সোমবার, নভেম্বর ১৮, ২০১৯

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

কলারোয়ায় আমন ধানে কারেন্ট পোকার আক্রমনে দিশেহারা কৃষকরা

কলারোয়া উপজেলায় চলতি মৌসুমে আমন ধানের ক্ষেতে বাদামী গাছ ফড়িং বা কারেন্ট পোকার আক্রমন ভয়াবহ আকার ধারণ করেছে। বিস্তৃত মাঠ জুড়ে শুধু পোকা আর পোকা। হঠাৎ আমন ধানের ক্ষেতে পোকার আক্রমনে এখানকার কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন।

শুধু তাই নয়, পোকা দমনে বাজারে আশানুরুপ ও প্রয়োজনীয় কীটনাশক না পাওয়ায় হতাশ হয়ে পড়ছেনে কৃষকরা।

স্থানীয় কৃষি বিভাগ পোকা দমনে ধান ক্ষেত পরিদর্শন, প্রচারপত্র বিলি এবং পরামর্শ ছাড়া আর কিছুই করতে পারছেন না। কৃষকদের আশংকা, সময় মতো পোকা দমন করতে না পারলে আমন উৎপাদন মারাত্বক ব্যহত হতে পারে। সব কিছু মিলে, আমন ধান ক্ষেতে পোকার আক্রমনে হতাশ হয়ে পড়েছেন এলাকার হাজার হাজার কৃষক। কৃষক তাঁর স্বপ্নের ফসল হারিয়ে হত বিহব¥ল হয়ে পড়েছেন।’

হঠাৎ করে ধানের ক্ষেতে বাদামী গাছ ফড়িং এর আক্রমণ বেড়ে যাওয়ায় অত্র এলাকার কৃষকরা দিশে হারা হয়ে পড়েছেন।

উপজেলার পাটুলী, উলুডাঙ্গা, খোরদো, দেয়াড়া, মেহমানপুর, কুশোডাঙ্গা, রায়টা,পাকুড়িয়া, কলাটুপি, চিতলা, শাকদাহ, শিবান্দকাটি, ছলিমপুরসহ অন্যান্য এলাকা ঘুরে দেখা গেছে, মাঠে যেখানে থাকবে সবুজের সমারোহ, সেখানে মাঠের পর মাঠ ফসল বিবর্ণ হয়ে পাতা খড়- কুটার সাদৃশ্য হয়ে যাচ্ছে। এসব ধান ক্ষেতে কৃষকরা বিষ প্রয়োগ করেও ধানের ক্ষেত বাঁচাতে পারছেন না। এ পোকার আক্রমন এতটাই ভয়াবহ যে, পোকা এক মাঠ থেকে অপর মাঠে দ্রুত ছড়িয়ে পড়ছে। স্থানীয় কৃষকরা এ পোকার নাম দিয়েছে কারেন্ট পোকা। এতে করে আক্রান্ত ধানের ক্ষেত মুহুুর্তের মধ্যে বাদামি রং ধারণ করছে। ধান ক্ষেতে পোকা দমনের জন্য অনেক কৃষক কীটনাশক ব্যবহারের পাশাপাশি ঝাড়-ফুক ও তাবিজ-কবজের আশ্রয় নিচ্ছে। ফসল হানির আশংকায় কৃষকরা শংকিত।

উপজেলার পিছলাপোল গ্রামের কৃষক শফিকুল ইসলাম ও সবুজ আহমেদ জনান, গত তিন/ চার দিন ধরে এলাকার ধান ক্ষেতে পোকার আক্রমন দেখা দিয়েছে। পোকার আক্রমনে ধান ক্ষেত পুড়ে বাদামি রং ধারণ করছে।
দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী কৃষি কর্মকর্তা ক্ষেতের পোকা দমনে যে কীটনাশক ব্যবহার করতে বলছেন, তা চাহিদার তুলনায় কম পাওয়া যাচ্ছে।

