বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

করোনা আক্রান্ত মানুষের সেবায় তালার খলিলনগর অক্সিজেন ব্যাংক

করোনা আক্রান্ত মানুষের আস্থা ও নির্ভরতার জায়গা করে ছুটে চলেছে সাতক্ষীরার তালা উপজেলার খলিলনগর ইউনিয়ন অক্সিজেন ব্যাংক।

দেশে কোভিড-১৯ এর আক্রমণে দেখা দিয়েছে অক্সিজেন সংকট। বিশেষ করে ইতোমধ্যে প্রত্যান্ত অঞ্চলে এর ভয়াবহতা উপলব্ধি করেছে সাধারণ মানুষ থেকে শুরু করে জনপ্রতিনিধি ও সুশীল সমাজ। যার ধারাবাহিকতায় অক্সিজেন সংকট নিরসনে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায়, ব্যক্তিগত উদ্যোগে ও স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে নেওয়া হয়েছে নানা কার্যকারী পদক্ষেপ। যার ব্যতিক্রম ঘটেনি সাতক্ষীরার তালা উপজেলাতে।

করোনার দ্বিতীয় ঢেউয়ে সাতক্ষীরায় বেড়েই চলেছে মৃত্যুর হার আর সংক্রমণ। তখনই ইউনিয়ন মানুষের অক্সিজেন সংকটের কথা বিবেচনা করে উপজেলায় সর্বপ্রথম নিজের অর্থায়নে তিনটি অক্সিজেন সিলিন্ডার দিয়ে এগিয়ে আসেন খলিলনগর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও তালা প্রেসক্লাব সভাপতি প্রভাষক প্রণব ঘোষ বাবলু।

ইউনিয়নের কিছু স্বেচ্ছাসেবকদের নিয়ে গঠন করেন ‘খলিলনগর ইউনিয়ন অক্সিজেন ব্যাংক’। পরবর্তীতে সাতক্ষীরার সাবেক জেলা প্রশাসক ২টি, দু’জন চিকিৎসক ২টি এবং একজন চাকুরীজীবী ১টি সিলিন্ডার দিয়ে খলিলনগর ইউনিয়ন অক্সিজেন ব্যাংককে সমৃদ্ধ করেন। তার নেতৃত্বে ৪০ জন শিক্ষিত প্রশিক্ষণপ্রাপ্ত স্বেচ্ছাসেবকরা খলিলনগরসহ পাশ্ববর্তী ইউনিয়নে সেবা দিয়ে চলেছেন।

এছাড়াও করোনায় উপজেলাব্যাপী নেতৃত্বদানকারী স্বেচ্ছাসেবী সংগঠন ‘কোভিড-১৯ রেসপন্স টিম’ তালা গঠনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি। কখনও করোনা আক্রান্ত রোগীর বাড়ি সিলিন্ডার নিয়ে, কখনও সাধারণ মানুষকে নিয়ে করোনা টেষ্ট করাতে আবার কখনও জরুরী অবস্থায় রোগীকে এম্বুলেন্সে করে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতাল নিতে নিরলস ছুটে চলেছেন সাতক্ষীরা জেলা আওয়ামীলীগের এই নেতা।

এ প্রসঙ্গে গংগারামপুর জামে মসজিদের ইমাম মাওলানা জলিল গাজী বলেন, ‘৭ মাসের অন্তঃসত্ত্বা করোনায় মৃত্যুবরণকারী তহমিনা খাতুনসহ এলাকায় করোনা রোগীদের স্বাস্থ্য সেবায় নিজের জীবনের ঝুঁকি নিয়ে কাজ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন প্রণব ঘোষ বাবলু’।

খলিলনগর গ্রামের পল্লী চিকিৎসক আলহাজ্ব আব্দুর রশিদ বলেন, ‘করোনা মহামারি মোকাবেলায় ও জনসচেতনতা বৃদ্ধি ও অক্সিজেন পরিসেবা দিয়ে এ জনপদের মানুষের মনে জায়গা করে নিয়েছেন তিনি’।

খলিলনগরের ইউপি সদস্য বিশ্বজিৎ মন্ডল বলেন, ‘করোনাকালীন বহু গরীব মানুষকে প্রকাশ্যে ও গোপনে খাদ্য সহায়তা দিয়েছেন প্রণব ঘোষ বাবলু’।

