শনিবার, অক্টোবর ১৯, ২০১৯

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

ভাঙ্গা চান্নি আর দুর্গন্ধ-নোংরা পরিবেশে চলছে কলারোয়ার ব্রজবাকসা বাজার

ভাঙ্গা চান্নি আর দুর্গন্ধ-নোংরা ময়লা আবর্জনার স্তুপের মধ্যে চলছে কলারোয়া উপজেলার হেলাতলা ইউনিয়নের ব্রজবাকসা কাঁচা বাজারের কার্যক্রম। বারবার সংস্কার এবং পরিচ্ছন্নতার দাবি জানিয়েও কোন সুরহা পাননি ব্যবসায়ীরা। ফলে ঝুঁকিপূর্ণ চান্নি, নোংরা ও অপরিচ্ছন্ন পরিবেশে চলছে ১৪টি গ্রামের মানুষের দৈনন্দিন নিত্য প্রয়োজনীয় কেনা-বেঁচা।

সরেজমিনে দেখা যায়, কাঁচা বাজারটির ভিতের চারি ধারে দূর্গন্ধময় ময়লার স্তুপ গড়ে উঠেছে। আছে ফেনসিডিলসহ বিভিন্ন মাদকদ্রব্যের চিহ্ন। মেরামতের অভাবে অধিকাংশ চান্নির টিন সেড গুলো নষ্ট হয়ে যাচ্ছে। একটি চান্নি ধ্বংসের পথে যার নিচে জীবনের ঝুঁকি নিয়ে কেনা-বেচা করছে ব্যবসায়ীরা।

মাছ ব্যবসায়ী মুনছুর আলী জানান, প্রতি সপ্তাহের তিনটি হাটে খাজনা দিচ্ছি ২০ টাকা ঝাড়ুদারকে দিচ্ছি ২ টাকা তবুও সংস্কার করার কেহ নেই। পেটের দায়ে পঁচা সবজি, মলমুত্র ও মাদক দ্রব্যের দূর্গন্ধে বসে বেচা কেনা করতে করতে আমরা অসুস্থতায় ভুগছি। দেখার কেউ নেই সংস্লিষ্ট সকলকে বার-বার অবহিত করেও কোন ফল আসেনা।

তরকারি ব্যবসায়ী কওসার আলী গাইন বলেন, এখানে ব্যবসা করার মত পরিবেশই নাই। সামনে বর্ষাকাল বৃষ্টিতে ভিজে কেনা বেচা করা অসম্ভব হয়ে পড়ে। মাথার উপরে কিছুই নাই। নামমাত্র চান্নিতে ব্যবসা করছি। ঝড় বৃষ্টিতে পলিথিন টাঙ্গিয়ে কেনা বেচা করছি। এটি দ্রুত সংস্কার না হলে ব্যবসাই হয়তো বন্ধ হয়ে যাবে।

বিশিষ্ট ব্যবসায়ী আতিয়ার দালাল বলেন, শত বছরের পুরাতন (ঢবঢবীর) বাজারই হিন্দু সম্প্রদায়ের ব্রজেন্দ্রনাথ গাঙ্গুলীর নামানুসারে বর্তমান ব্রজবাকস্ হিসাবে পরিচিতি লাভ করেছে। বর্তমান গড়ে ওঠা ইসলামপুর দাখিল মাদ্রাসার বিস্তৃত জায়গাজুড়ে এখান থেকে ১২যুগ আগে থেকেই সপ্তাহে ৩দিন (রবি, মঙ্গল ও বৃহস্পতিবার) মানুষের আনাগোনায় মুখরিতভাবেই চলতো ঢবঢবির হাট বাজার। ঐ হাট-বাজারকে আরও উন্নয়নের লক্ষ্যে বাংলা ১৩৫০ সালে বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল হামিদ, আব্দুর রহমান, হাজী আতিয়ার রহমান, আতিয়ার দালাল, আলী বক্স, আবুবকর বদ্দিসহ ১৪টি গ্রামের মানুষের সমন্বয়ে (ঢবঢবির) বাজারকে স্থান্তরিত ও নাম পরিবর্তন করে বর্তমান ব্রজবাকস্ বাজার গঠিত হয়েছে।
এতগুলো সাধারণ খেটে খাওয়া মানুষের আনাগোনা বাজারটিতে কিন্তু নোংরা পরিবেশের জন্য ভয়ংকর সব রোগ-ব্যাধির সম্মুখীন হচ্ছে। পরিষ্কার পরিচ্ছন্নতা থাকলে এলাকাই উন্নয়ন ঘটবে।

