সোমবার, জুন ২৪, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

শ্যামনগরে ইকো-সিস্টেম ব্যবস্থপনা, জেন্ডার ন্যায্যতা ও জলবায়ু পরিবর্তনে গণ-শুনানী

শ্যামনগরে উপকূলীয় এলাকার ইকো-সিস্টেম ব্যবস্থপনা, জেন্ডার ন্যয্যতা এবং জলবায়ু পরিবর্তন জনিত ক্ষয়-ক্ষতি বিষয়ক ‘গণ-শুনানী’ অনুষ্ঠিত হয়েছে।

ব্রেকিং দ্য সাইলেন্স ও কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (কোডেক) এর আয়োজনে অক্সফ্যাম বাংলাদেশ এবং অস্ট্রেলিয়ান এইড এর সহায়তায় “ব্লু ইকোনমি এন্ড ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ফর ক্লাইমেট জাস্টিস” নামক একটি প্রকল্প সাতক্ষীরা জেলার শ্যামনগর এবং আশাশুনি উপজেলায় প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পটি উপকূলীয় এলাকার জনগোষ্ঠী বিশেষ করে নারী এবং প্রান্তিক জনগোষ্ঠীর জীবন ও জীবিকার ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণে সক্ষমতা বৃদ্ধি, বাস্তুতন্ত্র (ইকো-সিস্টেম) ব্যবস্থপনা এবং জলবায়ু পরিবর্তন জনিত ক্ষয়-ক্ষতি পুনরুদ্ধারে সহায়তা এবং তাদের অধিকার বাস্তবায়নে কাজ করছে।

এরই ধারাবাহিকতায় ব্রেকিং দ্য সাইলেন্স এর আয়োজনে ১৩ জুন বৃহস্পতিবার বিকালে শ্যামনগর উপজেলা পরিষদ চত্ত্বরে ‘উপকূলীয় এলাকার ইকো-সিস্টেম ব্যবস্থপনা ও জলবায়ু পরিবর্তন জনিত ক্ষয়-ক্ষতি বিষয়ক গণ শুনানী অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজিবুল আলম এর সভাপতিত্বে গণ শুনানী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য এস.এম. আতাউল হক দোলন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শ্যামনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. সাঈদ-উজ-জামান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা আয়ুব ডলি, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ, ইয়ুথ প্রতিনিধি, দুর্যোগ ও আবহাওয়া জলবায়ু পরিবর্তনে ক্ষতির শিকার ১০টি ইউনিয়ন থেকে আগত প্রায় ১৫০জন নারী-পুরুষ উক্ত গণ-শুনাণী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন এবং তাদের এলাকায় আবহাওয়া জলবায়ু পরিবর্তনের ফলে বিভিন্ন ক্ষয়-ক্ষতি এবং সমস্যা সমূহ তুলে ধরেন। সভায় উপস্থিত সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ স্ব-স্ব স্থান থেকে সরকারী সেবাসমূহ এবং করণীয় সম্পর্কে প্রত্যয় ব্যক্ত করেন। একই সাথে স্থায়ীত্বশীল বা টেকসই উন্নয়নের জন্য স্থানীয় জনগণের অংশগ্রহণ এবং ভূমিকা বিষয়ে আলোচনা করেন।

গণ-শুনানী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, ব্রেকিং দ্য সাইলেন্স এর প্রোগ্রাম ম্যানেজার ও অফিস ইনচার্জ মো. শরিফুল ইসলাম, প্রজেক্ট ম্যানেজার মিরাজ উদ্দীন তালুকদার ও কোডেক সংস্থার প্রজেক্ট অফিসার মো. রাসেল আমিন।

অনুষ্ঠানে ব্রেকিং দ্য সাইলেন্স এর প্রজেক্ট ম্যানেজার মিরাজ উদ্দীন তালুকদার স্বাগত বক্তব্যের মাধ্যমে গণ-শুনানীর উদ্দেশ্য এবং বিগত ২০২৩ সালের গণ-শুনানীর প্রস্তাবনা ও অগ্রগতিসমূহ তুলে ধরেন। পাশাপাশি জলবায়ু পরিবর্তন জনিত ক্ষয়-ক্ষতি ও জেন্ডার ন্যায্যতা বিষয়ক গবেষণা হতে প্রাপ্ত তথ্যসমূহ উপস্থাপন করেন।

অংশগ্রহনকারীদের মধ্য হতে সুপ্রিয়া মুন্ডা, প্রশান্ত মুন্ডা, করুনা রানী সরকার, দৌলতুন্নেছা, জান্নাতুন নাইম, করোনা রানীসহ অনেকে এলাকার বিভিন্ন সমস্যাসমূহ তুলে ধরেন। বিশেষ করে খাবার পানির সমস্য, এলাকায় লবনাক্ত পানির প্রবেশ, আধুনিক ভেড়ীবাঁধ নির্মান, সুন্দরবনের জীব-বৈচিত্র সংরক্ষণ, বৃক্ষ রোপন ও পরিবেশ রক্ষা, মেয়েদের স্বাস্থ্য চিকিৎসা ও কমিউনিটি ক্লিনিক সক্রিয়করণ, চিংড়ীর পরিবর্তে কৃষি জমি এবং পরিবেশ বান্ধব ফসল উৎপাদনে সহায়তা প্রভৃতি বিষয়ে উন্মুক্ত আলোচনা করা হয়।

একই রকম সংবাদ সমূহ

তালায় পুকুর খননের সময় অস্ত্র উদ্ধার

সাতক্ষীরার তালা উপজেলার পুকুরের ভিতর থেকে পরিত্যাক্ত অবস্থায় অস্ত্র উদ্ধার করেছে পুলিশ।বিস্তারিত পড়ুন

সাতক্ষীরায় টিআর ও কাবিটা প্রকল্পের বরাদ্দকৃত অর্থের চেক বিতরণ

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় হতে সংসদ সদস্য ১০৬ সাতক্ষীর-২ এর অনুকূলেবিস্তারিত পড়ুন

দেবহাটা উপজেলা চেয়ারম্যান ও তার ভাই ইউপি সদস্য কারাগারে

সাতক্ষীরার দেবহাটা উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান আল ফেরদৌস আলফা ও তার সহোদরবিস্তারিত পড়ুন

  • সাতক্ষীরায় উপজেলা চেয়ারম্যান বাবুর দায়িত্ব গ্রহণে জাতীয় পার্টির সভা ও দোয়ানুষ্ঠান
  • সাতক্ষীরা সদর উপজেলার চেয়ারম্যান ও দুই ভাইস চেয়ারম্যানের দায়িত্ব গ্রহন
  • সাতক্ষীরা উপজেলা চেয়ারম্যান বাবুকে ফুলেল শুভেচ্ছা জার্নালিস্ট এসোসিয়েশনের
  • সাতক্ষীরায় উপজেলা চেয়ারম্যান বাবুকে ফুলেল শুভেচ্ছা ক্রীড়া সংস্থার
  • তালায় বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন
  • এমপি আনার হত্যাকাণ্ড নিয়ে নতুন যে তথ্য দিলো ডিবি
  • এবার দেশ ছাড়লেন সেই মতিউরও!
  • বিদেশ গমনে নিষেধাজ্ঞা সেই মতিউরসহ পরিবারের সদস্যদের
  • ‘দুর্নীতি উৎসাহিত হবে’, পুলিশ অ্যাসোসিয়েশনের বিবৃতি নিয়ে ডিআরইউ
  • কালিগঞ্জে সাংবাদিকের পিতার মৃত্যুতে শোক
  • দেবহাটায় আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
  • তালায় আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন