বুধবার, জুলাই ৩, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

ইসরায়েলকে বোকা বানিয়ে চলেছিল প্রস্তুতি, আক্রমণের কথা জানতেন না হামাসের অনেক নেতাও

হামাস এমন চাতুর্য দেখিয়েছে যে মধ্যপ্রাচ্যের সবচেয়ে শক্তিশালী গোয়েন্দা সংস্থাও টের পায়নি। ইসরায়েলের একের পর এক অভিযানের পরও গত দুই বছর হামাস প্রকাশ্যে গাজায় পাল্টা সামরিক তৎপরতা দেখায়নি। দীর্ঘ সংঘাতে ক্লান্ত, তারা আর যুদ্ধ চায় না—ইসরায়েলকে এমন ধারণা দেওয়ার চেষ্টা করেছে।

কিন্তু গত শনিবার সকালে হামাস পাঁচ হাজার রকেট নিক্ষেপের সঙ্গে বুলডোজার, গ্লাইডার এবং মোটরবাইক নিয়ে ইসরায়েলে ঢুকে পড়ে। এটি নিঃসন্দেহে ১৯৭৩ সালে আরব-ইসরায়েল যুদ্ধের পর ইসরায়েলের প্রতিরক্ষাব্যবস্থায় সবচেয়ে বড় আঘাত। ৫০ বছর আগে সিরিয়া ও মিসর ইসরায়েলে আকস্মিক হামলা চালিয়ে পুরো প্রতিরক্ষাব্যবস্থাকে বিপর্যস্ত করে ফেলেছিল। সেই স্মৃতিই যেন ফিরিয়ে আনল হামাস।

হামাসের একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, ইসরায়েলকে বিশ্বাস করানো হয়েছিল যে হামাস যুদ্ধ করতে করতে ক্লান্ত। তারা নতুন করে আর যুদ্ধ চায় না। তারা চায় গাজার অবকাঠামো উন্নয়ন, কর্মীদের জন্য টাকা। এই ফাঁকেই গোপনের যোদ্ধাদের প্রশিক্ষণ চলছিল। এমনকি উন্মুক্ত স্থানেই বড় বহর নিয়ে চলেছে প্রশিক্ষণ। হামাসের যোদ্ধারাও জানতেন না সামনে কী হতে চলেছে।

সূত্রটি হামলার বিবরণ এবং প্রস্তুতির বিশদ তথ্য রয়টার্সকে দিয়েছে। ইসরায়েলের নিরাপত্তা সংস্থার তিনটি সূত্রও এ বিষয়ে তথ্য দিয়েছে সংবাদ সংস্থাটিকে।

হামাসের ঘনিষ্ঠ সূত্রটি বলেছে, হামাস কয়েক মাস ধরে ইসরায়েলকে বিভ্রান্ত করার জন্য একটি অভূতপূর্ব গোয়েন্দা কৌশল ব্যবহার করেছে। হামাস ইসরায়েলকে ধারণা দিয়েছিল, তারা লড়াইয়ের জন্য প্রস্তুত নয়। কিন্তু তারা ব্যাপক অভিযানের প্রস্তুতি ঠিকই নিয়েছে। এমনকি এই দুই বছর ইসরায়েলের পক্ষ থেকে সামরিক নিপীড়ন ঠিকই চলেছে। এরপরও হামাসের পক্ষ থেকে কাঙ্ক্ষিত প্রতিক্রিয়া আসেনি।

ইসরায়েল স্বীকার করেছে যে ইহুদিদের পবিত্র দিন সাবাথ ও ধর্মীয় ছুটির মধ্যে এমন হামলা সত্যিই তাদের অবাক করেছে। হামাস যোদ্ধারা ইসরায়েলের শহরগুলোতে ঝাঁপিয়ে পড়ে অন্তত ৭০০ ইসরায়েলিকে হত্যা করেছে। বহু ইসরায়েলি ও বিদেশিকে জিম্মি করেছে। এরপর প্রতিশোধ নিতে ইসরায়েল গাজায় ব্যাপক বোমা বর্ষণ শুরু করেছে। এ পর্যন্ত ৪০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র মেজর নির দিনার বলেছেন, ‘এটি আমাদের ৯/১১। তারা আমাদের গুঁড়িয়ে দিয়েছে। জল, স্থল ও আকাশপথে আক্রমণ চালিয়ে তারা আমাদের হতবাক করেছে।’

