শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

রেইনট্রি গাছের ভাইরাস পোকা এখন মনিরামপুরে শতশত মানুষের উপার্জনের মাধ্যম

হেলাল উদ্দিন, মনিরামপুর : যশোরের মনিরামপুরে রেইনট্রি গাছের ‘ভাইরাস পোকা’ এখন শতশত মানুষের উপার্জনের একমাত্র মাধ্যম হয়েছে। খবর পাওয়া গেছে- উপজেলার ৫/৬ টি ইউনিয়নে এই রেইনট্রি গাছের ‘ভাইরাস পোকা’ সংগ্রহ চলছে। বয়স্ক লোক ও কিশোররা প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এই ‘ভাইরাস পোকা’ সংগ্রহের কাজে রয়েছে।

শুক্রবার (৯ ফেব্রুয়রি) সকালে সরেজমিন দেখা যায়- উপজেলার চালুয়াহাটি ইউনিয়নের কয়েকজন, ভ্যানগাড়ী সাথে নিয়ে রেইনট্রি গাছের ‘ভাইরাস পোকা’ সংগ্রহ করতে বেরিয়ে পড়েছে। এছাড়া এ কাজে রয়েছে মনোহরপুর, নেহালপুর, দূর্বাডাঙ্গা ও কুলটিয়া ইউনিয়নের লোকজন। এই কাজে জড়িতরা সকাল বেলা বাড়ি থেকে বেরিয়ে পড়েন। এরপর সাদা বর্ণের ভেতর লালচে রঙের ভাইরাসযুক্ত ডালের সন্ধান করেন। যে গাছের ডাল সংক্রমিত বেশী, সেই ডাল ততো বেশি দামে গাছের মালিকের কাছ থেকে কেনেন তারা। ভাইরাসযুক্ত গাছের ডাল স্থানীয় ব্যবসায়ীদের কাছে প্রতি কেজি ৪৮০ টাকা থেকে ৫০০ টাকায় বিক্রি হয়।
প্রথমে সংক্রমিত গাছের ডাল দর কষাকষির মাধ্যমে গাছের মালিকের সাথে দাম ঠিক করে নেয়া হয়। পরে গাছ থেকে ডাল কেটে নারী শ্রমিকদের দিয়ে ভাইরাস ছাড়ানো হয়। পরে ভাইরাস বিক্রির উপযোগী হলে বস্তায় করে স্থানীয় কেশবপুর সহ কয়েকটি বাজারের আড়তে বিক্রি করা হয়।
এই ব্যবসার সাথে জড়িত হাসান, আহম্মদ, বাবুল ও রনিসহ অনেকেই জানান- চালুয়াহাটি, মনোহরপুর, কুমারঘাটা, দাশেরহাট, কুলটিয়া, মশিয়াহাটী, নেহালপুরসহ এলাকার বিভিন্ন স্থানের শিশু (রেইনট্রি) গাছ দেখে আসি। যেসব গাছে ভাইরাস হয়েছে সেগুলো থেকে তিন থেকে চার জন শ্রমিক নিয়ে সংক্রমিত ডাল কেটে ভ্যানে করে বাড়িতে এনে ভাইরাস ছাড়িয়ে বিক্রির জন্য বাজারে নিয়ে যাই। শুরুর দিকে এই ভাইরাসের দাম বেশি ছিলো। কিন্তু এখন দাম কমে গেছে।
পাইকারি ব্যবসায়ী মুসা, সুমন, সবুজসহ আরো অনেকেই জানান- গাছ থেকে সংগ্রহকারীদের কাছ থেকে কিনে আমরা অন্য জায়গায় বিক্রি করি। এগুলো সাড়ে ৪শ’ থেকে ৫শ’ টাকা প্রতিকেজি দরে কিনে সাড়ে ৫শ’ টাকা দরে বিক্রি করি। মনোহরপুর বাজারের মোঃ সুমন জানান- আমার মূলত ধানের আড়তের ব্যবসা। এখন ‘ভাইরাসের’ ব্যবসাটা করছি। ভালো লাভও পাচ্ছি।
এই ভাইরাস কী কাজে ব্যবহার হয় এমন প্রশ্নে আড়ত ব্যবসায়ীরা বলেন- আমরাও সঠিক জানি না। তবে লোকমুখে শুনেছি এটা দিয়ে আসবাবপত্রে রং করার কাজে উন্নতমানের আঠা বা গালা তৈরি করা হয়ে থাকে।
চালুয়াহাটি গ্রামের কয়েকজন জানান- দিন দিন এই ভাইরাস সংগ্রহের কাজে লোক ঝুঁকছে বেশি। খোঁজ নিয়ে জানাগেছে- গোটা উপজেলার শতশত নারী, পুরুষ, শিশু, কিশোররা এই পেশায় জড়িত হয়ে পড়েছে। বেকার যুবকরাও এ ভাইরাসের ব্যবসা শুরু করেছে। ভাইরাস ব্যবসায়ীদের চোখ এখন রেইনট্রি গাছের দিকে।
সরেজমিনে দেখা গেছে- চালুয়াহাটি গ্রামের একটি বাড়িতে বসে ৫/৭ জন নারী ও ২ জন পুরুষ বটির সাহায্যে খুব যতœসহকারে ডাল থেকে ভাইরাস পোকা আলাদা করছে। তারা বলেন- এইগুলো আলাদা করে পাইকারী ব্যবসায়ীদের কাছে বিক্রি করি। এভাবে এক সপ্তাহ পর পর বিক্রি করে থাকি। তারা আরো বলেন- ইতোমধ্যে এই ভাইরাস পোকার কারবার করে বহু মানুষের কর্মসংস্থান হলেও, ঠিক কতদিন চলবে এ পোকার ব্যবসা তা জানা নেই।
এই ভাইরাস পোকার ব্যবসার সাথে জড়িতরা জানান- আমরা প্রথমে রেইনট্রি গাছে ভাইরাস দেখি। তারপর গাছের মালিকের সাথে দরাদাম করে শ্রমিক দিয়ে গাছ থেকে সংক্রমিত ডাল কেটে ভ্যানগাড়ী করে বাড়িতে এনে ভাইরাস ছাড়িয়ে বিক্রির উপযোগী করা হয়।
তারা জানান- প্রথমে এই ভাইরাস পোকার দাম ছিল ১০০০ টাকা পর্যন্ত প্রতিকেজি। এখন দাম কমে গেছে।
স্থানীয় আরাফাত হোসেন বলেন- দেখছি এই ভাইরাস পোকার ব্যবসার মাধ্যমে এলাকার কিছু মানুষ অর্থ উপার্জন করছে। কিছু মানুষের কর্মসংস্থানও হয়েছে। এটা নিশ্চিত ভালোর দিক। এলাকার মানুষ কাজ করে জীবন-যাপন করছে এটা ভালো।

