সোমবার, জুলাই ১৩, ২০২০

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

‘সমাজ, রাষ্ট্র ও নারীরা সমানতালে এগিয়ে যাচ্ছে’ : কালিগঞ্জে কর্মশালায় জেলা জজ

সাতক্ষীরা জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে ও উপজেলা লিগাল এইড কমিটির সহযোগিতায় আইনগত সহায়তা প্রদান বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

১৪ মার্চ বেলা ১১ টায় কালিগঞ্জ উপজেলা অডিটরিয়ামে জেলা লিগ্যাল এইড কমিটির সাথে উপজেলা লিগ্যাল কমিটির আইনগত সহায়তা প্রদান বিষয়ক কর্মশালা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান।

মুজিববর্ষে আইনগত সহায়তা ও কল্যাণকর রাষ্ট্র উপলক্ষে কর্মশালায় কালিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদী এর সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন সাতক্ষীরা জেলা লিগ্যাল এইড কমিটির দায়িত্বপ্রাপ্ত অফিসার সালমা আক্তার।

কর্মশালায় প্রধান অতিথি সাতক্ষীরা জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও জেলা দায়রা জজ মফিজুর রহমান বলেন, ‘আর্থিকভাবে অসচ্ছল অসহায় সম্বলহীন ও বিভিন্ন আর্থসামাজিক কারণে বিচার প্রাপ্তিতে জনগণকে সরকার আইনগত সহায়তা প্রদান করে আসছে।’

তিনি বলেন- ‘বঙ্গবন্ধুর সোনার বাংলায় শেখ হাসিনার অবদান বিনামূল্যে লিগাল এইড আইনি সেবা প্রদান সাতক্ষীরা চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ভবন ও জেলা জজ আদালতের দশতলা ভবনের তৃতীয় তালার ৩১১ নম্বর রুমে কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। ধনী-গরীব সকলকে আইনি সেবা আইনগত পরামর্শ এবং মামলার নিষ্পত্তি থেকে শুরু করে এডভোকেট নিয়োগ পর্যন্ত সার্বিক আর্থিক সহায়তা প্রদান করে লিগ্যাল এইড কমিটি।’

তিনি আরো বলেন- ‘সমাজ এগোচ্ছে, রাষ্ট্রও এগিয়ে চলেছে, নারীরাও সমানতালে এগিয়ে যাচ্ছে। সাধারণ মানুষকে আইন সম্পর্কে জানাতে হবে বোঝাতে হবে। ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য স্বল্প সময়ে হতদরিদ্র মানুষদের সহযোগিতায় জেলা ব্যাপী লিগ্যাল এইড কমিটি কাজ করে যাচ্ছে। উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে এই কমিটির কার্যক্রম আছে। দেশে আদালত গুলোতে প্রায় ৩৪ লাখ মামলা বিচারাধীন আছে। মুজিব বর্ষে সাতক্ষীরা জেলা লিগ্যাল এইড কমিটিতে আইনগত সহায়তার জন্য সমাজের হতদরিদ্র গরীব শ্রেনীর মানুষদের ৪ ধরণের সেবা দিয়ে আসছে। আইনগত সহায়তা, আইনগত পরামর্শ প্রদান, মামলা দায়েরের পূর্বে মিমাংশার চেষ্টা ও আপোষ নামা করা এবং আবদনকৃত তালিকাভূক্ত ব্যক্তি কে আইনজীবী নিয়োগ ও মামলা চালাতে সহায়তা করা।’

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. নজরুল ইসলাম, কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোজাম্মেল হক রাসেল, অতিরিক্ত পুলিশ সুপার জামিরুল ইসলাম জামি, সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট শাহ আলম, কালিগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতি মাস্টার নরিন আলী মুন্সী, সাতক্ষীরা জেলা লিগ্যাল এইড কমিটির সদস্য পিপি এডভোকেট আব্দুল লতিফ, অতিরিক্ত পিপি এডভোকেট তপন কুমার দাস, এডভোকেট শম্ভুনাথ সিংহ, কালিগঞ্জ থানা অফিসার ইনচার্জ মোঃ দেলোয়ার হুসেন।

