শনিবার, জানুয়ারি ১৮, ২০২০

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

ডা. এম.আর খানের নামে সাতক্ষীরা শিশু হাসপাতালটির নামকরণ করতে হবে-এমপি রবি

সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি বলেছেন, ‘দেশের প্রথম শিশু চিকিৎসক ও অধ্যাপক এবং শিশু চিকিৎসক তৈরিতে এম আর খান অবিস্মরণীয় অবদান রেখে গেছেন। আজীবন সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে যেভাবে শিশুদের সেবা দিয়েছেন, যা বর্তমানে শিশু চিকিৎসকদের জন্য উদাহরণ হয়ে থাকবে। শিশুস্বাস্থ্যের কল্যাণব্রতী ‘মা ও শিশু’ স্বাস্থ্যের কল্যাণে তিনি নিরলস প্রচেষ্টা চালিয়ে গেছেন আমৃত্যু। বাংলাদেশে শিশুরোগ চিকিৎসার পথিকৃত জাতীয় অধ্যাপক শিশুবন্ধু ডা. এম আর খান। অধ্যাপক এম আর খান ছিলেন একজন সফল মানুষ, নেতৃত্বদানকারী গুণী চিকিৎসক। ‘এমন গুণী চিকিৎসকের মৃত্যু নেই। কর্মজীবনে কর্মক্ষেত্রে চিকিৎসাসেবার পাশাপাশি তিনি নিজ নিজ এলাকার মানুষের জন্য কাজ করতে সবাইকে উদ্বুদ্ধ করতেন। যাঁর চিকিৎসার গুণে প্রাণ ফিরে পেয়েছে হাজার হাজার শিশু। বিভিন্ন শিশু বিষয়ক সংগঠন, সংস্থা ও হাসপাতালের সঙ্গে জড়িত থাকার পাশাপাশি তিনি নিজ উদ্যোগে এ দেশের শিশুদের কল্যাণে একটি ট্রাস্ট গঠন করে দেশবাসীর দৃষ্টি কেড়েছেন। শিশুদের সুস্থ মানসিক বিকাশ সাধনে সহায়ক অবদান রাখাই নিরহঙ্কারী, সদালাপী এই প্রবীণ চিকিৎসকের আজীবনের প্রধান লক্ষ্য ছিল। এছাড়া নিজের এলাকার দরিদ্র ও অসহায় মানুষের আর্থসামাজিক উন্নয়নের জন্য নীরবে কাজ করেছেন এই শিশুবান্ধব এক মহান চিকিৎসক। তিনি সাতক্ষীরাতে করেছেন শিশু হাসপাতাল, শিশু স্বাস্থ্য ফাউন্ডেশন ও আনোয়ারা ভোকেশনাল ইন্সটিটিউট প্রতিষ্ঠিত করে গেছেন। তিনি সাতক্ষীরার মানুষদের খুবই ভালবাসতেন।

তিনি আরো বলেন, ‘দেশের শিশু চিকিৎসাক্ষেত্রের প্রবাদ পুরুষ, শিশুবন্ধু, সমাজহিতৈষী, শিক্ষাবিদ, চিকিৎসাক্ষেত্রে দক্ষ প্রশাসক, চিকিৎসা-শিল্প উদ্যোক্তা, সদালাপী, সদা সংস্কারমনস্ক এবং সমাজসেবায় একুশে পদকপ্রাপ্ত জাতীয় অধ্যাপক ডা. এম.আর খানের হাতে গড়া সংগঠন সাতক্ষীরা শিশু হাসপাতালটি ডা. এম.আর খান শিশু হাসপাতাল নামকরণ করে বেহালদশা দূর করে শিশু চিকিৎসার মান্নোয়নে নির্বাচনের মাধ্যমে পরিচালনা কমিটি করার নির্দেশ দেন। দীর্ঘদিন নির্বাচিত পরিচালনা কমিটি না থাকায় স্বাস্থ্যসেবা ভেঙ্গে পড়েছে শিশু হাসপাতালটির। শিশুরোগ চিকিৎসার পথিকৃত শিশুবন্ধু ডা. এম.আর খানের নামে সাতক্ষীরা শিশু হাসপাতালটির নামকরণসহ শিশু স্বাস্থ্যসেবার মান্নোয়ন করতে হবে।’

