রবিবার, জুন ৭, ২০২০

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

২০২২ কোটি টাকা কোথায় পাবে বার্সেলোনা?

করোনাভাইরাসকে পাশ কাটিয়ে জুনে স্প্যানিশ লিগ আবার ফিরতে পারে বলে গুঞ্জন। ফিরলেও ঠিকভাবে সব ম্যাচ শেষ হবে, মৌসুম শেষ করা যাবে? গেলে তা-ও ক্লাবগুলো টিভিস্বত্তের বড় একটা অঙ্ক পাবে। তা না পেলে যে বেশ চাপে পড়তে হবে মৌসুমের আয়-ব্যয়ের অঙ্ক মেলাতে!

বিশেষ করে বার্সেলোনার বোর্ডের হয়তো গলদঘর্ম হতে হবে ব্যালেন্স শিট মেলাতে। এমনিতেই যে করোনার কারণে ক্লাবটার হিসেবে ২২ কোটি ইউরো টান পড়তে পারে বলে জানাচ্ছে স্প্যানিশ দৈনিক মার্কা। বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা দাঁড়ায় ২০২২ কোটি টাকা! সেটি মৌসুম পুরো শেষ হবে ধরে টিভি স্বত্বের অঙ্ক হিসেব করার পর! এই ২২ কোটি ইউরোর হিসেব কীভাবে মেলাবে, তা-ই হয়তো এখন ভাবতে হচ্ছে বার্সাকে।

করোনাভাইরাসের কারণে মার্চ থেকেই সব খেলা বন্ধ। ক্লাবগুলোর আয়ের পথও তাই বন্ধ। এ অবস্থা বেশি দিন চলতে থাকলে ছোট অনেক ক্লাব যে দেউলিয়া হয়ে যাবে, সে শঙ্কা অনেকেই জানিয়েছেন। তবে বার্সার মতো ক্লাব, যেটি কিনা গত কয়েক বছরে বোর্ড পর্যায়ে বেশ বিশৃঙ্খলভাবে চলেছে বলে মত প্রায় সবার, সেই ক্লাবেরও অবস্থা খুব একটা ভালো নয়।

মার্কা জানাচ্ছে, করোনার কারণে ক্লাবের কত ক্ষতি হতে পারে, সে হিসেব কষতে নিজেরা একটা গবেষণা করেছে বার্সা। তাতে অঙ্কটা উঠে আসছে ১৫ কোটি ইউরো। তবে স্প্যানিশ পত্রিকা লা ভানগার্দিয়ার হিসেব, ক্যাম্প ন্যু-র টিকিট বিক্রির টাকা বন্ধ হয়ে যাওয়া, ক্লাবের অফিশিয়াল স্টোর ও জাদুঘর বন্ধ থাকা, খেলা থেকে অন্যান্য আয়, বিশ্বজুড়ে ক্লাবের অনেকগুলো একাডেমি বন্ধ থাকা…সব মিলিয়ে ক্ষতিটা ১৫ কোটি ৪০ লাখ ইউরো।

ক্ষতির অঙ্কটা কমাতে বোর্ড খেটে মরছে। এর সঙ্গে যোগ হতে পারে প্রত্যাশিতভাবে খেলোয়াড় বিক্রি করতে না পারা। খেলোয়াড় বিক্রি করে ১২ কোটি ৪০ লাখ ইউরো আয় হবে বলে ধরে রেখেছিল বার্সা, কিন্তু এখনো ৭ কোটি ইউরোর ঘাটতি আছে সেখানে। এই ৭ কোটি যোগ হচ্ছে করোনার কারণে আয় বন্ধ হওয়ার ১৫ কোটি ইউরোর সঙ্গে, যেটির প্রভাব পড়বে ক্লাবের ব্যালেন্স শিটে।

বার্সেলোনা ক্ষতি পোষাতে এরই মধ্যে ক্লাবের খেলোয়াড় ও কর্মীদের বেতন কমিয়েছে। মেসিরা নিজেরাও বেতন ৭০ শতাংশ কম নেওয়ার পাশাপাশি নিজেরা অর্থ দিয়ে ক্লাবের কর্মীদের বেতনের কিছু অংশের জোগান দেওয়ার কথা জানিয়েছিলেন। খেলোয়াড়-কর্মীদের বেতন কমিয়ে ৪-৫ কোটি ইউরো বেচেছে বার্সার, এমনই জানাচ্ছে মার্কা।

বার্সা এখন আশায়, নেলসন সেমেদো, আর্তুরো ভিদাল, জাঁ-ক্ল্যের তোদিবোর মতো খেলোয়াড়দের পাকাপাকিভাবে বিক্রি করে কিছু অর্থ তুলে আনতে, যাতে ক্ষতির অঙ্কটা কমানো যায়। পাশাপাশি লিগ পুরোপুরি শেষ হলে টিভিস্বত্ত্ব থেকে আসবে দুই থেকে আড়াই কোটি ইউরো। আর চ্যাম্পিয়নস লিগ-লিগ জিতলে আরও কিছু অর্থ যোগ হবে ক্লাবের ব্যালেন্স শিটে। সেটিরও আশায় হয়তো দিন গুনছে ক্লাবের বোর্ড।

একই রকম সংবাদ সমূহ

ফাতির জন্য ১০ কোটির প্রস্তাব ফিরিয়ে দিয়েছে বার্সেলোনা

মাত্র ১৬ বছর বয়সেই আবির্ভাব, আর তাতেই চমকে দিয়েছেন আনসুবিস্তারিত পড়ুন

পিএসজি তারকা কেনে, বিক্রি করে না

এমবাপ্পে রিয়াল মাদ্রিদে আর নেইমার বার্সেলোনায়। দুই পিএসজি সতীর্থের ভবিষ্যতটাবিস্তারিত পড়ুন

আইপিএলে ডাক না পেয়ে নিজেকে নগ্ন মনে হয়েছিল ‘নতুন কোহলির’

ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুর্দান্ত এক সেঞ্চুরি, তা-ও আবার অধিনায়ক হিসেবে।বিস্তারিত পড়ুন

  • চান শোয়েবের গতি, ম্যাকগ্রার লেংথ, অ্যান্ডারসনের সুইং আর স্টেইনের আগ্রাসন
  • মেসিদের খেলায় ‘দর্শক’ থাকবে, তবে
  • বাংলাদেশকে মাঠে নামতে হতে পারে অক্টোবরে
  • মেসির চোট কতটা গুরুতর ?
  • সবার ওপরে রোনালদো, দুইয়ে মেসি, ছয়ে কোহলি
  • সাতক্ষীরা জেলা ফুটবল এসোসিয়েশনের নতুন সাধারণ সম্পাদক আরিফ হাসান প্রিন্স
  • কোহলিকে নিয়ে যা বললেন স্মিথ
  • মেসি বার্সেলোনাতেই থাকছেন
  • ক্রিকেট ফিরছে জুলাই মাসে
  • জাতীয় দলের খেলোয়াড়েরা পড়াশোনাতেও ভালো
  • টিকটক ভিডিওর জন্য কোহলির জান খেয়ে ফেলছেন ওয়ার্নার
  • ঘুমের মধ্যে কী বিড় বিড় করেন ধোনি