শনিবার, ফেব্রুয়ারি ২৯, ২০২০

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

ঢাকার দুই সিটিতে নৌকার জয়

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে বড় ব্যবধানে বেসরকারিভাবে মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। অন্যদিকে উত্তর সিটিতেও বড় ব্যবধানে জয় পেয়েছেন আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম।

শনিবার দিবাগত রাত ১২টা ৪০ মিনিটে তাপসকে বিজয়ী ঘোষণা করেন নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্ম-সচিব ও ডিএসসিসির রিটার্নিং কর্মকর্তা মো. আব্দুল বাতেন।

ঘোষিত ওই ফলাফলে দেখা যায়, নৌকা প্রতীকে শেখ ফজলে নূর তাপস পেয়েছেন ৪ লাখ ২৪ হাজার ৫৯৫ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির ইশরাক হোসেন ধানের শীষ প্রতীকে পেয়েছেন ২ লাখ ৩৬ হাজার ৫১২ ভোট। এই সিটির ৭৫টি ওয়ার্ডে মোট ভোটার ২৪ লাখ ৫৩ হাজার ২৩৪টি। মোট ১ হাজার ১৫০টি কেন্দ্রে ভোট গ্রহণ হয়েছে।

অন্যদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে আতিকুল ইসলাম নৌকা প্রতীকে ৪ লাখ ৪৭ হাজার ২১১ ভোট পেয়ে জয়লাভ করেছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী তাবিথ আউয়াল। তিনি ধানের শীষ প্রতীকে ২ লাখ ৬৪ হাজার ১৬১টি ভোট পেয়েছেন। উত্তর সিটিতে মোট সাধারণ ওয়ার্ড ৫৪টি ও সংরক্ষিত ওয়ার্ড ১৮টি। এই সিটিতে মোট ভোটার সংখ্যা ৩০ লাখ ১০ হাজার ২৭৩ জন। এখানে ভোটকেন্দ্র রয়েছে ১ হাজার ৩১৮টি।

ফল ঘোষণার সঙ্গে সঙ্গেই উল্লাস করেন আওয়ামীলীগের নেতাকর্মী ও সমর্থকরা। ঢাকাবাসীকে ধন্যবাদ জানিয়ে আতিকুল বলেন, দলমত নির্বিশেষে সবার জন্য কাজ করবেন তিনি।

এর আগে, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশণের নির্বাচন শনিবার (০১ ফেব্রুয়ারি) সকাল আটটায় শুরু হয়ে ভোটগ্রহণ শেষ হয় বিকেল ৪টায়। এরপর শুরু হয় ভোট গণনা।

এদিকে নির্বাচন কমিশনের ফল ঘোষণার আগেই আতিক ও তাপস গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন। তাঁরা প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন। প্রধানমন্ত্রীর দোয়া নিয়েছেন।

অন্যদিকে, নির্বাচন সুষ্ঠু হয়নি বলে নির্বাচন প্রত্যাখান করেছে বিএনপি। বিএনপির নির্বাচন বয়কট করে আগামীকাল রোববার (২ ফেব্রুয়ারি) রাজধানীতে সকাল সন্ধ্যা হরতাল ঘোষণা করেছে দলটি। বিএনপি পক্ষ থেকে ভোটে নানা অনিয়মের অভিযোগ তুলে হরতালের ডাক দেয় দলটি।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, দুই সিটি করপোরেশনের ভোটার সংখ্যা ৫৪ লাখ ৬৩ হাজার ৪৬৭ জন, প্রার্থী ছিলেন সাড়ে সাতশ। উত্তরে সাধারণ ওয়ার্ড ৫৪টি, সংরক্ষিত ওয়ার্ড ১৮টি এবং দক্ষিণে সাধারণ ওয়ার্ড ৭৫টি, সংরক্ষিত ওয়ার্ড রয়েছে ২৫টি।

সর্বশেষ ঢাকার দুই ভাগে ভোট হয়েছিল ২০১৫ সালের ২৮ এপ্রিল। ২০১১ সালের ৩০ নভেম্বর ঢাকাকে উত্তর ও দক্ষিণে ভাগের পর এটাই দ্বিতীয় নির্বাচন। এর আগে একক সিটি করপোরেশন হিসেবে ঢাকা মহানগরে নির্বাচন
হয়েছিল ২০০২ সালে।
(সংগৃহীত)

একই রকম সংবাদ সমূহ

বিরল সন্মানে ভূষিত হলেন সাতক্ষীরার কৃতি সন্তান ড. কাজী এরতেজা হাসান জর্জ

বিরল সন্মানে ভূষিত হলেন সাতক্ষীরার কৃতি সন্তান অতি জনপ্রিয় নেতাবিস্তারিত পড়ুন

সাতক্ষীরার কৃতি সন্তান ডঃ কাজী এরতেজা হাসান জর্জকে ফুলেল শুভেচ্ছা

বিমান বন্দরে ডক্টর কাজী এরতেজা হাসান জর্জকে ফুলেল শুভেচ্ছা। শুক্রবারবিস্তারিত পড়ুন

ইস্কাটনে ভবনে আগুন, শিশুসহ নিহত ৩

রাজধানীর ইস্কাটনে একটি ভবনে অগ্নিকাণ্ডে এক শিশুসহ তিনজনের মৃত্যু হয়েছে;বিস্তারিত পড়ুন

  • প্রধানমন্ত্রীর স্বর্ণপদক পেলেন ১৭২ শিক্ষার্থী
  • ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের দিনকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা
  • মুখে ভর দিয়ে লিখে পিইসি’তে বৃত্তি পেয়েছে মনিরামপুরের সেই লিতুন জিরা
  • মণিরামপুরে তথ্য অধিকার ক্যাম্পের উদ্বোধন করলেন প্রধান তথ্য কমিশনার
  • মুজিব বর্ষে সাইকেল র‌্যালি করবে স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি
  • গানে গানে বাংলা ভাষাকে ছড়িয়ে দিচ্ছেন দুই জাপানিজ (ভিডিও)
  • পবিত্র শবে মেরাজ ২২ মার্চ
  • ভেরিয়েশন বোলিংয়ে নিজেকে প্রতিষ্ঠার স্বপ্ন অ-১৯ বিশ্বজয়ী ক্রিকেটার মৃত্যুঞ্জয়ের
  • মেয়ে পরীক্ষাকেন্দ্রে, বাড়িতে বাবার লাশ
  • আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বেনাপোলের নো-ম্যান্স ল্যান্ডে দু’বাংলার মিলন মেলা
  • যুব ক্রিকেট বিশ্ব চ্যাম্পিয়ন দলের অলরাউন্ডার মৃত্যুঞ্জয়কে কলারোয়ায় পথে পথে সংবর্ধনা
  • ভয়ংকর মাদক ক্রিস্টাল মেথ ঢুকেছে রাজধানীতে