বুধবার, জুন ৩, ২০২০

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

আরো খবর....

নড়াইলে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে বিশেষ মহড়া

‘নিয়ম মেনে অবকাঠামো গড়ি, জীবন ও সম্পদের ঝুঁকি হ্রাস করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ১৩ই অক্টোবর আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস মহড়া অনুষ্ঠিত হয়েছে।

সকাল ৯টায় জেলা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তরের আয়োজনে ও বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সহযোগিতায় পৌর মাধ্যমিক বিদ্যালয় মাঠে এ দূর্যোগ প্রস্তুতি মহড়া অনুষ্ঠিত হয়।

মহড়ার নেতৃত্ব দেন বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর নড়াইলের স্টেশন অফিসার শেখ আহাদুজ্জামান।

এ সময় উপস্থিত ছিলেন জেলা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তরের কর্মকর্তা সহকারি কমিশনার মো: আলাউদ্দিন, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর নড়াইলের উপ-সহকারী পরিচালক শামীমুল ইসলাম, নড়াইল সদর উপজেলার পিআইও সৈয়দ আজিম উদ্দিন, পৌর মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

মহড়াটি এলাকার সব শ্রেণিপেশার মানুষ দাড়িয়ে উপভোগ করেন।

এ মহড়ায় স্বেচ্ছাসেবক হিসেবে অংশগ্রহণ করে সহযোগিতা করে নড়াইল রেডক্রিসেন্ট ইউনিটের যুব রেডক্রিসেন্ট দল। মহড়া চলাকালে ভূমিকম্প ও অগ্নিকান্ড কবলিত মানুষ উদ্ধার করে কিভাবে নিরাপদ স্থানে নিতে হয় এবং বাড়িতে বা যে স্থানে আগুণ লাগলে কিভাবে আগুণ নিভাতে হয় সে সম্পর্কে ধারনা উপস্থাপন করে মহড়া প্রদর্শন করা হয়।

মাশরাফীর বাবাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায়
নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজার পিতা গোলাম মোর্ত্তজা স্বপনকে উন্নত চিকিৎসার জন্য যশোরের সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) থেকে যশোর বিমান বন্দর থেকে বিশেষ বিমানে করে ঢাকায় নেওয়া হবে বলে পারিবারিক ও হাসপাতাল সূত্রে জানা গেছে।

জানা গেছে, মাশরাফী বিন মোর্ত্তজার অনুরোধে তার পিতা গোলাম মর্তুজা স্বপনকে সার্বক্ষণিক তদরকি করছেন নড়াইল সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা. আলিমুজ্জামান সেতু।

তিনি জানান, বর্তমান এমপি সাহেবের বাবার অবস্থা আগের থেকে বেশ ভাল। কিছু পরীক্ষা-নীরিক্ষা এবং উন্নত চিকিৎসার জন্য আজই ঢাকায় নেওয়া হবে। ঢাকা নেয়ার ব্যাপারে ইতিমধ্য্যে সকল প্রস্তুতি নেয়া হয়েছে। এরআগে মাশরাফী বিন মোর্ত্তজার গর্বিত বাবা গোলাম মোর্ত্তজা স্বপন (৫৯) হঠাৎ গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন। নড়াইল নিজ বাসভবনে হঠাৎ কাশি দেয়ার সাথে সাথে তার বুকে প্রচন্ড ব্যাথা অনুভুত হয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়েন মাশরাফীর গর্বিত পিতা।

তাৎক্ষনিকভাবে মাশরাফীর বাবাকে স্থানীয় চিকিৎসকদের পরামর্শে চিকিৎসা দেয়া হয়। এরপর মাশরাফীর বাবার বুকের ব্যাথা ক্রমন্বয় বাড়তে থাকে এবং কোন পরিবর্তন না হওয়ায় রাত সাড়ে ১১টার দিকে গোলাম মোর্ত্তজা স্বপনের উন্নত চিকিৎসার জন্য যশোর সামরিক হাসপাতাল (সিএমএস)এ নেয়া হয়েছে।

