শনিবার, ডিসেম্বর ১৪, ২০১৯

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

ঘুর্ণিঝড় বুলবুল’র প্রভাবে অসময়ের বৃষ্টি: মণিরামপুরে ক্ষতি ইটভাটা ও ফসলের

ঘুর্ণিঝড় বুলবুল’র প্রভাবে অসময়ে টানা দুই দিনের বৃষ্টিপাত। মওসুমের শুরুতেই মণিরামপুরে ইট ভাটাগুলোতে সদ্য কাটা লক্ষ লক্ষ কাঁচা ইট নষ্ট হয়ে গেছে। এতে ক্ষতির পরিমাণ এসে দাড়িয়েছে প্রায় সাড়ে ৬ কোটি টাকা। দিশেহারা মালিকেরা বছরের শুরুতেই এ বিশাল ক্ষয়ক্ষতি কীভাবে কাটিয়ে উঠবেন এই দুঃশ্চিন্তায় ভুগছেন।

খোঁজখবর নিয়ে জানা গেছে, মণিরামপুর উপজেলায় মোট ইটের ভাটা রয়েছে ৪৩টা। এরমধ্যে বিভিন্ন সময়ে বিভিন্নভাবে লোকসানের কারণে ২টা ইটের ভাটা বন্ধ রয়েছে।

সরেজমিনে দেখাগেছে, প্রতিটা ভাটায় পটে পটে সদ্য কাটা কাঁচা ইট বৃষ্টির হাত থেকে রক্ষা করতে পলিথিন পেপার দিয়ে ঢেঁকে রেখেছিলো ভাটা কর্তৃপক্ষ। কিন্তু ভারী বাতাস হওয়ায় পলিথিন উড়ে যায় এবং কাঁচা ইটগুলো নষ্ট হয়ে যায়।

উপজেলার রাজগঞ্জের দোদাড়িয়া সরদার ব্রিক্সের ম্যানেজার রুহুল কুদ্দুস জানান, ভাটায় ইট কাটতে শুরু করেছি প্রায় দুই সপ্তাহ হলো। এরপরেই নিম্ন চাপের প্রভাবে বৃষ্টিপাত হওয়ায় ভাটার মাঠে প্রায় ৫/৭ লক্ষ কাঁচা ইট তৈরি ছিলো। তা সব নষ্ট হয়ে গেছে। এতে ক্ষতির পরিমাণ প্রায় ১০ লক্ষ টাকা।

এ ভাটার মালিক এস এম রবিউল ইসলাম জানান, বছরের শুরুতেই লোকসানের আভাস পাচ্ছি। এবছর এক্ষতি ইট ভাটার ব্যবসায় বড় ক্ষতি বলে মনে করছেন তিনি।

ভাটা ম্যানেজার মফিজুর রহমান বলেন, ইট কাটার জন্য যে পটগুলো তৈরি করা হয়েছিলো, সব পটগুলোতে পানি জমে রয়েছে। এই পটের কাঁচা ইটগুলোও নষ্ট হয়ে গেছে। ইটগুলো কাটতে যেমন খরচ হয়েছে, নষ্ট হওয়া কাঁচা ইটগুলো পট থেকে সরাতেও সমপরিমাণ খরচ হবে। এতে মালিক পক্ষের ব্যবসার শুরুতেই হুছুট খাওয়া অবস্থা।

উপজেলার মুন ব্রিক্সের মালিক মো. মিঠু জানান, আমাদের তিনটা ভাটা রয়েছে। তিন ভাটায় ইট পোড়ানোর কার্যক্রম শুরু করেছি। প্রতিটা ভাটার পটগুলোতে কয়েক লক্ষ কাঁচা ইট শুকানোর জন্য ছিলো। বৃষ্টি হওয়ায় অধিকাংশ ইটই নষ্ট হয়ে গেছে। আমাদের প্রত্যেকটা ভাটায় প্রায় দশ লক্ষ টাকার মত ক্ষতি হয়েছে।

ভাটা মালিক সিরাজুল ইসলাম জানান, ঘুর্ণিঝড় ‘বুলবুল’র প্রভাবে সৃষ্টি নিম্নচাপের হওয়া বৃষ্টিপাতের কারণে পোড়ানোর জন্য প্রস্তুত করে রাখা কয়েক লক্ষ কাঁচা ইট নষ্ট হয়েছে। অনেক ভাটা মালিক ব্যাংক থেকে ঋণ নিয়ে এবছর ভাটার কার্যক্রম শুরু করে। আর সে সময়ই ক্ষতির কবলে পড়ে ইট ভাটাগুলো।