একই রকম সংবাদ সমূহ

মণিরামপুরের রাজগঞ্জে কুকুরের ভয়ে আতঙ্কিত এলাকাবাসী

হেলাল উদ্দিন, মণিরামপুর : যশোরের মণিরামপুর উপজেলার রাজগঞ্জের বিভিন্ন মহল্লায় কুকুরের উপদ্রব্যবিস্তারিত পড়ুন

রাজগঞ্জে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নিহত জনপ্রতিনিধির দাফন সম্পন্ন

হেলাল উদ্দিন, মনিরামপুর : যশোরের মনিরামপুর উপজেলার রাজগঞ্জে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নিহত ইউপিবিস্তারিত পড়ুন

খরতাপে পুড়ছে মনিরামপুর

হেলাল উদ্দিন, মনিরামপুর: বৈশাখের খরতাপে পুড়ছে যশোরের মনিরামপুর। চলতি মাস জুড়েই এবিস্তারিত পড়ুন

  • মনিরামপুরে সাপের কামড়ে যুবকের মৃত্যু
  • মনিরামপুর উপজেলা পরিষদ নির্বাচনে ১৮ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল
  • মনিরামপুরে ঈদের দিন পানিতে ডুবে ও সড়ক দুর্ঘটনায় শিশুসহ নিহত-২
  • মনিরামপুরের রাজগঞ্জ প্রেসক্লাবে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত
  • মনিরামপুরে পানিতে ডুবে দুই ভাই-বোনের মৃত্যু
  • যশোরের রাজগঞ্জে বিদ্যুৎস্পর্শ্বে বৃদ্ধর মৃত্যু
  • মনিরামপুরের রাজগঞ্জে রমজানের মধ্যে বিদ্যুতের লোডশেডিং চরমে
  • মনিরামপুরে কলেজ শিক্ষার্থী সাবিনার আত্মহত্যায় জড়িতদের শাস্তির দাবিতে প্রতিবাদ মিছিল ও মানববন্ধন
  • মণিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ব্যবস্থাপনা কমিটির সমন্বয় সভায় এমপি ইয়াকুব আলী
  • মনিরামপুরের পশ্চিমাঞ্চলে অভিযোগ থাকা সত্ত্বেও রমরমা অবৈধ ইটভাটা, হুমকির মুখে পরিবেশ
  • নারীদের উন্নয়নে শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন- এমপি ইয়াকুব আলী
  • শেখ জহুরুল হক পল্লী উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ শীর্ষক প্রকল্প পরিদর্শন করেছেন সিনিয়র সচিব