শুক্রবার, অক্টোবর ১৮, ২০১৯

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

বেনাপোলে পাসপোর্ট যাত্রীদের সেবার নামে চরম ভোগান্তি!

বেনাপোল ইমিগ্রেশনের ধীর গতির কারনে পাসপোর্টযাত্রী নাজেহাল হচ্ছে। বেনাপোল চেকপোষ্ট এলাকায় স্বাধীনতার ৪৮ বছরের এমন অব্যবস্থাপনা দেখা যায়নি বলে অভিযোগ উঠেছে।

প্রতিদিন ইমিগ্রেশন ডেস্ক থেকে শুরু করে প্রচন্ড রৌদ, কখনো কখনো বৃষ্টি উপক্ষো করে দাঁড়িয়ে থাকতে হয় ভারত গামী পাসপোর্টযাত্রীদের। এর আগে এর চেয়ে বেশী যাত্রী ভারতে প্রবেশ করলেও এমনটি দেখা যায়নি। এতে করে পাসপোর্ট যাত্রীদের অভিযোগ এ চেকপোষ্টে পাসপোর্টযাত্রীদের সেবার মান চরম বিপর্যয় দেখা দিয়েছে।

অভিযোগ উঠেছে, ভারতগামী পাসপোর্টযাত্রীদের বেনাপোল ইমিগ্রেশন লাইনে দাঁড়িয়ে নানাবিধ প্রশ্ন করে সময় ক্ষেপন করে। আবার তাদের সমস্যা দেখিয়ে দীর্ঘ সময় বসিয়ে রেখেও পরে অর্থের বিনিময়ে ছেড়ে দেয়। এমন অভিযোগ উঠেছে চেকপোষ্ট এলাকায়। সম্প্রতি ঢাকার সুমন, বলেন আমার পাসপোর্টে কোন সমস্যা নাই তাকে ইমিগ্রেশন পুলিশ বলছে আপনার পাসপোর্টে সিঙ্গাপুর মালায়েশিয়ার ভিসা কেন? এটা দেখতে হবে। এই বলে কালক্ষেপন করে ৫ হাজার টাকা উৎকোচ আদায় করে আমাকে ছেড়ে দেয়। এ ছাড়া এখানকার নিত্য নৈমিত্তিক অভিযোগ পাসপোর্টের মেয়াদ নাই। কমপক্ষে তিন মাস থাকতে হবে এমন অভিযোগ করে ইমিগ্রেশন পুলিশ আদায় করছে উৎকোচ।

আবার বেনাপোল স্থল বন্দর কর্তৃপক্ষ পাসপোর্ট যাত্রীদের সেবা দেওয়ার নাম করে একটি ভবন তৈরী করলেও সেখানে কোন সেবা পাচ্ছে না যাত্রীরা। এমন অভিযোগ করেন শত শত পাসপোর্ট যাত্রী। ভারত গামী এসব পাসপোর্টযাত্রীরা বলেন, আমরা বৈধ পথে ভারত যাই। এখানে টার্মিনাল চার্জ বাবদ যে টাকা আদায় করা হচ্ছে তা সম্পুর্ন বেআইনি। আমাদের নিকট থেকে ৪৫ থেকে ৫০ টাকা নিয়ে একটি রশিদ ধরিয়ে দিচ্ছে তাতে লেখা আছে ৪২.৭৫ টাকা। ওই রশিদ দেওয়া হচ্ছে আমরা টার্মিনালে বসতে পারব। টয়লেট, পানি সহ এখানে হোটেল রেস্তোরা থাকবে সেই সুবিধা পাব। কিন্তু কিছু পাচ্ছি না। বরং টার্মিনাল চার্জ ৫০ টাকা দিয়ে রৌদ্রে এসে দাঁড়িয়ে থাকতে হচ্ছে। আবার বৃষ্টিতে শেয়ালের মত ভিজতে হচ্ছে। সবথেকে বেশী অসুবিধা হচ্ছে রোগি. শিশু বয়স্ক লোক ও নারীদের। এরা এভাবে লাইনে দীর্ঘ সময় দাঁড়িয়ে থেকে কেউ কেউ মাথা ঘুরে পড়ে যাচ্ছে।

