শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

সাতক্ষীরায় নারী এবং কিশোরীদের মাসিক সভা ও ন্যাপকিন বিতরণ

জি.এম আবুল হোসাইন : সাতক্ষীরা সদর উপজেলার ফিংড়ী ইউনিয়নে ১০টিএবং আলিপুর ইউনিয়নে ৮টি নির্বাচিত গ্রুপে পৃথকভাবে ব্রেকিং দ্য সাইলেন্সের আয়োজনে অক্সফাম বাংলাদেশের সহযোগিতায় “হেলথ অ্যান্ড সেফটি ফর গার্লস এন্ড ওমেন” নামক প্রকল্পের আলোকে ৩৩জন নারী ও কিশোরীদের সমন্বয়ে দল ভিত্তিক মাসিক সভা ও ন্যাপকিন বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার, মঙ্গলবার ও বুধবার (৪, ৫ ও ৬ ডিসেম্বর) থেকে মাসিক সভা ও ন্যাপকিন বিতরণ অনুষ্ঠিত হয়। দল ভিত্তিক মাসিক মিটিং এ ২০জন নারী ও ১৩জন কিশোরী উপস্থিত ছিলেন।

ডিসেম্বর মাসে প্রতিটি মিটিংয়ে আলোচ্য বিষয় ছিল, ঝরে পড়া শিক্ষার্থীদের তালিকা প্রস্তুত করা, মানবাধিকার সম্পর্কে, যুববান্ধব স্বাস্থ্য সেবা সম্পর্কে, ব্যক্তিগত স্বাস্থ্য ও পরিষ্কার পরিচ্ছন্নতা সম্পর্কে, সরকারি স্বাস্থ্য পরিসেবা সম্পর্কে, শিশুদের শরীরের সীমানা, শিশু অধিকার ও শিশু সুরক্ষা, বয়ঃসন্ধিকালীন শারীরিক ও মানসিক পরিবর্তন, স্যানেটারি ন্যাপকিন ব্যবহার, ডেঙ্গু জ্বর, যৌন প্রজনন স্বাস্থ্য প্রভৃতি। সদস্যদের নিজ অধিকার সম্পর্কে সচেতন করা হয় ও সকল সদস্যদের মতামতের প্রাধান্য দেয়া হয়।

আলিপুর ও ফিংড়ি ইউনিয়নে নির্বাচিত ১৮টি গ্রুপে মোট ৩৩জন সদস্য করে সর্বমোট ৫৯৪ জনের মাঝে বিনামূল্যে ন্যাপকিন বিতরণ করা হয়।

গ্রুপের অংশগ্রহণকারী সদস্যরা বলেন, তারা অনেকেই এই ন্যাপকিন আজই প্রথম পেল, এর ব্যবহার সম্পর্কে তারা অনেকেই সচেতন ছিল না। ফলে নোংরা কাপড় এবং অস্বাস্থ্যকর ভাবে ব্যবহার করার কারণে নারী ও কিশোরীরা নানা রোগে ভুগছে। ফলে নারী-কিশোরীদের মধ্যে সেনেটারি ন্যাপকিন ব্যবহার সম্পর্কে সচেতন করা হয়। তারা আজও তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত। তারা তাদের সমস্যা ও সমাধান সম্পর্কে সচেতন না হওয়ার কারণে তারা বিভিন্ন রকম সমস্যায় পড়ছে, যেমন ; বাল্যবিবাহের হার বৃদ্ধি, যৌন প্রজনন স্বাস্থ্য অধিকার সম্পর্কে সচেতনতার অভাব, জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ সম্পর্কে অসচেতনতা, অস্বাস্থ্যকর ল্যাটিনের ব্যবহার, ঝরে পড়া শিক্ষার্থী বৃদ্ধি, শিশু সুরক্ষা ও শিশু নির্যাতন সম্পর্কে ধারণা কম থাকা, নারী নির্যাতন ও নারী অধিকার সম্পর্কে অসচেতনতা, সরকারি পর্যাপ্ত সুযোগ সুবিধা থেকে বঞ্চিত, কিশোরীরা ইভটিজিংয়ের শিকার, জন্ম নিবন্ধনে পিছিয়ে আছে, বিভিন্ন শিক্ষা ক্ষেত্রে অবহেলা ইত্যাদি বিষয়ে শিকার হচ্ছে প্রতিনিয়তই।