লেবাননে হামাসের প্রতিনিধি ওসামা হামদান রয়টার্সকে বলেছেন, ‘এই হামলায় ফিলিস্তিনিরা দেখিয়ে দিয়েছে লক্ষ্য অর্জনে তারা কিছুতেই পিছপা হবে না। ইসরায়েলের যত বড়ই সামরিক শক্তি ও সক্ষমতা থাকুক না কেন।’

গোপন প্রশিক্ষণ
হামলার কিছুদিন আগে হামাস গাজায় একটি অবৈধ ইসরায়েলি বসতির অনুকরণে একটি এলাকা তৈরি করেছিল। এরপর সেটি ধ্বংসের মহড়া দেওয়া হয়। সেটিরও ভিডিও তৈরি করে তারা। ইসরায়েল তাদের কার্যক্রম দেখেছে ঠিকই কিন্তু গুরুত্ব দেয়নি। তারা ভেবেছিল, হামাস কোনো সংঘর্ষে জড়াতে আগ্রহী নয়।

একই সময়ে হামাস ইসরায়েলকে বোঝাতে সক্ষম হয়েছিল যে তারা গাজার বেকার মানুষদের কর্মসংস্থান চায়। সীমান্তের ওপারে কীভাবে কাজ জোটাবে সে নিয়েই ব্যস্ত হামাস।

হামাসের সঙ্গে ২০২১ সালের যুদ্ধের পর থেকে হাজার হাজার গাজাবাসীকে ইসরায়েলে ও পশ্চিম তীরে কাজ করার সুযোগ দিয়েছে তেল আবিব। যেখানে নির্মাণ, কৃষি বা সেবা খাতের চাকরিগুলোতে গাজার চেয়ে প্রায় ১০ গুণ বেশি পারিশ্রমিক দেওয়া হয়।

ইসরায়েলি সেনাবাহিনীর আরেক মুখপাত্র বলেছেন, ‘আমরা ভেবেছিলাম তারা উপার্জনের টাকায় গাজায় শান্তিপূর্ণভাবে বাস করবে। কিন্তু আমরা ভুল ছিলাম।’

ইসরায়েলের নিরাপত্তা বিভাগের সূত্র স্বীকার করেছে, ‘ইসরায়েলের গোয়েন্দা বিভাগ হামাসের দ্বারা প্রতারিত হয়েছে। আমাদের তারা বুঝিয়েছিল, তারা শুধু টাকা চায়। কিন্তু সর্বদা তারা সেই টাকা ব্যবহার করে হামলার প্রস্তুতি নিয়েছে।’

গত দুই বছরে হামাস নিষ্ক্রিয় থাকলেও গাজাভিত্তিক আরেকটি ইসলামপন্থী সশস্ত্র গোষ্ঠী ইসলামিক জিহাদের উত্থান ঘটে। তারা বেশ কয়েকটি আক্রমণ ও সিরিজ রকেট হামলাও চালায়।

হামলার কোনো আগাম তথ্য ছিল না
হামাসের এই দীর্ঘ সংযম অনেকের সন্দেহের জন্ম দিয়েছে, সেই সঙ্গে অনস্থা ও ক্ষোভ তৈরি হয়েছে। খোদ প্যালেস্টাইন লিবারেশন অরগাইনাইজেশনের (পিএলও) নেতারাও হামাসের সমালোচনা করেছে। যুদ্ধ ছেড়ে হামাস অর্থনৈতিক বিষয়কে গুরুত্ব দিচ্ছে—এমনটিও বলা হয়েছে।

পশ্চিম তীরে অবস্থানরত ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এবং তাঁর ফাতাহ গোষ্ঠীও হামাসের শান্ত আচরণের নিন্দা করেছিল। ২০২২ সালের জুনে ফাতাহ এক বিবৃতিতে হামাস নেতাদের বিরুদ্ধে অভিযোগ করে, এরা গাজাবাসীকে দারিদ্র্যের মধ্যে ঠেলে দিয়ে নিজেরা আয়েশি জীবন যাপন করছে। তারা আরব দেশের রাজধানীগুলোতে গিয়ে বিলাসবহুল জীবন বেছে নিয়েছে।

