শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

এখনো ধরাছোঁয়ার বাইরে শিশু স্বাধীনের খুনিরা

রাজধানীর খিলগাঁওয়ে বালু নদীতে শিশুস্বাধীনের ক্ষতবিক্ষত মরদেহ উদ্ধারের ১৯ দিন পেরিয়েগেলেও হত্যায় জড়িতরা ধরাছোঁয়ার বাইরে। ভুক্তভোগী পরিবারের অভিযোগ, প্রভাবশালী চক্রের ইন্ধনে এই নির্মম হত্যাকাণ্ডহলেও পুলিশ প্রশাসন এখনো নির্লিপ্ত। শিশুহত্যার বিচার তো মিলছেই না, উল্টো হত্যাকারীদের হুমকি-ধমকিতে বাড়িছাড়া হয়ে মানবেতর জীবনযাপনকরতে হচ্ছে।

গত ৪ ডিসেম্বর বালু নদীতে নির্মাণাধীনসেতুর নিচ থেকে ৯বছরের শিশু ওসমান গণিস্বাধীনের মরদেহ উদ্ধার করে পুলিশ। স্বাধীনরাজধানী লাগোয়া নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কায়েতপাড়া ইউনিয়নের নাওড়া গ্রামের বাসিন্দা শাহীন আলমের ছেলে। স্থানীয় পশ্চিমপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণির শিক্ষার্থী ছিল সে। এরআগে ১ ডিসেম্বর সেনিখোঁজ হয়।

স্বাধীনেরবাবা শাহীন আলম এই হত্যাকাণ্ডেরসঙ্গে রংধনু গ্রুপের চেয়ারম্যান এবং স্থানীয় কায়েতপাড়াইউনিয়নের সাবেক চেয়ারম্যান রফিকুল ইসলাম ও তার ভাইমিজানুর রহমানের সংশ্লিষ্টতার অভিযোগ করে আসছেন। তারভাষ্য, ভূমিদস্যু রফিককে বাড়ি লিখে নাদেওয়ায় তার শিশুসন্তানকে নির্মমভাবেহত্যাকাণ্ডের শিকার হতে হয়েছে।

লাশউদ্ধারের ১৯ দিন পেরিয়েগেলেও হত্যাকারীদের ধরতে পুলিশের কোনোভূমিকা নেই অভিযোগ করেশাহীন বলেন, ‘স্বাধীনের মরদেহ সবাই দেখেছে, হত্যাকরে আমার ছেলের মুখবিকৃত করে দিয়েছে, অ্যাসিডদিয়ে শরীর ঝলসে দিয়েছে। লাশ গুম করার সর্বোচ্চঅপচেষ্টা হয়েছে। এত কিছুর পরওপ্রভাবশালীদের ইন্ধনে স্থানীয় প্রশাসন হত্যা মামলা না নিয়ে অপমৃত্যুরমামলা দিতে বাধ্য করেছে।এরপর এটিকে হত্যা মামলার মতো গুরুত্ব দিয়েতদন্তের কথা বলা হলেওমূলত পুলিশের কোনো তৎপরতা নেই।’

পরিবারটির অভিযোগ, হত্যাকাণ্ডের সঙ্গে প্রভাবশালী চক্র সরাসরি যুক্তথাকায় গত ১৯ দিনেওময়নাতদন্তের প্রতিবেদন ও ভিসেরা রিপোর্টপাওয়া যায়নি। ফলে হত্যাকাণ্ডে সম্পৃক্তকেউ গ্রেপ্তার হয়নি। বরং তারা অনবরতহুমকি দিয়ে যাচ্ছে।

এপ্রসঙ্গে মানবাধিকার বিশেষজ্ঞ অ্যাডভোকেট সালমা আলী বলেন, ‘একটাশিশু কোনোভাবেই অপরাধ করতে পারে না।সেখানে পুলিশের একটা দায়িত্ব ছিলসুষ্ঠুভাবে তদন্ত করা। কিন্তু তারাসেটা পারে না প্রভাবশালীদেরচাপের জন্য, সেটা কী করেহয়? পুলিশ তার দায়িত্ব পালনকরেনি।’ সততার সঙ্গে পুলিশের দ্রুত তদন্তকাজ শেষ করা উচিতমন্তব্য করে তিনি আরওবলেন, ‘সমাজে যারা প্রভাবশালী, মাসলপাওয়ার আছে, টাকা আছে, তারাই আইন লঙ্ঘন করে।পুলিশের একটা কাজ আছেসততার সঙ্গে দ্রুত তদন্ত শেষ করা।

কিন্তুসেটা হয় না অনেকসময় ওপর থেকে চাপেরকারণে।’ তিনি আরও বলেন, সাধারণত পলিটিক্যাল লিডাররা মানুষের জমি সব থেকেবেশি দখল করে। সেখানেহয়তো সে ফ্যাক্টরি বানাবে, মাছের ঘের করবে। এটাকিন্তু তার অধিকার খর্বহচ্ছে। মনিটরিং ও প্রশাসনের জবাবদিহিনা থাকার কারণে এগুলো ঘটছে।

