সোমবার, জানুয়ারি ২৭, ২০২০

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

সাতক্ষীরায় ভুয়া এতিম দেখিয়ে সরকারি টাকা উত্তোলনের অভিযোগ

নিয়মনীতি ছাড়া অবৈধ ভাবে সাতক্ষীরা সদর উপজেলার গোদাঘাটা বারাকাতিয়া দাখিল মাদ্রাসায় বহিরাগত অভিভাবক সদস্য করাসহ এতিম দেখিয়ে সরকারী টাকা উত্তোলনের অভিযোগ উঠেছে।

এঘটনায় ৩ জনকে বিবাদী করে চলতি মাসে দুনীতি দমন কমিশনার দুদক ও জেলা প্রশাসকের বরাবর অভিযোগ দিয়েছেন এলাকাবাসি।

বিবাদীরা হলেন- গোদাঘাটা বারাকাতিয়া দাখিল মাদ্রাসার সুপার আলতাপ হোসেন, মাদ্রাসা কমিটির সভাপতি মাও. আব্দুল মজিদ ও গোদাঘাটা গ্রামের মৃত সুলতান গাজীর ছেলে ও মাদ্রাসার ম্যানেজিং কমিটির বহিরাগত সদস্য, সদর উপজেলা বিএনপির সাবেক সহ সভাপতি ও উপজেলা আওয়ামীলীগের সদ্য যোগদানকারী শ্রমবিষয়ক সম্পাদক নাশকতার মামলার আসামী আবুল কালাম আজাদ।
এলাকাবাসি জানান কয়েকমাস পূর্বে গোপনে গোদাঘাটা বারাকাতিয়া দাখিল মাদ্রাসায় ম্যানেজিং কমিটি গঠন করা হয়। মাদ্রাসার সুপার আলতাপ হোসেনের যোগসাজে ম্যানেজিং কমিটিতে আবুল কালামসহ আরো অনেকের বহিরাগত অভিভাবক সদস্য রাখা হয়েছে বলে অভিযোগ করেন এলাকাবাসি।

এলাকাবাসি জানান- মাদ্রাসার ম্যানেজিং কমিটির বহিরাগত সদস্য আবুল কালাম আজাদ তার পুত্র সন্তান আছিকুর রমহানকে গোদাঘাটা বারাকাতিয়া মাদ্রাসায় প্রথম শ্রেনীতে ভর্তি দেখিয়ে মাদ্রাসার ম্যানেজিং কমিটিতে অভিভাবক সদস্য হয়েছে। আবুল কালাম মাদ্রসার অভিভাবক সদস্য পদে বহাল হইবার পর পুনারায় আবুল কালামের পুত্রকে গোদাঘাটা প্রাইমারী স্কুলে ভর্তি করেন। বর্তমান গোদাঘাটা প্রাইমারী স্কুলে আবুল কালামের ছেলে লেখাপড়া করছেন বলে এলাকাবাসি জানান। এলাকাবাসি আরো জানান গোদাঘাটা বারাকাতিয়া এতিমখানার ভুয়া এতিমের নাম দেখিয়ে সরকারী টাকা আত্মসাত করে আসছে গোদাঘাটা বারাকাতিয়া এতিমখানার সাধারণ সম্পাদক আলতাফ হোসেন ও গোদাঘাটা বারাকাতিয়া দাখিল মাদরাসার সভাপতি মাও. আব্দুল মজিদ ও বহিরাগত সদস্য আবুল কালাম আজাদ।

তথ্যঅনুসন্ধানে জানা গেছে, গোদাঘাটা বারাকাতিয়া এতিমখানাটি ১৯৯১ সালে স্থাপিত হয় এবং ১৯৯৬ সালে সরকারী অন্তভুক্ত হয়। এতিমখানাটি যার রেজিস্ট্রেশন নম্বর ২৪/৯৬। সেখান থেকে এই এতিমখানায় ৫০ জন এতিম নিবাসীর সংখ্যা নাম দেখিয়ে সরকারী টাকা উত্তোলন করা হত। একপর্যায় বিগত ২০১৩ সালে দেশের সংহিসতার কারণে ওই এতিমখানার নিবাসীরা বাড়ি ফিরে যান। এরপর থেকে ওই এতিমখানায় কোনো নিবাসী এতিম থাকেন না বলে জানান এলাকাবাসি। অথচ সরকারী অডিট ছাড়া এতিমখানার সম্পাদক আলতাফ হোসেন ও মাদরাসার সভাপতি মাও. মজিদসহ মাদরাসার পরিচালনা কমিটির সদস্য আবুল কালাম আজাদ ভুয়া এতিম নিবাসীর তালিকা নাম দেখিয়ে তৎকালীন সমাজসেবা অফিসার রোকনুজ্জামানকে ম্যানেজ করে প্রতিবছর নিয়মত সমাজসেবা অধিদপ্তর থেকে সরকারী খ্যাত থেকে ২ লাখ ৪০ হাজার টাকা উত্তোলন করে আসছে।

