শনিবার, জুন ৬, ২০২০

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

চাপনিতে (গোপনে) এনজিও’র কিস্তি আদায়! তবে কমেছে

বুধবার বিকাল সাড়ে ৫টার দিকে মালয়েশিয়া থেকে অজিয়ার নামের এক ব্যক্তি কলারোয়া নিউজকে ফোন দিলো। জানালেন তার বাড়ি কলারোয়া উপজেলার কেরালকাতা ইউনিয়নের কাউরিয়া গ্রামে। উদ্বেগের সাথে বললেন- গ্রামাঞ্চলে এখনো সমিতির কিস্তি আদায় বন্ধ হয়নি। তার গ্রামে আজো (বুধবার) সমিতির আদায়কারী ব্যক্তি লোক জড়ো করে মিটিং করে কিস্তি ও সঞ্চয়ের টাকা তুলছেন। কোন সমিতি প্রশ্ন করা হলে তিনি বলেন- আদ্ব-দীন। তিনি আরো বলেন- করোনাভাইরাস নিয়ে আমরা সকলেই উদ্বেগ-উৎকন্ঠার মধ্যে আছি। সমিতি বন্ধ না হলে পাড়ায় জনসমাগম বন্ধ হবে না। এতে ঝুঁকি থেকে যাবে।

দূর দেশে বসেও দেশের স্বজনদের জন্য তিনি সংবাদ মাধ্যমে বিষয়টি তুলে ধরে এর প্রতিকার প্রত্যাশা করেন।

সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামালের কঠোর নির্দেশনা ও হুশিয়ারীর পরেও গ্রামাঞ্চলের পাড়ায় এ দৃশ্য বুধবার পর্যন্ত অনেকের চোখে পড়েছে বলে জানা গেছে। তবে ধরণ পাল্টে সমিতির টাকা তোলা হচ্ছে চাপনিতে (গোপনে)।
অনুরূপ দৃশ্য এদিন কলারোয়া বাজারেও।

বাজারকেন্দ্রিক কয়েকটি সমিতির আদায়কারীকে দোকানে দোকানে গিয়ে কিস্তির টাকা তুলতে দেখা যায়। সেদিন অনেক দোকান বন্ধ থাকলেও এর আগের দিন মঙ্গলবার দেদারছে কিস্তির টাকা তুলছেন। কড়া কথা ও আচরণে টাকা তুলতে গিয়ে আবার তারা বলছেন- আমরা কিন্তু টাকা জোর করে আদায় করছি না।
আর মুখ বুজে সহ্য গ্রাহকরা ‘পরবর্তীতে প্রয়োজনের তাগিদে’ তেমন টুশব্দ করেন না।

তবে বৃহস্পতিবার ও শুক্রবার এ চিত্র অনেকটা পাল্টেছে। বাজারঘাটে দোকানপাট বন্ধ, কিস্তি আদায়ও বন্ধ। প্রত্যন্ত গ্রামেও অনেকটা স্থিতিশীল।

গত বৃহস্পতিবার দৈনিক পত্রদূতে প্রকাশিত খবরে বলা হয়- করোনা আতঙ্কে সারাদেশের তথা সমগ্র জেলার মানুষ যখন হোম কোয়ারেন্টিনে। বাইরে বেরিয়ে আয় করার সুযোগ নেই। নি¤œ ও মধ্যবিত্ত আয়ের মানুষ যখন সংসার নির্বাহ নিয়ে দিশেহারা। তখন জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল এনজিওদের প্রতি কিস্তি আদায় না করতে আহ্বান জানিয়েছিলেন। এমনকি সরকারের পক্ষ থেকেও এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। কিন্তু থেমে নেই সাতক্ষীরা উন্নয়ন সংস্থা সার্স’র (এনজিও) কিস্তি আদায়। সংস্থাটির ফিল্ড কর্মকর্তা সুব্রত সরকার বুধবার সকালে সদর উপজেলার খানপুর গ্রামে গিয়ে জমিদারী স্টাইলে আদায় করেছেন ক্ষুদ্র ঋণের কিস্তি। সরেজমিনে তথ্য অনুসন্ধানে গেলে স্থানীয়রা জানান, দেশে নোভেল করোনা ভাইরাস আতঙ্কে সবাই। একারণে ব্যবসা বাণিজ্য, দোকানপাট সব বন্ধ করতে হয়েছে বাঁচার তাগিদে। এখন কাজ নেই। আমরা টাকা দিবো কোথা থেকে। সরকার বাড়িতে থাকতে বলছে। এনজিওরা কিস্তি আদায় করছে। সরকারসহ জেলা প্রশাসনের পক্ষ কিস্তি জোরপূর্বক কিস্তি আদায় করতে নিষেধ করেছে।