এছাড়াও তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. অতনু ঘোষ করোনাকালীন প্রনব ঘোষ বাবলুর কাজের প্রশংসা করেন।

তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা তারিফ-উল-হাসান বলেন,‘করোনাকালীন অক্সিজেন সংকটে মানুষের পাশে দাঁড়ানো একটি মহৎ কাজ। প্রণব ঘোষ বাবলুর উদ্যোগে উপজেলার খলিলনগর ইউনিয়নসহ আশপাশে যে কার্যক্রম চলছে সেটির জন্য তাকে সাধুবাদ জানাচ্ছি।

তিনি আরো বলেন, এই সংকটে তালা উপজেলায় সরকারি বেসরকারিভাবে ২০০ অক্সিজেন সিলেন্ডার মজুত রয়েছে। যেটা প্রয়োজনে ব্যবহার করা হচ্ছে’।

খলিলনগর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও তালা প্রেসক্লাব সভাপতি প্রভাষক প্রণব ঘোষ বাবলু বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এই করোনা সংকটে মানুষের সেবা করার জন্য দলীয় নেতা কর্মীদের নির্দেশ দিয়েছেন।নেত্রীর নির্দেশে এবং জনগনের প্রতি ভালোবাসা ও কমিটমেন্টের তাগিদে শিক্ষিত যুবকদের ঐক্যবদ্ধ করে খলিলনগর ইউনিয়ন অক্সিজেন ব্য্ংক গঠন, মাস্ক বিতরণ, জনসচেতনতা বৃদ্ধিও খাদ্য সহায়তা প্রদান করে মানুষের পাশে থাকার অভ্যাসটা অব্যাহত রাখার চেষ্টা করছি।

একই রকম সংবাদ সমূহ

উপজেলা নির্বাচনে আলোচনায় তালার আমিনুল ইসলাম

মোস্তাফিজুর রহমান উজ্জল: আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে দেশব্যাপী চলছে প্রার্থীদের দৌড়ঝাঁপ।বিস্তারিত পড়ুন

তালায় সর্বজনীন পেনশন স্কিম বিষয়ক অবহিতকরণ সভা

সেলিম হায়দার, তালা: সাতক্ষীরার তালায় সর্বজনীন পেনশন স্কিম- ২০২৩ বিষয়ক অবহিতকরণ সভাবিস্তারিত পড়ুন

তালায় সাংবাদিকদের সাথে ভাইস চেয়ারম্যান প্রার্থী বাবলুর রশিদের মতবিনিময়

সেলিম হায়দার, তালা (সাতক্ষীরা): সাতক্ষীরার তালায় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছে আসন্ন উপজেলাবিস্তারিত পড়ুন

  • তালায় ৬০ বছর ধরে অবৈধ দখলে থাকা ৩৩ বিঘা সরকারি জমি উদ্ধার
  • তালায় স্বামীর অত্যাচারে স্ত্রীর আত্মহত্যার অভিযোগ
  • তালায় চেয়ারম্যান ৭ ভাইস চেয়ারম্যান ৮ জনের মনোনয়নপত্র দাখিল
  • সাতক্ষীরায় সেঁজুতি এমপির নগরঘাটার কাপাসডাঙ্গা ও কালীবাড়ির বাসন্তী পূজা প্ররিদর্শন
  • চুয়াডাঙ্গায় রেড এলার্ট জারি : সাতক্ষীরায় তাপমাত্রা ৪০ ডিগ্রি
  • তাপমাত্রা আরো বাড়তে পারে মে মাসে, সর্বোচ্চ হতে পারে ৪৪ ডিগ্রি
  • তালায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী
  • পাটকেলঘাটায় ইয়াবাসহ এক ব্যক্তি গ্রেফতার
  • তালায় পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান শুরু হবে ২৪ এপ্রিল
  • ঢাবিতে সুযোগ পেয়েও ভর্তি অনিশ্চিত তালার নয়মি সরকার
  • তালার খলিলনগরে ১৩১৫ পরিবারের মাঝে চাল বিতরণ
  • তালার খলিলনগরে ১৩১৫ পরিবারের মাঝে চাল বিতরণ