী উন্নয়ন সংস্থা কারিতাসের উদ্যোগে হতদরিদ্র পরিবারের মাঝে নগদবিস্তারিত পড়ুন

কলারোয়ার সোনাবাড়ীয়ায় ৯০টি পরিবারের মাঝে সহায়তা সামগ্রী বিতরণ

কলারোয়ার সোনাবাড়ীয়ায় সমাজসেবক ইনসার আলী গাজীর উদ্যোগে শাড়ি, লুঙ্গী ওবিস্তারিত পড়ুন

কলারোয়ার কোমরপুরে ৪০০ পরিবারের মাঝে বিনামূল্যে হোমিওপ্যাথিক ওষুধ বিতরণ

কলারোয়া হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ হাসপাতালের উদ্যোগে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধেবিস্তারিত পড়ুন

  • কলারোয়ার বিভিন্ন এলাকায় বিদ্যুৎ না থাকায় ফোনের ব্যাটারি চার্জ দিতে লম্বা লাইন
  • কলারোয়ায় মসজিদে অযাচিত হস্তক্ষেপের প্রতিবাদ স্থানীয়দের
  • কলারোয়ার লাঙ্গলঝাড়ায় ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থদের পাশে তরুন স্বেচ্ছাসেবক শাওন
  • কলারোয়ায় মাছের সাথে এ কেমন শত্রুতা!
  • কলারোয়ার সোনাবাড়ীয়ায় প্রতিপক্ষের হামলায় আহত ৩
  • গাছ বিক্রিকে কেন্দ্র করে কলারোয়ার ধানদিয়া মিশনে দুই গ্রুপের সংঘর্ষে আহত ৪
  • কলারোয়ায় ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থ বিদ্যুতহীনতার রেশ এখনো কাটেনি, কাজ চলছে জোরেশোরে
  • সাতক্ষীরায় আরো ৪ জন করোনা শনাক্ত, এ পর্যন্ত ৪১জন, সুস্থ ৩
  • করোনা আর আম্পানের তান্ডবে জামাইষষ্ঠীর দফারফা!
  • কলারোয়ায় মাছে ঘেরে বিষ দিয়ে ৪৪ লক্ষ টাকার ক্ষতিসাধন, ঘের মালিক দিশেহারা
  • কলারোয়ায় মা ছেলে করোনায় আক্রন্ত, মোট আক্রান্ত ৬
  • কলারোয়ায় পুত্রের হাতে আঘাতপ্রাপ্ত হয়ে পিতার মৃত্যু