শুক্রবার, জানুয়ারি ১৭, ২০২০

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

তালার ধুলন্ডায় জগদাত্রী দেবীর মহাবিজয়া দশমী

জগদাত্রী দেবীর আজ শুভ বিজয়া দশমী। বাঙালি হিন্দুদের ধর্মীয় উৎসব জগদাত্রী দেবীর সমাপনী দিবস। শুক্লপক্ষের ষষ্ঠী তিথিতে দেবী জগদাত্রী আবাহন হয়েছিল। বিসর্জনের মধ্য দিয়ে জগদাত্রী আনুষ্ঠানিক পরিসমাপ্তি ঘটছে। দেবী জগদাত্রী অশুভের বিরুদ্ধে শুভ শক্তির বিজয়ের প্রতীক।

এ বিজয় অর্জিত হয় আদ্যাশক্তি মহামায়ার সক্রিয় ভূমিকায়। মাতৃরূপিণী মহাশক্তি দূর্গার আরেকরুপ জগদাত্রী। অশুভ শক্তির কবল থেকে বিশ্ব ব্রহ্মাণ্ড ও ভক্তকুলকে রক্ষা করেন। এই অমিত চেতনার সঙ্গে আবহমান বাংলার লোকজ সংস্কৃতি যুক্ত হয়ে দেবী জগদাত্রী বাঙালি হিন্দু সমাজে ‘ঘরের মেয়ে’ হিসেবেই বরণ করে নেয়।

বাঙালি হিন্দুদের কাছে দুর্গাপূজা বৃহত্তম ধর্মীয় উৎসব হলেও মা জগদাত্রী দেবীকে অঞ্চ বিশেষ প্রাধান্ন দিয়ে থাকে। তারই এক নিদর্শনের দেখা মিললো তালার ধুলান্ডা গ্রামের ৫০ ঘর হিন্দু পরিবারের বৃহত্তম ধর্মীয় উৎসব হিসাবে জগদাত্রী দেবীর পূজা। ব্যাপক উৎসাহ উদ্দিপনার মধ্যো দিয়ে ৩দিন ব্যাপি জগদাত্রী দেবীর পূজা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার মহা ষষ্টির মধ্যো দিয়ে জগদাত্রী দেবীর শুভ শুচনা শুরু হয়ে আজ বৃহস্পতিবার শুভ বিজয়া দশমীর মধ্যো দিয়ে জগদাত্রী দেবীর সমাপ্ত/বিজয়া পালিত হচ্ছে তালার ধুলান্ডা গ্রামে। বিজয়া দশমীতে বিহিত বিসর্জনাঙ্গ পূজা, বিসর্জন, বিজয়া দশমী কৃত্য ও কুলাচার অনুসারে বিসর্জনান্তে অপরাজিতা পূজা। এই দশমী তিথি বিজয়া দশমী নামে খ্যাত।

প্রতি বছরের মতো এবারও বাংলাদেশের হিন্দু সম্প্রদায় যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনায় জগদাত্রী পূজার আয়োজন করেছে। তালার উপজেলার প্রত্যন্ত গ্রামের মণ্ডপগুলোও ছিল উৎসবমুখরিত। হিন্দু ধর্মাবলম্বীর পাশাপাশি অন্য ধর্মের মানুষও সার্বজনীন জগদাত্রী পূজার আনন্দ ভাগ করে নেয়।

এ দেশে শত শত বছর ধরে বিভিন্ন সম্প্রদায় পারস্পরিক সহাবস্থান ও সম্প্রীতির সঙ্গে বসবাস করে আসছে। এক ধর্মাবলম্বী অন্য সম্প্রদায়ের বিপদে-আপদেও পাশে দাঁড়ায়। এটা বাঙালির চিরন্তন ঐতিহ্য ও সম্প্রীতির পরিচায়ক। মাঝেমধ্যে অশুভ শক্তি এ পরিচয় মুছে ফেলতে তৎপর হলেও সাধারণ মানুষ কখনই একে প্রশ্রয় দেয়নি।

এ বছরও শান্তিপূর্ণ ও আনন্দমুখর পরিবেশেই জগদাত্রী পূজা উদযাপিত হয়েছে। প্রায় সর্বত্রই মানুষের স্বতঃস্ফূর্ত সক্রিয় অংশগ্রহণই এর প্রমাণ। ভীতিমুক্ত পরিবেশে ভক্তকুল সমবেত হয়েছে পূজা মণ্ডপ গুলোতে।

শুভ বিজয়া উপলক্ষে তালার ধুলান্ডা পুজা কমিটির সভাপতি দুলাল চক্রবর্তী হিন্দু ধর্মাবলম্বীসহ দেশের সব নাগরিককে আন্তরিক শুভেচ্ছা ও অভিন্দন জানিয়েছেন।

একই রকম সংবাদ সমূহ

পাটকেলঘাটার মিঠাবাড়িতে ফুটবল টুর্নামেন্টে খুলনা চ্যাম্পিয়ন

তালা উপজেলার পাটকেলঘাটার মিঠাবাড়িতে ৮দলীয় ফুটবল টুর্নামেন্টে খুলনা ফুটবল একাদশবিস্তারিত পড়ুন

সাতক্ষীরায় পুলিশের অভিযানে ইয়াবা-ফেন্সিডিল-গাজাসহ গ্রেপ্তার ১৬

সাতক্ষীরা জেলা পুলিশের অভিযানে ইয়াবা ফেন্সিডিল গাজাসহ গ্রেপ্তার হয়েছে ১৬জনবিস্তারিত পড়ুন

সতক্ষীরায় অভ্যন্তরীণ আমন মৌসুমে চাউল সংগ্রহের উদ্বোধন

‘শেখ হাসিনার বাংলাদেশ ক্ষধুা হবে নিরুদ্দেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখেবিস্তারিত পড়ুন

  • সাতক্ষীরার নতুন সিভিল সার্জন হিসেবে ডা. মো. হোসাইন সাফায়াতের যোগদান
  • মানবতার কল্যাণ ফাউন্ডেশনের সাতক্ষীরা জেলা শাখার কমিটি গঠন
  • সাতক্ষীরায় পুলিশের অভিযানে গ্রেপ্তার ২৩
  • তালার সকল শিক্ষা প্রতিষ্ঠানে ময়লা ফেলানো ঝুড়ি বিতরণের উদ্বোধন করলেন জেলা প্রশাসক
  • তালায় মুজিববর্ষ উপলক্ষে তারুণ্যের ভাবনা শীর্ষক সংলাপ
  • সাতক্ষীরা জেলাব্যাপী পুলিশের অভিযানে গ্রেপ্তার ১৬, মাদক উদ্ধার
  • তালায় ঘর পুড়ে নিঃস্ব হতবাক হতদরিদ্র দিনমজুর পরিবার
  • সাতক্ষীরা জেলায় পুলিশের অভিযানে গ্রেপ্তার ১৫, মাদক উদ্ধার
  • তালায় মুজিববর্ষ উদযাপন উপলক্ষে ক্ষণগণনা উদ্বোধন
  • তালায় পাঁচপাড়া মাঠে সীমানা পিলার (পিন) চুরি
  • সাতক্ষীরায় পুলিশের অভিযানে গ্রেপ্তার ৩২
  • কলারোয়ায় সাংবাদিক কন্যা লেফটেন্যান্ট মিমকে সম্মাননা জানালো কলারোয়া নিউজ