রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

আরো খবর

কেশবপুরের দুই গবেষকের পাট দিয়ে আবিষ্কৃত কার্বন বিশ্বজুড়ে ব্যবহারের সম্ভাবনা

নানামুখি ব্যবহার উপযোগী করতে পারলে, যে কোন বস্তুর কদর বাড়ে, হয় উজ্জ্বল সম্ভাবনাময়। পাট নিয়ে এ সম্ভাবনাময় কাজটি করেছেন বাংলাদেশের দুই সনামধন্য গবেষক ড. মোঃ আব্দুল আজিজ এবং ড. মোঃ আবুল কাশেম। এছাড়া সহায়তা করেছেন ড. আজিজের পিএইচডির ছাত্র সাঈদ শাহিন শাহ। তাঁরা পাট ও পাটখড়ি দিয়ে বিভিন্ন বৈজ্ঞানিক পদ্ধতির সহায়তায়, অত্যাধিক মূল্যবান উপাদান কার্বন তৈরি এবং তার ব্যবহার নিয়ে একটি রিভিউ পেপার লিখেছেন যা সম্প্রতি প্রকাশিত হয়েছে খ্যাতনামা জার্নাল The Chemical Record G (ইমপ্যাক্ট ফ্যাক্টর ৬.১৬৩, ২০১৯)।

বিশ্ববিখ্যাত উইলি কর্তৃক প্রকাশিত একটি জার্নাল। উল্লেখ্য উইলি এই পেপারটি অত্যাধিক গুরুত্বপূর্ন মনে করে এটিকে কার্বন, গ্রাফাইট এবং গ্রাফিন (Advanced Materials)বিভাগে Hot Topic হিসাবে শ্রেণীভুক্ত করেছে।

পাট অর্থকরী কৃষি সম্পদ যা সোনালী আঁশ বলে পরিচিত কিন্তু নানামুখি তথা বিস্তৃত ব্যবহারের ক্ষেত্র তৈরি না হওয়ায়, বর্তমানে তার অতীত ঐতিয্য কিছুটা হলেও হারাতে বসেছে।এমতাবস্তায় প্রকাশিত পেপারটিতে গবেষকগন পাটের ব্যাপক সম্ভবনার কথা তুলে ধরেছেন। পাট ও পাটখড়ি থেকে তৈরী করা সম্ভব Activated Carbon বা কার্যকারী কার্বন, গ্রাফিন ও অন্যান্য মূল্যবান কার্বন যা ব্যবহার হয় বিভিন্ন ক্ষেত্রে। এই কার্বন তৈরীতে খরচ কম, পদ্ধিতিটা সহজ তাছাড়া পরিবেশ বান্ধব। এছাড়া তৈরীকৃত কার্বনের পৃষ্ঠতলের আয়তন বেশী হওয়ায় কর্মক্ষমতা অনেক বেশী।

পৃথিবীব্যাপী বাড়ছে পরিবেশ দূষণ। দূষিত হচ্ছে পরিবেশের মূল্যবান উপাদান পানি, বায়ু ও মাটি। ব্যাহত হচ্ছে প্রকৃতির ভারসাম্য। আর এই দূষিত বায়ূ, পানি পরিশোধনে ব্যাপকভাবে ব্যবহার করা সম্ভব Activated Carbon. তাছাড়া অধিক মূল্যবান এনার্জি ষ্টোরেজ (শক্তি সঞ্চয়) ডিভাইসে এবং বহুবিধ সেন্সর তৈরীতে।

পাট থেকে তৈরী কার্বন গবেষকগন পাঠাতে চান পৃথিবীর যে কোন প্রান্তে। আর যা নিশ্চিত করবে এর ব্যাপক চাহিদা। যোগ হবে বাংলাদেশের অর্থনীতে এক নুতন মাত্রা। পাট ফিরে পাবে তার অতীত ঐতিয্য, কৃষকগন তার নির্মল হাসি।

গবেষকগন হলেন বাংলাদেশের যশোর জেলার কেশবপুর উপজেলার মমিনপুর গ্রামের কৃতী সন্তান বিশিষ্ট রসায়ন বিজ্ঞানী ড. মোঃ আব্দুল আজিজ। আর অন্যজন হলেন একই উপজেলার আওয়ালগাঁতী গ্রামের কৃতী সন্তান বিশিষ্ট বায়োসেন্সর ও পরিবেশ গবেষক ড. মোঃ আবুল কাশেম।

