বুধবার, ডিসেম্বর ১, ২০২১

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

অক্সিজেন আল্লাহর বড় নেয়ামত

অক্সিজেন মহান আল্লাহর নিয়ামাত। বিশেষজ্ঞরা বলেন , একজন সুস্থ মানুষের ৯৬ থেকে ৯৮ শতাংশ অক্সিজেন ওঠানামা স্বাভাবিক। কিন্তু তা ৯০ এর নিচে নামলেই শ্বাসকষ্ট দেখা দিতে পারে। তাছাড়া মাথা ব্যাথা,বুক ব্যাথা ও হার্টবিট বেড়ে যেতে পারে শরীরের অক্সিজেন কমে গেলে। মানুষের প্রয়োজনীয় অক্সিজেন, খাবার ও ঔষধ সরবরাহের জন্য মহান আল্লাহ গাছ সৃষ্টি করেছেন।
পবিত্র কুরআনে ইরশাদ হয়েছে:
وَ اِنۡ تَعُدُّوۡا نِعۡمَۃَ اللّٰہِ لَا تُحۡصُوۡہَا ؕ اِنَّ اللّٰہَ لَغَفُوۡرٌ رَّحِیۡمٌ
ওয়া ইন তা‘উদ্দূনি‘মাতাল্লা-হি লা-তুহসূহা- ইন্নাল্লা-হা লাগাফরুর রাহীম।

“তোমরা আল্লাহর নিয়ামতসমূহ কে গণনা করলে তার সংখ্যা নির্ণয় করতে পারবেনা, আল্লাহ অবশ্যই বড় ক্ষমাশীল,পরম দয়ালু। সূরা নাহল আয়াত: ১৮।

“বর্তমান করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। চারিদিকে শোনা যাচ্ছে অক্সিজেনের জন্য হাহাকার। করোনায় আক্রান্ত রোগীর শরীরের অন্যতম উপসর্গ হচ্ছে অক্সিজেন কমে যাওয়া, যার ফলে শ্বাসকষ্ট হয়ে থাকে। বর্তমানে অক্সিজেন সিলিন্ডার ‘করোনায়’ আক্রান্ত রোগীদের জন্য খুবই প্রয়োজন। করোনায় আক্রান্ত অনেক রোগীকেই শ্বাসকষ্টের জন্য কৃত্রিমভাবে অক্সিজেন দেওয়ার খুবই প্রয়োজন পড়েছে। আক্রান্ত মুমূর্ষ প্রিয়জনদের বাঁচানোর জন্য মানুষ হন্যে হয়ে অক্সিজেন সিলিন্ডার খোঁজ করছে। করোনার এই মহামারিতে পৃথিবীর মানুষ এখন উপলব্ধি করতে পারছে যে,প্রতিদিন তারা মহান আল্লাহর কত বড় নিয়ামত অক্সিজেন ভোগ করে। পৃথিবীর মানুষের অস্তিত্বই আল্লাহর বিশেষ অনুগ্রহ। মানুষকে বেঁচে থাকার জন্য মহান আল্লাহ বিশেষ দয়া করেছেন, বাতাস ছায়া ও অক্সিজেনের জন্য বৃক্ষ সৃষ্টি করেছেন।
পবিত্র কুরআনে ইরশাদ হয়েছে
:الَّذِیۡ جَعَلَ لَکُمۡ مِّنَ الشَّجَرِالۡاَخۡضَرِ نَارًا فَاِذَاۤ اَنۡتُمۡ مِّنۡہُ تُوۡقِدُوۡنَ ۰﴾
আল্লাযী জা‘আলা লাকুম মিনাশশাজারিল আখদারি না-রান ফাইযা-আনতুম মিনহু তূকিদূন।

“তিনি তোমাদের জন্য সবুজ বৃক্ষ হতে আগুন উৎপাদন করেন এবং তোমরা ওটা দ্বারা প্রজ্জ্বলিত কর। সূরা ইয়াসিন আয়াত: ৮০।

“গাছ হলো মানুষের বন্ধু, কারণ আমরা যে অক্সিজেন গ্রহণ করি, আর শ্বাস নিশ্বাসে ত্যাগ করি,তা মূলত গাছের মাধ্যমেই মহান আল্লাহ ব্যবস্থা করে দিয়েছেন। বর্তমানে পৃথিবীর জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণায়ন প্রতিরোধের তথা মানব সভ্যতার সুরক্ষার জন্য, স্বাস্থ্যসম্মত পরিবেশে বেঁচে থাকার জন্য রাসুল (সা.)এর সুন্নত বৃক্ষরোপণ করা আমাদের অতিব প্রয়োজন।

” হাদিসে বলা হয়েছে: যদি কোন মুসলমান একটি বৃক্ষ রোপন করে অথবা কোন শস্য উৎপাদন করে এবং তা থেকে কোন মানুষ কিংবা পশুপাখি ভক্ষণ করে তবে তা উৎপাদনকারীর। জন্য সাদকায়ে যারিয়া হিসেবে গণ্য হবে। সহীহ বুখারী-২৩২০।

“প্রতিদিন একজন প্রাপ্তবয়স্ক সুস্থ মানুষ গড়ে-৫৫০ লিটার বা ১৯ কিউবিক বিশুদ্ধ অক্সিজেন গ্রহণ করে।এই জন্য কাউকে টাকা পয়সা বা নগত অর্থ দেওয়া লাগেনা। ধনী গরীব সবাই একই নিয়মে এই অক্সিজেন আল্লাহর নিয়ামাত ভোগ করে।

