বৃহস্পতিবার, জুলাই ২, ২০২০

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

পশ্চিমবঙ্গে আঘাত হেনেছে বিধ্বংসী আম্ফান, তাণ্ডব চলবে ৪ ঘণ্টা

প্রবল ঘূর্ণিঝড় আম্ফান বর্তমানে পুরোপুরি পশ্চিমবঙ্গের দীঘা ও সাগরদ্বীপে আছড়ে পড়তে শুরু করেছে বিধ্বংসী হয়ে। পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলের অতিক্রম শুরু করতে পরবর্তী চার ঘণ্টা সময় নেবে অতি প্রবল ঘূর্ণিঝড়টি। ঘূর্ণিঝড়টি সাগরদ্বীপ থেকে সুন্দরবনের একটা অংশ হয়ে সমতলের দিকে খুলনা অভিমুখে উঠে আসবে। ভারতের আবহাওয়া অধিদফতর এক বুলেটিনে জানিয়েছে, বর্তমানে আম্ফানের কেন্দ্রে বাতাসের সর্বোচ্চ গতিবেগ রয়েছে ১৬০ থেকে ১৭০ কিলোমিটার, যা ১৯০ পর্যন্ত বাড়ছে।

এদিকে অতি প্রবল ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাবের কারণে বাংলাদেশের আবহাওয়া অধিদফতর সমুদ্রবন্দর ও উপকূলীয় এলাকার পর এবার দেশের অভ্যন্তরেও মহাবিপদ সংকেত দেখাতে বলেছে। বলা হয়েছে- রাত আটটার মধ্যে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূল অতিক্রম প্রক্রিয়া শুরু করবে আম্ফান।

এক পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে- যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর এবং মাদারীপুর অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৮৯ কিমি অথবা তারও অধিক বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরসমূহকে ৪ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।
এছাড়া দেশের অন্য অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিমি বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরসমূহকে দুই নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। নদীবন্দরের জন্য চার নম্বর মহাবিপদ সংকেতই হচ্ছে চূড়ান্ত সতকর্তা।

দুই নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দিয়ে বোঝানো হয়-বন্দর এলাকায় নিম্নচাপের সমতুল্য তীব্রতার একটি ঝড় বা একটি কালবৈশাখী ঝড়। যার গতিবেগ ঘণ্টায় অনূর্ধ্ব ৬১ কিলোমিটার। নৌ-যান এদের কোনোটির কবলে নিপতিত হওয়ার সম্ভাবনা রয়েছে। ৬৫ ফুট বা তার কম দৈর্ঘ্য বিশিষ্ট নৌ-যানকে দ্রুত নিরাপদ আশ্রয়ে যেতে হবে। আর চার নম্বর নৌ-মহাবিপদ সংকেত দিয়ে বেঝানো হয়- বন্দর এলাকা একটি প্রচণ্ড বা সর্বোচ্চ তীব্রতার সামুদ্রিক ঝড়ে কবলিত এবং বন্দর এলাকায় সহসাই আঘাত হানবে। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার তদূর্ধ্ব। এসময় সব ধরনের নৌ-যানকে নিরাপদ আশ্রয় থাকতে হবে।

একই রকম সংবাদ সমূহ

করোনা-আঁধারে আফ্রিকা, খুলে দেয়া হলো পিরামিড

ভয়াল ভাইরাস ধীরে ধীরে গিলতে শুরু করেছে আফ্রিকাকেও। করোনার সর্বশেষবিস্তারিত পড়ুন

আবার রাখাইন ছেড়ে পালাচ্ছে মানুষ, জাতিসংঘের উদ্বেগ

বিদ্রোহ দমনের নামে রাখাইন রাজ্যে আবারও ‘শুদ্ধি অভিযান’ চালানোর পরিকল্পনাবিস্তারিত পড়ুন

চীনের ’বিকল্প’ হতে পারে বাংলাদেশ: পম্পেওকে মোমেন

চীনের সঙ্গে ব্যবসায়িক বিরোধের মধ্যে যুক্তরাষ্ট্রের বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ ‘বিকল্প’বিস্তারিত পড়ুন

  • ৭৩ কোটি টাকায় বিক্রি হলো কুরআনের সেই পাণ্ডুলিপি
  • চীনে আরেক ভাইরাসের সন্ধান, যা মহামারি হতে পারে
  • করোনায় আশার আলো দেখাচ্ছে ভারতের ভ্যাকসিন
  • ছুঁয়েও দেখলেন না কোন ডাক্তার, বাবার কোলেই শিশুর করুণ মৃত্যু
  • ৪৮ দিন কোমায় থেকেও করোনা জয় করা রোগীর গল্প শোনালেন চিকিৎসক
  • সুশান্তের মৃত্যু তদন্তে নতুন তথ্য, মেঝেতে ২ টুকরো বাথরোব বেল্ট দেখে সন্দেহ পুলিশের
  • ভারতের যে সিদ্ধান্তের পর থেকেই লাদাখ নিয়ে বিরোধে জড়ায় চীন
  • এবার নিয়ন্ত্রণরেখায় সেনা সমাবেশ করছে পাকিস্তান
  • চীনের সঙ্গে সংঘাত; লাদাখে ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে ভারত
  • ‘হিংসাত্মক’ পোস্ট নিষিদ্ধ ঘোষণা ফেসবুকের
  • উত্তেজনার মধ্যেই লাদাখে ঝাঁকে ঝাঁকে উড়ছে চীনের গোয়েন্দা ড্রোন!
  • ৩০ বছর পর জানতে পারলেন তিনি পুরুষ!