বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

দীর্ঘ ৯দিনের ছুটির কবলে বেনাপোল স্থলবন্দর

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশের সর্ববৃহত্তম বেনাপোল স্থলবন্দরে দীর্ঘ ৯ দিন আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। এ কারণে বন্দর থেকে আগাম পণ্য খালাসের ব্যস্ততা বেড়েছে।

ঈদের আগে ও পরে সাপ্তাহিক ও সরকারি ছুটির তালিকায় এ তথ্য জানা গেছে। তবে বন্দর কর্তৃপক্ষ বলছেন এখন পর্যন্ত তারা ছুটির কোনো নির্দেশনা পাননি। বর্তমানে বন্দরের কার্যক্রম সপ্তাহে ৬ দিনে ২৪ ঘন্টা চলমান রয়েছে।
এদিকে লম্বা ছুটির কারণে প্রয়োজনীয় পণ্য খালাস নিতে বন্দর থেকে পণ্য খালাসের ব্যস্ততাও বেড়েছে। এতে সরকারের রাজস্ব আয় বৃদ্ধি পেয়েছে।

জানা গেছে, যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় স্থলপথে আমদানির ৭০ শতাংশ হয় বেনাপোল বন্দর দিয়ে। এ বন্দর দিয়ে শিল্পকারখানায় ব্যবহৃত যন্ত্রাংশ ও কাঁচামাল আমদানি বেশি হয়। পণ্য খালাসের কাজে বন্দর, কাস্টমস, সিঅ্যান্ডএফ, ট্রান্সপোর্ট ও বিভিন্ন ইন্স্যুরেন্স কোম্পানির প্রায় পাঁচ হাজার কর্মকর্তা-কর্মচারী বন্দরে কর্মরত। এছাড়া মোট ২৫ হাজার মানুষ এই বন্দর কেন্দ্রিক কাজ করে জীবিকা নির্বাহ করে। প্রতিবছর সরকার এ বন্দর থেকে প্রায় পাঁচ হাজার কোটি টাকা রাজস্ব পায়।

ঈদে টানা ৯ দিন বন্ধ ও ঈদের আগে তিনদিন মহাসড়কে ভারী যানবাহন চলাচল না করায় পণ্য সরবরাহ বন্ধ থাকবে। ফলে শিল্পকারখানায় উৎপাদন বন্ধ হওয়ার আশঙ্কায় ব্যবসায়ীরা আগাম পণ্য খালাস করে রাখছেন।

বেনাপোল আমদানি-রফতানি সমিতির সহ-সভাপতি আমিনুল হক জানান, ঈদে ছুটির আগে ও পরে বন্দরে পণ্য পরিবহনে বিভিন্ন সংকট দেখা যায়। শিল্পকারখানায় উৎপাদন কাজে প্রচুর কাঁচামালের প্রয়োজন হয়। তাই ঈদের ছুটির প্রভাবে যেন উৎপাদন ব্যাহত না হয়, এজন্য ব্যবসায়ীরা আগাম পণ্য খালাস করে রাখছেন।

সোনালী ব্যাংকের বেনাপোল শাখার ম্যানেজার এআরএম রকিবুল হাসান বলেন, ‘২৯ মে বেনাপোল বন্দরে সরকারের রাজস্ব আয় হয়েছে ২৭ কোটি ২৫ লাখ টাকা। যা অন্যান্য সময়ের চেয়ে অনেক বেশি।’

বেনাপোল বন্দরের ট্রাফিক পরিদর্শক মনির হোসেন মজুমদার বলেন, ‘ঈদের আগে পণ্য খালাসের চাপ বেশি। আমদানি পণ্যের মধ্যে রয়েছে শিল্পকারখানায় ব্যবহৃত যন্ত্রাংশ, কাঁচামাল ও খাদ্য সামগ্রী। রফতানি পণ্যের মধ্যে রয়েছে- পাট ও পাটজাত দ্রব্য, মাছ, গার্মেন্টস সামগ্রী ও কেমিক্যালসহ বিভিন্ন পণ্য।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক (প্রশাসন) আব্দুল জলিল বলেন, বর্তমানে বেনাপোল বন্দরে সপ্তাহে ছয় দিনে ২৪ ঘণ্টা আমদানি-রপ্তানি বাণিজ্য হয়ে থাকে। ঈদ উপলক্ষে এখন পর্যন্ত আমাদের ছুটির কোনো নির্দেশনা আসেনি। তবে ঈদের আগে ব্যবসায়ীরা যাতে দ্রুত প্রয়োজনীয় পণ্য খালাস নিতে পারেন তার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া আছে।

একই রকম সংবাদ সমূহ

কেশবপুরের বরনডালি ফুটবল টুর্নামেন্টের ফাইনালে কলারোয়ার কেঁড়াগাছি

কেশবপুরের বরনডালিতে ৮দলীয় ফুটবল টুর্নামেন্টের ১ম সেমিফাইনাল খেলায় টাইব্রেকারে ৪-১গোলেবিস্তারিত পড়ুন

ঝিকরগাছার উজ্জলপুরে ৭১’র ৫শহীদের ৪৮তম শাহাদাৎ বার্ষিকী পালন

ঝিকরগাছা উপজেলার বাঁকড়া ইউনিয়নের উজ্জলপুরে বীর মুক্তিযোদ্ধা শহীদ জামাল উদ্দীনবিস্তারিত পড়ুন

কেশবপুরে কওমী উলামা পরিষদের ইসলামী মহাসম্মেলন

যশোরের কেশবপুরে কওমী উলামা পরিষদের প্রথম বার্ষিকী ইসলামী মহাসম্মেলন অনুষ্ঠিতবিস্তারিত পড়ুন

  • বেনাপোলের ঘিবা সীমান্তে ২কেজি স্বর্ণের বারসহ এক ব্যক্তি আটক
  • বেনাপোলের দৌলতপুর থেকে ৬পিস স্বর্ণের বারসহ নারী পাচারকারী আটক
  • বেনাপোলে সোনারবার সহ যুবক আটক
  • ঝিকরগাছার উজ্জলপুরে শহীদ দিবস ১৩ নভেম্বর
  • বেনাপোল কাস্টমস্ ভোল্টে সোনা চুরির ঘটনায় থানায় মামলা
  • বেনাপোলে কাস্টম ভল্ট ভেঙে চুরি: ১৯ কেজি সোনা গায়েব, ভল্ট ইনচার্জসহ ৭জন হেফাজতে
  • কেশবপুরে ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা কেন্দ্রের দাবি সাংবাদিক সাঈদের
  • কেশবপুরে রাসুল (সা:) জীবনীর উপর রচনা ও বক্তৃতা প্রতিযোগিতা
  • বেনাপোল কাস্টমসে লকার ভেঙ্গে চুরি, তোলপাড়
  • কেশবপুরে বালতির পানিতে পড়ে ঘুমন্ত শিশুর করুন মৃত্যু
  • বেনাপোলে যুবলীগের ৪৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
  • ঘুর্ণিঝড় বুলবুল : মনিরামপুরে দরিদ্র পেঁপে চাষি সরোয়ারের স্বপ্নভঙ্গ