নড়াইল সদর হাসপাতালের কার্ডিওলজিষ্ট বিশেষজ্ঞ ডা: মিজানুর রহমান ও আরএমও ডা: মশিউর রহমান বাবু জানান, গোলাম মোর্ত্তজা স্বপনের প্রেসার নরমান রয়েছে, হার্টের তেমন কোন সমস্যা নেই। বিপদজনক কোন লক্ষণ মনে হচ্ছে না। তারপরও বেটার টিটমেন্টের জন্য সিএমএস নেয়াটাই বেটার হবে।

হঠাৎ মাশরাফীর বাবার এ অসুস্থতার খবর শুনে নড়াইলের জেলা প্রশাসক আনজুমান আরা, নড়াইলের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম (বার)।
এসময় আরো উপস্থিত ছিলেন, জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকে সুবাস চন্দ্র বোস, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন নিলুসহ নড়াইল ও লোহাগড়ার বিভিন্ন শ্রেণিপেশার শত শত মানুষ বাসায় একনজর দেখার জন্য ভিড় করেন। এ সময় সকলে মাশরাফী বাবার দ্রুত সুস্থতার দোয়া কামনা করেন। এদিকে নড়াইল জেলা অনলাইন মিডিয়া ক্লাবের সভাপতি উজ্জ্বল রায়, সাধারণ সম্পাদক মোঃ হিমেল মোল্যা, আকতার মোল্যা বাঘডাংগা, সহ সভাপতি মাহাবুর সেখ (পৌর কমিশনার) সহ সাধারণ সম্পাদক (দৈানিক বিডি খবর) তুহিন, রাসেল মোল্যা সুজয় (দৈানিক বিডি খবর) সহ ক্লাবের সকল নড়াইলের এমপি মাশরাফীর বাবা স্বপন ভাইয়ের সুস্থতার জন্য দেশের সকলের নিকট দোয়া প্রার্থনা করা হয়।

