বুধবার, নভেম্বর ২০, ২০১৯

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

বিশ্বের শীর্ষ নারী নেতৃত্বের তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিশ্বের শীর্ষ নারী নেতৃত্বের তালিকায় স্থান পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারপ্রধান হিসেবে তিনি ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, যুক্তরাজ্যের মার্গারেট থ্যাচার ও শ্রীলঙ্কার চন্দ্রিকা কুমারাতুঙ্গার রেকর্ড ভেঙে দিয়েছেন।

উইকিলিকসের এক জরিপের তথ্যের ভিত্তিতে সোমবার (৯ সেপ্টেম্বর) ভারতীয় বার্তাসংস্থা ইউনাইটেড নিউজ অব ইন্ডিয়া এ তথ্য জানিয়েছে।

ইউনাইটেড নিউজ অব ইন্ডিয়ার প্রতিবেদন বলা হয়, ইন্দিরা গান্ধী ভারতের প্রধানমন্ত্রী হিসেবে ১৫ বছরের বেশি ক্ষমতায় ছিলেন। মার্গারেট থ্যাচার যুক্তরাজ্য শাসন করেছেন ১১ বছর ২০৮ দিন। আর চন্দ্রিকা কুমারাতুঙ্গা শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টইহসেবে ক্ষমতায় ছিলেন ১১ বছর ৭ দিন।

উইকিলিকসের সাম্প্রতিক জরিপে বলা হয়েছে, সেন্ট লুসিয়ার গভর্নর জেনারেল ডেম পিয়ারলেট লুই হলেন দীর্ঘকালীন দায়িত্ব পালনকারী নারীপ্রধান। তিনি ১৯৯৭ সালের ১১ সেপ্টেম্বর থেকে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ক্ষমতায় ছিলেন। অর্থাৎ তিনি ২০ বছর ১০৫ দিন দেশে রাজত্ব করেছিলেন। তবে তিনি বিশ্ব রাজনীতিতে খুব বেশি বিখ্যাত নন। আইসল্যান্ডের ভিগডিস ফিনবোগাডোটিয়ার ১৯৮০ সালের ১ আগস্ট থেকে ১৯৯৬ সালের ১ আগস্ট পর্যন্ত রাজ্যের প্রধান ছিলেন। তিনি বিশ্বমঞ্চেও পরিচিত নাম ছিলেন না।

ডমেনিকার প্রধানমন্ত্রী হয়ে ডেম উজেনিন তার দেশে ১৪ বছর ৩২৮ দিন শাসন করেছিলেন। ১৯৮০ সালের ২১ জুলাই থেকে ১৯৯৫ সালের ১৪ জুন পর্যন্ত দেশ শাসন করেন। আয়ারল্যান্ডের রাষ্ট্রপতি মেরি ম্যাকএলেস ক্ষমতায় ছিলেন ১৩ বছর ৩৬৪ দিন। জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল বর্তমানে বিশ্বের নারী রাষ্ট্রপ্রধানদের শীর্ষে রয়েছেন। ২০০২ সালের ২২ নভেম্বর ক্ষমতা গ্রহণ করে তিনি এখনও জার্মানি চালাচ্ছেন।

শেখ হাসিনা এখন চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। প্রথমে তিনি ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী হন এবং ২০০৮ সালে তিনি আবার ক্ষমতায় আনেন। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে তার দল সংসদে সর্বোচ্চ আসন অর্জন করে।

তিনি ২০১৯ সালের ৭ জানুয়ারি প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন। তিনি ইতোমধ্যে প্রধানমন্ত্রী হিসেবে ১৫ বছর পূর্ণ করেছেন এবং এখন তিনি তার চতুর্থ মেয়াদের এক বছরের মধ্যে রয়েছেন।

শেখ হাসিনা সরকারের একমাত্র প্রধান, যিনি ব্রিটেনের মার্গারেট থ্যাচারের রেকর্ড অতিক্রম করেছেন। থ্যাচার ১৯৭৯ সালের ২৮ নভেম্বর থেকে ১৯৯৯ সাল পর্যন্ত ১১ বছর ২০৮ দিন ব্রিটেন শাসন করেছিলেন।

বিভিন্ন সময়ে ইন্দিরা গান্ধী ১৫ বছরেরও বেশি সময় ধরে ভারতের প্রধানমন্ত্রী ছিলেন। শ্রীলঙ্কার চন্দ্রিকা কুমারাতুঙ্গা প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতি উভয়ই দায়িত্ব পালন করেছিলেন। তিনি ১১ বছর এবং সাত দিন ক্ষমতায় ছিলেন।

একই রকম সংবাদ সমূহ

সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না করার নির্দেশ মন্ত্রীর

নতুন সড়ক পরিবহন আইন প্রয়োগে যেন কোনো প্রকার বাড়াবাড়ি নাবিস্তারিত পড়ুন

৩০ টাকায় পেঁয়াজ আমদানি করে ২৫০ টাকায় বিক্রি

বিভিন্ন দেশ থেকে মাত্র ৩০ টাকা কেজি দরে পেঁয়াজ কিনেবিস্তারিত পড়ুন

‘মুজিববর্ষ’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে থাকবেন মোদি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘মুজিববর্ষে’র উদ্বোধনীবিস্তারিত পড়ুন

  • রোহিঙ্গা সমস্যা সৃষ্টির পেছনে জিয়াউর রহমানের একটি হাত রয়েছে: প্রধানমন্ত্রী
  • আওয়ামী লীগে দূষিত রক্তের প্রয়োজন নেই: সেতুমন্ত্রী
  • ট্রেন দুর্ঘটনার পুনরাবৃত্তি রোধে সতর্ক থাকার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশ
  • মাত্র ৩০ সেকেন্ডের খেসারতে ঝরল এতগুলো প্রাণ
  • কসবা ট্রেন দুর্ঘটনা: রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও স্পিকারের শোক
  • মঙ্গলবারের জেএসসি-জেডিসি পরীক্ষাও পেছাল
  • রোহিঙ্গারা গোটা অঞ্চলের জন্যই হুমকি: প্রধানমন্ত্রী
  • খালি হচ্ছে ঘূর্ণিঝড়ের নামের ভাণ্ডার, নতুন নাম তৈরিতে ব্যস্ত যে ৮ দেশ
  • বুলবুলকে ‘রুখে দিল’ প্রকৃতির ঢাল সুন্দরবন
  • ৮ জেলায় ঘূর্ণিঝড় ‘বুলবুল’ কেড়ে নিল ১০ প্রাণ
  • জাতীয় প্রতিবন্দী ক্রিকেট দল বেনাপোল দিয়ে ভারত গেলেন খেলতে
  • উপকূলীয় জেলাগুলোতে শিক্ষা কার্যক্রম বন্ধ ১১ ও ১২ নভেম্বর