জানাযায়, হত্যাকাণ্ডের দুই মাস আগেরংধনু গ্রুপের চেয়ারম্যান রফিকুল ইসলাম নিহত স্বাধীনের দাদারেজাউল আলমকে বাড়িটি নামমাত্র মূল্যে বিক্রির জন্য জোর চাপদিয়ে আসছিল। তার সঙ্গে আরেকজননারীও ছিল। কিন্তু রেজাউলতাদের সাফ জানিয়ে দেনতিনি বাড়ি বিক্রি করতেচান না। কেননা বাড়িবিক্রি করলে তাদের থাকারজায়গা হবে না। তারপরওযদি কখনো বিক্রি করতেহয় তিনি নিজেই রফিকেরবাড়িতে গিয়ে প্রস্তাব দেবেন।অভিযোগ রয়েছে, রফিক তার ক্যাডারবাহিনী লেলিয়ে দিয়ে দিনের পরদিন নির্যাতনের হুমকি দিয়ে আসছিলেন রেজাউলেরপরিবারকে।

শুরু হয় হামলা, নির্যাতন, নিপীড়ন ও চাঁদাবাজি। হত্যাকাণ্ডেরআগের দুই মাসে পরিবারটিরওপর একাধিকবার হামলার ঘটনা ঘটে। এমনকিস্বাধীনের বাবা শাহীন আলমেরদোকানে দুবার হামলা চালিয়ে মারধর করে রফিকের সন্ত্রাসীরা।এদিকে, স্বাধীন হত্যার এক সপ্তাহ আগেরফিকুলের ভাই মিজানুর রহমানস্বাধীনের পরিবারকে উচিত শিক্ষা দেবেনবলে বাড়িতে এসে হুমকি দিয়েযান। ঠিক এক সপ্তাহপর স্বাধীন নিখোঁজ হয়। এরপর ওসমানগণির বীভৎস লাশ নদীতে পায়তার পরিবার।

গতকালশনিবার কথা হয় নিহতশিশু স্বাধীনের মা উম্মে হানিমুন্নীর সঙ্গে। তিনি বলেন, ‘১৯দিন হয়ে গেল, কিন্তুআমার সন্তান হত্যার সঙ্গে জড়িতরা মুক্ত বাতাসে শ্বাস নিচ্ছে। রফিক ও তারভাই মিজানের জমি দখলের ষড়যন্ত্রেরবলি হয়েছে আমার ছেলে। কিন্তুরূপগঞ্জের থানা-প্রশাসনের কোনোসহযোগিতা আমরা পাচ্ছি না।’

নিহত শিশু স্বাধীনের বাবাশাহিনুর আলম বলেন, ‘আমারশিশুসন্তান খুনের পর আমি পুলিশেরকাছে গিয়েছি, অপরাধীদের নাম বলেছি। আমিবলেছি তারা আমার দোকানভাঙচুর করেছে, আমি প্রেস কনফারেন্সকরেছি, সেখানেও আমার সঙ্গে খারাপআচরণ করেছে। বাসায় হামলা করেছে, এখন আমি অন্যজায়গায় থাকি। কিন্তু এখন পর্যন্ত পুলিশকিছুই করেনি।’ তিনি প্রশাসনের উদ্দেশ্যেপ্রশ্ন তোলেন, ‘আমি প্রশাসনের

একই রকম সংবাদ সমূহ

সম্পদের হিসাব বিবরণী প্রকাশ হবে প্রধান উপদেষ্টাসহ সকল উপদেষ্টার

স্বচ্ছতা নিশ্চিত ও সরকাররের প্রতি মানুষের আস্থা তৈরিতে উপদেষ্টা পরিষদের সব সদস্যবিস্তারিত পড়ুন

সামাজিক ন্যায় বিচার ও গণতন্ত্র নিশ্চিতে নতুন বাংলাদেশ গড়তে চাই : উপদেষ্টা নাহিদ

অন্তর্বর্তী সরকারের তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ ইসলাম বলেছেন, গণঅভ্যুত্থানের যে প্রতিশ্রুতিবিস্তারিত পড়ুন

হা*সিনার দেশ ছাড়ার দৃশ্য দেখে সেদিন যা বলেছিলেন খালেদা জিয়া

ছাত্র-জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট শেখ হাসিনার দেশ ছেড়ে যাওয়ার মধ্যবিস্তারিত পড়ুন

  • ঢাবিতে চোর সন্দেহে যুবকেকে নির্যাতন করে হত্যা, যা বললেন শায়খ আহমাদুল্লাহ
  • ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় ছাত্রলীগ নেতাসহ ৩ জনকে থানায় সোপর্দ
  • রিমান্ড শেষে কারাগারে সাবেক জনপ্রশাসন মন্ত্রী
  • মেট্রোরেলের কাজীপাড়া স্টেশন খুলছে, খরচ সাড়ে ২০ লাখ
  • দেশকে পরনির্ভরশীল রাষ্ট্রে পরিণত করেছিলো আ.লীগ : তারেক রহমান
  • কারাগার থেকে পালিয়ে যাওয়া ৯০০ বন্দি এখনো পলাতক: আইজি প্রিজন্স
  • আ.লীগ আমলের সব চুক্তির মূল কাগজ খতিয়ে দেখা হবে: ড. দেবপ্রিয় ভট্টাচার্য
  • কোন স্ট্যাটাসে দিল্লিতে শে*খ হা*সিনা, জানে না ঢাকা
  • বাংলাদেশকে আরো ২ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক
  • বাংলাদেশকে ৫ বিলিয়ন ডলার দেবে ইসলামী ডেভেলপমেন্ট ব্যাংক
  • বাংলাদেশকে ১০০ কোটি ইউরো সহায়তা দেবে জার্মানি: পরিবেশ উপদেষ্টা
  • গোপন কক্ষের বিষয়ে মুখ খুললেন বিআরআইসিএমের সদ্য বিদায়ী মহাপরিচালক মালা খান