মঙ্গলবার, নভেম্বর ১২, ২০১৯

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

সাতক্ষীরার মানুষ চায় বাঁধ-সাইক্লোন শেল্টার, সেটাই করা হবে : ত্রাণ প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী

মানুষ ত্রাণ চায় না, চায় বাঁধ। তারা চায় দুর্যোগে সাইক্লোন শেল্টার। সাতক্ষীরার শ্যামনগরের ৫৫৩ কিলোমিটার বাঁধ আরও উঁচু এবং টেকসই করার কাজ শুরু করা হবে। আগামি ৫০ বছর ধরে যাতে বাঁধ নিয়ে এ অঞ্চলের মানুষকে ঝুঁকির মধ্যে থাকতে না হয় সেই কাজই করা হবে। আগামী বর্ষা মওসুম আসার আগেই কাজ শুরু করার উদ্যোগ নেওয়া হয়েছে।

রোববার (৫ মে) বিকালে সাতক্ষীরা সদর উপজেলার ধুলিহর ইউনিয়ন পরিষদ চত্বরে ফণীতে ক্ষতিগ্রস্থদের মাঝে ত্রাণ বিতরনকালে পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম এ কথা বলেন।

‘সাতক্ষীরায় সামান্যতম ক্ষতি করেছে ফণী’ জানিয়ে তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় জেলা প্রশাসন এবং সর্বোপরি সবাই একযোগে কাজ করায় ক্ষয় ক্ষতি মোকাবেলা করা সম্ভব হয়েছে। এ প্রসঙ্গে তিনি আরও বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের কারণে আমরা অনেক আগেই ফণীর গতি প্রকৃতি বুঝতে পারায় আগাম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ায় বাংলাদেশ নিরাপদ ছিল।

এনামুল হক শামীম আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১০ লাখেরও বেশি রোহিঙ্গা সদস্যদের সেবা দিচ্ছেন। দেশের ১৬ কোটি মানুষ আমরা খেতে পারলে রোহিঙ্গারাও খেয়ে পরে বাঁচতে পারবে’ প্রধানমন্ত্রীর এই মন্তব্য উদ্ধৃত করে তিনি বলেন শেখ হাসিনা মায়েদের জন্য বয়স্কভাতা, প্রতিবন্ধী ভাতা,বিধবাভাতা,মুক্তিযোদ্ধাভাতাসহ নানা ভাতা দিয়ে জনগনকে সম্মানিত করেছেন। ‘তিনি বলেছেন, মা সম্মানিত হলে জাতি সম্মানিত হবে’ এ কারণে মেয়েরা এখন সেনা পুলিশ বিজিবি বিচার বিভাগ এমনকি পাইলট হিসাবেও চাকুরি করার সুযোগ পাচ্ছেন।

এদিকে অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, সাতক্ষীরায় আরও কমপক্ষে একশ’ টি সাইক্লোন শেল্টার নির্মান করা হবে। ঘূর্ণিঝড় ফণী সাতক্ষীরায় খুব বেশি ক্ষতি করতে পারেনি উল্লেখ করে তিনি বলেন খুলনা কয়রা শ্যামনগর ও সাতক্ষীরায় দরকার বেড়িবাঁধ নির্মান ও সংস্কার এবং সাইক্লোন শেল্টার।

তিনি বলেন- ৪০০ কিলোমিটার ব্যাসের ফণী সুপার সাইক্লোনের রুপ নিয়েছিল এবং তা এই শক্তি নিয়ে বাংলাদেশকে আঘাত করলে আমরা সীমাহীন ক্ষতির শিকার হতাম। তিনি বলেন, আমাদের সবার প্রচেষ্টার কারণে সেই আঘাত তেমন ক্ষতি করতে পারেনি। তিনি বলেন আওয়ামী লীগ স্বাধীনতা এনেছে,আওয়ামী লীগ জনগনের দল, আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে দেশ ভালো থাকে। তিনি আরও বলেন শেখ হাসিনার জন্য বাংলাদেশ ধন্য।

এর আগে রোববার দুপুরে বাংলাদেশ বিমান বাহিনীর দুটি হেলিকপ্টারযোগে শ্যামনগর উপজেলার নীলডুমুর আসেন তারা। এসময় তারা গাবুরা ইউনিয়নের বিভিন্ন ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন। উপকুলীয় এলাকায় আরও অতিরিক্ত ৪০ টি সাইক্লোন শেল্টার নির্মানরও ঘোষনা দেন প্রতিমন্ত্রী।

