রবিবার, জুলাই ২১, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

শ্যামনগরে ইকো-সিস্টেম ব্যবস্থপনা, জেন্ডার ন্যায্যতা ও জলবায়ু পরিবর্তনে গণ-শুনানী

শ্যামনগরে উপকূলীয় এলাকার ইকো-সিস্টেম ব্যবস্থপনা, জেন্ডার ন্যয্যতা এবং জলবায়ু পরিবর্তন জনিত ক্ষয়-ক্ষতি বিষয়ক ‘গণ-শুনানী’ অনুষ্ঠিত হয়েছে।

ব্রেকিং দ্য সাইলেন্স ও কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (কোডেক) এর আয়োজনে অক্সফ্যাম বাংলাদেশ এবং অস্ট্রেলিয়ান এইড এর সহায়তায় “ব্লু ইকোনমি এন্ড ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ফর ক্লাইমেট জাস্টিস” নামক একটি প্রকল্প সাতক্ষীরা জেলার শ্যামনগর এবং আশাশুনি উপজেলায় প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পটি উপকূলীয় এলাকার জনগোষ্ঠী বিশেষ করে নারী এবং প্রান্তিক জনগোষ্ঠীর জীবন ও জীবিকার ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণে সক্ষমতা বৃদ্ধি, বাস্তুতন্ত্র (ইকো-সিস্টেম) ব্যবস্থপনা এবং জলবায়ু পরিবর্তন জনিত ক্ষয়-ক্ষতি পুনরুদ্ধারে সহায়তা এবং তাদের অধিকার বাস্তবায়নে কাজ করছে।

এরই ধারাবাহিকতায় ব্রেকিং দ্য সাইলেন্স এর আয়োজনে ১৩ জুন বৃহস্পতিবার বিকালে শ্যামনগর উপজেলা পরিষদ চত্ত্বরে ‘উপকূলীয় এলাকার ইকো-সিস্টেম ব্যবস্থপনা ও জলবায়ু পরিবর্তন জনিত ক্ষয়-ক্ষতি বিষয়ক গণ শুনানী অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজিবুল আলম এর সভাপতিত্বে গণ শুনানী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য এস.এম. আতাউল হক দোলন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শ্যামনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. সাঈদ-উজ-জামান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা আয়ুব ডলি, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ, ইয়ুথ প্রতিনিধি, দুর্যোগ ও আবহাওয়া জলবায়ু পরিবর্তনে ক্ষতির শিকার ১০টি ইউনিয়ন থেকে আগত প্রায় ১৫০জন নারী-পুরুষ উক্ত গণ-শুনাণী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন এবং তাদের এলাকায় আবহাওয়া জলবায়ু পরিবর্তনের ফলে বিভিন্ন ক্ষয়-ক্ষতি এবং সমস্যা সমূহ তুলে ধরেন। সভায় উপস্থিত সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ স্ব-স্ব স্থান থেকে সরকারী সেবাসমূহ এবং করণীয় সম্পর্কে প্রত্যয় ব্যক্ত করেন। একই সাথে স্থায়ীত্বশীল বা টেকসই উন্নয়নের জন্য স্থানীয় জনগণের অংশগ্রহণ এবং ভূমিকা বিষয়ে আলোচনা করেন।

গণ-শুনানী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, ব্রেকিং দ্য সাইলেন্স এর প্রোগ্রাম ম্যানেজার ও অফিস ইনচার্জ মো. শরিফুল ইসলাম, প্রজেক্ট ম্যানেজার মিরাজ উদ্দীন তালুকদার ও কোডেক সংস্থার প্রজেক্ট অফিসার মো. রাসেল আমিন।

অনুষ্ঠানে ব্রেকিং দ্য সাইলেন্স এর প্রজেক্ট ম্যানেজার মিরাজ উদ্দীন তালুকদার স্বাগত বক্তব্যের মাধ্যমে গণ-শুনানীর উদ্দেশ্য এবং বিগত ২০২৩ সালের গণ-শুনানীর প্রস্তাবনা ও অগ্রগতিসমূহ তুলে ধরেন। পাশাপাশি জলবায়ু পরিবর্তন জনিত ক্ষয়-ক্ষতি ও জেন্ডার ন্যায্যতা বিষয়ক গবেষণা হতে প্রাপ্ত তথ্যসমূহ উপস্থাপন করেন।

অংশগ্রহনকারীদের মধ্য হতে সুপ্রিয়া মুন্ডা, প্রশান্ত মুন্ডা, করুনা রানী সরকার, দৌলতুন্নেছা, জান্নাতুন নাইম, করোনা রানীসহ অনেকে এলাকার বিভিন্ন সমস্যাসমূহ তুলে ধরেন। বিশেষ করে খাবার পানির সমস্য, এলাকায় লবনাক্ত পানির প্রবেশ, আধুনিক ভেড়ীবাঁধ নির্মান, সুন্দরবনের জীব-বৈচিত্র সংরক্ষণ, বৃক্ষ রোপন ও পরিবেশ রক্ষা, মেয়েদের স্বাস্থ্য চিকিৎসা ও কমিউনিটি ক্লিনিক সক্রিয়করণ, চিংড়ীর পরিবর্তে কৃষি জমি এবং পরিবেশ বান্ধব ফসল উৎপাদনে সহায়তা প্রভৃতি বিষয়ে উন্মুক্ত আলোচনা করা হয়।

একই রকম সংবাদ সমূহ

কোটা সংস্কারের দাবির সঙ্গে একমত পোষণ করেছে সরকার: আইনমন্ত্রী

চলমান কোটাবিরোধী আন্দোলন নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে বসতে রাজি আছেন বলে জানিয়েছেন আইনমন্ত্রীবিস্তারিত পড়ুন

শিক্ষার্থীরা রাজি হলে বৈঠক করবেন দুই মন্ত্রী

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছে সরকার।বিস্তারিত পড়ুন

শিক্ষার্থীদের সঙ্গে আমরা আজই বসতে রাজি আছি: আইনমন্ত্রী

চলমান কোটাবিরোধী আন্দোলন নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে বসতে রাজি আছেন বলে জানিয়েছেন আইনমন্ত্রীবিস্তারিত পড়ুন

  • আগুন-সন্ত্রাস নিয়ে মাঠে নেমেছে বিএনপি-জামায়াত: ওবায়দুল কাদের
  • কানাডিয়ান ইউনিভার্সিটিতে আটকা পুলিশ সদস্যদের হেলিকপ্টারে উদ্ধার
  • ‘কমপ্লিট শাটডাউনে’ উত্তাল ঢাকা
  • কমপ্লিট শাটডাউন: ঢাকার সঙ্গে সব জেলার যোগাযোগ বন্ধ
  • সারাদেশে বিজিবি মোতায়েন
  • পরিস্থিতি বুঝে মোবাইল ইন্টারনেট বন্ধ করা হয়েছে: পলক
  • মাদারীপুরে পুলিশের ধাওয়ায় লেকে পড়ে নিখোঁজ ছাত্রের মরদেহ উদ্ধার
  • পুলিশের ওপর হামলা: বিএনপির সোহেল-টুকুসহ ৫০০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা
  • কলারোয়ার ঝিকরায়  আরসিসি ঢালাই রাস্তার উদ্বোধন
  • কলারোয়ায় ৪দলীয় পেশাজীবি ফুটবল টুর্ণামেন্টের উদ্বোধন
  • সাতক্ষীরা জেলা যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত
  • রায় আসা পর্যন্ত ধৈর্য ধরুন, ছাত্রসমাজ ন্যায়বিচার পাবে: প্রধানমন্ত্রী