সোমবার, অক্টোবর ৩, ২০২২

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

সাতক্ষীরায় ছোট ও মাঝারি গরুর চাহিদা বেশি, বড় গরু নিয়ে বিপাকে খামারীরা

রবিবার পবিত্র ঈদ-উল আজহা। কোরবানীর পশু কিনতে ব্যস্ত সময় পার করছেন মুসলিম সম্প্রদায়ের মানুষ। একইভাবে সাতক্ষীরা জেলার গরুর খামারীরা তাদের গরু বিক্রি নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন। বাজারে ছোট ও মাঝারী গরুর চাহিদা বেশি। বড় গরুর চাহিদা কম থাকায় বিপাকে খামারীরা।

অবিক্রিত থেকে যাচ্ছে অধিকাংশ বড় গরু। সিলেট ও সুনামগঞ্জসহ উত্তরাঞ্চলে বন্যার কারণে বেপারী না আসায় বড় গরু বিক্রি হচ্ছেনা বলে জানান বিক্রেতারা। ফলে এবারও ব্যাপক লোকসান গুনতে হচ্ছে গো-খামারীদের।

সাতক্ষীরা জেলা প্রাণিসম্পদ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলায় জেলার চাহিদা রয়েছে ৫৩ হাজার পশু। এছাড়া আরও প্রায় ২৫ হাজার পশু সাতক্ষীরা থেকে সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে পাঠানো হয়।

সরেজমিনে জেলার সবচেয়ে বড় পশুর হাট সদর উপজেলার সীমান্তবর্তী আবাদের হাটে যেয়ে মঙ্গলবার ক্রেতা-বিক্রেতাদের সাথে কথা বরে জানা যায়, দেশি ২ মণ বা আড়াই মণ ওজনের ছোট-ছোট গরুর বেশ চাহিদা রয়েছে। সাতক্ষীরার খামারে পালন করা বড় জাতের ফ্রিজিয়ান গরু সাধারণত সিলেট অঞ্চলে বিক্রি হয়। সিলেট অঞ্চলের ব্যাপারীরা সাতক্ষীরার আবাদের হাট,পারুলিয়া হাটসহ অন্যান্য হাট থেকে বড় জাতের গরু কিনে নিয়ে যান। কিন্তু সিলেট অঞ্চলে বন্যা হওয়ায় বড় জাতের গরু কেনা-বেচা নেই বললেই চলে।

এ বিষয়ে আবাদের হাটে ৪টি বড় জাতের গরু নিয়ে আসা সদর উপজেলার মাছখোলা গ্রামের আব্দুল হাকিম বলেন, গতবারের চেয়ে গো-খাদ্যের দাম প্রায় দ্বিগুন বেড়েছে। খরচ অনুপাতে মণপ্রতি বিক্রি হওয়া লাগে ৩০ হাজার টাকা। সেখানে ২৪ হাজার টাকার বেশি কেউ দাম বলছেনা। তাছাড়া তার কমপক্ষে ৮মণ ওজনের সবচেয়ে বড় গরুটা কিনতে কেউ আগ্রহ দেখাচ্ছেন না।

গরু কিনতে আসা বিনেরপোতা এলাকার রুবেল হোসেন জানান, গতবার গরুর দাম ছিল ২০ হাজার টাকা মণ। আর এবার ২৫ থেকে ২৬ হাজার টাকা মণ। নিত্যপণ্যের দাম বৃদ্ধিতে সংসার চালানো কষ্ট হয়ে যাচ্ছে। আবার কোরবানিও করতে হবে। তাই দেড় মণ ওজনের ছোট একটি দেশি গরু কিনেছি।

গরু ব্যবসায়ী পৌরসভার বকচরা এলাকার রনি ইসলাম জানান, খামার থেকে ফ্রিজিয়ান জাতের গরু কিনে এনেছি। লাভ তো দূরের কথা, বড় গরু কেউ ছুঁয়েই দেখছেনা। সিলেট অঞ্চল থেকে প্রত্যেক বছর প্রচুর বেপারী আসতো বড় গরু কিনতে। কিন্তু এবার ওই অঞ্চলে বন্যা হওয়ায় কোনো বেপারী আসেনি। তাই বড় গরুর ক্রেতা নেই।