উন্মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন রকেয়া মুনসুর মহিলা কলেজের অধ্যক্ষ জাফরুল আলম বাবু, কালিগঞ্জ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাকিম, ইউপি চেয়ারম্যান গাজী শওকত হোসেন, ইউপি চেয়ারম্যান রিয়াজ উদ্দিন, আহমেদ ইউপি চেয়ারম্যান আকলিমা খাতুন লাকি, ইউপি চেয়ারম্যান আশরাফুল হোসেন খোকন, মৌতলা ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম, প্যানেল চেয়ারম্যান মাহফুজা খানম খুকু, শিক্ষক দেবেন্দ্রনাথ মুখোপাধ্যায়, ইমাম শাহাজান আলী, ইউপি সদস্য মাসুম বিল্লাহ সুজন, শেখ রফিকুল বারী রফু, ঠাকুর দাস সরকার, মৌতলা ইউনিয়ন গ্রাম আদালত সহায়তাকারী প্রমূখ।

অনুষ্ঠানে কালিগঞ্জ উপজেলার সরকারি কর্মকর্তা, সাংবাদিক, বীর মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, শিক্ষক, চেয়ারম্যান, মেম্বর, উপজেলা ইমাম সমিতি, পুরোহিতসহ উপজেলা ও ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

একই রকম সংবাদ সমূহ

কলারোয়ার এক বৃদ্ধার করোনা উপসর্গে সাতক্ষীরা মেডিকেলে মৃত্যু

করোনা ভাইরাসের উপসর্গ নিয়ে ভর্তি হওয়া এক বৃদ্ধার মৃত্যু হয়েছে।বিস্তারিত পড়ুন

যশোরের সিভিল সার্জন ডা.শাহীন করোনায় আক্রান্ত

যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন করোনায় আক্রান্ত হয়েছেন।বিস্তারিত পড়ুন

সাতক্ষীরা জেলায় নতুন ৪৪ জন করোনা শনাক্ত

সাতক্ষীরা জেলায় নতুন করে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও ব্যাংক কর্মকর্তাসহ আরোবিস্তারিত পড়ুন

  • ১২জুলাই: যবিপ্রবির ল্যাবে ৮০জনের করোনা পজিটিভ, সাতক্ষীরায় ৪৪
  • সাতক্ষীরায় কোভিড-১৯ পরীক্ষার জন্য পিসিআর ল্যাব স্থাপিত হবে : জনপ্রশাসন সচিব ইউসুফ হারুন
  • সাতক্ষীরায় নতুন করে চিকিৎসক ও পুলিশ সদস্যসহ আরো ১৫ জন করোনা শনাক্ত
  • সাতক্ষীরায় ব্যবসায়ীদের উদ্যোগে সিসি ঢালাই রাস্তা নির্মাণ কাজের উদ্বোধন
  • ১১জুলাই: যবিপ্রবির ল্যাবে ৬০ জনের করোনা পজিটিভ, সাতক্ষীরার ১৫ জন
  • সাতক্ষীরা মেডিকেলে করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে দুই জনের মৃত্যু
  • অসুস্থ সাংবাদিক ইয়ারবকে দেখতে দুই বাংলা অনলাইন সাংবাদিক ফোরামের সাতক্ষীরা নেতৃবৃন্দ
  • অসুস্থ সাংবাদিক ইয়ারবের সুস্থতা কামনা কলারোয়া রিপোর্টার্স ক্লাবের
  • সাতক্ষীরা সীমান্তের ভাদড়ায় র‌্যাবের অভিযানে ২ কেজি গাঁজাসহ একজন গ্রেপ্তার
  • সাতক্ষীরায় আরো ৩১ জন করোনা শনাক্ত, এ নিয়ে জেলায় মোট আক্রান্ত ৩২৪ জন
  • শ্রমিক আন্দোলন সাতক্ষীরার আহবায়ক কিসলুকে ফুলেল শুভেচ্ছা
  • যবিপ্রবির ল্যাবে ১০ জুলাই ৫৯ জনের কোভিড-১৯ পজিটিভ