মণিরামপুর উপজেলা ইট ভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক ও স্টার ব্রিক্সের মালিক আব্দুল খালেক জানিয়েছেন, শুক্র ও শনিবারের টানা দুই দিনের বৃষ্টিপাতের কারণে উপজেলার প্রতিটি ইট ভাটার প্রায় ৭০ থেকে ৮০ ভাগ কাঁচা ইট নষ্ট হয়ে গেছে। কিছু কাঁচা ইট ভাল থাকলেও তা পোড়ালে পিক ছাড়া অন্য কোনো কাজে আসবে না।

তিনি আরো জানান, নষ্ট হয়ে যাওয়া এসব কাঁচা ইটগুলো সরাতেও তৈরির সমপরিমাণ আর্থিক ক্ষতি হবে। এতে অনেকদিন সময়ও লাগবে।

এদিকে, মাঠের পর মাঠ পাকা আমন ধানেরও ক্ষতি হয়েছে ব্যাপক।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার সর্বত্রই মাঠের পর মাঠ পাকা আমন ধান শুয়ে গেছে। এতে কৃষকেরা মারাত্মক ক্ষতি সম্মুখিন হতে পারে। কৃষক আজহার আলী জানান, ধান কাটার সময় হয়ে এসেছে, এমন সময় দাড়িয়ে থাকা ধানগাছ বৃষ্টিসহ ঝড়ো হাওয়ায় শুয়ে গেছে। এতে ক্ষতি হয়েছে ব্যাপক।

খোজ খবর নিয়ে জানা গেছে, উপজেলার পশ্চিমাঞ্চলে দাড়িয়ে থাকা পাকা ধান শুয়ে গেছে বেশি। এছাড়া ক্ষতি হয়েছে মসুর, কলা ও পেঁপে ফসলেরও।

একই রকম সংবাদ সমূহ

কেশবপুরে শিশু অপহরণের পর ধর্ষণ প্রচেষ্টা ।। আটক ১

কেশবপুরে সন্ন্যাসগাছা বেদে পল্লীর ১২ বছরের এক শিশুকে অপহরণ করেবিস্তারিত পড়ুন

কলারোয়ার কাজীরহাটে ফুটবল টুর্নামেন্টের ফাইনালে শার্শার বাইকোলা

কলারোয়ার কাজীরহাটে ৮দলীয় ‘বন্ধন কাপ’ ফুটবল টুর্নামেন্টের ১ম সেমিফাইনাল খেলায়বিস্তারিত পড়ুন

কেশবপুরের বরণডালি ফুটবল টুর্নামেন্টে কলারোয়ার কেঁড়াগাছি চ্যাম্পিয়ন

কেশবপুরের বরণডালিতে ৮দলীয় ফুটবল টুর্নামেন্টে কলারোয়ার ছলিমপুর ফুটবল একাদশকে ১-০বিস্তারিত পড়ুন

  • ঝিকরগাছার ধানপোতা ফুটবল টুর্নামেন্টে শিয়ালঘোনা চ্যাম্পিয়ন
  • মনিরামপুরের রাজগঞ্জে মেয়ের উপর অভিমান করে মায়ের আত্মহত্যা!!
  • বেনাপোলে ডলার সহ এক মহিলা পাসপোর্ট যাত্রী আটক
  • ভারত থেকে দূষন মুক্ত বিশ্ব নির্মান স্লোগান নিয়ে সাইকেল র্র্যালী
  • ভারতে কারাভোগ শেষে বিশেষ ট্রাভেল পারমিটে ১৯ বাংলাদেশি দেশে ফেরত
  • ঝিকরগাছার রঘুনাথনগর ফুটবল টুর্নামেন্টের ফাইনালে চানদুটিয়া
  • কলারোয়ার খোরদো ফুটবল টুর্নামেন্টের ফাইনালে কেশবপুরের বরনডালি
  • বেনাপোলে ডলার সহ মহিলা পাসপোর্ট যাত্রী আটক
  • ভারত থেকে দূষন মুক্ত বিশ্ব নির্মান স্লোগান নিয়ে সাইকেল র‌্যালি
  • কেশবপুরে আওয়ামী সাংস্কৃতিক ফোরামের ১৮তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
  • কেশবপুরে ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত
  • কেশবপুরে নাবাগত ইউএনও’কে সংবর্ধনা