বৃহস্পতিবার, অক্টোবর ১৭, ২০১৯

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

আছে ক্রীড়াঙ্গনেও প্রতিভা

পরিশ্রম আর ইচ্ছাশক্তিতে গ্যারেজে কাজে করে পড়ালেখা কলারোয়ার মোশাররফের

লেখাপড়াকে বাদ দিয়ে নয় বরং বাস্তবতা আর প্রয়োজনের তাগিদে সৎপথের কোন কাজ যে কখনো-ই ছোট নয় তার উজ্জ্বল দৃষ্টান্ত রাখছেন সাতক্ষীরার কলারোয়ার একটি হাইস্কুলের শিক্ষার্থী মো. মোশাররফ হোসেন।

পারিবারিক অর্থনৈতিক সংকট তাঁর পড়ালেখাকে দমাতে পারেনি শুধু নিজের ইচ্ছাশক্তির কারণে। নিজের প্রচেষ্টা আর কঠোর পরিশ্রমে স্কুলের পড়াশুনা ঠিকঠাক ধরে রেখে অবশিষ্ট সময়ে মোটরসাইকেল গ্যারেজে কাজ করছেন মোশাররফ হোসেন।
শুধু তাই নয়, এর পাশাপাশি খেলাধূলায় অসামান্য নৈপূন্য তাঁর দখলে। আন্ত:স্কুল এ্যাথলেটিকস প্রতিযোগিতায় কলারোয়া উপজেলা ও সাতক্ষীরা জেলার প্রথম হয়ে খুলনা বিভাগীয় পর্যায়ে দ্বিতীয় হওয়ার গৌরব তাঁর ঝুলিতে। প্রতিভার স্বাক্ষর রয়েছে ফুটবলেও।

বর্তমান সময়ে স্কুল-কলেজের অনেক শিক্ষার্থীদের পড়ালেখা বাদ দিয়ে অর্থনৈতিক প্রয়োজনে বিভিন্ন যায়গায় কাজ করতে দেখা গেলেও কলারোয়ার মোশাররফ হোসেন যেনো ব্যতিক্রম।

মোশাররফ হোসেন বর্তমানে কলারোয়ার দমদম হাইস্কুলের দশম শ্রেনীর ছাত্র। আগামি বছর ২০২০ সালে এসএসসি পরীক্ষা দেবে সে।

উপজেলার কেঁড়াগাছি ইউনিয়নের পাঁচপোতা গ্রামের শেখ আজিবার রহমানের ৩ পুত্র সন্তানের মধ্যে সবার ছোট মোশাররফ। ফসলি মাঠ ও ভিটে বাড়ি মিলিয়ে তাদের কয়েক কাঠা জমি। অর্থনৈতিক অবস্থা নাজুক হওয়ায় ষাটোর্দ্ধ পিতা সাতক্ষীরার আশাশুনি উপজেলার বুধহাটায় হাড়িপাতিলের দোকানে কাজ করেন। বড়ভাই কলারোয়ার সোনাবাড়িয়ায় একটি মোটরসাইকেল গ্যারেজে কাজ করেন। মেঝভাইয়ের এখনো কাজ জোটেনি, তবে এরআগে সে ঢাকায় ক্রিকেট খেলা করতো। ফলে নিজের দায়িত্ব নিজেকেই ঘাড়ে নিতে হয়েছে মোশাররফের।

মোশাররফ হোসেনের প্রতিদিনের কর্মযজ্ঞতা শুরু হয় ভোর থেকে, চলে গভীর রাত পর্যন্ত। ভোরে স্থানীয় এক শিক্ষকের কাছে প্রাইভেট ও স্কুলের পড়ালেখা করে হাইস্কুলে যায় সে। স্কুল শেষে বাড়ি ফিরে খাওয়া-দাওয়া করেই দুপুরের পরপরই কলারোয়া উপজেলা সদরের ‘আজা মোটরসাইকেল গ্যারেজে কাজে যোগ দেয় সে। ইতোমধ্যে মোটর ম্যাকানিক হিসেবেও সফলতা তাঁর হাতের মুঠোয়। গ্যারেজে কাজ শেষে বাইসাইকেলযোগে রাত ১০টার দিকে বাড়িতে ফেরে।
বছরখানেক আগে গ্যারেজে যোগ দেয়ার আগে নিয়মিত খেলাধুলা করতো। আর এখন শনিবার গ্যারেজ বন্ধ থাকায় সেদিন বিকেলে খেলা-ই তাঁর সঙ্গী।

মোশাররফ হোসেন কলারোয়া নিউজকে জানান- ‘কাজকে কখনই ছোট মনে করে না সে। পড়াশুনার পাশাপাশি মোটরসাইকেল গ্যারেজে কাজ শেখে। গ্যারেজ থেকে যৎসামান্য আয়ে নিজের পড়ালেখার খরচ যোগানোর চেষ্টা করে।’

সে আরো জানায়- ‘গ্যারেজ থেকে রাতে বাড়ি যেয়ে তখন পড়তে পারে না। ভোরে ঘুম থেকে উঠে প্রাইভেট ও স্কুলে যায়। স্কুল শেষে আবার গ্যারেজে।’

