বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

অকালে নিভে যেতে চায় না প্রতিবন্ধী তৌহিদ, বাঁচার আকুতি

মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য, একটু সহানুভূতি কি মানুষ পেতে পারে না…ও বন্ধু। কালজয়ী গানের এই পঙতিগুলো যেন এখন প্রতিবন্ধী অদম্য কিশোর তৌহিদের চোখে-মুখের ভাষা।

সাতক্ষীরার কলারোয়া উপজেলার কেঁড়াগাছি ইউনিয়নের বোয়ালিয়া গ্রামের তৌহিদের জন্ম থেকেই নানা সমস্যার সাথে পরিচয়। তারমধ্যে নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে সে হয়ে যায় প্রতিবন্ধী। তার ঘাড়ের হাড় উচু হয়ে যায়।

এই সব সমস্যাকে মাথায় নিয়ে অদম্য ইচ্ছা শক্তির বলেই ৫ম শ্রেণী পাশ করে এলাকাবাসীর সহযোগীতায় ভর্তি হয় বোয়ালিয়া ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়ে। সেসময় পিতৃস্নেহ চিরকালে হারিয়ে ফেলেন তৌহিদ, তার পিতা মারা যান।

এরপর থেকে তার শুরু হয় আরেক জীবন সংগ্রাম। হাল ধরতে হয় সংসারের। ছোট্ট বয়স আর শারীরিক প্রতিবন্ধকতাকে দূরে ঠেলে সৎপথে কায়িক পরিশ্রম করে রোজগার করতে হয় তাকে।

তবে পড়ালেখা বাদ দেননি তৌহিদ। নিজের প্রচেষ্টা আর শিক্ষকদের সহযোগীতায় ২০১৮ সালে জিপিএ-৩ নিয়ে এসএসসি পাস করে সে।

এদিকে সংসার সামলাতে সে চালাতে থাকে ভ্যান। কলারোয়া বাজারের রফিক মাইকের প্রচার কাজে ব্যবহৃত ভ্যান চালিয়ে এখন তার জীবন চলছে। সে অন্য কোন ভাড়া টানতে পারে না। প্রচার মাইকে একটি ব্যাটারি ও মাইক ছাড়া কিছুই থাকে না কিন্তু ভাড়ায় চালিত ভ্যানে মানুষজন কিংবা পণ্য বহন করতে হয়, যেটা তার ওই শরীরে দ্বারা অসম্ভব।
এদিকে, দিনে দিনে বাড়তে থাকে তার শারীরিক যন্ত্রণা। শরীরে কষ্টের তীব্রতা ক্রমাগত বাড়তে থাকায় একপর্যায়ে তার ভ্যান চালানো বন্ধ হয়ে যায়। ভ্যান চালানো মাঝে মধ্যে চলে আবার মাঝে মধ্যে বন্ধ রাখতে হয় শারীরিক অসুস্থ্যতার কারণে। এভাবেই অভাবের ঘূর্ণিপাকে পড়েছে তার জীবন জীবিকা। হাত পেতে ভিক্ষা করে নয়, পরিশ্রম করে জীবিকা নির্বাহ করতে চায় তৌহিদ।

এলাকাবাসী ও শিক্ষকদের সহযোগীতায় নিয়ে এইচএসসিতে ভর্তি হন বোয়ালিয়া মুক্তিযোদ্ধা ডিগ্রি কলেজে। কিন্তু দুর্ভাগ্য পিছু ছাড়েনী। অর্থের অভাবে বই ক্রয় ও ফরম পূরণ করতে পারছিলো না। কলেজের পড়ালেখা সংক্রান্ত কোন খরচ তার কাছ থেকে কর্তৃপক্ষ নিতো না। পরবর্তীতে এইচএসসি’র কিছু বই ক্রয় ও ফরমফিলাপের বোর্ডের নূন্যতম খরচ যোগাতে এগিয়ে আসলো ‘আলোকিত কলারোয়া’ নামে একটি স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ও স্থানীয় গুটি কয়েক সুধিব্যক্তি। এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে ২০২০ সালে জিপিএ- ৪.০৮ নিয়ে কৃতকার্য হয় জীবন সংগ্রামী তৌহিদ।

মাঝেমধ্যে স্থানীয় কয়েকজনের অনুদান আর স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠনের দেয়া অর্থে তার চিকিংসা খরচ চালাতে থাকে। সে কিছুটা সুস্থতা বোধ করলেও চিকিংসক তাকে এখন উন্নত চিকিংসার জন্য অন্য ডাক্তার দেখাতে বলে। বিশিষ্ট চিকিৎসক ডা. মাহমুদুল হাসান পলাশকে দেখালে তিনি এই রোগকে একটি বিরল রোগে চিহ্নিত করে উন্নত চিকিংসার জন্য ঢাকায় ডা. শাহ আলমকে দেখানোর পরামর্শ দেন।

