বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

কলারোয়ার গাছে গাছে ভরে গেছে সজনের সাদা ফুল, বর্ণিল সাজে সেজেছে প্রকৃতি

কলারোয়া(সাতক্ষীরা) প্রতিনিধি: কুমড়ো ফুলে ফুলে নুয়ে পড়েছে পরেছে লতাটা,সজনে ফুলে ভরে গেছে গাছটা,আর আমি ডালের বড়ি শুকিয়ে রেখেছি।খোকা তুই কবে আসবি? কবে ছুটি?’

কবি আবু জাফর ওবায়দুল্লাহ তার এ কবিতার মাধ্যমে ফুটিয়ে তুলেছিলেন একজন ভাষা শহীদের মায়ের আকুতি।কুমড়ো ফুল, সজনে ডাঁটা, ডালের বড়ি আবহমান বাংলার ঐতিহ্য। আর এ ঐতিহ্য মনে করিয়ে দেয় ভাষার কথা, দেশের প্রতি মমত্ববোধের কথা।

অপরদিকে, অযত্ন আর অবহেলায় বেড়ে ওঠা সজনে সবার কাছেই খাদ্য হিসেবে বেশ প্রিয়। এখন সজনে গাছে ফুল আসার মৌসুম। ঋতুবৈচিত্রের এই বাংলাদেশে একেক ঋতুতে একেক রূপ নিয়ে হাজির হয় প্রকৃতি। শীতের শেষ ও বসন্তের আগমনীতে গাছে গাছে শিমুল পলাশের সাথে সাজনে ফুলগুলো প্রকৃতিকে সাজিয়েছে আপন মহিমায়।

প্রাকৃতিক সোন্দর্য নিয়ে সাদা ফুলের বর্ণিল সাজে সেজেছে উত্তরাঞ্চলের শষ্য ভান্ডার খ্যাত কলারোয়া উপজেলার সজিনা গাছগুলো। প্রকৃতি সেজেছে যেন তার আপন মহিমায়। বাড়ির আনাচে-কানাচে ও রাস্তার পাশে থাকা সজিনার গাছগুলো থোকায় থোকায় সাদা ফুলে ভরে উঠেছে। মৌ মৌ করছে চারপাশ। সজিনা গাছের ডালের গোড়া থেকে মাথা পর্যন্ত ফুল আর ফুল।

এ সময় সজিনা গাছের পাতা ঝরে পড়ে। তাই পাতা শুন্য ডালে থোকা থোকা সাদা ফুলের শোভা দেখে সকলেই মহিত হয়। সজিনা বিশ্বের অন্যতম প্রয়োজনীয় একটি বৃক্ষ। অলৌকিক গাছ হিসেবে সজিনা পরিচিত। কলারোয়া পৌরসভার সামনে ও উপজেলার বিভিন্ন জায়গায় সজনের সাদা ফুলে ছেয়ে গেছে ।রাস্তার পাশে, বাড়ির আঙিনায়, পুকুর পাড়ে লাগানো গাছে গাছে ক’দিন পরেই বাতাসে দোল খাবে সজনে। প্রত্যন্ত অঞ্চলজুড়ে যা মানুষের অতি প্রিয় খাবার।

সজনেচাষী দীপক ঘোষ বলেন‘ এখন অনেকে বাণিজ্যিকভাবে সজনে চাষ করে হাট-বাজারে বিক্রি করেন। প্রথমদিকে দামটা একটু বেশি থাকলেও পরে কমতে শুরু করে। ’শুধু গ্রামাঞ্চলের মানুষের কাছেই নয়, শহরের মানুষের কাছেও সজনে ডাঁটার ব্যাপক কদর রয়েছে। তাছাড গ্রাম বাংলার সর্বত্র সজনে, সজনের পাতা ও ফুল নি:সন্দেহে একটি পুষ্টিকর নিরাপদ খাবার।

