শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

সাতক্ষীরায় বাবাকে বাঁচাতে জবি শিক্ষার্থীর আকুতি

সাতক্ষীরা জেলার আশাশুনি উপজেলায় হাড়িভাঙ্গা এলাকার নাটানা গ্রামের প্রমানিক পাড়ায় শ্যামলদের বসবাস। নিজেদের বসতভিটে টুকুই তাদের একমাত্র সম্বল। গোলপাতার ছাউনিতে জরাজীর্ণ একটি ঘরের পাশে ছোট্ট অন্য একটি ঘর আছে শ্যামলদের। রান্নার জন্য ছোট উঠানের মধ্যে অস্থায়ী ছাউনির ব্যবস্থা করে সেখানে আছে একটি লাকড়ির চুলা।

এটুকুই শ্যামলদের নিজেদের সম্পদের বিবরণ। বাবা-মা, ভাই এবং ঠাম্মা মিলে পাঁচ জনের সংসার তাদের। দুই ভাইয়ের মধ্যে বয়সের পার্থক্য বছর চারেক মত।

শ্যামল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের ইতিহাসের ছাত্র। ছোট ভাই স্বপন এবার এইচএসসি পরীক্ষার্থী।

বংশগত ভাবে প্রমানিক হলেও পরিবারের কেউ চুলকাটা পেশার সাথে জড়িত নয়। কেননা পরিবারের প্রধান কর্তা শ্যামলের বাবা ছোট থেকেই এই পেশাকে আয়ত্ব করতে পারেননি। কিন্তু জীবন থেমে থাকেনি। পরিবারের সকলের ভরনপোষনের দায়িত্ব যখন শ্যামলের বাবার উপরে তখন এই দায়িত্বের গুরুভার পালনের জন্য তিনি খুঁজে নিয়েছিলেন বিকল্প পথ।

অন্যের ক্ষেতে খামারে, চিংড়ী ঘেরে দিনমজুরের কাজ করে যা পায় তাই দিয়েই পরিবারের ভরণপোষণ করেন। ভরণপোষণ বলতে অর্ধাহারে মাঝেমধ্যে অনাহারে দিনাতিপাত করা। শ্যামলের বাবার একার পক্ষে পরিবারের সবার খাবারের যোগান দেওয়া এবং অন্যান্য আনুসঙ্গিক করচ কষ্টসাধ্য হওয়ায় শ্যামলের মা ও সকাল বিকাল অন্যের জমিতে কাজ করেন।

মাঝেমধ্যে হিমশিম খেলেও শ্যামলের বাবা মা দুই ছেলের পড়ালেখার খরচ চালিয়ে নিতে পিছপা হননি। ঢাকায় থাকাকালীন নিজের পড়ালেখার পাশাপাশি টিউশন করে শ্যামল নিজের হাত খরচ চালাত কিন্তু করোনার কারনে সেটা বন্ধ হওয়ায় এক বছরের ও বেশি সময় ধরে বাড়ী বসে আছে। ছোট ভাই স্বপন খুবই নম্র ভদ্র এবং শান্ত স্বভাবের।

বাবা মায়ের কষ্ট সে অন্তর দিয়ে অনুভব করতে পারে। তাই নিজের পড়াশুনার পাশাপাশি মাঝেমধ্যে অন্যের জমিতে দিনমজুরের কাজ করে সংসারের খরচে সামান্য যোগান দেয়। সবকিছু মিলিয়ে বহু কষ্ট হলেও জোড়াতালি দিয়ে ধিমে ধিমে ঘুরছিল শ্যামলদের সংসার নামের চাকাটি।

কিন্তু মাঝ দিয়ে শ্যামলের বাবার হঠাৎ এক রোগ দেখা দিয়ে সবকিছু উলট পালোট করে দিল। গলা দিয়ে কাশির সাথে রক্ত ওঠা। নিন্মবিত্ত পরিবারে যেখানে দু’বেলা দু’মুঠো অন্ন যোগানো কঠিন হয়ে পড়ে সেখানে পরিবারের কারো ডাক্তার দেখানো যে সত্যিই রূপকথার গল্পের মত।

তারপরেও অন্যের থেকে ধার দেনা করে শ্যামলের বাবার ডাক্তার দেখানো হয়েছে। কিন্তু কোন উন্নতি হয়নি। দরকার আরও একটু ভালো চিকিৎসা এবং নিয়মিত ডাক্তারের ফলোআপের।

এদিকে শ্যামলের মায়ের বিভিন্ন এনজিও থেকে নেওয়া চড়া সুদের ঋণের বোঝার ভার ও বেড়েই চলেছে।