ড. আজিজ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে প্রথম শ্রেণীতে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করে, উচ্চ শিক্ষার জন্য যান দক্ষিণ কোরিয়ায়। সেখানে পুশান জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ন্যানোম্যাটিরিয়াল বেইজড ইলেকট্রো অ্যানালাইটিক্যাল কেমিষ্ট্রিতে পি এইচ ডি, জাপানের কিয়োটো বিশ্ববিদ্যালয়ের ম্যাটেরিয়াল কেমিষ্ট্রি বিভাগের ন্যানোম্যাটরিয়াল ল্যাবরেটিতে অক্টোবর ২০১১ সাল পর্যন্ত ২ বছর গবেষণা শেষ করে সৌদি সরকারের আহবানে কিং ফাহাদ বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। বর্তমানে তিনি ওখানে কর্মরত আছেন।

ড. কাশেম খুলনা বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিন থেকে এম এস (প্রথম শ্রেণীতে প্রথম ডিসটিনশান সহ) ডিগ্রী অর্জন করে সেখানে খন্ডকালীন শিক্ষক হিসাবে যোগদান করেন। পরবর্তীতে উচ্চতর পড়াশোনার জন্য জাপানে যান। জাপানের তয়মা বিশ্ববিদ্যালয় থেকে পি এইচ ডি (ইন্জিনিয়ারিং) ডিগ্রী অর্জন করেন। পরে জাপানের নাগোয়া বিশ্ববিদ্যালয় থেকে পোষ্টডক্টরেট সম্পন্ন করেন। বর্তমানে তিনি জাপানে কর্মরত আছেন।

সর্বোপরি, উজ্জ্বল সম্ভাবনাটি প্রকৃতপক্ষে কাজে লাগাতে বাংলাদেশ সরকারের বিশেষ দৃষ্টি ও মনোযোগ দেয়া প্রয়োজন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

শুক্রবার খুলনা বেতার থেকে মুনছুর আলীর নাটক প্রচার

শুক্রবার বেলা ২.৩০ মিঃ বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্র থেকে জনপ্রিয় উপস্থাপক ও নাট্যব্যক্তিত্ব মুনছুর আলী রচিত নাটক ‘পুরস্কার’ প্রচারিত হবে। নাটকটি প্রযোজনা করেছেন নাছির জবেদ, সম্পাদনা করেছেন মোঃ ইলিয়াস হোসেন সরদার। এছাড়া নাটকটিতে অভিনয় করেছেন খুলনা বেতারের নিয়মিত নাট্যশিল্পী যথাক্রমে কাবেরী মোস্তফা, প্রঞ্জয় কবিরাজ, ফারহা চাপরিন, আশরাফুজ্জামান বাবুল প্রমুখ। এছাড়া আগামী ৯ সেপ্টেম্বর বুধবার বেলা ২.৪০ মিঃ খুলনা বেতার থেকে লেখকের ধুমপান প্রতিরোধ বিষয়ক অপর একটি জীবন্তিকা প্রচারিত হবে। এ সকল অনুষ্ঠান মোবাইল ফোনের মাধ্যমে ১০০.৮ অথবা ১০২.০ মেগাহার্জে এফএম ব্যান্ডে এবং ৫৫৬ কিলোহার্জে মিডিয়াম ওয়েভে শোনা যাবে।
মোঃ মুনছুর আলী বাংলাদেশ বেতার, খুলনা কেন্দ্রের একজন তালিকাভুক্ত নাট্যকার। পাশাপাশি তিনি বেতারে নিয়মিত রম্যনাটিকা, জীবন্তিকা ও কবিতাও লিখে থাকেন। এছাড়া তিনি বেতারের বিভিন্ন অনুষ্ঠানে নিয়মিত চিঠিপত্র লেখেন। এ হিসাবে বেতার শ্রোতাদের কাছে তিনি একজন নন্দিত ও শ্রুত নাম। যশোর জেলার মণিরামপুর উপজেলার শ্যামকুড় ইউনিয়নের মুজগুন্নী গ্রামে তার বাড়ী। তিনি কেশবপুর উপজেলা সদরে অবস্থিত ‘সমাধান’ নামে একটি বে-সরকারী সংস্থায় কর্মরত আছেন। পাশাপাশি ব্যক্তিগত জীবনে তিনি একজন সংবাদ কর্মী ও কলামিষ্ট হিসেবেও পরিচিত। স্থানীয় ও জাতীয় পর্যায়ের কয়েকটি পত্রিকাসহ অনিয়মিত অনেক প্রকাশনায় তার লেখা প্রকাশিত হয়। কবিতা, ছড়া, হাস্য রসাত্মক মঞ্চ নাটক ও শিক্ষামুলক কৌতুক লেখাও তিনি সিদ্ধহস্ত। বেতার নাটকের পাশাপাশি তিনি এ যাবত প্রায় অর্ধ শতাধিন মঞ্চ নাটকের জন্ম দিয়েছেন এবং বহু প্রশংসিত ও সমাদৃত হয়েছেন। বহুমুখী প্রতিভার অধিকারী মুনছুর আলী বিভিন্ন মঞ্চ কর্মসূচিতে উপস্থাপনাও করে থাকেন। জনপ্রিয় এই ব্যক্তিত্ব অনেক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে সম্পৃক্ত রয়েছেন। তিনি সকলের কাছে দোয়া প্রার্থনা করেছেন।