বেনাপোল চেকপোষ্টে পাসপোর্ট যাত্রীদের অভিযোগ আমরা অযথা টার্মিনাল সেবার নামে ৫০ টাকা ট্যাক্স দিচ্ছি। আমাদের টার্মিনাল হয়ে প্রবেশের প্রয়োজন নেই। আগে যে ভাবে আমরা কাস্টমস ইমিগ্রেশনের প্রবেশ করতাম সেই ভাবে করব। এ টার্মিনালে চিড়িয়াখানার কোন জন্তু নেই বা কোন সিনেমা দেখাচ্ছে যে এর জন্য ৫০ টাকা চার্জ দিতে হবে। আমাদের এরা জিম্মি করে ফেলেছে। আমাদের নিটক থেকে জোর করে এ টাকা আদায় করা হচ্ছে। যা পৃথিবীর কোন রাষ্ট্রে নেই। পাশ্ববর্তী রাষ্ট্র ভারতের এধরনের কোন কার্যক্রম নেই। এমনকি নেই সেখানে সরকারের ও ভ্রমন কর।

এ ব্যাপারে ইমিগ্রেশন ওসি তদন্ত মাসুম বিল্লাহ বলেন, আমরা যাত্রীদের সেবা দিয়ে যাচ্ছি । কোন প্রকার অনিয়ম হচ্ছে না। এর আগেও যাত্রী এর চেয়ে বেশী গেছে এরকম অবস্থা দেখা যায়নি এ প্রশ্নে তিনি বলেন, আমরা কাজের স্বচ্ছতার জন্য যার পসপোর্ট তাকে লাইনে দাঁড়িয়ে করাচ্ছি। তাতে সময় যে বেশী লাগছে না। তবে লাইনে দীর্ঘ সময় অতিবাহিত এবং আগে এরকম অবস্থার সৃষ্টি হয়নি এসব তিনি এড়িয়ে যান।

বৃৃহস্পতিবার ও শুক্রবার বেনাপোল চেকপোষ্টে গিয়ে দেখা গেছে সেখানে এক কিলোমিটার জুড়ে লাইনে দাড়িয়ে পাসপোর্ট যাত্রীরা দুর্ভোগ পোহাচ্ছে।

একই রকম সংবাদ সমূহ

বেনাপোলে ১০ম শ্রেনীর শিক্ষার্থীর আত্মহত্যা!

যশোরের বেনাপোল নামাজগ্রামে পারিবারিক কলহের জের ধরে ১০ম শ্রেনীর একবিস্তারিত পড়ুন

মনিরামপুরের রাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধার মৃত্যু, রাষ্ট্রীয় মর্যদায় দাফন

মনিরামপুরের রাজগঞ্জে শাহাবুদ্দীন সরদার (৭৫) নামে একজন বীর মুক্তিযোদ্ধা চিকিৎসাধীনবিস্তারিত পড়ুন

কেশবপুরে বিদ্যুতস্পৃষ্টে প্রাণ গেলো বিরল প্রজাতির ২ হনুমানের

কেশবপুরে ক্ষুধার তাড়নায় খাদ্য সংগ্রহ করতে যেয়ে বিদ্যুতের তারে জড়িয়েবিস্তারিত পড়ুন

  • শার্শায় বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দের সাথে এমপি আফিলের মতবিনিময়
  • বেনাপোলের ছোটআঁচড়া গ্রামে দুর্ধর্ষ চুরি
  • বেনাপোলে “দৈনিক আলোকিত সকাল” পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
  • কেশবপুরে প্রাথমিক শিক্ষকদের ৭ দফা দাবীতে অর্ধদিবস কর্মবিরতি পালন
  • কেশবপুরের সুফলাকাটি ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক কমিটি গঠিত
  • চোরাচালান প্রতিরোধে বেনাপোল বিজিবি ক্যাম্পে মতবিনিময় সভা
  • শার্শার গোগা কালিয়ানী হাইস্কুলে নানামুখী সমস্যা, নতুন ভবন নির্মানের দাবী
  • বেনাপোল সীমান্তে ফেনসিডিলসহ মহিলা আটক
  • কেশবপুরে মাছের স্বাস্থ্য দ্রুত বৃদ্ধিকারক বিষয়ক সেমিনার
  • কেশবপুরে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন উপলক্ষে প্রস্তুতি সভা
  • কেশবপুরে ডেঙ্গুর প্রাদুর্ভাব বৃদ্ধি ॥ ১ সপ্তাহে ২ জনের মৃত্যু
  • কেশবপুরে প্রাথমিক শিক্ষকদের ৭দফা দাবীতে কর্মবিরতি পালন