“অথচ করণায় আক্রান্ত হয়ে বা অন্য কোন কারণে যদি কাউকে কৃত্রিমভাবে অক্সিজেন গ্রহণ করতে হয়, তাহলে বর্তমান বাজার মূল্য অনুযায়ী-১.৪ কিউবিক মিটারের একটি অক্সিজেন সিলিন্ডার কিনতে টাকা লাগবে প্রায় ৪৭ হাজার টাকা পর্যন্ত। যার মধ্যে খালি সিলিন্ডার বাবদ ২০-২৫ টাকা বাদ দিলেও শুধু ১.৪ কিউবিক অক্সিজেনের দাম দাঁড়ায় ২২-২৭ হাজার টাকা। অর্থাৎ প্রতিদিন একজন প্রাপ্তবয়স্ক সুস্থ মানুষ ২ লাখ ৭১ হাজার থেকে ৩ লাখ ৩৯ হাজার টাকার অক্সিজেন বিনামূল্যে গ্রহণ করে।

” অথচ আল্লাহর দেওয়া সেই দামি অক্সিজেন আমরা বিনামূল্যে গ্রহণ করে বেঁচে আছি,বিনিময়ে আমাদের নগত অর্থ,টাকা পয়সা লাগেনা। যে আল্লাহ আমাদের বেঁচে থাকার জন্য এত দয়া করলেন, সুতরাং আমাদের প্রত্যেকেরই উচিত সেই মহান আল্লাহর সমস্ত নেয়ামতের শুকরিয়া আদায় করা,সঠিকভাবে ইবাদাত-বন্দেগী করা এবং সর্বক্ষেত্রে আল্লাহর গোলামী করা। তবেই দুনিয়ার সকল আজাব,গজব, মুসিবত ও মহামারী থেকে রক্ষা পাওয়া সম্ভব।

“আলহামদুলিল্লাহ মহান আল্লাহ গাছের মধ্যে এই দামী অক্সিজেনের ফ্যাক্টরি তৈরি করে দিলেন। তা না হলে পৃথিবীর সমস্ত প্রাণী মরে শেষ হয়ে যেত। মানুষ যখন কার্বন-ডাই-অক্সাইড ছাড়ে গাছগুলো তা সারারাত গ্রহণ করে, আবার দিনের বেলায় মানুষের জন্য,প্রাণীর জন্য, মানুষের বেঁচে থাকার জন্য অক্সিজেন ছেড়ে দেয়। এইজন্য পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য আমাদের সকলকে বৃক্ষ রোপন করার সিদ্ধান্ত নিতে হবে।আমাদের সকলকে সঠিক নিয়মে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে,এবং সঠিকভাবে ইবাদতের মাধ্যমে আল্লাহর কাছে সাহায্য চাইতে হবে। আল্লাহ আমাদের প্রত্যেকের সঠিক বুঝ দান করুন। মহান আল্লাহ করোনাভাইরাসের এই মহামারী গজব থেকে আমাদেরকে হেফাজত করুন। আমীন।

লেখক : মাওলানা জিয়াউল ইসলাম যুক্তিবাদী, কলারোয়া, সাতক্ষীরা।

একই রকম সংবাদ সমূহ

নারী নির্যাতন প্রতিরোধ দিবস ও কিছু কথা

নারী নির্যাতন প্রতিরোধ দিবস ও কিছু কথা ।। মিতা রহমান ।। আন্তর্জাতিকবিস্তারিত পড়ুন

প্রসঙ্গ; চাঁদের জমির মালিকানা

প্রসঙ্গ; চাঁদের জমির মালিকানা নাজমুল হক সংবাদমাধ্যমে প্রকাশিত সংবাদে দেখা যায়, মঙ্গলগ্রহবিস্তারিত পড়ুন

বিচিত্র প্রজাতির মাছের সমাহার যবিপ্রবির ‘অ্যাকুয়াটিক বায়োডায়ভার্সিটি মিউজিয়াম’

সহজেই মাছের সঙ্গে পরিচিতি, বিলুপ্ত ও বিলুপ্তপ্রায় সব স্বাদু পানির মাছ ওবিস্তারিত পড়ুন

  • করোনায় শিশু ও মায়ের প্রয়োজন ভিটামিন সি
  • একজন বেনজির হেলাল এবং চেয়ার‍ম্যান প্রার্থী
  • স্কুল জীবন কত না মধুর শব্দ!
  • রবি স্মরণে, বিশ্বকবি তুমি
  • টাকা ধার করে পশু কোরবানি দেওয়া যাবে কী?
  • লকডাউনে মধ্যবিত্ত ও শ্রমজীবী মানুষের চরম দুর্দিন চলছে!
  • ইসলামের আলোকে মহামারির কারণ ও বাঁচার উপায়
  • লকডাউন ও আমজনতা
  • পাক হানাদার ও এদেশের দোষরদের বর্বরতা আমার বেঁচে থাকার গল্প
  • মাধ্যমিক শিক্ষায় করোনার তান্ডব
  • বিশ্বস্ত আর বিপদের বন্ধু হিসেবে সাংবাদিকরাই সেরা
  • error: Content is protected !!