শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

বইমেলায় সাড়া ফেলেছে যশোরের আঞ্চলিক কবিতার বই “কওদি যাবো কনে”

যশোরের কেশবপুরের কবি ,লেখক ও সাংস্কৃতিক সংগঠক অলোক বসু বাপীর লেখা যশোরের আঞ্চলিক কবিতা “কওদি যাবো কনে” নতুন বইটি অমর একুশের বইমেলায় প্রকাশিত হয়েছে। সম্পূর্ণ ব্যতিক্রমধর্মী বইটি ইতিমধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। বইটিতে স্থান পেয়েছে যশোর ইতিহাস ঐতিহ্য নিয়ে কবিতা।

বইটি প্রকাশ করেছে মেরিট ফেয়ার প্রকাশনী, বাংলাবাজার, ঢাকা। যশোরের আঞ্চলিক ভাষায় ৪১ টি কবিতা নিয়ে বইটি প্রকাশিত হয়েছে। কবি ও সাংবাদিক অলোক বসু বাপী মনিরামপুর উপজেলার সুবলকাঠী গ্রামে ৩০ নম্ভেম্বর ১৯৭৮ সালে জন্মগ্রহণ করে।

ছোটবেলা থেকেই তার লেখা লেখির প্রতি ছিলো তার আগ্রহ। ৭ম শ্রেণিতে পড়াকালীন সময়ে তিনি সাংস্কৃতিক অঙ্গনে জড়িয়ে পড়েন। তবলা ও সংগীতে তালিম নেয়। সাংস্কৃতিক কর্মকান্ডের পাশাপাশি ১৯৯৬ সাল তিনি দৈনিক জন্মভূিম পত্রিকায় সাংবাদিকতায় হাতেখড়ি।

১৯৯৭ সালে বাংলাদেশ শিশু একাডেমী কেশবপুর শাখার প্রশিক্ষক হিসাবে যোগদান করেন। অধ্যবধি কর্মরত আছেন। এরপর তিনি কেশবপুর মধুসূদন সঙ্গীতালয় প্রতিষ্ঠা করেন । সেখানে তিনি তবলা ও সংগীতে প্রশিক্ষণ প্রদান করেন। সে কেশবপুর সম্মিলিত সাংস্কৃতিক জোটের কোষাধ্যক্ষ হিসাবে দায়িত্ব পালন করে আসছে। অলোক বসু তালা উপজেলার কুমিরা বহুমুখী মাধ্যমি বিদ্যালয়ের সংগীত শিক্ষক হিসাবে কর্মরত।

তিনি সংগীত বিষয়ক দেশের একমাত্র নিয়মিত মাসিক সরগম পত্রিকায় কেশবপুর প্রতিনিধি হিসাবে ১৯৯৭ সালে থেকে অদ্যবধি কর্মরত রয়েছে। তার লেখা অসংখ্য কবিতা ,গান , নাটক ও রম্য রচনা বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত হয়ে আসছে। করোনাকালীন সময়ে তার লেখা ৯২ পাতার এ বইটিতে ৪১ টি কবিতা স্থান পেয়েছে। যশোরের আঞ্চলিক কবিতা কওদি যাবো কনে বইটি ব্যাপক সাড়া ফেলেছে। অমর একুশের বইমেলায় স্টল নং ২৩৭/৩৮/৩৯ পাওয়া যাচ্ছে বইটি। বইটিতে উল্লেখযোগ্য কবিতার মধ্যে রয়েছে যশোরের যশ খাজুরির নস , কওদি যাবো কনে!