দিনের পর দিন শ্যামলের বাবার পরিস্থিতি খুব খারাপের দিকে যাচ্ছে। শ্যামলের মা শুধুমাত্র আর্থের টানাপোড়নে বাধ্য হয়ে হাল ছেড়ে দিয়েছেন। পরিবারের সবচেয়ে কর্মঠ মানুষটির দিনকে দিন শুধুমাত্র টাকার অভাবে এভাবে মৃত্যুর দিকে হেলে পড়া সত্যিই বেদনাদায়ক।

তাই শ্যামলদের ভবিষ্যৎ চিন্তা করে, একটি পরিবারকে নিশ্চিত ধ্বংসের হাত থেকে বাঁচাতে যদি কেউ সামান্যতম এগিয়ে আসেন তাহলে তাতে বেঁচে যাবে শ্যামলের বাবা, একটি পরিবার, সাথে পাঁচ পাঁচটি জীবন।

শ্যামলের বাবা রোগ শয্যায় শুয়ে কাতরাতে থাকে আর স্বপ্ন দেখে আবার সুস্থ হয়ে কাজে যাবে। সকাল সন্ধ্যা কাজ করে টাকা রোজগার করবে। সকল ঋণ শোধ করবে। তার খুব ইচ্ছা শ্যামল পড়ালেখা শেষ করে চাকুরী করে একদিন সংসারের সকল অভাব অনটন কেটে যাবে। কিন্তু কেন জানিনা শ্যামলের বাবার সেই স্বপ্ন দিনকে দিন ম্লান হতে চলেছে।

আসুন সবাই মিলে শ্যামলের বাবার এই সপ্নকে বাস্তবে রূপ দেই। কোন সহৃদয়বান ব্যক্তি যদি ছোট্ট একটু সাহায্যের হাত বাড়িয়ে দিই তাহলে তাতেই খুশি শ্যামলদের পরিবার।

শ্যামলের মোবাইল নম্বর (বিকাশ সহ)+৮৮-০১৭৩৪৫৭৩৯০৭।

অর্থ দিয়ে না পারেন একটু সাহস দিয়ে বা সুচিকিৎসার ব্যবস্থা করে দিলেই বেঁচে যাবে শ্যামলের বাবা ও একটি পরিবার।

একই রকম সংবাদ সমূহ

তীব্র দাবদাহ : চাঁদের আলোয় ধান কাটছেন চাষিরা

দেশজুড়ে চলছে তীব্র দাবদাহ। এতে বিপাকে পড়েছেন শরীয়তপুরের ধানচাষিরা। অতিরিক্ত গরম ওবিস্তারিত পড়ুন

উপজেলা নির্বাচনে আলোচনায় তালার আমিনুল ইসলাম

মোস্তাফিজুর রহমান উজ্জল: আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে দেশব্যাপী চলছে প্রার্থীদের দৌড়ঝাঁপ।বিস্তারিত পড়ুন

সাতক্ষীরায় নারী ও কিশোরীদের স্বাস্থ্য এবং সুরক্ষা” প্রকল্পের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

জি.এম আবুল হোসাইন, সাতক্ষীরা: ব্রেকিং দ্য সাইলেন্স’র উদ্যোগে “নারী ও কিশোরীদের স্বাস্থ্যবিস্তারিত পড়ুন

  • আশাশুনির কুল্যায় তথ্য বুথ ক্যাম্প অনুষ্ঠিত
  • আশাশুনিতে বাংলাদেশ প্রাক্তন সৈনিক কল্যাণ সংস্থার ঈদ পূনর্মিলনী
  • কালিগঞ্জে সাংবাদিক আরাফাত আলীর বিরুদ্ধে পল্লী বিদ্যুৎ সমিতির মামলা, তীব্র নিন্দা ও প্রতিবাদ
  • দেবহাটায় নাগরিক প্লাটফর্মের সাথে যুব ফোরামের তথ্য বিনিময়
  • সাতক্ষীরায় চাঁদাবাজি মামলায় গ্রেপ্তার- ১
  • কলারোয়ায় অনলাইন প্লাটফরম ব্যবহারের মাধ্যমে যৌন নির্যাতন প্রতিরোধে সচেতনতামূলক সভা
  • কলারোয়ায় সড়ক ও জনপদ অধিদপ্তরের উইকেয়ার প্রকল্পের মতবিনিময় সভা
  • কলারোয়ায় দোকান ঘর ভাংচুর ও মালামাল লুট করে জমি দখলের চেষ্টার অভিযোগ
  • সাতক্ষীরায় প্রতিবন্ধী নারীর যাতায়াতের রাস্তা বন্ধ করার প্রতিবাদে সংবাদ সম্মেলন
  • তালায় সর্বজনীন পেনশন স্কিম বিষয়ক অবহিতকরণ সভা
  • তালায় সাংবাদিকদের সাথে ভাইস চেয়ারম্যান প্রার্থী বাবলুর রশিদের মতবিনিময়
  • সাতক্ষীরা সুন্দরবন টেক্সটাইল মিলস পুনরায় চালুর লক্ষ্যে পরিদর্শন করলেন এমপি আশু