রবিবার, মে ১৯, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

ঝিনাইদহের হরিণাকুন্ডুতে এসডিএফের অনুদানের টাকা বিতরণ

ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলায় সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) কর্তৃক বাস্তবায়নাধীন “রেজিলিয়েন্স এন্ট্রাপ্রেনিওরশীপ এন্ড লাইভলিহুড ইমপ্রুভমেন্ট (আরইএলআই) প্রকল্পের আওতায় সহায় সম্বলহীন অতিদরিদ্র পরিবারের মাঝে এককালীন অনুদানের টাকা বিতরণ করা হয়েছে।

রবিবার দুপুরে উপজেলার ০৭ নং জোড়াদহ ক্লাস্টারের অধীনে জোড়াদহ মাধ্যমিক বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে অনুদানের এই টাকা বিতরণ করা হয়।

হরিণাকুন্ডু উপজেলা নির্বাহী কর্মকর্তা সুস্মিতা সাহার সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ জাহাঙ্গীর হোসাইন।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শিউলী রানী, উপজেলা সমাজসেবা অফিসার, মোহাম্মদ সাইফুল ইসলাম, অফিসার ইনচার্জ, হরিণাকুন্ডু থানা, মোঃ জাহিদুল ইসলাম (বাবুমিয়া), চেয়ারম্যান, ০২ নং জোড়াদহ ইউনিয়ন পরিষদ, মোঃ নাজমুল হুদা (তুষার), চেয়ারম্যান, ০১ নং ভায়না ইউনিয়ন পরিষদ, ড. অসীম কুমার সাহা, জেলা কর্মকর্তা, এসডিএফ, ঝিনাইদহ।

আরো উপস্থিত ছিলেন মোঃ কামাল হোসেন মিয়া, সভাপতি, জোড়াদহ মাধ্যমিক বিদ্যালয়, কাজি জমির উদ্দীন, প্রধান শিক্ষক, জোড়াদহ মাধ্যমিক বিদ্যালয়, মোঃ মাহবুবুর রহমান, সমাজসেবক ও প্রতিষ্ঠাতা পরিচালক, আনোয়ার হোসেন প্রতিবন্ধী বিদ্যালয়।

বিশেষ অতিথি জেলা কর্মকর্তা ড. সাহা তার সূচনা বক্তব্যের মাধ্যমে সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) এর আরইএলআই প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য ও প্রকল্পের বিভিন্ন কর্মকান্ড সংক্ষিপ্তসারে তুলে ধরে বলেন, এসডিএফ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অধীনে একটি অলাভজনক ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসাবে ২০০১ সাল থেকে কাজ করে যাচ্ছে। এ সংস্থাটি প্রতিষ্ঠার সূচনালগ্ন থেকে শুরু করে অদ্যবধি গ্রামীণ দরিদ্র ও অতিদরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে। এসডিএফের রূপকল্প হলো “টেকসই উন্নয়ন ও নারীর ক্ষমতায়নের মাধ্যমে দারিদ্র দূরীকরণ”।

সংস্থার জেলা কর্মকর্তা (লাইভলিহুড) এস. এম. শফিকুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, জেলা কর্মকর্তা হুমায়ুন কবির, সজীব কুন্ডু, সারওয়ার জাহান, সাদ আহমেদ, ক্লাস্টার কর্মকর্তা বানী বৈরাগী, ক্লাস্টার ইনচার্জ আসাদুজ্জামান হিরা, ক্লাস্টার ফ্যাসিলিটেটর রবিউল ইসলাম, জনক মন্ডল, সুশান্ত সরকার, সাকিব আহম্মেদ, জাহিদুল ইসলাম, আলাল মির্জা ও সানাদুর রহমান প্রমূখ।

প্রধান অতিথি বলেন, এসডিএফের এই আর্থিক সহায়তা উপকারভোগিদের অনেক বেশি সহায়ক হবে, পাশাপাশি এসডিএফের এমন উদ্যোগকে স্বাগত জানান তিনি। অনুষ্ঠানে ১৮ টি গ্রাম সমিতির সর্বমোট ৮৫৫ জনকে এককালীন ৯০০০ টাকা হিসাবে মোট ৭৬,৯৫,০০০ (ছিয়াত্তর লক্ষ পচানব্বই হাজার) টাকা প্রদান করা হয়।

উল্লেখ্য যে, সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলা গড়ার অভীষ্ট লক্ষ্য অর্জনে বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় দরিদ্র ও অতিদরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে গতানুগতিক প্রক্রিয়ার বাইরে ব্যতিক্রমী উদ্ভাবন “কমিউনিটি চালিত উন্নয়ন (সিডিডি)” কৌশল প্রয়োগ করে সারাদেশের ২০ টি জেলায় এ প্রকল্পের মাধ্যমে এবং মোট ৩৫ টি জেলায় বিভিন্ন প্রকল্পের মাধ্যমে দারিদ্র বিমোচন কার্যক্রম বাস্তবায়ন করে চলেছে। ক্লাস্টারে মোট ২৫ টি গ্রামের উপকারভোগী সদস্য সংখ্যা ৫১৩১ জন (দরিদ্র-৩৩১৫, অতিদরিদ্র-১৮১৬)। ইতোপূর্বে ৫ টি গ্রামের ২২৫ জনের মাঝে এই অনুদানের টাকা বিতরণ করা হয়েছে এবং পরবর্তীতে আরো ২ টি গ্রামের ১১০ জনকে দেয়া হবে।