মানুষ এ্যাহোন হাইটতেছ ঠেলায় পইড়ে, ডাটার সের ৪০ টাহা, কতা রাহিনী সুকজান, ময়নার জন্য যুদ্ধু এ্যরি,মেলাদিন পর নক্ত দেহলাম, ভ্যালোবাসতি এ্যাহোন টাহা নাগে। কথা হয় ঢাকা বিশ্ব বিদ্যালয়ের আরবীসাহিত্য ৩য় বর্ষের শিক্ষার্থী হযরত আলী বলেন, বইমেলায় যেয়ে আমি যশোরের আঞ্চলিক কবিতা ” কওদি যাবো কনে” বইটি কিনেছি। এর আগে আলোক বসুর ফেসবুকে আঞ্চলিক কবিতা দেখে ভালো লাগে এবং তার থেকে তার ৮টি কবিতা আবৃত্তি করি যা সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সাড়া ফেলে।এ বইটিতে নতুন আঞ্চলিক কবিতা পাবো সে জন্য বইটি কিনেছি।

কেশবপুর সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সহকারি অধ্যাপক মশিউর রহমান অলোক বসু বাপী একজন প্রতিভাবান লেখক,সাংবাদিক ও সাংস্কৃতিক সংগঠক। কওদি যাবো কনে! আঞ্চলিক ভাষায় এ বারের বই মেলায় তার লেখা লেখা বইটি ব্যতিক্রমধর্মী । পাঠকদের কাছে অনুরোধ করবে বইটি কেনার জন্য।

এ ব্যাপারে কবি ও লেখক অলোক বসু বাপী বলেন যশোরের খেজুরের রস ,গুড়, পাটালী, কালোমুখি হনুমান, মাইকেল মধুসূদন দত্তের গৌরব গাথা যশোর। তেমনি যশোরের আঞ্চলিক ভাষার ও ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। নতুন প্রজন্মের সামনে এ আঞ্চলিক ভাষা তুলে ধরার লক্ষ্য আমি এই বইটি রচনা করেছি।

একই রকম সংবাদ সমূহ

তাপমাত্রা আরো বাড়তে পারে মে মাসে, সর্বোচ্চ হতে পারে ৪৪ ডিগ্রি

প্রচণ্ড খরতাপে পুড়ছে সারা দেশ। টানা হিটওয়েভে ওষ্ঠাগত জনজীবন। তাপমাত্রার পারদ চড়াওবিস্তারিত পড়ুন

যশোরের তাপমাত্রা ৪১ ডিগ্রি, রাস্তার পিচ গলছে

যশোরে টানা তাপদাহে চরম দুর্ভোগে পড়েছে জনজীবন। সবচেয়ে ভোগান্তিতে পড়েছেন খেটে খাওয়াবিস্তারিত পড়ুন

খরতাপে পুড়ছে মনিরামপুর

হেলাল উদ্দিন, মনিরামপুর: বৈশাখের খরতাপে পুড়ছে যশোরের মনিরামপুর। চলতি মাস জুড়েই এবিস্তারিত পড়ুন

  • দীর্ঘ ৫ দিন ছুটি শেষে যশোরের বেনাপোল বন্দরে কর্মব্যস্ততা
  • যশোরের শার্শায় বিভিন্ন আয়োজনে বাংলা নববর্ষ পালিত
  • ঝিকরগাছায় সেবা সংগঠনের মাধ্যমে চারশতাধিক ব্যক্তির মাঝে ঈদ সামগ্রী বিতরণ
  • সাতক্ষীরাসহ বিভিন্ন জেলায় ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস
  • সমাজের বিত্তবানদের মানবিক সাহায্যের জন্য এগিয়ে আসার আহ্বান
  • কেশবপুরে ভোরের সাথী ও উপজেলা প্রেসক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত
  • যশোরের রাজগঞ্জে বিদ্যুৎস্পর্শ্বে বৃদ্ধর মৃত্যু
  • শার্শা প্রেসক্লাবের উদ্যোগে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত
  • শার্শায় বঙ্গবন্ধু সৈনিক লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত
  • শার্শায় বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের সমাধিতে বিজিবি মহাপরিচালকের শ্রদ্ধা
  • বেনাপোল সীমান্তে ভারতীয় বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি আহত
  • মনিরামপুরের রাজগঞ্জে রমজানের মধ্যে বিদ্যুতের লোডশেডিং চরমে