পৌর মেয়রের গণসংযোগ অব্যাহত

যশোরের কেশবপুরের নান্দনিক পৌরসভার মেয়র রফিকুল ইসলাম আগামী পৌরসভার নির্বাচনকে সামনে গণসংযোগ ব্যাপক গণসংযোগ চালিয়ে যাচ্ছেন।
বৃহস্পতিবার সকালে পৌর মেয়র রফিকুল ইসলাম পৌরসভার বালিয়াডাঙ্গা ও আলতাপোল এলাকায় গণসংযোগ করেন। পরে তিনি পৌরশহরের পাইকারি সবজী বাজার পরিদর্শন করেন।
এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক নূরুল ইসলাম খান, বিআরডিবির চেয়ারম্যান মদন সাহা অপু, পৌরসভার ৯ নং বালিয়াডাঙ্গা ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি রমজান আলী মোড়ল প্রমুখ। পৌরসভার মেয়র রফিকুল ইসলাম পৌরসভার উন্নয়নমূলক কাজের উল্লেখ করেন এবং বাকি অসমাপ্ত উন্নয়নমূলক কাজ সম্পন্ন করার জন্য আগামী পৌরসভার নির্বাচনে তঁার হাতকে শক্তিশালী করার জন্য ভোটারদের আহ্বান জানান।

একই রকম সংবাদ সমূহ

শার্শার বাগআঁচড়ায় চাঁদাবাজির সময় গণধোলাইয়ের শিকার কথিত সাংবাদিক সোহাগ

বেনাপোল প্রতিনিধি: যশোরের শার্শার বাগআঁচড়ায় চাঁদাবাজি করতে গিয়ে সোহাগ হোসেন নামে একবিস্তারিত পড়ুন

তাপমাত্রা আরো বাড়তে পারে মে মাসে, সর্বোচ্চ হতে পারে ৪৪ ডিগ্রি

প্রচণ্ড খরতাপে পুড়ছে সারা দেশ। টানা হিটওয়েভে ওষ্ঠাগত জনজীবন। তাপমাত্রার পারদ চড়াওবিস্তারিত পড়ুন

যশোরের তাপমাত্রা ৪১ ডিগ্রি, রাস্তার পিচ গলছে

যশোরে টানা তাপদাহে চরম দুর্ভোগে পড়েছে জনজীবন। সবচেয়ে ভোগান্তিতে পড়েছেন খেটে খাওয়াবিস্তারিত পড়ুন

  • খরতাপে পুড়ছে মনিরামপুর
  • দীর্ঘ ৫ দিন ছুটি শেষে যশোরের বেনাপোল বন্দরে কর্মব্যস্ততা
  • যশোরের শার্শায় বিভিন্ন আয়োজনে বাংলা নববর্ষ পালিত
  • ঝিকরগাছায় সেবা সংগঠনের মাধ্যমে চারশতাধিক ব্যক্তির মাঝে ঈদ সামগ্রী বিতরণ
  • সাতক্ষীরাসহ বিভিন্ন জেলায় ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস
  • সমাজের বিত্তবানদের মানবিক সাহায্যের জন্য এগিয়ে আসার আহ্বান
  • কেশবপুরে ভোরের সাথী ও উপজেলা প্রেসক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত
  • যশোরের রাজগঞ্জে বিদ্যুৎস্পর্শ্বে বৃদ্ধর মৃত্যু
  • শার্শা প্রেসক্লাবের উদ্যোগে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত
  • শার্শায় বঙ্গবন্ধু সৈনিক লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত
  • শার্শায় বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের সমাধিতে বিজিবি মহাপরিচালকের শ্রদ্ধা
  • বেনাপোল সীমান্তে ভারতীয় বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি আহত