বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

“সাতক্ষীরায় জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি”

প্রেস বিজ্ঞপ্তি: ২০২৪ সালের ২৩শে অক্টোবর, সাতক্ষীরায় স্বদেশ সাতক্ষীরা, কোস্টাল লাইভলিহুড অ্যান্ড এনভায়রনমেন্টাল অ্যাকশন নেটওয়ার্ক (CLEAN) এবং বাংলাদেশ ওয়ার্কিং গ্রুপ অন ইকোলজি অ্যান্ড ডেভেলপমেন্ট (BWGED) যৌথভাবে একটি গুরুত্বপূর্ণ জনসমাবেশের আয়োজন করে। এই সমাবেশটি বিশ্বব্যাপী একটি বৃহত্তর আন্দোলনের অংশ ছিল, যার মূল লক্ষ্য ছিলো ওয়ার্ল্ড ব্যাংককে জীবাশ্ম জ্বালানি প্রকল্পে বিনিয়োগ বন্ধ করে নবায়নযোগ্য শক্তির দিকে মনোযোগ দেওয়ার জন্য চাপ সৃষ্টি করা। সমাবেশটি এমন সময় অনুষ্ঠিত হয়, যখন বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ওয়াশিংটন ডিসি-তে তাদের বার্ষিক সভার প্রস্তুতি নিচ্ছিল।

বক্তারা সমাবেশে ওয়ার্ল্ড ব্যাংকের প্রতিশ্রুতি ও বাস্তবতার মধ্যে ব্যবধানের কথা উল্লেখ করেন। ওয়ার্ল্ড ব্যাংক জীবাশ্ম জ্বালানি প্রকল্পে বিনিয়োগ কমানোর অঙ্গীকার করলেও, বাংলাদেশে রূপসা ৮০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্রের মতো প্রকল্পে তাদের অর্থায়ন অব্যাহত রয়েছে। বক্তাদের মতে, এটি শুধু বাংলাদেশেরই নয়, বৈশ্বিক জলবায়ু সংকট মোকাবিলায় আন্তর্জাতিক প্রচেষ্টাকে ব্যাহত করছে। স্বদেশ সাতক্ষীরার নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত স্পষ্টতই বলেন, “ওয়ার্ল্ড ব্যাংক জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার প্রতিশ্রুতি দিলেও তারা এমন প্রকল্পে বিনিয়োগ করছে যা এই সংকটের মূল কারণ। এটি অত্যন্ত হতাশাজনক এবং অবিলম্বে পরিবর্তন করা উচিত।”

সমাবেশে উপস্থিত প্রতিবাদকারীরা ব্যানার ও প্ল্যাকার্ড নিয়ে অংশগ্রহণ করেন, যেখানে তথাকথিত পরিচ্ছন্ন প্রযুক্তি, বিশেষ করে কার্বন ক্যাপচার ও স্টোরেজ (CCS) এর বিরুদ্ধে স্লোগান লেখা ছিলো। তারা এসব প্রযুক্তিকে “ভুয়া সমাধান” হিসেবে আখ্যায়িত করেন, যেগুলো মূলত জীবাশ্ম জ্বালানি শিল্পকে টিকিয়ে রাখার জন্য ব্যবহৃত হয়। সমাবেশের কেন্দ্রীয় দাবি ছিলো, ওয়ার্ল্ড ব্যাংক যেন জীবাশ্ম জ্বালানি প্রকল্পে তাদের সব ধরনের অর্থায়ন বন্ধ করে এবং নবায়নযোগ্য শক্তি, বিশেষ করে সৌর ও বায়ু শক্তির ক্ষেত্রে বিনিয়োগ বাড়ায়।

