বৃহস্পতিবার, জুন ৪, ২০২০

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

কলারোয়ায় জ্যৈষ্ঠ বাতাসে দুলছে আম চাষীদের স্বপ্ন! রপ্তানি হলো না ১’শ মেট্রিক টন আম

কলারোয়ায় জ্যৈষ্ঠের বাতাসে দুলছে আম চাষীদের দূ:স্বপ্ন। প্রান্তিক আম চাষীরা বিষমুক্ত আম রপ্তানির লক্ষ্যে শেষ মূহুর্তের পরিচর্যায় ব্যস্ত সময় পার করলেও করোনা ভাইরাসের কারণে চলতি বছর বিদেশে আম রপ্তানির কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। আম চাষী ও ব্যবসায়ীদের দেশীয় বাজারে আম বিক্রির জন্য পরামর্শ দেওয়া হয়েছে। স্বাদে, গুণে ও মানে বিখ্যাত কলারোয়ার আম ইউরোপের বাজারে সুনাম অর্জন করালে তাতে কোন লাভ নেই। রসালো আমের জন্য বিখ্যাত কলারোয়া উপজেলা।
চলতি মৌসুমের ফলন অনেকটা কম। ক্ষতিগ্রস্ত শত শত আমচাষী। এর মধ্যে ‘মরার ওপর খাঁড়ার ঘা’ হিসেবে যুক্ত হয়েছে করোনাভাইরাস দুর্যোগ। মানুষের আয় নেই, তার উপর আবার বাজারজাতকরণের সমস্যার কথা চিন্তা করে বড় ধরনের লোকসানের শঙ্কায় রয়েছেন উপজেলা আম চাষীসহ ব্যবসায়ীরা। এ খাতের সঙ্গে জড়িত সংশ্লিষ্টরা মনে করেন, রাজধানীসহ সারাদেশে সঠিকভাবে বাজারজাতকরণ সম্ভব হলে লোকসান কমানো সম্ভব হবে।

অন্যদিকে সংশিষ্ট কর্তৃপক্ষ বলছে, অপরিপক্ক আম সরবরাহ বন্ধসহ চাষীদের সঙ্কট নিরসনে নানাবিধ কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

কলারোয়া উপজেলার সিংগা গ্রামের আম ব্যবসায়ী কবিরুল ইসলাম। ১৬ লাখ টাকার আমের বাগান রয়েছে এই ব্যবসায়ীর। করোনা পরিস্থিতিতে আম বিক্রি নিয়ে শঙ্কায় পড়েছেন এই ব্যবসায়ী।
আম ব্যবসায়ী কবিরুল ইসলাম জানান, এ বছর ১৬ লাখ টাকার আম বাগান কেনা রয়েছে। খরচ বাদেও পাঁচ লাখ টাকা লাভ হবে এমন আশা ছিল। তবে করোনাভাইরাসের কারণে এ বছর তিনি ঢাকায় আম বিক্রি নিয়ে সংশয়ে রয়েছেন।”এই আমের ব্যবসা ছাড়া আমাদের অন্য কোনো ব্যবসা নেই। বছর শেষে একবার আমের ব্যবসায় উপার্জিত অর্থ দিয়েই চলে আমাদের সংসার’।
তিনি বলেন, প্রতি বছর গুটি আম (কাঁচা আম) বিক্রি হয় ৪-৫ লাখ টাকার। এ বছর সেটিও বিক্রি করা সম্ভব হয়নি। দোকানপাট, হাট-বাজার বন্ধ, পরিবহন সমস্যা। এ ছাড়া আম ভাঙার শ্রমিকও সংকট। নানা কারণে এ বছর আম ব্যবসায়ীরা ব্যাপক ক্ষতির সম্মূখীন হতে পারেন। তবে যদি সঠিকভাবে বাজারজাত করা যায় তবে ক্ষতির হাত থেকে কিছুটা হলেও রক্ষা পাবে ব্যবসায়ীরা।
এ ছাড়া অসাধু অনেক ব্যবসায়ীও রয়েছেন যারা অপরিপক্ক আম ক্ষতিকর রাসায়নিক দ্রব্য বা কেমিকেল মিশিয়ে বাজারজাত করে থাকেন।

একই গ্রামের অপর আম শহিদুল ইসলাম।
তিনি বলেন, এ বছর আমের ফলন ভালো হয়নি। যেটুকু হয়েছে সেটুকু স্থানীয় হাট-বাজারে বিক্রি করতে হবে। গত বছর খুলনা ও ঢাকায় নিয়ে আম বিক্রি করেছিলাম। এ বছর হয়তো সেটি আর সম্ভব হবে না।