উপজেলার পিছলাপোল গ্রামের কৃষক আশরাফুল ও আবুবকর, মেহমানপুর হাফিজুর রহমান, রায়টার, মনিরুল, কুশোডাঙ্গার তপন জানান, বাদামী গাছ ফড়িং (বিপিএইচ) বা কারেন্ট পোকা আমন ক্ষেতে ছড়িয়ে পড়েছে। ধান গাছে কাইচ থোড় আসার পর পোকার আক্রমণ বেড়ে যাচ্ছে। পোকার ডিম থেকে বেরিয়ে আসা বাদামী গাছ ফড়িংয়ের বাচ্চা ও পূর্ণ বয়ষ্ক উভয় পোকা দলবদ্ধ ভাবে ধান গাছের গোড়ার দিকে অবস্থান করে গাছ থেকে রস খেয়ে ফেলছে। আর এ কারণে গাছ দ্রুত শুকিয়ে যাচ্ছে। পোকার আক্রমণে ধান গাছ প্রথমে হলুদ ও পরে শুকিয়ে বাদামী রং ধারন করেছে।
পাটুলী বাজারের কীটনাশক ব্যবসায়ীরা জানান, প্রতিদিনই অনেক কৃষক কারন্টে পোকা দমনের জন্য কীটনাশক কিনতে আসছেন। কিন্তু বাজারে কীটনাশকের সরবরাহ কম থাকার কারণে প্রয়োজনীয় কীটনাশক না পেয়ে অনেক কৃষকই হতাশ হয়ে বাড়ি ফিরে যাচ্ছেন।

এ বিষয়ে উপজলো কৃষি র্কমর্কতা জানান, স্থানীয় ভাবে এই পোকাকে কৃষকরা কারেন্ট পোকা বলছেন। কৃষকদের মাঝে সচেতনতা সৃষ্টির জন্য এরই মধ্যে এ সর্ম্পকিত প্রচারপত্র বিতরণ করা হয়েছে। পৌরসভাসহ উপজেলার ১২টি ইউনিয়নে কর্মরত উপ-সহকারী কৃষি কর্মকর্তারা পোকা দমনে তৎপর রয়েছে।

একই রকম সংবাদ সমূহ

নতুন সড়ক পরিবহন আইন বাস্তবায়নের প্রতিবাদে সাতক্ষীরার সকল রুটে বাস চলাচল বন্ধ

নতুন সড়ক পরিবহন আইন বাস্তবায়নের প্রতিবাদে সাতক্ষীরার সকল রুটে বাসবিস্তারিত পড়ুন

সরিষা ফুলে ছেয়ে গেছে কলারোয়ার বিস্তীর্ণ মাঠ

ঋতুর পালা বদলে শীতের আগমনী বার্তায় মাঠে মাঠে এখন শোভাবিস্তারিত পড়ুন

কলারোয়ায় আগামি পৌর নির্বাচনে মেয়র পদে মজনু চৌধুরীর নাম মুখে মুখে

জাতীয় সংসদ নির্বাচনের পর গত মার্চে অনুষ্ঠিত হয়েছে উপজেলা পরিষদবিস্তারিত পড়ুন

  • কলারোয়ায় সমাপনী পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ১৪২ পরীক্ষার্থী
  • কলারোয়ার কয়লায় ৮দলীয় ফুটবল টুর্নামেন্টের উদ্বোধনী খেলায় শার্শার জামতলার জয়
  • কলারোয়ার সোনাবাড়িয়ায় ফুটবল টুর্নামেন্টের ৩য় খেলায় সুলতানপুরের জয়
  • সাতক্ষীরার তুজলপুরে সড়ক দূর্ঘটনায় শিশুসহ আহত ৪
  • সাতক্ষীরায় ফলের চেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ
  • কলারোয়ায় ফেনসিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার
  • সদ্যভূমিষ্ট পুত্রকে দেখা হলো না ।। মালয়েশিয়ায় কালিগঞ্জের যুবককে কুপিয়ে হত্যা
  • কলারোয়ার সোনাবাড়িয়ায় ফুটবল টুর্নামেন্টের ২য় খেলায় শার্শার রাঘবপুরের জয়
  • কলারোয়ার চন্দনপুর প্রাইমারি স্কুলে সমাপনী শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা
  • কলারোয়ায় ৫ম শ্রেণীর সমাপণী পরীক্ষার প্রস্তুতি সম্পন্ন : পরীক্ষার্থী ৪১৪৩
  • অধিক দামে পেঁয়াজে বিক্রি: কলারোয়ায় ব্যবসায়ীকে জরিমানা
  • কলারোয়ায় ওয়ারেন্টভূক্ত আসামিকে গ্রেপ্তার