বক্তারা আরো বলেন, নবায়নযোগ্য শক্তি বাংলাদেশের জন্য একটি টেকসই ও নিরাপদ ভবিষ্যতের পথ খুলে দিতে পারে। তারা উল্লেখ করেন যে নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ করা হলে, বাংলাদেশ শুধু কার্বন নিঃসরণ কমাতে পারবে না, বরং সবুজ কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি শক্তি নিরাপত্তা নিশ্চিত করতে সক্ষম হবে। বক্তারা দাবি করেন, বাংলাদেশের মতো জলবায়ু পরিবর্তনের হুমকির সম্মুখীন দেশগুলির জন্য নবায়নযোগ্য শক্তি ব্যবস্থায় দ্রুত স্থানান্তর অপরিহার্য, এবং এটি প্যারিস চুক্তির লক্ষ্য অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সমাবেশে উপস্থিত থেকে বক্তব্য রাখেন,উন্নয়নকর্মী শ্যামল বিস্বাস, নাগরিক নেতা আলিনুর খান বাবুল, যুব প্রতিনিধি তৌহিদ জামান, হৃদয় মন্ডল,বৈশাখী , প্রমুখ।

এই সমাবেশের মাধ্যমে ওয়ার্ল্ড ব্যাংকের প্রতি স্পষ্ট বার্তা দেওয়া হয়, তারা যেন জলবায়ু সংকট মোকাবিলার নামে “মিথ্যা” প্রযুক্তির পেছনে না ছুটে, প্রকৃত ও টেকসই শক্তি সমাধানের দিকে মনোযোগ দেয়। বক্তারা জোর দিয়ে বলেন, নবায়নযোগ্য শক্তি বিনিয়োগই দীর্ঘমেয়াদে পরিবেশ রক্ষা, অর্থনৈতিক উন্নয়ন এবং শক্তির নিরাপত্তার জন্য একমাত্র বাস্তবিক সমাধান হতে পারে।

একই রকম সংবাদ সমূহ

ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা

বাংলাদেশ আওয়ামী লীগের ভাতৃপ্রতীম সংগঠন ছাত্রলীগকে নিষিদ্ধ করেছে অন্তর্বর্তী সরকার। ICT কোচিংবিস্তারিত পড়ুন

তালায় সড়ক দুর্ঘটনায় বৃদ্ধের মর্মান্তিক মৃত্যু

খুলনা-সাতক্ষীরা মহাসড়কের তালা উপজেলার পাটকেলঘাটা থানার বাইগুনি মোড় নামক স্থানে ট্রাকের ধাক্কায়বিস্তারিত পড়ুন

সাবেক নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদ আটক

সাবেক নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদকে আটক করা হয়েছে। ICT কোচিং সেন্টারবিস্তারিত পড়ুন

  • রাষ্ট্রপতির বিদায়ের ক্ষেত্র প্রস্তুত, দুই-এক দিনের মধ্যেই চূড়ান্ত সিদ্ধান্ত
  • পোশাক ও সবজি রপ্তানির আড়ালে অর্থ পাচার
  • ফ্যাসিবাদ নির্মূল না হওয়া পর্যন্ত নির্বাচনের প্রশ্ন অপ্রাসঙ্গিক: জাতীয় নাগরিক কমিটি
  • দেবহাটায় ঘূর্ণিঝড় ডানা মোকাবিলায় প্রস্তুতি সভা
  • সাতক্ষীরা ঘূর্ণিঝড় ডানা উপলক্ষে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা
  • শান্তি ও সম্প্রীতির আহবানে সাতক্ষীরায় আন্তঃধর্মীয় সংলাপ অনুষ্ঠিত
  • সাতক্ষীরায় বেসরকারি কলেজ অর্নাস-মাষ্টার্স শিক্ষক ফেডারেশনের মানববন্ধন
  • রাষ্ট্রপতি ইস্যুতে বিএনপির ‘অস্পষ্ট অবস্থান’ নিয়ে হাসনাত আব্দুল্লার বক্তব্য
  • প্রধান উপদেষ্টার একান্ত সচিব হলেন মোজাম্মেল হক
  • সেন্টমার্টিনে নভেম্বরে রাতে যাপন নয়, ডিসেম্বর ও জানুয়ারিতে প্রতিদিন দুই হাজার, ফেব্রুয়ারিতে ভ্রমণ বন্ধ
  • বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বায়ক কমিটি ঘোষণা