সজনে গাছের ছাল ও পাতা ঔষধি হিসেবে ব্যবহারও বহুল পরিচিত। বিনা পরিশ্রমে শুধু একটি ডাল সংগ্রহ বাড়ির আনাচে কানাচে, রাস্তার পাশে লাগিয়ে রাখলেই কিছু দিনের মধ্যেই গাছ বড় হয়ে যায়। দেখতেও সজনে গাছ খুবই দৃষ্টিনন্দন। সজনে গাছের অতুলনীয় গুণ বিষয়টি বিবেচনা করে উপজেলার ১২টি ইউনিয়িন ও ১টি পৌরসভার সব অঞ্চলে শত শত সজনে ডাল রোপণ করে নিজ বসতবাড়িতে।

এদিকে, উপজেলার দেয়াড়া ঘোষ পাড়ার সিংহভাগ বাড়িতে সজনে চাষ করে থাকে। বাকী যে পরিবারগুলোতে সজনে গাছ নেই, গত বছর সেই পরিবারগুলোতেও সজনে গাছ লাগানোর জন্য এলাকার কৃষক, যুবক ও শিক্ষার্থীরা একত্রিত হয়ে গ্রামের মানুষের সাথে আলাপ-আলোচনা করেন।

যাদের বাড়িতে সজনে গাছ আছে সেখান থেকে ২টি ডাল সংগ্রহ করে যাদের বাড়িতে নেই সেখানে রোপণের উদ্যোগ নেয়া হয়েছে।উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল হোসেন বলেন, সজনে ডাটা ঔষধে গুনে ভরা একটি সবজি।তিনি সজনে ডাল লাগানো কার্যক্রমকে বাস্তবায়ন করতে এলাকার তরুন, যুবক ও কৃষকদের সাথে সজনে গাছ এর গুণাগুণ ও সজনে খাওয়ার গুরুত্বারোপ করেন।

একই রকম সংবাদ সমূহ

কলারোয়ায় একই দিনে ভেঙ্গে পড়লো বেত্রবতী নদীর ৩ সেতু

পানির তীব্র স্রোতে সাতক্ষীরার কলারোয়ায় একই দিনে ভেঙ্গে গেলো বেত্রবতী নদীর ৩বিস্তারিত পড়ুন

কলারোয়া বাসস্ট্যান্ড জামে মসজিদে পবিত্র সিরাতুন্নবী মাহফিল অনুষ্ঠিত

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে কলারোয়া বাসস্ট্যান্ড জামে মসজিদে পবিত্র সিরাতুন্নবী মাহফিল অনুষ্ঠিতবিস্তারিত পড়ুন

কলারোয়ায় দেয়াড়া হাইস্কুলে ঈ‌দে মিলাদুন্নবী (সা.) পা‌লিত

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরার কলারোয়ায় দেয়াড়া হাইস্কুলে ঈ‌দে মিলাদুন্নবী (সা.) পা‌লিত হ‌য়ে‌ছে। ICTবিস্তারিত পড়ুন

  • কলারোয়ায় দুর্গোৎসবে সম্প্রীতি রক্ষায় পাশে থাকবে বিএনপি
  • ভোটযুদ্ধের জন্য প্রস্তুতি গ্রহণ করুন, বেগবান করুন সাংগঠনিক কার্যক্রম
  • বাকসা হঠাৎগঞ্জ দাখিল মাদ্রাসার সুপার মাওঃ আবুল হাসান আর নেই! দাফন সম্পন্ন
  • কলারোয়ায় ইসলামী ব্যাংকের গ্রাহক সেবা মাস উপলক্ষে মত বিনিময় সভা
  • কলারোয়ার নবাগত ইউএনও’র সাথে বোয়ালিয়া মুক্তিযোদ্ধা কলেজের শিক্ষকদের মতবিনিময়
  • পানির নীচে সখের ঘর ‘কান্না থামছে না শিশু মারিয়ামের’
  • বিএনপি মহাসচিবের সাথে সৌজন্য সাক্ষাৎ করলেন কারামুক্ত সাবেক এমপি হাবিব
  • কলারোয়ায় যুবদল নেতার মৃত্যুতে শোক জ্ঞাপন
  • কলারোয়ায় পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত
  • কলারোয়ায় যুবদল নেতার মৃত্যুতে শোক
  • টানা বৃষ্টিতে কলারোয়ায় পানিবন্দি শিক্ষা প্রতিষ্ঠান-রাস্তা, তলিয়ে গেছে ঘের-পুকুর
  • কলারোয়ায় নার্সদের মানববন্ধন