এসময় স্থানীয় সংসদ সদস্য এস.এম. জগলুল হায়দার, জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল ও পুলিশ সুপার সাজ্জাদুর রহমান ফনী’র প্রভাবে ক্ষয়ক্ষতি এবং বেঁড়ীবাঁধসহ উপকুলীয় এলাকার বিভিন্ন সমস্যার কথা মন্ত্রীদের কাছে তুলে ধরেন।
এদিকে সাতক্ষীরার জেলা প্রশাসক জানিয়েছেন ঘুর্নিঝড় ফনী’র আগ্রাসনে জেলার ৫৫২টি কাঁচা ঘরবাড়ির কমবেশী ক্ষতিগ্রস্ত হয়েছে। ৫কিলোমিটার বেড়িবাধ, ২হাজার হেক্টর জমির ধান, ৪১০ হেক্টর জমির আমের কমবেশী ক্ষয়ক্ষতি হয়েছে। এগুলি সকল বিভাগের সাথে সমন্বয় করে দ্রুত ক্ষতিগ্রস্তদের পূর্নবাসন করা হবে।

এর আগে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সংসদ সদস্য মীর মোস্তাক আহেমেদ রবি, জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল প্রমূখ।

এ সময় আরও উপস্থিত ছিলেন মন্ত্রী পরিষদ সচিব মো.শফিউল আলম, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রনালয়ের সচিব মো. মহসীন, জেলা আওয়ামী লীগের সভাপতি ও সেক্রেটারি যথাক্রমে মুনসুর আহমেদ ও এসএম নজরুল ইসলাম পুলিশ সুপার সাজ্জাদুর রহমান, উপজেলা চেয়ারম্যান মো. আসাদুজ্জামান বাবু প্রমূখ।

ক্ষতিগ্রস্থ ২০০ পরিবারে ৩০ কেজি করে চাল, একটি লুঙ্গি ও একটি শাড়ি দেওয়া হয়।

এর আগে দুই মন্ত্রী শ্যামনগরে ক্ষতিগ্রস্থ এলাকা ও ঝুঁকিপূর্ণ বাঁধ পরিদর্শন করে সাতক্ষীরা সার্কিট হ্উাসে দুর্যোগকালে সিপিপি সদস্যদের সাথে মত বিনিময় করেন।

একই রকম সংবাদ সমূহ

ত্রাণ নিয়ে ছিনিমিনি খেললে গ্রেফতার করা হবে : ডিসি

সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেছেন, ত্রাণের সুষ্ঠু বণ্টনবিস্তারিত পড়ুন

সাতক্ষীরায় ঘুর্ণিঝড় ‘বুলবুল’র ক্ষয়ক্ষতি নিরূপণ ও পর্যালোচনা সভা অনুষ্ঠিত

সাতক্ষীরায় ঘুর্ণিঝড় ‘বুলবুল’ এর ক্ষয়ক্ষতি নিরূপণ ও ঘূর্ণিঝড় পরবর্তী পর্যালোচনাবিস্তারিত পড়ুন

সাতক্ষীরায় ‘মাসিক আইন শৃঙ্খলা বিষয়ক সভা’ অনুষ্ঠিত

সাতক্ষীরায় ‘মাসিক আইন শৃঙ্খলা বিষয়ক সভা’ অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালবিস্তারিত পড়ুন

  • সাতক্ষীরায় যুবলীগের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত
  • বুলবুলকে ‘রুখে দিল’ প্রকৃতির ঢাল সুন্দরবন
  • সাতক্ষীরা জেলা আ.লীগের সম্মেলন ১০ ডিসেম্বর, বিদ্রোহীরা প্রার্থী হতে পারবেন না!
  • ঘূণিঝড় বুলবুল: লন্ডভন্ড সাতক্ষীরায় এক ব্যক্তির মৃত্যু ।। ফসল নষ্ট, কাঁচা ঘরবাড়ি ও রাস্তাঘাটের ক্ষতি
  • বুলবুল’র তাণ্ডব : লন্ডভন্ড সাতক্ষীরা
  • সাতক্ষীরায় ঘুর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন
  • সাতক্ষীরা জেলায় সেরা করদাতা বিশ্বজিৎ সাধু, আক্কাজ, হাসান, আশিক, দিপঙ্কর, গোলাম আকবর ও নিলুফা ইয়াসমিন
  • ১০নং মহাবিপদ সংকেতে সাতক্ষীরায় ঘূর্ণিঝড় ‘বুলবুল’র প্রভাব, প্রস্তুতি সম্পন্ন
  • আশ্রয় কেন্দ্রে যেতে চাচ্ছে না সাতক্ষীরা উপকূলের মানুষ
  • ঘূর্ণিঝড় ‘বুলবুল’ : ১০ নম্বর মহাবিপদ সঙ্কেত জারি
  • ঝাউডাঙ্গার ওয়ারিয়ায় দামোদর ব্রত অনুষ্ঠান
  • আশ্রয়কেন্দ্রে সাতক্ষীরা উপকূলের ৯২ হাজার মানুষ