তিনি শহরের মুনজিতপুরস্থ মীর মহলে সাতক্ষীরা শিশু হাসপাতালের বিভিন্ন সময়ে দায়িত্বে থাকা ব্যক্তিদের সাথে হাসপাতালের সমস্যা বিষয়ে মতবিনিময়কালে এসব কথা বলেন।

এসময় উপস্থিত ছিলেন এম জামান খান, একরামুল কবির খান, মেহেদী হাসান, হাফিজুর রহমান খান বিটু ও ময়নুল আরেফিন প্রমুখ।

এসময় এমপি রবি তাৎক্ষনিক নির্বাচন পরিচালনা কমিটির দায়িত্বে থাকা স্থানীয় সরকার বিভাগ সাতক্ষীরা’র উপপরিচালক হোসেন শওকতকে দ্রুত সুষ্ঠ নির্বাচনের মাধ্যমে শিশু হাসপাতালের স্বাস্থ্যসেবার মান উন্নয়নে সকল সমস্যা সমাধানের আহবান জানান।

একই রকম সংবাদ সমূহ

সাতক্ষীরায় বঙ্গবন্ধু জাতীয় চ্যাম্পিয়নশীপ ফুটবলের উদ্বোধনী খেলায় স্বাগতিকদের জয়

সাতক্ষীরায় বঙ্গবন্ধু জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশীপ ২০২০ এর উদ্বোধনী খেলায় পিরোজপুরবিস্তারিত পড়ুন

মুজিববর্ষ উপলক্ষে সাতক্ষীরা সরকারি কলেজে সু-নাগরিক হওয়ার শপথ

মুজিব বর্ষ উপলক্ষে সাতক্ষীরা সরকারি কলেজের উদ্যোগে সু-নাগরিক হওয়ার শপথবিস্তারিত পড়ুন

  • স্বাভাবিক জীবনের প্রত্যয়ে সাতক্ষীরায় ১৫ চোরাচালানির আত্মসমর্পন
  • সাতক্ষীরায় আলোকিত মানুষ সংবর্ধনা ও শীত বস্ত্র বিতরণ
  • সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাটে বিনা উদ্ভাবিত প্রযুক্তির সম্প্রসারণে কর্মশালা
  • না ফেরার দেশে কৃষিবিদ আব্দুল মান্নান এমপি।। এমপি রবি’র শোক
  • সাতক্ষীরায় নদী রক্ষা কমিটির মতবিনিময় সভা
  • সাতক্ষীরা জেলা পুলিশের অভিযানে গ্রেপ্তার ১৬
  • সাতক্ষীরায় কেন্দ্রীয় শ্রমিক লীগের সেক্রেটারির সাথে জেলা শ্রমিক লীগের মতবিনিময়
  • সাতক্ষীরায় বন্ধন টেলিমিডিয়া ও শিল্পী সংসদের কার্যকারী পরিষদের সভা
  • ‘কাজের মাধ্যমে অস্তিত্বের প্রকাশ’ : সাতক্ষীরা জেলা জজ শেখ মফিজুর রহমান
  • শ্যামনগরে দু‘টি তক্ষকসহ বন্যপ্রাণী চোরাকারবারী আটক
  • সাতক্ষীরায় স্বামী বিবেকানন্দের ১৫৭তম জন্মতিথি পালিত
  • সাতক্ষীরায় কাস্টমস ও সেনাবাহিনীর ভুয়া নিয়োগপত্রসহ দুই প্রতারক আটক