আবাদের হাট গরুর হাটের ইজারাদার হাবিবুর রহমান বলেন, পশু কেনা-বেচা এবার সেভাবে জমেনি। অন্যবার প্রতিদিন কমপক্ষে ৪শ’ গরু বিক্রি হতো। আর এবার বড়জোর টেনে-টুনে ১ থেকে ২শ’ গরু বিক্রি হচ্ছে।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা এবিএম আব্দুর রউফ জানান, জেলায় পশু সংকট নেই। কয়েকমাস আগে থেকে আমরা খামারীদের দিকে নজর রেখেছি, যাতে অনুনমোদিত ওষুদ খাইয়ে কেউ গরু মোটাতাজা করতে না পারে। গো-খাদ্যের দাম বেড়ে যাওয়ায় এবছর গরুর দাম অন্যান্যবারের চেয়ে একটু বেশি বলে জানান তিনি।

প্রসঙ্গত, ২০১৭ সাল পর্যন্ত সাতক্ষীরার সীমান্তবর্তী ১৩টি পয়েন্ট (খাটাল) দিয়ে ভারত থেকে আসত হাজার-হাজার গরু। সাতক্ষীরা থেকে এসব ভারতীয় গরু দেশের বিভিন্ন স্থানে রপ্তানী হতো। বাংলাদেশে গরু রপ্তানীতে বিজেপি সরকারের কঠোর নিষেধাজ্ঞা থাকায় সাতক্ষীরায় ভারতীয় গরু আসা বন্ধ হয়ে গেছে।

একই রকম সংবাদ সমূহ

কলারোয়ায় মুরারীকাটি দূর্গা পূজা মন্ডপে সনাতন ধর্মীয় পরিবারের মাঝে বস্ত্র বিতরণ

কলারোয়ায় ৭ নং মুরারীকাটি ওয়ার্ড আ’লীগের উদ্যোগে সনাতন ধর্মালম্বী অস্বচ্ছল পরিবারের মাঝেবিস্তারিত পড়ুন

কলারোয়ায় রুপালী ব্যাংক কর্মকর্তা আকরম হোসেনের বিদায় সংবর্ধনা

কলারোয়ায় রুপালী ব্যাংকের সিনিয়র কর্মকর্তা আকরম হোসেনের বিদায় সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।বিস্তারিত পড়ুন

কলারোয়ায় জাতীয় উৎপাদনশীলতা দিবস উৎযাপিত

কলারোয়ায় জাতীয় উৎপাদশীলতা দিবস-২২’ উৎযাপিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে রবিবার(২ অক্টোবর) সকালবিস্তারিত পড়ুন

  • কলারোয়ায় বীরমুক্তিযোদ্ধা শাহাজান আলীর রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন
  • কলারোয়ায় জনপ্রতিনিধিদের নিয়ে মোটরসাইকেল প্রতীকের মতবিনিময়
  • কলারোয়ার কেঁড়াগাছিতে প্রীতি ফুটবল ম‍্যাচ অনুষ্ঠিত
  • কলারোয়ায় সুজন’র পৌর কমিটি গঠন উপলক্ষে মতবিনিময় সভা
  • কলারোয়ায় ফুটবল প্রশিক্ষণ ক্যাম্প শুরু
  • জেলা পর্যায়ে শ্রেষ্ঠ কলারোয়ার সহকারী শিক্ষা অফিসার হুমায়ুন কবির ও শ্রেষ্ঠ কাব শিক্ষক অনুপ কুমার ঘোষ
  • ট্রেনে কাটা পড়ে বালিয়াডাঙ্গা বাজার ব্যবসায়ীর মৃত্যু
  • কলারোয়ার লাঙ্গলঝাড়া ভোটার তালিকা হালনাগাদ প্রনয়নে জনপ্রতিনিধিদের সাথে মতবিনিময়
  • কলারোয়ায় ৪৬ মন্দিরে রাত পোহালেই পূজা শুরু, চলছে মন্ডপের শেষ কর্মযজ্ঞ
  • কলারোয়ায় শেখ হাসিনার ৭৬তম জন্মদিন পালিত
  • কলারোয়ায় আ’লীগের উদ্যোগে ‘ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উদযাপিত
  • কলারোয়ায় ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিনে কেক কাটা, আলোচনা সভা ও দোয়ানুষ্ঠান
  • error: Content is protected !!