কলারোয়া উপজেলা কৃষি অফিসার মহাসীন আলী জানান, চলতি বছর আবহাওয়া অনুকুলে না থাকায় বিদেশে আম রপ্তানি সম্ভব হচ্ছে না।তবে আম রপ্তানি না হলেও দেশীও বাজারে ভাল লাভে আম বিক্রয় করতে পারবে। তিনি আরো বলেন চলতি মৌসুমে কলারোয়া উপজেলায় ৬০২ হেক্টর জমিতে আমের চাষ করা হয়েছে। মোট ২৬০০ ছোট-বড় বাগান রয়েছে। এ সব বাগান থেকে প্রায় ৪শ মেট্রিক আম টন উৎপাদন হয়। এ থেকে ১০০ মেট্রিকটন আম বিদেশে রপ্তানি করা হত। এরমধ্যে হিমসাগর ২০০ হেক্টর, ল্যাংড়া ২০০ হেক্টর আম্রপালি ১৫০হেক্টর। বাকি জমিতে গোবিন্দভোগ, গোপালভোগ, লতাসহ দেশীয় বিভিন্ন প্রজাতির আম রয়েছে।

এদিকে, উপজেলার বিভিন্ন বাজারে অপরিপক্ক আম কেমিকেল দিয়ে পাকিয়ে বাজারজাত করণের চেষ্টা করছেন অসাধু ব্যবসায়ীরা। প্রশাসনও অভিযান চালিয়ে সেগুলো নষ্ট করে দিয়েছে। ইতোমধ্যে কলারোয়া দুই ট্রাক কেমিকেল মিশ্রিত অপরিপক্ক আম ভ্রাম্যমাণ আলাদত পরিচালনা করে ধ্বংস করেছে। যে আমগুলো রাজধানীতে পাঠানোর প্রক্রিয়া চলছিল।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (খামারবাড়ির) উপ পরিচালক নুরুল ইসলাম বলেন, আগামী ৩১ মে থেকে হিমসাগর, ৭ জুন ল্যাংড়া ও ১৫ জুন থেকে আম্রপালি আম ভাঙা ও বাজারজাতকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে যদি কোনো বাগানের আম পাকে, তবে সেটি কৃষি কর্মকর্তাদের জানালে তারা ব্যবস্থা নেবেন।

সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল বলেন, সাতক্ষীরায় নিরাপদ আম বাজারজাতকরণের উদ্যোগ নেওয়া হয়েছে। এ জেলার আমের সুনাম রয়েছে। সেই সুনাম ও ঐতিহ্য ধরে রাখতে হবে। নির্ধারিত দিনের আগে গাছ থেকে আম ভাঙা যাবে না মর্মে ব্যবসায়ী ও চাষীদের সতর্ক করা হয়েছে। এ ছাড়া অপরিপক্ক আম কেমিকেল মিশিয়ে বাজারকরণের চেষ্টা করলেও ব্যবস্থা নেওয়া হবে।

একই রকম সংবাদ সমূহ

ক্ষমতা ক্ষনস্থায়ী তবে কর্মের ভিতরে মানুষ বেঁচে থাকবে

মানুষ হীনমন্যতায় ভোগে এইটা হঠাৎ কোন উপসর্গ না। এটা মানবীয়বিস্তারিত পড়ুন

কলারোয়ার ইউএনও এবং সমবায় কর্মকর্তার বিদায় সম্মাননা

কলারোয়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আর এম সেলিম শাহনেওয়াজের বদলিবিস্তারিত পড়ুন

কলারোয়ায় বিধবা ভাতা ও শিক্ষাবৃত্তির চেক বিতরণ

কলারোয়া উপজেলা সমাজসেবা অফিস প্রাঙ্গনে বিধবাদের ভাতা প্রদান ও ছাত্র-ছাত্রীদেরবিস্তারিত পড়ুন

  • কলারোয়া ইউএনও, সমাজসেবা ও কৃষি অফিসে হোমিওপ্যাথিক ঔষধ প্রদান
  • কলারোয়ায় আম্পান ঝড়ে বিধস্ত বেত্রবতী প্রতিবন্ধী স্কুল, স্তম্ভিত শিক্ষক-শিক্ষার্থীদের স্বপ্ন
  • কলারোয়ার আরো এক যুবক করোনায় আক্রান্ত।। এ পর্যন্ত শনাক্ত ৭
  • কলারোয়ায় অসহায় মধ্যবিত্তদের মাঝে নগদ অর্থ সহায়তা
  • কলারোয়ায় এসএসসি’তে ফেল করায় মেধাবী ছাত্র জিকো’র মৃত্যু!
  • বেতনা নদীর ৪৪কি.মি পুন:খননে অর্থ বরাদ্দ দেয়ায় প্রধানমন্ত্রীকে লুৎফুল্লাহ এমপি’র অভিনন্দন
  • এসএসসি’র ফল প্রকাশে কলারোয়া পাইলট হাইস্কুল শার্ষে
  • কলারোয়া গার্লস পাইলট হাইস্কুলে ২১ জন এ+, পাশের হার শতকরা ৯৯ ভাগ
  • কলারোয়ায় জমি দানপত্র করে অস্বীকার! দ্বিধান্বিতের সাথে হয়রানির অভিযোগ
  • কলারোয়ায় এসএসসি’তে এবারো মেধা তালিকার শ্রেষ্ঠত্বে পাইলট হাইস্কুল
  • সাতক্ষীরায় শুরু হয়েছে গণ পরিবহন চলাচল, দ্বিগুন ভাড়া নেওয়ার অভিযোগ যাত্রীদের
  • কলারোয়ার খাসপুরে দীর্ঘ ১১দিন পর বিদ্যুৎ সংযোগ স্থাপন