তথ্যঅনুসন্ধানে আরো জানা গেছে, চলতি বছরে জানুয়ারী থেকে জুন পর্যন্ত এই এতিমখানার ২০ জন নিবাসী এতিমের নামের তালিকা দেখিয়ে ওই এতিম খানার সম্পাদক আলতাপ হোসেন ও সদর উপজেলার সমাজসেবা অফিসারের স্বাক্ষরিতে এতিমদের খাদ্য বাবদ ৯০ হাজার টাকা, পোশাক বাবদ ১৫ হাজার ৬ শত টাকা, ঔষধ, শিক্ষা ও অন্যান্য ১৪ হাজার ৪ শত টাকাসহ সর্ব মোট ১ লাখ ২০ হাজার টাকা উত্তোলন করা হয়। তবে এলাকার সচেতন ব্যক্তিদের অভিযোগ এই এতিমখানায় ২০১৩ সাল থেকে কোনো এতিম নিবাসী থাকে না অথচ এই এতিমখানার সম্পাদক আলতাফ হোসেন ও মাদরাসার সভাপতি মাও. আব্দুল মজিদসহ মাদরসার পরিচালনার কমিটির সদস্য আবুল কালামের যোগসাজে ২০ জনের ভুয়া এতিম নিবাসীর তালিকা নাম দেখিয়ে এতিমখানার নামে প্রতিবছরে সরকারী খ্যাত থেকে ২ লাখ ৪০ হাজার টাকা উত্তোলন করে আসছে। আর এই টাকা এতিমখানার সম্পাদক আলতাফ হোসেন ও মাদরাসার সভাপতি মাও. আব্দুল মজিদ, সদস্য আবুল কালামসহ আরো অনেকে ব্যক্তিরা এতিমখানার নামে খরচ ও কেনাকাটার ভুয়া ভাউচার দেখিয়ে কয়েকবছর ধরে এতিমখানার সরকারী লাখ লাখ টাকা আতœসাত করে আসছে বলে সূত্রে জানান।

তবে এব্যাপারে এতিমখানার সম্পাদক আলতাফ হোসেনের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। এব্যাপারে তদন্তপূর্বক বহিরাগত কমিটি বাতিলসহ এতিমখানার সরকারী টাকা উদ্ধার ও আতœসাতকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য দুনীতি দমন কমিশনার দুদক ও জেলা প্রশাসকের কাছে আশু হস্তক্ষেপ কামনা করেছেন এলাকার সাধারণ জনগণ।

একই রকম সংবাদ সমূহ

হাইওয়ে পুলিশের ধাওয়া : পাটকেলঘাটায় মহেন্দ্র চালক নিহত

হাইওয়ে পুলিশের ধাওয়া খেয়ে সাতক্ষীরা- খুলনা মহাসড়কে থ্রি হুইলার মহেন্দ্রবিস্তারিত পড়ুন

সাতক্ষীরায় অস্ত্র-মাদকসহ আটক-৩

সাতক্ষীরায় মাদক বিরোধী অভিযান চালিয়ে এক অস্ত্র ব্যাবসায়ি ও দুইবিস্তারিত পড়ুন

সাতক্ষীরার কলেজ ছাত্রের ত্রিখন্ডিত লাশ খুলনার রেল লাইনে

সাতক্ষীরায় কলেজ ছাত্রের প্রেম নিবেদনে ব্যর্থ হবার কয়েক ঘন্টা পরবিস্তারিত পড়ুন

  • সাতক্ষীরায় সাবেক এমপি এড এন্তাজ আলীর মৃত্যু বার্ষিকী পালিত
  • দেবহাটার এক সংগ্রামী পরিবার: বাবা ছিলেন সিকিউরিটি গার্ড, ছেলে এখন সহকারী জজ
  • হঠাৎ ভোমরা ভূমি অফিসে ডিসি ।। ঘুষ গ্রহণের প্রমাণে নায়েবকে বরখাস্ত
  • ভোমরা স্থলবন্দরে করোনা ভাইরাস’র ঝুঁকি নির্ণয় কেন্দ্র স্থাপন
  • মুজিব বর্ষ : সাতক্ষীরায় প্রকাশিতব্য স্যুভেনীরের জন্য লেখা আহবান জেলা প্রশাসনের
  • মেহেরপুরে বিভাগীয় ইনোভেশন শোকেসিং-এ ‘ক্লিন সাতক্ষীরা, গ্রিন সাতক্ষীরা’র প্রশংসা
  • সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ে এস.এস.সি পরীক্ষার্থীদের বিদায় সংর্বধনা
  • প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানিয়ে সাতক্ষীরা সরকারি পলিকেটনিক ইন্সটিটিউট’র র‌্যালি
  • সাতক্ষীরা আহ্ছানিয়া মিশন মাদ্রাসার দাখিল পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান
  • সাতক্ষীরার আখড়াখোলা বাজার পরিদর্শনে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের
  • সাতক্ষীরায় পুলিশের অভিযানে গ্রেপ্তার ২০
  • স্কুলের ক্যাম্পাস হবে ক্লিন ক্যাম্পাস, গ্রিন ক্যাম্পাস: সাতক্ষীরার ডিসি