এদিকে ঢাকায় গিয়ে উন্নত চিকিংসা করার মত কোন আর্থিক সঙ্গতিও নেই তৌহিদের।

দিনে দিনে তৌহিদের শিরার যন্ত্রণা বাড়ছে। তবে জীবন যুদ্ধে হার মানতে রাজি নয় সে। শারীরিক কাঠামো যতই রাড়ছে ততই তার শিরার যন্ত্রণা বাড়বে বলে ডা. পলাশ জানান।

যন্ত্রণায় কাতর তৌহিদ বাধ্য হয়ে ১৩ এপ্রিল মঙ্গলবার যশোরের একটি বেসরকারি ক্লিনিকে ঢাকা থেকে আগত একজন চিকিৎসকের শরনাপন্ন হন। সেখানেও একই কথা উন্নত চিকিৎসা নিতে হবে, ঢাকাতে।

প্রতিনিয়ত তৌহিদের মাথায় আকাশ ভেঙ্গে পড়ছে, নিজের চিকিৎসাসহ শারীরিক কিছুটা অক্ষমত, মায়ের চিকিৎসা আর সংসারের হাল- কোনটা টেনে ধরবে সে?

তৌহিদ জানান, ‘প্রতিবন্ধিকতাকে জয় করে সুস্থ হয়ে সে ভ্যান চালিয়ে অনার্স, মাস্টার্স পড়তে চান। ঘুচাতে চান কষ্টের ছায়া, দেখতে চান মায়ের মুখের হাসি। শুধুমাত্র অর্থের অভাবে সে উন্নত চিকিংসা করাতে পারছেন না।’

সমাজের বিত্তবান ও মাননীয় প্রধানমন্ত্রীর নিকট সে শুধুমাত্র চিকিংসার জন্য সহযোগীতা কামনা করেছে।

তৌহিদের বিকাশ নম্বর : ০১৭১০৮৬৬২৩৭

একই রকম সংবাদ সমূহ

কলারোয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শেখ আবুল কাশেমের ইন্তেকাল

আসাদুজ্জামান ফারুকী, কলারোয়া: সাতক্ষীরার কলারোয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, বাংলাদেশ পরিবহন মালিকবিস্তারিত পড়ুন

কলারোয়ার জয়নগর মদন মোহন মন্দিরে পহেলা বৈশাখ উদযাপন

দেবাশীষ চক্রবর্ত্তী বাবু: প্রাচীন ঐতিহ্যবাহী মদন মোহন মন্দিরে প্রতিবছরের ন্যায় এ বছরওবিস্তারিত পড়ুন

কলারোয়া সরকারি কলেজের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: গল্প আড্ডা আর স্মৃতি রোমন্থনের মধ্য দিয়ে কলারোয়া সরকারি কলেজেরবিস্তারিত পড়ুন

  • কলারোয়া বেত্রবতী হাইস্কুলে নববর্ষ উদযাপন
  • কলারোয়ায় নিহত ঢাবি শিক্ষার্থীর পরিবারের পাশে সাতক্ষীরা বিসিএস অফিসার্স ফোরাম
  • কলারোয়া পৌর মেয়র মনিরুজ্জামান বুলবুলের মাতা সায়রা বানুর ইন্তেকাল, দাফন সম্পন্ন
  • কলারোয়া উপজেলা ছাত্রলীগের উদ্যোগে পথচারীদের মাঝে ইফতারি বিতরন
  • কলারোয়াতে শ্রমিক কল্যাণ ফেডারেশনের সেলাই মেশিন বিতরণ
  • প্রধানমন্ত্রীর ঈদ উপহার বিতরণ করলেন তালা-কলারোয়া সংসদ সদস্য স্বপন
  • সোনাবাড়ীয়া সমাজকল্যাণ সংস্থার উদ্যোগে নগদ অর্থ, ঈদবস্ত্র ও ইফতার বিতরণ
  • কলারোয়ায় নিম্ন ও মধ্যবিত্তদের ঈদের কেনাকাটা, ফুটপাত বাজার নির্ভর
  • বিদায়ের পথে রমজান; প্রাপ্তি ও প্রত্যাশা
  • কলারোয়ায় দু:স্থদের মাঝে প্রধানমন্ত্রীর ঈদ উপহার বিতরণ করলেন এমপি স্বপন
  • সাতক্ষীরাসহ বিভিন্ন জেলায় ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস
  • কলারোয়ার পাকুড়িয়া মাঠে আগাম ইরি ধান চাষে বাম্পার ফলন