স্থানীয় হেলাতলা ইউনিয়ন পরিষদ চেয়য়ারম্যান মোয়াজ্জেম হোসেন জানান, বাজারের অপরিচ্ছন্ন পরিবেশের বিষয়টি আসলে দুঃখজনক, আমি লজ্জিত। কিন্তু উপজেলা হতে বাজার উন্নয়নের জন্য ১০ শতাংশ বরাদ্দ পাওয়ার কথা থাকলেও বিগত তিন বছর ধরে পাচ্ছিনা, যা উপজেলা নির্বাহী অফিসে আটকে আছে। বর্তমান ও পূর্বের নির্বাহী অফিসারদ্বয়কে বার বার অবহিতকরনের পরেও কোন বরাদ্দ বা ফল পায়নি। যে জন্য উন্নয়নের কাজটি করতে পারছিনা। লিখিত অভিযোগের মাধ্যমে (নির্বাহী অফিসারকে) অবগত করে দু-এক দিনের মধ্য সংস্কার করার ব্যাবস্থা নিব।

তবে এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার আরএম সেলিম শাহনেওয়াজ বলেন, বাজারের বিষয়টি চেয়ারম্যান আমাকে অবহিত করেনি। যতদ্রুত সম্ভব সংশ্লিষ্ঠ ইউনিয়ন চেয়ারম্যানের সাথে কথা বলে সংস্কারের ব্যবস্থা করবো।

একই রকম সংবাদ সমূহ

বিদ্রোহী দমনের নামে বলি দেওয়া হচ্ছে সাতক্ষীরা আ.লীগের জনপ্রিয় নেতাদের

আওয়ামী লীগের শোকজ নোটিশকে কেন্দ্র করে দলীয় প্রতিপক্ষরা হয়ে উঠেছেনবিস্তারিত পড়ুন

কলারোয়ার কেঁড়াগাছিতে আ.লীগ নেতার বাড়িতে আ.লীগ নেতার হামলা ।। ৬জন আটক

কলারোয়া উপজেলার সীমান্তবর্তী ৫নং কেঁড়াগাছি ইউনিয়নের বাকসা এলাকায় এক আওয়ামীবিস্তারিত পড়ুন

কলারোয়ায় দেশরত্ন শেখ হাসিনা কাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন

কলারোয়ার কেঁড়াগাছিতে ১৬ দলীয় নক আউট “শেখ হাসিনা ফুটবল টুর্মামেন্ট”বিস্তারিত পড়ুন

  • কলারোয়ার কাজীরহাটে প্রীতি ফুটবল ম্যাচে স্বাগতিকদের জয়
  • কলারোয়ায় আন্তর্জাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস পালন ও সমবায়ের উদ্বুদ্ধকরণ সভা
  • কলারোয়ায় নিরাপদ খাদ্য উৎপাদন-বিপনন প্রশিক্ষণের সমাপনী
  • এমবিবিএসে চান্স পেয়েছে কলারোয়ার টিউশনি মাস্টারের পুত্র মেহেদী
  • দুর্নীতি বিরোধী অভিযানকে স্বাগত জানিয়ে কলারোয়ায় ছাত্রলীগের আনন্দ মিছিল
  • কলারোয়ায় হিন্দু-বৌদ্ধ-খৃষ্টান ঐক্য পরিষদের সাথে ভাইস চেয়ারম্যানের মতবিনিময়
  • কলারোয়ায় ফেনসিডিলসহ যুবক গ্রেপ্তার
  • শুরু হচ্ছে ‘ক্লিন সাতক্ষীরা গ্রীন সাতক্ষীরা’ বাস্তবায়নে স্কুল বিতর্ক
  • সাতক্ষীরা জেলাব্যাপী গ্রেফতার ২৪ ।। ফেন্সিডিল, গাঁজা উদ্ধার
  • কলারোয়ায় বিশ্ব খাদ্য দিবস পালিত
  • চট্টগ্রাম মেডিকেল কলেজে চান্স পেলো কলারোয়ার মেধাবী শিক্ষার্থী পঙ্কজ
  • সরকারি খরচে আইনী সহায়তা বিষয়ে কলারোয়ায় লিগ্যাল এইড কমিটির ওরিয়েন্টেশন