বিপিএল সামনে, হঠাৎ প্রাক্টিস থেমে গেলো নড়াইলের এমপি মাশরাফীর

নড়াইল-২আসনের সংসদ সদস্য। বিপিএলকে সামনে রেখে রীতিমতো প্রাক্টিস চলছে মিরপুর ক্রিকেট স্টেডিয়ামে। এ প্রাক্টিসে নিয়মিত মাঠে থাকছেন মাশরাফি বিন মোর্ত্তজা। প্রাক্টিস চলছে মিরপুর ক্রিকেট স্টেডিয়ামে এমন সময় খবর এলো তার নির্বাচনী এলাকা থেকে। প্রাক্টিস থেমে গেলো। কারন এখন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা তো শুধু ক্রিকেট দলের অধিনায়ক নন, তিনি এখন নড়াইল-২ আসনের সংসদ সদস্যও বটে। তিনি তার নির্বাচনী এলাকায় ‘মধুমতি নদীভাঙ্গনে তেঁতুলিয়া, কালনা-কামঠাঙ্গাসহ কয়েকটি গ্রামের বসত বাড়ি-ঘর ভেঙ্গে নদীর গর্ভে বিলিন হয়ে যাচ্ছে এ খবর শুনে তিনি অস্থির হয়ে পড়েন। তাৎক্ষনিকভাবে তিনি একটি টীম সরেজমিনে পাঠান নদীভাঙ্গন এলাকায় পরিদর্শন করতে। লোক পাঠিয়েই তিনি খেলার মাঠে বসে থাকেননি। মিরপুর ক্রিকেট স্টেডিয়াম থেকে সরাসরি মোবাইল ভিডিও কলে সংযোগ হন নদীভাঙ্গন কবলিত পরিবারের সাথে। তিনি কথা বলেন তাদের সাথে। শোনেন তাদের নদীভাঙ্গনের করুন কাহিনী। আমাদের নড়াইল জেলা প্রতিনিধি উজ্জ্বল রায় জানান, এ সময় পানি উন্নয়ন বোর্ডের নড়াইলের নির্বাহী প্রকৌশলী শাহনেওয়াজকে এমপি বলেন কত মিটার কাজ করলে আমার এলাকার মানুষকে নিরাপদে রাখতে পারবেন বলেন? এ সময় কথার উল্টর দিতে না দিতেই মোবাইলে এমপি জানান ৩০০ মিটার বরাদ্দ করে দিলে কি আপনি ২/১ দিনের মধ্যে কাজ শুরু করতে পারবেন? পানি উন্নয়ন বোর্ডেও নির্বাহী প্রকৌশলী এমপি কে জানান অনুমোদন করিয়ে পাঠান সময় মতো কাজ করা যাবে। পরক্ষণই এমপি জানান, ঠিক আছে আমি আজই মন্ত্রী মহোদয়কে দিয়ে অনুমোদন করিয়ে পাঠাচ্ছি। এ সময় তিনি ক্ষতিগ্রস্থ পরিবারকে পুনর্বাসন করারও আশ্বাস দেন এমপি। গতকাল বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক নড়াইল -২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজা নির্দেশক্রমে নতুন করে ভাঙ্গন এলাকা পরিদর্শনকালে এমপি সাধারণ জনগণ ও নির্বাহী প্রকৌশলীর সাথে কথাপোকথন থেকে এসব তথ্য জানা যায়।
এ সময় নদীভাঙ্গন কবলিত এলাকার মানুষ মাশরাফী বিন মোর্ত্তজার সাথে কথা বলে জানান, এতো ভালো মানুষ আমরা জীবনে দেখি নাই। ওনার জন্য আমরা দোয়া করি। উনি যেন ভালো থাকেন সুস্থ থাকেন। উনি যখন কথা দিয়েছেন আমাদের কাজ হবে ইনশাল্লাহ। এর আগে কোন দিন দেখি নাই কোন এমপি বা চেয়ারম্যান আমাদের মতো অসহায় মানুষদের খোজ-খবর নিয়েছে।
এ সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডে নড়াইলের নির্বাহী প্রকৌশলী, এমপির প্রতিনিধি বন্ধু সৌমেন বোসু, লোহাগড়া ইউনিয়নের চেয়ারম্যান মো: নজরুল ইসলাম, জয়পুর ইউনিয়নের চেয়ারম্যান, সাংবাদিক সহ বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ। এ সম্পর্কে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডে নড়াইলের নির্বাহী প্রকৌশলী শাহনেওয়াজ জানান, অপরিকল্পিতভাবে নদী থেকে বালি উত্তোলন করা হলে নদী ভাঙ্গনের আশংক থাকে। তবে তেঁতুলিয়া এলাকা থেকে বালি উত্তোলনে তেমন ক্ষতি হবে না। তিনি আরো জানান ” নড়াইল জেলায় মাশরাফী বিন মোর্ত্তজা সংসদ সদস্য হওয়ার পর থেকে দেশের বড় বড় এলাকার মতো আমাদের মন্ত্রণালয়ে বিশেষ গুরুত্ব পাচ্ছে। নদীভাঙনে এখন উল্লেখযোগ্য কাজ আসছে। এতোকিছুর মূলে একজনই আছেন, তিনি আমাদের দেশের সম্পদ মাননীয় সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজা। তিনি নদী ভাঙ্গন সম্পর্কে আরো জানান, এ মৌসূমে মধূমতি নদীভাঙ্গন এলাকার লোহাগড়া অংশে তেতুলিয়া ৩০০ মিটার, শিয়বর ৫০০ মিটার, মাকরাইল ১০০ মিটার, লংকারচর ২৪০ মিটার, মল্লিকপুর ৪০০ মিটার, মঙ্গলপুর ১৩৯ মিটার, চাপুলিয়া ২০০ মিটার এবং কালিয়া অংশে সুক্তগ্রাম, নোয়াগ্রাম ৯৭ মিটিার, উথলী ২১০ মিটার, জুগানিয়া ২০০ মিটার অস্থায়ী প্রতিরক্ষার জন্য জিওব্যাগ ডাম্পিং করা হচ্ছে। ১৭৫ কেজি বালু দিয়ে প্রতিটি জিওব্যাগ প্রস্তুত করা হয়। এ সময় তেঁতুলিয়ার এক ভূক্তভোগী জানান, নদী ভাঙ্গনের অন্যতম কার হলো নদী থেকে বালি কাটা। নদী থেকে বালিকাটা বন্ধ হলে হয়তো আমরা নদীভাঙ্গন থেকে রেহাই পেতাম। এ সময় সৌমেন বসু জানান,“বাংলাদেশের তীব্র ভাঙন কবলিত জেলার তালিকায় খুলনা বিভাগে সাতক্ষীরা, বাগেরহাট, খুলনা ও কুষ্টিয়ার নাম থাকলেও সবচেয়ে বেশি ভাঙন হলেও নড়াইল জেলার নাম ছিল না। ইতিমধ্যে আমাদের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজার একান্ত চেষ্টায় নড়াইল জেলার নাম ওই তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। এটা আমাদের জন্য অনেক বড় প্রাপ্তি।” তিনি আরো জানান,”এর আগে এভাবে কেউ ভাঙ্গনরোধে কাজ না করলেও এখন পানিসম্পদ মন্ত্রণালয় আমাদের নড়াইল জেলার বিষয়ে সুদৃষ্টি দিয়েছে একমাত্র আমাদের লিভিং লিজেন্ড মাশরাফী বিন মোর্ত্তজার কারণে। আপনারা তার জন্য দোয়ো করবেন আরো অনেক পরিবর্তন হয়ে আমাদের স্বপ্ন বাস্তবায়ন হবে একদিন তার হাত ধরেই।”ফিরে আসার সময় লক্ষ্য করি, আজই বসত-বাড়ি নদীগর্ভে বিলীন হওয়া একজন মধ্যবয়সী মহিলা তার শিশু সন্তান কোলে নিয়ে মাশরাফী বিন মোর্ত্তজার সাথে কথা বলার পর চোখের পানি মুছে তার শিশু সন্তানকে বলছেন,”আব্বা, তোগের আর কষ্ট থাকবে না, এম.পি আমাগে খোজ পেয়ে গেছেন। এখন আমাদের কষ্ট দূর হবেই।

