রবিবার, মে ৩১, ২০২০

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

কেশবপুরে ঔষধ কোম্পানীর এসআরদের প্রেসক্রিপশন সার্ভের দৌরাত্মে অসহায় রোগীরা

কেশবপুরে ঔষধ কোম্পানীর এসআরদের প্রেসক্রিপশন সার্ভের দৌরাত্মে অসহায় রোগীরা।

কোন ক্রমেই বন্ধ হচ্ছে না ঔষধ কোম্পানীর প্রতিনিধিদের প্রেসক্রিপশন সার্ভের প্রতিযোগিতা।

আর এই প্রতিযোগিতার বিড়ম্বনার শিকার হচ্ছেন ডাক্তার দেখাতে আসা রোগীরা।

সরকারী হাসপাতালের ভিতর এবং ক্লিনিকের বাইরে এ প্রতিযোগিতা চলছে দেদারছে। ডাক্তারের দেয়া ওই সব প্রেসক্রিপশনে রোগীর কোন গোপন রোগের ঔষধ লেখা থাকলেও কোম্পানীর প্রতিনিধিরা রোগীর কাছ থেকে প্রেসক্রিপশন কেড়ে নিয়ে পড়া ও মোবাইলে ছবি তুলে রাখায় রোগীরা পড়ছেন অস্বস্তিতে। মেডিকেল নীতিশাস্ত্র বহির্ভূত এমন কাজ বন্ধ করার জন্য যশোরের সিভিল সার্জন বিজ্ঞপ্তি জারী করলেও কোম্পানীর প্রতিনিধিরা তা মানছে না।

সরকারী হাসপাতালের ভিতর ও শহরের বেসরকারী হাসপাতাল এবং ক্লিনিকের বাইরে ঔষুধ কোম্পানীর প্রতিনিধিরা দলবদ্ধ হয়ে অপেক্ষা করতে থাকে। রোগীরা ডাক্তারের চেম্বার থেকে বের হবার সাথে সাথে রোগীর হাত থেকে প্রেসক্রিপশন কেড়ে নিয়ে পড়া ও মোবাইলে ছবি তুলে নিচ্ছে। একজন দু’জন নয় ডজন ডজন প্রতিনিধি এই কাজে ব্যস্ত থাকে।

খোঁজ নিয়ে জানা গেছে, ডাক্তার রোগীর প্রেসক্রিপশনে কি ধরণের রোগের বা কোন কোম্পানীর ঔষুধ লিখেছেন প্রতিনিধিরা ছবি তুলে কোম্পানীকে জানানোর জন্যই এই কাজ করছে।

সরেজমিনে দেখা গেছে, ঔষুধ কোম্পানীর ডজন ডজন প্রতিনিধি কেশবপুর হাসপাতালের ভিতর রোগীদের নিকট থেকে প্রেসক্রিপশন কেড়ে নিয়ে মোবাইলে ছবি তুলে নিচ্ছে। এ সময় একজন নারী রোগী এ প্রতিনিধির কাছে অভিযোগ করে বলেন, তিনি গোপন ব্যধির জন্য ডাক্তারের কাছে এসেছিলেন। তাঁর ডাক্তারের দেয়া ব্যবস্থাপত্র প্রতিনিধিরা জোর করে কেড়ে নিয়ে মোবাইলে ছবি তুলে নিয়েছে। তাঁর ক্ষোভ এতে তাঁর গোপনীয়তা রক্ষা হয়নি, প্রতিনিধিরা জেনে গেছে।

যশোর সাতক্ষীরা ও খুলনা জেলার মধ্যবর্তী স্থানে কেশবপুর উপজেলার অবস্থান হওয়ায় এখানকার হাসপাতালের গুরুত্ব অপরিসীম। কেশবপুর ছাড়াও পার্শ্ববর্তী মনিরামপুর, কলারোয়া, তালা ও ডুমুরিয়া উপজেলার রোগীরাও এখানে চিকিৎসা নিতে আসেন। সেই কারণে শহরে বেসরকারী হাসপাতাল ও ক্লিনিক এবং এ উপজেলায় ২৫৭টি ঔষুধের দোকান গড়ে উঠেছে। প্রায় ৮২টি ঔষুধ কোম্পানী এখানে তাদের প্রতিনিধি দ্বারা ঔষুধ বিক্রি করে থাকে।

প্রতিদিন এই উপজেলায় প্রায় ১ কোটি ৮০ লাখ টাকার ঔষুধ বিক্রি করে থাকে এ সব প্রতিনিধিরা। এ তথ্য ঔষুধ কোম্পানীর প্রতিনিধি, কেশবপুরস্থ কেমিষ্টস এন্ড ড্রাগিস্টস সমিতি ও ঔষুধ দোকানীদের কাছ থেকে জানা গেছে।