উল্লেখ্য এসডিএফ ঝিনাইদহ সদরের ৩ টি, শৈলকুপার ২ টি ও হরিণাকুন্ডুর ২ টিসহ সর্বমোট ৭ টি ক্লাস্টার অফিসের মাধ্যমে মোট ২৪ টি ইউনিয়নের ১৭৫ টি গ্রামে কাজ করছে। জেলায় এ পর্যন্ত সর্বমোট ১৫৫ টি গ্রামে গ্রাম উন্নয়ন তহবিল (ভিডিএফ), এককালীন অনুদান, কমিউনিটি অবকাঠামো নির্মাণ, রিভলবিং বা ঘূর্ণায়মান তহবিল ও বঙ্গবন্ধু শিক্ষাবৃত্তিসহ ১২,৭৩,৫৭,০০০ টাকা (বারো কোটি তিহাত্তর লক্ষ সাতান্ন হাজার) প্রদান করা হয়েছে। উপজেলাতে এই টাকার পরিমাণ ৬,৩৯,৮২,০৪৭ টাকা, ক্লাস্টারে ৩,৬৩,৯৮,৬৮৫ টাকা। সহায় সম্বলহিনদের ৬৯১০ জনের মধ্যে এখন পর্যন্ত ৫১৩৭ জনের ৯০০০ টাকা হিসাবে ৪,৬২,৩৩,০০০(চার কোটি বাষট্টি লক্ষ তেত্রিশ হাজার) প্রদান করা হয়েছে, এবং পর্যায়ক্রমে আরো সহায়তা দেয়া হবে। জেলাতে মোট লক্ষিত জনগোষ্টী /উপকারভোগী সদস্য ৩৩৮৯৯ জন (দরিদ্র-১১৪৭১, অতিদরিদ্র- ২২৪২৮) অনুষ্ঠানে গ্রাম সমিতির সভাপতি, অন্যান্য কমিটির প্রতিনিধি, গণমাধ্যমকর্মীসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।

একই রকম সংবাদ সমূহ

দেবহাটায় কন্যা শিশু ধর্ষণের চেষ্টায় মামলা

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরার দেবহাটায় ৫ বছর বয়সী এক কন্যা শিশুকে ধর্ষণের চেষ্টায়বিস্তারিত পড়ুন

আশাশুনির বড়দলে ঘোড়া প্রতীকের জনসভা

কৃষ্ণ ব্যানার্জী, সাতক্ষীরা: আশাশুনি উপজেলা পরিষদ নির্বাচনে ঘোড়া প্রতীকের প্রার্থী খাজরা ইউনিয়নবিস্তারিত পড়ুন

জনস্রোত বইছে তালায় দোয়াত-কলমের জনসভায়

ইব্রাহিম খলিল, তালা: আগামী মঙ্গলবার (২১ মে) সাতক্ষীরার তালা উপজেলা পরিষদ নির্বাচন।বিস্তারিত পড়ুন

  • কলারোয়ায় প্রচান্ড তাপদাহে তাল শাঁসের কদর বেড়েছে
  • কালিগঞ্জে উপবৃত্তি বাস্তবায়ন ও মনিটরিং প্রশিক্ষণ অনুষ্ঠিত
  • বেনাপোলে অবৈধভাবে ভারতে প্রবেশের সময় মায়ানমার নাগরিকসহ আটক-৪
  • যশোরের রাজগঞ্জে পুলিশ সেজে ডাকাতির সময়, আসল পুলিশের হাতে এক যুবক আটক
  • কেশবপুরে থানার ওসি-সহ ৩জনের বিরুদ্ধে আদালতে মামলার প্রতিবাদে সংবাদ সম্মেলন
  • সাতক্ষীরার প্রথিতযশা সাংবাদিক আবুল কালাম আজাদের সুস্থতা কামনা
  • তালায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১১
  • ঘূর্ণিঝড় ‘রেমাল’ যেসব অঞ্চলে আঘাত হানতে পারে
  • সৌদিতে চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু
  • রাঙামাটিতে দুর্বৃত্তের গুলিতে ইউপিডিএফ কর্মীসহ নিহত ২
  • প্রধানমন্ত্রী চান বাংলাদেশের সকল মানুষ এক ছাতার নিচে বাস করবে: পার্বত্য প্রতিমন্ত্রী
  • তাপপ্রবাহ কমতে পারে রবিবার থেকে