মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

রোজায় আল-আকসায় নামাজ পড়তে দিতে ইসরায়েলকে আহ্বান যুক্তরাষ্ট্রের

আসন্ন পবিত্র রমজান মাসে মুসলমানদের আল-আকসা মসজিদে নামাজ পড়তে দিতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। অধিকৃত পূর্ব জেরুজালেমে অবস্থিত এই মসজিদটি মুসলিমদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এর আগে ইসরায়েলের এক মন্ত্রী এই মসজিদে ফিলিস্তিনিদের নামাজ পড়তে বাধা দেওয়ার প্রস্তাব করেছিলেন। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, রমজান মাসে জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণে মুসলমানদের নামাজ পড়তে দেওয়ার অনুমতি দেওয়ার জন্য বুধবার ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। ইসরায়েলের এক ডানপন্থি মন্ত্রী অধিকৃত পশ্চিম তীরের ফিলিস্তিনিদের এই মসজিদে নামাজ পড়তে বাধা দেওয়ার প্রস্তাব করার পর যুক্তরাষ্ট্র এই আহ্বান জানাল।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার সাংবাদিকদের বলেন, ‘যেহেতু এটি আল-আকসার সাথে সম্পর্কিত, আমরা অতীতের মতো এবারও রমজান মাসে মুসল্লিদের আল-আকসা প্রাঙ্গণে প্রবেশের সুযোগ দিতে ইসরায়েলকে অনুরোধ করছি।’

তিনি আরও বলেন, ‘এটি শুধুমাত্র লোকেদের ধর্মীয় স্বাধীনতা দেওয়ার বিষয় নয় বা নিজেদের প্রাপ্য অধিকার দেওয়ার বিষয়ও নয়, এটি এমন একটি বিষয় যা সরাসরি ইসরায়েলের নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ। পশ্চিম তীর বা বৃহত্তর অঞ্চলে উত্তেজনা বৃদ্ধি করা ইসরায়েলের নিরাপত্তার স্বার্থে ভালো নয়।’

চাঁদ দেখার ওপর নির্ভর করে আগামী ১০ বা ১১ মার্চ পবিত্র রমজান মাস শুরু হবে। এসময় আল-আকসা মসজিদে প্রার্থনার কাজ কিভাবে পরিচলনা করা হবে বর্তমানে তা মূল্যায়ন করছে ইসরায়েল।

মূলত চলতি বছরের এই রমজান মাস এমন এক সময়ে শুরু হতে চলেছে যখন গত প্রায় পাঁচ মাস ধরে ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে নিরলস হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। বর্বর ইসরায়েলি এই হামলায় এখন পর্যন্ত ৩০ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

এদিকে রমজান মাস শুরু উপলক্ষ্যে আল-আকসা নিয়ে ব্যাপক আন্দোলনের ডাক দিয়েছে হামাস। ফিলিস্তিনের স্বাধীনতাকামী এই সশস্ত্র গোষ্ঠীর প্রধান ইসমাইল হানিয়াহ রমজানের প্রথম দিনে আল-আকসা মসজিদে মিছিল নিয়ে যাওয়ার জন্য ফিলিস্তিনিদের প্রতি আহ্বান জানিয়েছেন।

মূলত মুসলিমদের পবিত্র এই স্থানে ফিলিস্তিনিদের প্রবেশের ওপর ইসরায়েলের অব্যাহত নিষেধাজ্ঞার প্রতিবাদে তিনি এই আহ্বান জানান।

বুধবার এক টেলিভিশন বিবৃতিতে হানিয়াহ বলেন, ‘আমরা জেরুজালেম, পশ্চিম তীর এবং অধিকৃত অভ্যন্তরীণ জায়গা (ইসরায়েল) থেকে আমাদের জনগণকে রমজান মাসের প্রথম দিন থেকে আল-আকসা মসজিদে যাওয়ার আহ্বান জানাচ্ছি। দলে দলে হোক বা একা; যেভাবেই হোক অবরোধ ভাঙার জন্য সেখানে সবার নামাজ পড়ার আহ্বান জানাই আমরা।’

একই রকম সংবাদ সমূহ

ঢাকা আসছে চীনের দুই প্রতিনিধি দল

ঢাকা সফরে আসছে চীনের বড় দুটি প্রতিনিধি দল। তাদের মধ্যে চীনের পানিবিস্তারিত পড়ুন

ইরানের প্রেসিডেন্টকে লাল গালিচা সংবর্ধনা দিয়েছে পাকিস্তান

ইরানের প্রেসিডেন্ট সাইয়েদ ইব্রাহিম রাইসিকে লাল গালিচা সংবর্ধনা দিয়েছে পাকিস্তান। তিন দিনেরবিস্তারিত পড়ুন

এবার ইসরায়েলের সেনাবাহিনীর একটি ইউনিটের ওপর নিষেধাজ্ঞার সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের!

ইসরায়েলের সেনাবাহিনীর একটি ইউনিটের ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। মানবাধিকার লঙ্ঘনেরবিস্তারিত পড়ুন

  • ইসরাইলি অস্ত্র আমাদের বাচ্চাদের খেলনা: ইরান
  • মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতার জন্য ইসরাইল ও পশ্চিমারা দায়ী: তুরস্ক
  • নেতানিয়াহুর বিরুদ্ধে বিক্ষোভ, উত্তাল ইসরাইল
  • ইসরাইলের পাল্টা হামলার ড্রোনকে আকাশেই ধ্বংস করলো ইরান
  • ইরানের বিরুদ্ধে ইসরাইলের হামলা, যা বললো যুক্তরাষ্ট্র
  • এবার ইরানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা
  • ভারতের লোকসভা নির্বাচনে মোদি নাকি রাহুল?
  • ৪০০ টাকা বেতনের কর্মচারি ছিলেন জিয়াউর রহমান: পররাষ্ট্রমন্ত্রী
  • মধ্যপ্রাচ্যে উত্তেজনার জন্য একমাত্র দায়ী নেতানিয়াহু : এরদোগান
  • মধ্যপ্রাচ্যে উত্তেজনার জন্য একমাত্র দায়ী ইসরাইল : তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান
  • ওমরাহ ভিসা নিয়ে সৌদি আরবে নতুন আইন
  • ইন্দোনেশিয়ায় ভূমিধসে নিহত ১৯