দলীয় সভা পরিচালনা করেন, ব্রেকিং দ্য সাইলেন্স’র “হেলথ অ্যান্ড সেফটি ফর গার্লস এন্ড ওমেন” প্রকল্পের প্রজেক্ট অফিসার মোছা. সাজেদা হোসেন।

উল্লেখ্য যে ব্রেকিং দ্য সাইলেন্সে’র উদ্যোগে নারী ও কিশোরীদের নিয়ে আলীপুর এবং ফিংড়ি ইউনিয়নে পৃথকভাবে ১৮টি মাসিক সভা অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে ফিংড়ি ও আলিপুর ইউনিয়নে ৪টি করে মিটিং সম্পন্ন হয়েছে। তবে মিটিং চলমান আছে।

একই রকম সংবাদ সমূহ

কলারোয়ার বেত্রবতী নদী থেকে কচুরিপানা অপসারণে এগিয়ে এলো যুবদল-ছাত্রদল

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরার কলারোয়ার বেত্রবতী নদীতে জমে থাকা কচুরিপানা অপসারণে এগিয়ে আসলোবিস্তারিত পড়ুন

১৬ বছর পর সাতক্ষীরায় বাংলাদেশ জামায়াতে ইসলামীর রুকন সম্মেলন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি: ছাত্র-জনতার আন্দোলনের মাধ্যমে অর্জিত বিজয় টেকসই ও অর্থবহ করতে ১৬বিস্তারিত পড়ুন

দূর্ঘটনা হ্রাস কল্পে সাতক্ষীরায় মোটরযানের উপর মোবাইল কোর্ট

শেখ আমিনুর হোসেন, সাতক্ষীরা : সাতক্ষীরার বিভিন্ন সড়কে দুর্ঘটনা হ্রাসকল্পে, সড়কে শৃঙ্খলাবিস্তারিত পড়ুন

  • সাতক্ষীরায় সাংবাদিক রাহাত রাজার সুস্থতা কামনা করে দোয়া
  • সাবেক চেয়ারম্যান প্রয়াত ডাঃ আনিছুর রহমানের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ
  • কলারোয়ায় একই দিনে ভেঙ্গে পড়লো বেত্রবতী নদীর ৩ সেতু
  • জলবায়ু পরিবর্তনের কারণে বিপর্যস্ত সাতক্ষীরার জনজীবন
  • সাতক্ষীরার কাটিয়ায় আরসিসি ঢালাই রাস্তা নির্মাণ কাজের উদ্বোধন
  • সাতক্ষীরায় দুই গ্রাম ডাক্তারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবিতে নারীর সংবাদ সম্মেলন
  • কলারোয়ায় দুর্গোৎসবে সম্প্রীতি রক্ষায় পাশে থাকবে বিএনপি
  • বাকসা হঠাৎগঞ্জ দাখিল মাদ্রাসার সুপার মাওঃ আবুল হাসান আর নেই! দাফন সম্পন্ন
  • সাতক্ষীরায় ইসলামী ব্যাংকের গ্রাহক সমাবেশ
  • ইয়ুথ পিস অ্যাম্বাসেডর গ্রুপের ত্রৈমাসিক সভা
  • সাতক্ষীরা জেলা প্রশাসকের সাথে জামায়াত নেতাদের মতবিনিময়
  • ঢাকা পোস্টের সাতক্ষীরা প্রতিনিধির নিয়োগ পেলেন ইব্রাহিম খলিল