ঔষুধ কোম্পানীর কয়েকজন প্রতিনিধির সাথে কথা বলে জানা গেছে, তারা বিশ্ববিদ্যালয় থেকে পাশ করেও সরকারী কোন চাকরী না পেয়ে কোম্পানীর ঔষুধ বিক্রয় প্রতিনিধি হিসেবে চাকরী নিয়েছে। কোম্পানীর দেয়া টার্গেট পুরনের জন্য বৈধ ঔষুধের দোকানের পাশাপাশি গ্রাম্য হাতুড়ে ডাক্তার ও কিছু কিছু কবিরাজের কাছেও ঔষুধ বিক্রি করে থাকে এবং কোম্পানীর নির্দেশ মোতাবেক ডাক্তারের দেয়া রোগীর প্রেসক্রিপশনের মোবাইলে ছবি তুলে কোম্পানীর কাছে পাঠাতে হয়।

এদিকে, গ্রাম্য হাতুড়ে ডাক্তাররা শহর থেকে কম দামের ঔষুধ কিনে নিয়ে গ্রামের রোগীদের কাছে বেশি দামে বিক্রি করে প্রতিনিয়ত প্রতারনা করে চলেছে।

কেশবপুরস্থ কেমিস্টস এন্ড ড্রাগিষ্টস সমিতির সভাপতি আলহাজ্ব ডা. আনোয়ার হোসেন জানান, ঔষুধ কোম্পানীর প্রতিনিধিরা মোবাইলে ডাক্তারের দেয়া রোগীর প্রেসক্রিপশনের ছবি তুলে নেয়ায় রোগীর রোগের গোপনীয়তা রক্ষা হচ্ছে না। প্রতিনিধিরা রোগ সম্পর্কে জেনে যাচ্ছে। প্রতিনিধিদের এই কাজ দ্রুত বন্ধ করতে হবে।

এ ব্যাপারে যশোরের সিভিল সার্জন ডা. দিলীপ রায় বলেন, বেশ কিছু দিন যাবত সরকারী ও বেসরকারী হাসপাতাল এবং ক্লিনিকের ভিতরে বাইরে বিভিন্ন ঔষুধ কোম্পানীর প্রতিনিধিরা অবস্থান করেন এবং চিকিৎসা নিতে আসা রোগীদের নিকট থেকে চিকিৎসা ব্যবস্থাপত্র নিয়ে মোবাইলে ছবি তুলে নিচ্ছেন। এতে আগত রোগীরা বিব্রতকর অবস্থায় পড়েন। একজন রোগীর চিকিৎসা ব্যবস্থাপত্র, চিকিৎসক এবং রোগীর গোপনীয় বিষয় যার বহি:প্রকাশ মেডিকেল নীতিশাস্ত্র বর্হি:ভূত। এ সব অনিয়ম বন্ধ করার জন্য গত ১৪ অক্টোবর বিজ্ঞপ্তি জারী করা হয়। এরপরও যদি ঔষুধ কোম্পানীর প্রতিনিধিরা এ ধরণের কাজ করতে থাকেন তা হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

একই রকম সংবাদ সমূহ

মনিরামপুরের রাজগঞ্জের তাঁজপুর মাঠ থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার

মনিরামপুর উপজেলার রাজগঞ্জ এলাকা থেকে নজরুল ইসলাম (৫০) নামের একবিস্তারিত পড়ুন

কেশবপুরে করোনা ভাইরাসে আক্রান্ত ১৩ জনই সুস্থ্য

যশোরের কেশবপুরে করোনা ভাইরাসে সর্বশেষ আক্রান্ত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজনবিস্তারিত পড়ুন

কেশবপুর উপজেলার ১১টি ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষণা

যশোরের কেশবপুর উপজেলার ত্রিমোহিনী, সাগরদাড়ী, মজিদপুর, বিদ্যানন্দকাটি, মঙ্গলকোট, কেশবপুর সদর,বিস্তারিত পড়ুন

  • কেশবপুরে করোনা ভাইরাস ও ডেঙ্গুজ্বর প্রতিরোধে জনসচেতনতামূলক কার্যক্রমের উদ্বোধন
  • ঘূর্ণিঝড়ের তাণ্ডবে মনিরামপুরের রতনদিয়া বালিকা মাদ্রাসা লন্ডভন্ড
  • দাখিলে মনিরামপুরের ঝাঁপা আলিম মাদ্রাসার সফলতা
  • এসএসসিতে যশোর বোর্ডের শীর্ষে সাতক্ষীরা, দ্বিতীয় খুলনা
  • মনিরামপুরে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত, র‌্যাবের দাবি মাদক ব্যবসায়ী
  • মনিরামপুরের রতনদিয়া ইসলামিয়া বালিকা দাখিল মাদ্রাসা লন্ডভন্ড
  • আশাশুনিতে ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্থ বেঁড়িবাধ নির্মাণ কাজ শুরু করেছে সেনা বাহিনী
  • করোনা ও ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে যশোর সেনানিবাস
  • ঝিকরগাছা-চৌগাছার সাবেক এমপি আবু সাইদ আর নেই
  • শার্শার বাগআঁচড়ায় খাদ্যবান্ধব কর্মসূচীর চাল বিতরণে অনিয়ম! ঘটনা ধামাচাপা
  • কেশবপুর যুবলীগের সাবেক আহবায়ক তরুন অধিকারীর ১৪ তম মৃত্যুবার্ষিকী পালিত
  • কেশবপুরে নিধি স্পোর্টিং ক্লাবের উদ্যোগে ২’শ পরিবারে খাদ্যসামগ্রী বিতরণ