সোমবার, জুন ১৭, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

খোলা কলাম

যশোর শিক্ষা বোর্ডের আইসিটি বিষয়ের প্রশ্নপত্রে পাঠ্যপুস্তক-বহির্ভূত প্রশ্ন!

মোঃ কামরুল হাসান : ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে পাঠ্যপুস্তক—বহির্ভূত প্রশ্ন, বিগত বোর্ড পরীক্ষার হুবহু প্রশ্ন এবং বিভিন্ন গাইড বই থেকে প্রশ্ন হওয়ার বিরুদ্ধে অভিযোগ প্রদান

২০২৩ সালের অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে মোট ৮টি সৃজনশীল প্রশ্নপত্রের জ্ঞানমূলক প্রশ্ন অর্থাৎ (ক) অংশে ৩টি প্রশ্ন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত পাঠ্যপুস্তক থেকে প্রণয়ন করা হয়নি।

এ প্রশ্নগুলো ২০২০ সালের আগে বাজারে প্রকাশিত বিভিন্ন লেখকের বই থেকে প্রণয়ন করা হয়েছে। উল্লেখ্য, ২০২০ সাল থেকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পাঠ্যপুস্তকটি আবশ্যিকভাবে পড়ানো হচ্ছে।

এছাড়াও অনুধাবনমূলক প্রশ্ন অর্থাৎ (খ) অংশে ৩টি প্রশ্ন বিগত বছরের বোর্ড পরীক্ষায় হুবহু এসেছিল যেগুলো বিভিন্ন গাইড বইয়ে ছাপানো হয়েছে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পাঠ্যপুস্তক অবলম্বন করে প্রশ্নপত্র প্রণয়ন না করে বিভিন্ন গাইড বই থেকে প্রশ্ন আংশিক পরিবর্তন করেও প্রণয়ন করায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, যশোর—এর অধীনে কয়েক লক্ষ পরীক্ষার্থী প্রশ্নের সঠিক উত্তর প্রদান করতে ব্যর্থ হয়েছে । এতে যশোর শিক্ষা বোর্ডে সামগ্রিকভাবে মারাত্মক ফল বিপর্যয়ের আশঙ্কা রয়েছে।

এর বাইরে বানান ভুলের ছড়াছড়ি তো আছেই । মোদ্দাকথা, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পাঠ্যপুস্তক অবলম্বন করে প্রশ্নপত্র প্রণয়ন না করে বিভিন্ন লেখকের বই ও গাইড বই থেকে প্রশ্ন করে ঘঈঞই কর্তৃক প্রণীত পুস্তককে বৃদ্ধাঙুলি প্রদর্শন করার পাশাপাশি বাজারে বিভিন্ন লেখকের পুস্তক ও গাইড বইকে প্রতিষ্ঠিত করার অপচেষ্টা করা হয়েছে।

৩ নং প্রশ্নের (ক) অংশের জ্ঞানমূলক প্রশ্ন হলো :
র‌্যাডিক্স পয়েন্ট কী ?
উল্লিখিত প্রশ্নটি জ্ঞানমূলক হওয়ায় হুবহু পাঠ্যপুস্তকে থাকার কথা । কিন্তু, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক কর্তৃক প্রণীত পাঠ্যপুস্তকের কোথাও এটা নিয়ে আলোচনা করা হয়নি । অথচ, বিভিন্ন গাইড বইয়ে এটা নিয়ে আলোচনা করা আছে । এটা ২০২২ সালে প্রকাশিত লেকচার গাইডের ২২১ নং ও ২৩৫ নং পৃষ্ঠায় হুবহু আছে অথচ পাঠ্যপুস্তকে নেই ।

৩ নং প্রশ্নের (খ) অংশের অনুধাবনমূলক প্রশ্ন হলো :
৯ + ৭ = ২০ কীভাবে সম্ভব তা দেখাও ।
উল্লিখিত প্রশ্নটি অনুধাবনমূলক হওয়ায় হুবহু পাঠ্যপুস্তকে থাকার কথা নয় । কিন্তু, প্রশ্নটি ২০১৯ সালের কুমিল্লা বোর্ডে হুবহু এসেছিল । এছাড়াও, প্রশ্নটি বিভিন্ন গাইড বইয়ে এটা নিয়ে আলোচনা করা আছে । ২০২২ সালে প্রকাশিত লেকচার গাইডের ২৩০ নং পৃষ্ঠায় হুবহু আছে ।