ইসরায়েলি নিরাপত্তা বিভাগের আরেকটি সূত্র জানিয়েছে, ইসরায়েল আগে ভাবত, হামাস নেতা ইয়াহিয়া আল-সিনওয়ার ইহুদিদের শায়েস্তা করার পরিবর্তে গাজা পরিচালনায় ব্যস্ত। একই সময়ে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় সৌদি আরবের সঙ্গে সম্পর্ক স্বাভাবীকরণের প্রক্রিয়ার মধ্যে ইসরায়েল হামাস থেকে দৃষ্টি সরিয়ে নিয়েছিল।

হামাসের সূত্রটি জানায়, ইসরায়েল দীর্ঘদিন ধরে ইসলামপন্থী গোষ্ঠীগুলোর অনুপ্রবেশ ও তাদের কার্যকলাপ নিরীক্ষণের সক্ষমতা নিয়ে দম্ভ করেছে। এই আত্মবিশ্বাসই ইসরায়েলের কাল হয়েছে। শুরু থেকেই হামাস পরিকল্পনার তথ্য ফাঁস এড়াতে সতর্ক ছিল। অনেক হামাস নেতাও পরিকল্পনা সম্পর্কে জানতেন না। হামলায় অংশ নেওয়া ১ হাজার যোদ্ধাও টের পায়নি কেন তাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছিল।

হামলার দিন শনিবার হামাস মুক্তিসেনাদের চার ভাগে বিভক্ত করা হয়। সেদিনই তাঁদের মিশনের কথা বিস্তারিত জানানো হয়। প্রথম পদক্ষেপটি ছিল গাজা থেকে ছোড়া তিন হাজার রকেটের সঙ্গে গ্লাইডার বা মোটরচালিত প্যারাগ্লাইডার দিয়ে হামাস যোদ্ধাদের ইসরায়েলের মাটিতে অবতরণ। হ্যাং গ্লাইডারের যোদ্ধারা মাটিতে নামার পর বেশ কয়েকটি এলাকা নিয়ন্ত্রণে নিয়ে ফেলেন। যোদ্ধারা বোমা বর্ষণ করে সব বাধা গুঁড়িয়ে দেন এবং মোটরবাইকে করে সীমানা অতিক্রম করেন। বুলডোজার দিয়ে প্রবেশপথগুলো আরও প্রসারিত করেন।

ইসরায়েলের গোয়েন্দা ব্যর্থতা
হামাসের ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, হামাসের একটি কমান্ডো ইউনিট ইসরায়েলি সেনাবাহিনীর দক্ষিণ গাজা সদর দপ্তরে আক্রমণ করে এবং এর যোগাযোগব্যবস্থা বিকল করে দেয়। এরপর জিম্মিদের গাজায় স্থানান্তর করা হয়। এসবের বেশির ভাগই আক্রমণের প্রথম দিকে করা হয়েছিল।

জিম্মিদের ধরার একটি ভিডিওতে দেখা গেছে, যোদ্ধারা গাজার কাছে নাচ-গানের পার্টি থেকে ইসরায়েলিদের জিম্মি করেন। এ সময় কয়েক ডজন লোককে মাঠের মধ্য দিয়ে এবং রাস্তার ওপর দিয়ে দৌড়াতে দেখা যায়।

ইসরায়েলি নিরাপত্তা বিভাগের সূত্রটি প্রশ্ন রেখে বলে, ‘কীভাবে এই পার্টি (গাজার) কাছেই আয়োজন করা হলো? যেখানে দক্ষিণ ইসরায়েলে সম্পূর্ণ সামরিক শক্তি নিয়োজিত ছিল না। ইসরায়েলি বসতি স্থাপনকারীদের সুরক্ষার জন্য অধিকাংশই পশ্চিম তীরে মোতায়েন করা হয়েছিল। হামাস এর সুযোগ নিয়েছে।’