মোশাররফ কলারোয়া নিউজ’কে বলেন- ‘পড়ালেখার সাথে এই কাজের জন্য আমাকে উৎসাহিত করেন আমার বড় ভাই আশারাফ। আমার শিক্ষকরা ও সাংবাদিক আরিফ মাহমুদ ভাইও আমাকে উৎসাহ দেন, সহযোগিতা করেন। আমি আজা মটরসে কাজ শিখি। সেখানে কোনো রকম পকেট খরচটা দেয়। অনেকেই পড়ালেখা বন্ধ কর দিয়ে বিভিন্ন যায়গায় কাজ করে। কিন্তু আমি নিজের পড়ালেখা চালিয়ে কাজও করছি। আমার কাছে ভালো যেকোন কাজই ছোট নয়। তাই আমি মনে করি যে, এটাই আমার ভালো পদক্ষেপ।’

ক্রীড়াঙ্গনে নিজের সম্পৃক্ততার কথা উল্লেখ করে মোশাররফ কলারোয়া নিউজ’কে জানান- ‘২০১৮ সালে আন্ত:স্কুল এ্যাথলেটিকস প্রতিযোগিতায় তার স্কুল থেকে সে অংশগ্রহন করে উচ্চ লাফ (হাই জাম্প) খেলায় উপজেলা ও জেলা পর্যায়ে ১ম স্থান অধিকার করে। পরে খুলনায় বিভাগীয় পর্যায়ে ২য় হয়। চলতি বছরসহ বিগত কয়েক বছর উপজেলা আন্ত:স্কুল গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতায় স্কুলের ফুটবল টিমসহ স্থানীয় বিভিন্ন ফুটবল ম্যাচে আক্রমণভাগে খেলা করে থাকে। ক্রিকেটেও রয়েছে তাঁর দক্ষতা।’

সে ভবিষ্যতে সরকারি চাকরি করতে চান। কিন্তু যদি তাতে সফল না হয় তাহলে মোটরসাইকেল গ্যারেজের কাজ করবেন বলে কলারোয়া নিউজ’র কাছে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

নিন্মমধ্যবিত্ত পরিবারের ছেলে হয়ে মোশারফ হোসেনের কঠোর পরিশ্রম, প্রতিভা আর ইচ্ছাশক্তি বর্তমান সময়ে প্রশংসার দাবি রাখে- এমনটাই মনে করছেন তাঁর পরিচিতজনেরা।

তারা বলছেন- ‘সরকারি-বেসরকারি সহযোগিতা পেলে ‘পড়ালেখা’কে প্রাধান্য দেয়া মোশাররফ হোসেন জীবন সংগ্রামে জয়ী হতে পারেন। আর তাঁকে দেখে এরূপ অন্যরাও অনুপ্রাণিত হতে পারেন।

তথ্য সংগ্রহে সহায়তা করেছেন ও ছবি তুলেছেন আদিত্য বিশ্বাস

একই রকম সংবাদ সমূহ

‘ক্লিন সাতক্ষীরা গ্রীন সাতক্ষীরা’ বাস্তবায়নে তালায় হাডুডু টুর্নামেন্ট

‘ক্লিন সাতক্ষীরা গ্রীন সাতক্ষীরা’র বাস্তবায়নে মাদকমুক্ত সমাজ গঠনের লক্ষ্যে সাতক্ষীরারবিস্তারিত পড়ুন

কলারোয়ায় অনুর্ধ ১৮বয়স ভিত্তিক ফুটবল প্রশিক্ষনের উদ্বোধন

কলারোয়ায় অনুর্ধ ১৮বয়স ভিত্তিক ফুটবল প্রশিক্ষনের উদ্বোধন করা হয়েছে। বঙ্গবন্ধুরবিস্তারিত পড়ুন

সাতক্ষীরায় পুলিশ সুপার কাপ মহিলা ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন সাতক্ষীরা

সাতক্ষীরায় মাদক, সন্ত্রাস ও জঙ্গি বিরোধী পুলিশ সুপার কাপ মহিলাবিস্তারিত পড়ুন

  • জাতীয় মহিলা ফুটবল দলের খেলোয়াড়দের সাতক্ষীরা নবারুন গার্লস হাইস্কুলে সংবর্ধনা
  • ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হচ্ছেন সৌরভ গাঙ্গুলি
  • সাতক্ষীরায় ‘পুলিশ সুপার কাপ’ মহিলা ফুটবল টুর্নামেন্টে খুলনাকে হারিয়েছে সাতক্ষীরা
  • কলারোয়ায় ৮দলীয় গাদন খেলার ১ম সেমিফাইনাল অনুষ্ঠিত
  • কালিগঞ্জে লাখ টাকার ফুটবল টুর্নামেন্টে পিডিকে মিতালী সংঘ চ্যাম্পিয়ন
  • সাতক্ষীরার আলিপুরে লাখ টাকার ফুটবল টুর্নামেন্টের সেমিতে উত্তর শ্রীপুর
  • সাতক্ষীরায় ক্রিকেট আম্পায়ার্স এন্ড স্কোরাস এসোসিয়েশনের সাধারণ সভা
  • কলারোয়ার কেঁড়াগাছিতে ১৬দলীয় শেখ হাসিনা ফুটবল টুর্নামেন্ট আয়োজনে প্রস্তুতি সভা
  • প্রীতি ম্যাচ খেলতে বাংলাদেশে আসছে আর্জেন্টিনা
  • কলারোয়ার কেঁড়াগাছিতে প্রীতি ফুটবল ম্যাচে স্বাগতিকদের হারিয়ে ঘোনার জয়
  • সাতক্ষীরায় ঐতিহ্যবাহী ‘গাদন’ টুর্নামেন্টে কলারোয়ার রায়টা চ্যাম্পিয়ন
  • কালিগঞ্জে লাখ টাকার ফুটবল টুর্নামেন্টের ফাইনালে জিরনগাছার মিতালী সংঘ