৪নং প্রশ্নের (ক) অংশের জ্ঞানমূলক প্রশ্ন হলো:
কাউন্টারের মোড নাম্বার কী ?
উল্লিখিত প্রশ্নটি জ্ঞানমূলক হওয়ায় হুবহু পাঠ্যপুস্তকে থাকার কথা । কিন্তু, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক কর্তৃক প্রণীত পাঠ্যপুস্তকের কোথাও এটা নিয়ে আলোচনা করা হয়নি । ২০২০ সালের আগে বাজারে প্রকাশিত বিভিন্ন লেখকের বই থেকে প্রণয়ন করা হয়েছে এবং বিভিন্ন গাইড বইয়ে এটা নিয়ে আলোচনা করা আছে । এছাড়া প্রকৌশলী মুজিবুর রহমান ও মাহবুবুর রহমানের বইয়ে এটা উল্লেখ করা হয়েছে । উল্লেখ্য, প্রশ্নটি ২০১৯ সালের সিলেট বোর্ডে এসেছিল । ২০২২ সালে প্রকাশিত লেকচার গাইডের ২৬৫ নং পৃষ্ঠায় হুবহু আছে অথচ পাঠ্যপুস্তকে নেই ।

৬ নং প্রশ্নের (খ) অংশের অনুধাবনমূলক প্রশ্ন হলো :
“আইপি ঠিকানাই হচ্ছে ডোমেইন নেইম—এর গাণিতিক রূপ” ব্যাখ্যা কর ।

উল্লিখিত প্রশ্নটি অনুধাবনমূলক হওয়ায় হুবহু পাঠ্যপুস্তকে থাকার কথা নয় । কিন্তু, প্রশ্নটি ২০১৯ সালের যশোর বোর্ডে হুবহু এসেছিল । এছাড়াও, প্রশ্নটি বিভিন্ন গাইড বইয়ে এটা নিয়ে আলোচনা করা আছে । ২০২২ সালে প্রকাশিত লেকচার গাইডের ২৯২ নং পৃষ্ঠায় হুবহু আছে ।

৮ নং প্রশ্নের (ক) অংশের জ্ঞানমূলক প্রশ্ন হলো :
এক্সপ্রেশন কী ?
উল্লিখিত প্রশ্নটি জ্ঞানমূলক হওয়ায় হুবহু পাঠ্যপুস্তকে থাকার কথা । কিন্তু, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক কর্তৃক প্রণীত পাঠ্যপুস্তকের কোথাও এটা নিয়ে আলোচনা করা হয়নি । ২০২০ সালের আগে বাজারে প্রকাশিত বিভিন্ন লেখকের বই থেকে প্রণয়ন করা হয়েছে এবং বিভিন্ন গাইড বইয়ে এটা নিয়ে আলোচনা করা আছে । এছাড়া প্রকৌশলী মুজিবুর রহমান ও মাহবুবুর রহমানের বইয়ে এটা উল্লেখ করা হয়েছে অথচ পাঠ্যপুস্তকে নেই ।

৮ নং প্রশ্নের (খ) অংশের অনুধাবনমূলক প্রশ্ন হলো :
“লোকাল ও গ্লোবাল ভেরিয়েবল এক নয়” ব্যাখ্যা কর ।

উল্লিখিত প্রশ্নটি অনুধাবনমূলক হওয়ায় হুবহু পাঠ্যপুস্তকে থাকার কথা নয় । এই বিষয় নিয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক কর্তৃক প্রণীত পাঠ্যপুস্তকের কোথাও এটা নিয়ে আলোচনা করাও হয়নি । কিন্তু, প্রশ্নটি বিভিন্ন গাইড বইয়ে আলোচনা করা আছে । ২০২২ সালে প্রকাশিত লেকচার গাইডের ৩৭৩ নং পৃষ্ঠায় হুবহু আছে ।