সাবেক মধ্যপ্রাচ্য বিশেষজ্ঞ ও বর্তমানে ওয়াশিংটন ইনস্টিটিউট ফর নিয়ার ইস্ট পলিসিতে কর্মরত ডেনিস রস বলেন, ‘ইসরায়েল পশ্চিম তীরে সহিংসতায় বিভ্রান্ত হয়েছে, ফলে দক্ষিণে নগণ্য সংখ্যক সামরিক বাহিনী মোতায়েন ছিল। হামাস সম্ভবত প্রত্যাশার চেয়েও বেশি সফলতা পেয়েছে। এখন তাদের বিনাশ করতে দৃঢ়প্রতিজ্ঞ ইসরায়েলের সঙ্গে লড়াই করতে হবে।’

প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ও অবসরপ্রাপ্ত জেনারেল ইয়াকভ আমিদ্রর গতকাল রোববার সাংবাদিকদের বলেছেন, ‘এই হামলা দক্ষিণে গোয়েন্দা তৎপরতা এবং সামরিক বিভাগের এক বড় ব্যর্থতা।’

আমিদ্রর ২০১১ সালের এপ্রিল থেকে ২০১৩ সালের নভেম্বর পর্যন্ত ইসরায়েলের জাতীয় নিরাপত্তা পরিষদের চেয়ারম্যান এবং এখন জেরুজালেম ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজি অ্যান্ড সিকিউরিটির সিনিয়র ফেলো হিসেবে নিয়োজিত।

তিনি আরও বলেছেন, ‘ইসরায়েলের কিছু মিত্র বলছে, হামাসকে এর চড়া মূল্য দিতে হবে। আমরা একটি ভুল করেছি, কিন্তু আর নয়। আমরা হামাসকে ধীরে ধীরে অবশ্যই ধ্বংস করব।’

একই রকম সংবাদ সমূহ

জাতীয় অর্থনীতিতে প্রবাসীদের অবদান ব্যাপক ও গুরুত্বপূর্ণ : পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, চাকরি নিয়ে সৌদি আরব যেতে ইচ্ছুক বাংলাদেশিদেরবিস্তারিত পড়ুন

ইমরান খানের গ্রেফতার বিধিবহির্ভূত, আন্তর্জাতিক আইনের লঙ্ঘন: জাতিসংঘ

জাতিসংঘের একটি মানবাধিকার সংস্থার ওয়ার্কিং গ্রুপ তাদের প্রতিবেদনে বলেছে, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রীবিস্তারিত পড়ুন

নতুন ৭ তেল-গ্যাসের খনি আবিষ্কারের ঘোষণা সৌদি আরবের

সৌদি আরবে তেল ও গ্যাসের আরও ৭টি নতুন খনি আবিষ্কারের ঘোষণা দেওয়াবিস্তারিত পড়ুন

  • ইমরানকে নিয়ে জাতিসংঘের প্রতিবেদনের পর যা বলল যুক্তরাষ্ট্র
  • শিশু নির্যাতনের ঘটনায় তোলপাড় তুরস্কে, এরদোগানের হুশিয়ারি
  • ইসরাইলি বর্বরতায় নিহত আরো ৪৩ ফিলিস্তিনি
  • মালয়েশিয়ায় আনোয়ার ইব্রাহিমের বিরুদ্ধে বিক্ষোভ
  • বিশ্বকাপ বিজয়ী ভারত সহ কোন দল কত প্রাইজমানি পেলেন!
  • নাটকীয় ফাইনালে ভারতের শিরোপা জয়
  • হজে গিয়ে ৫৩ বাংলাদেশির মৃত্যু
  • কলারোয়া নিউজে সংবাদ প্রকাশের পর প্রতিবন্ধী আনারুলের পাশে দাঁড়ালেন আমেরিকা প্রবাসী বিকু মল্লিক
  • ইরানে ভোট হয় যেভাবে
  • ইইউর সদস্য হওয়ার প্রত্যয় পুনর্ব্যক্ত করলেন এরদোগান
  • কে হচ্ছেন ইরানের নতুন প্রেসিডেন্ট
  • ছ’মাস না পেরোতেই অযোধ্যার রাম মন্দিরে ফাটল, চুইয়ে পড়ছে পানি