একই রকম সংবাদ সমূহ

২ ঘণ্টায় কাজ শেষ করলেই বাসায় যেতে পারবেন কর্মকর্তা-কর্মচারীরা

করোনা সংক্রমণ পরিস্থিতির মধ্যে সর্বোচ্চ ২৫ শতাংশ সরকারি কর্মকর্তা-কর্মচারী অফিসেবিস্তারিত পড়ুন

মানবিক মূল্যবোধ থেকেই মানুষের পাশে বাংলাদেশ সেনাবাহিনী

দেশপ্রেম আর মানবিক মূল্যবোধ নিয়ে মানুষের দ্বারে দ্বারে গিয়ে নিজেদেরকেবিস্তারিত পড়ুন

লকডাউন শিথিলে মানুষের ঢল, যানজট

মহামারী করোনা ভাইরাস সংক্রমণের ফলে দীর্ঘ ৬৬ দিনের মাথায় ঢাকাবিস্তারিত পড়ুন

  • সাতক্ষীরায় শুরু হয়েছে গণ পরিবহন চলাচল, দ্বিগুন ভাড়া নেওয়ার অভিযোগ যাত্রীদের
  • শিক্ষার্থীদের জন্য কোটি টাকার শিক্ষা প্রণোদনা দিচ্ছে নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ
  • করোনা পরিস্থিতি অনুকূলে আসার পর এইচএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী
  • ‘করোনা ঝুঁকি না কমা পর্যন্ত এইচএসসি পরীক্ষা নয়’
  • এসএসসিতে যশোর বোর্ডের শীর্ষে সাতক্ষীরা, দ্বিতীয় খুলনা
  • ‘লকডাউন’ শিথিলের দিন সর্বোচ্চ ৪০ জনের মৃত্যু
  • করোনা ও আম্পান মোকাবেলায় যশোর সেনানিবাস
  • আলোচিত সেই কাউন্সিলর খোরশেদ করোনায় আক্রান্ত
  • নতুন বাস্তবতার চ্যালেঞ্জ নিয়ে ‘স্বাভাবিক’ কর্মকাণ্ডে ফিরছে দেশ
  • বাস চলবে সোমবার থেকে
  • শিক্ষার্থীদের নিরাপত্তায় ধাপে ধাপে খোলা হবে শিক্ষা প্রতিষ্ঠান: প্রধানমন্ত্রী
  • বাইরে চলাচলে মাস্ক না পড়লে আইনি ব্যবস্থা