এবার বহুনির্বাচনি অংশের অসংগতি

৮নং প্রশ্নটি জ্ঞানমূলক হওয়ায় হুবহু পাঠ্যপুস্তকে থাকার কথা । কিন্তু, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক কর্তৃক প্রণীত পাঠ্যপুস্তকের কোথাও এটা নিয়ে আলোচনা করা হয়নি । ২০২০ সালের আগে বাজারে প্রকাশিত বিভিন্ন লেখকের বই থেকে প্রণয়ন করা হয়েছে এবং বিভিন্ন গাইড বইয়ে এটা নিয়ে আলোচনা করা আছে । এছাড়া প্রকৌশলী মুজিবুর রহমান ও মাহবুবুর রহমানের বইয়ে এটা উল্লেখ করা হয়েছে ।
মাহবুবুর রহমানের বইয়ের থেকে ছবি তুলে দেওয়া হলো : ছবিতে

মোদ্দাকথা, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পাঠ্যপুস্তক অবলম্বন করে প্রশ্নপত্র প্রণয়ন না করে বিভিন্ন লেখকের বই ও গাইড বই থেকে প্রশ্ন করে ঘঈঞই কর্তৃক প্রণীত পুস্তককে বৃদ্ধাঙুলি প্রদর্শন করার পাশাপাশি বাজারে বিভিন্ন লেখকের পুস্তক ও গাইড বইকে প্রতিষ্ঠিত করার অপচেষ্টা করা হয়েছে যার সাথে বাণিজ্যিক স্বার্থ আছে বলে সন্দেহ করা যেতেই পারে । মূল পাঠ্যপুস্তক থেকে প্রশ্ন না করা প্রশ্ন প্রণয়নের নীতিমালাবিরোধী কাজ। এ ধরনের ঘৃণ্যতম কাজের সাথে সম্পৃক্ত শিক্ষকদের শনাক্ত করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা উচিত।

লেখক:

Md. Kamrul Hasan
Lecturer (ICT)
Shamsul Huda Khan College
Maheshpur, Jhenaidah
[email protected]
Phone : 01718624544


(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের একান্ত নিজস্ব। কলারোয়া নিউজে’র সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কলারোয়া নিউজ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না)


 

একই রকম সংবাদ সমূহ

কোরবানীর শিক্ষা: প্রকৃত সুখ ও আনন্দ ভোগে নয়, ত্যাগে

কোরবানীর শিক্ষা: প্রকৃত সুখ ও আনন্দ ভোগে নয়, ত্যাগে আলহাজ্ব প্রফেসর মো.বিস্তারিত পড়ুন

দীপশিখার আলোকবর্তিকা: কলাপাড়ার পাখীমারা প্রফুল্ল ভৌমিক মাধ্যমিক বিদ্যালয়

পটুয়াখালির কলাপাড়া উপজেলা সদর গড়ে উঠেছে আন্ধার মানিক নদীর উত্তর তীরে। কলাপাড়ারবিস্তারিত পড়ুন

কলারোয়ার আঞ্চলিক সড়ক যোগাযোগ: উন্নয়নের সংযুক্তি পথ

ICT কোচিং সেন্টার কলারোয়ার আঞ্চলিক সড়ক যোগাযোগ: উন্নয়নের সংযুক্তি পথ মো. আশরাফুজ্জামানবিস্তারিত পড়ুন

  • ইন্টারনেট হোক অশ্লীলতা মুক্ত
  • কলারোয়ার অপরূপ পুরাকীর্তি শ্যামসুন্দর মঠ-মন্দির, সংরক্ষণে নেই কার্যকরী উদ্যোগ
  • ‘লাইলাতুল কদরে প্রত্যেক বরকতপূর্ণ বিষয় অবতীর্ণ হয়’
  • পাপ মুক্তি ও রহমতের রজনী ‘পবিত্র শবে বরাত’
  • বাংলা ভাষার জন্য বাঙালিদের আত্মত্যাগ বিশ্বের দৃষ্টান্ত
  • সাতক্ষীরার প্রথম মহকুমা প্রশাসক নওয়াব আব্দুল লতিফ
  • A visionary leader committed to serving the constituents of Satkhira-1
  • সবুজ হোসেন-এর কবিতা “কুয়াশা”
  • আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও আমাদের ভাবনা
  • বিশ্বের দৃষ্টি এখন বাংলাদেশের দিকে
  • বদলে যাওয়া বাংলাদেশের গল্প
  • আওয়ামী লীগের ছাড় দেওয়ার সুযোগ নেই : রাষ্ট্রবিজ্ঞানী হারুন-অর-রশিদ