কিন্তু জেলা প্রশাসনকে তোয়াক্কা করছেন না এনজিও সার্স। এসময় স্থানীয় আজমল হোসেন, আছাদুল ইসলাম, জাকির হোসেনসহ নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি জানান, আমরা ফিল্ড কর্মকর্তা সুব্রত সরকারকে ‘আমাদের পক্ষে এখন কোন প্রকার কিস্তির টাকা দেওয়া সম্ভব না। তাছাড়া সরকারের পক্ষ থেকে জেলা প্রশাসক স্যার ক্ষুদ্র ঋণের কার্যক্রম বন্ধ রাখার জন্যে নির্দেশ দিয়েছেন। তারপরও তাদের এমন কথার উত্তরে সুব্রত সরকার জেলা প্রশাসনের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করেন বলে জানান এলাকবাসি। এঘটনায় বিস্ময় প্রকাশ করে স্থানীয়রা বলেন, একজন মেট্রিক পাশ ফিল্ড কর্মকর্তার মুখে এধরণের কথা কখনো শোভা পায়না। আমরা এর বিচার চাই। এ বিষয়ে ফিল্ড কর্মকর্তা সুব্রত সরকারের সাথে যোগাযোগ করা হলে বলেন, আমাদের কোন নির্দেশনা আসেনি। জেলা প্রশাসক বা সরকার এমনকি আমাদের এনজিও অফিস থেকে এখনো কোন নির্দেশনা আসেনি। আমাদের কাজ টাকা আদায় করা, আমরা সেটা করছি। নির্দেশনা আসলে বন্ধ করে দিবো। তবে পরিস্থিতি সামাল দিতে তিনি জেলা প্রশাসককে নিয়ে কুটুক্তিমূলক কথাগুলো বলেন বলে স্বীকার করেন। এ বিষয়ে এনজিও এর ম্যানেজার শহিদুল ইসলাম বলেন, এধরণের কথা কখনো কোন ফিল্ড কর্মকর্তার বলেননি। তবে ঘটনার প্রমাণ রয়েছে বলে দাবি করলে তিনি পরবর্তীতে ফোন দিয়ে বলেন, বিষয়টি খতিয়ে দেখে তিনি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

একই রকম সংবাদ সমূহ

কলারোয়ায় করোনা আক্রান্ত সকলেই দৃশ্যমান ভালো, ফলোআপ রিপোর্টের অপেক্ষা

কলারোয়ায় করোনা পজিটিভ হওয়া ৭ ব্যক্তির সকলেই সুস্থ ও ভালোবিস্তারিত পড়ুন

কলারোয়ায় পানিতে ডুবে প্রতিবন্ধী শিশুর মৃত্যু

কলারোয়ায় পুকুরের পানিতে ডুবে সোনিয়া (১২) নামের শারীরিক প্রতিবন্ধী একবিস্তারিত পড়ুন

কলারোয়ায় ‘আমরা সেবক একতা সংঘ’র সূধী সমাবেশ ও কমিটি গঠন

‘শাসন নয় সহযোগিতা, শোষন নয় সেবা’- এই মূলনীতিকে সামনে রেখেবিস্তারিত পড়ুন

  • বিশ্ব পরিবেশ দিবসে কলারোয়ায় ছাত্রলীগের বৃক্ষ রোপন কর্মসূচি
  • কলারোয়ায় জগ্ননাথ দেবের স্ন্যানযাত্রা অনুষ্ঠিত
  • অভিজ্ঞতায় মহাপ্রলয়ংকারী আম্পান
  • সাতক্ষীরার গ্রাম ডাক্তার মিজানুরের মৃত্যুতে কলারোয়া গ্রাম ডাক্তার সমিতির শোক
  • করোনা আক্রান্তদের জন্য পাঠানো হলো সাতক্ষীরা জেলা প্রশাসনের সুষম ফুড প্যাকেজ
  • কলারোয়ার দেয়াড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু
  • কলারোয়ায় আম্ফানে লন্ডভন্ড বসতঘর, ক্ষতিগ্রস্থের তালিকায় নেই এক হতদরিদ্র
  • দরিদ্রতাকে হার মানিয়ে ‘এ+’ অর্জন করলো কলারোয়ার কেঁড়াগাছির ইকরামুল
  • কলারোয়ায় ওয়ার্কার্স পার্টির (মার্কসবাদ) উদ্যোগে সহায়তা প্রদান
  • ক্ষমতা ক্ষণ স্থায়ী, তবে কর্মের ভিতরে মানুষ চির স্মরনীয় হয়ে থাকে
  • কলারোয়ায় বিদায়ী ইউএনও’কে সম্মাননা আ.লীগের
  • কলারোয়ায় উপজেলা পরিষদের পক্ষ থেকে বিদায়ী ইউএনও’কে সম্মাননা