শনিবার, মে ১৮, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

সংবাদ সংগ্রহে গিয়ে সাংবাদিক লাঞ্ছিত

সাতক্ষীরায় নিয়মনীতির তোয়াক্কা না করে ইটভাটায় দেদাচ্ছে পোড়াচ্ছে কাঠ!

ইটভাটায় সংবাদ সংগ্রহ করতে যেয়ে লাঞ্ছিত হয়েছেন সাংবাদিক এসে কে কামরুল হাসান। সাতক্ষীরা সদর উপজেলার বিনেরপোতা খেজুরডাঙ্গা এলাকায় নিয়মনীতির তোয়াক্কা না করেই বিভিন্ন স্থানে গড়ে উঠেছে ইটভাটা। অবাধে পোড়ানো হচ্ছে নিষিদ্ধ ঘোষিত কাঠ ও টায়ার। এতে দূষিত হচ্ছে পরিবেশ। স্বাস্থ্যঝুঁকিতে পড়ছে জনসাধারণ। এসব রোঁধে যথাযথ প্রশাসনিক তৎপরতা না থাকাকে দায়ী করছেন পরিবেশবাদীরা।

জেলা ইট প্রস্তুতকারি মালিক সমিতির তথ্যমতে, সাতক্ষীরার সাতটি উপজেলায় ১’৪০টি ভাটা রয়েছে। এর মধ্যে সদর উপজেলাতেই আছে অর্ধশতাধিক।

২৫ ডিসেম্বর ২০২২ রবিবার আনুমানিক বিকাল সাড়ে তিনটার দিকে সাংবাদিক কামরুল হাসান সরজমিনে গিয়ে দেখেন, শহরের কাটিয়া এলাকার শওকত আলীর মালিকানাধীন এইচ বি ব্রিকসের চুল্লিতে পোড়ানো হচ্ছে ফলজ কাঠ ও টায়ারের গুঁড়া। এছাড়া পানি উন্নয়ন বোর্ডের অনুমতি ছাড়াই স্কেভেটর দিয়ে বেতনা নদীর মাটি নেয়া হচ্ছে ওই ইটভাটায়।

এ বিষয়ে ইটভাটা মালিক শওকত আলীর কাছে জানতে চাইলে, তিনি প্রতিবেদকের কোন কথার জবাব না দিয়ে তাকে অশালীন ভাষায় গালিগালাজ করেন এবং তাকে মারতে উদ্যত হন। ভাটা মালিক শওকত আলী আস্ফলন করে বলেন তুই যদি কোন পএ পত্রিকার রিপোর্ট করিস তাহলে তোর সাংবাদিকতার স্বাদ মিটিয়ে দেব। প্রকাশ্যে জীবননাশের হুমকি দেন।

এ ঘটনায় সাংবাদিক কামরুল হাসান জীবনের নিরাপত্তা চেয়ে সাতক্ষীরা সদর থানায় একটি অভিযোগ দায়ের করেছেন এবং জেলা প্রশাসক ও জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক বরাবর অভিযোগ দিয়েছেন।

প্রসঙ্গত: বেতনা নদী ও তালার কপোতাক্ষ নদীর দুই ধারে ফসলি জমিতে গড়ে তোলা হয়েছে অর্ধশতাধিক ইটভাটা। ইট ও ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ এর কোন আইনই এসব ইটভাটায় মানা হয় না। পুড়ছে কয়লার বদলে কাঠ। জেলার অধিকাংশ ভাটা ঝিকঝাক কিলন পদ্ধতির ব্যবহার নেই। এদের মধ্যে অধিকাংশ ভাটা পুরনো ফিড পদ্ধতির। কালো ধোয়ায় বিপন্ন পরিবেশ ওয়াক্কা করছে না হাইকোর্টের নির্দেশনা উপেক্ষা করে অধিকাংশ ইটভাটা মালিক কয়লার বদলে কাট পুড়িয়ে ইট পোড়াচ্ছেন।

তথ্যানুসন্ধানে জানা যায় খেজুরডাঙ্গা এলাকার মৃত তকিবারের ছেলে শওকাত আলী এবং তার অপর দুই ভাই লিয়াকাত আলী ও হায়দার আলী পাশাপাশি কয়েকটি ইটভাটার মালিক।

এ বিষয়ে জেলা ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক রেজাউল ইসলামের মুঠোফোনে জানতে চাইলে, তিনি ফোন রিসিভ করেননি।

পরিবেশ রক্ষায় আন্দোলনকারী মাধব চন্দ্র দত্ত বলেন, বিপন্নের জন্য অনেকাংশে দায়ী অবৈধভাবে পরিচালিত এসব ইটভাটা। আর তদারকির জন্য প্রশাসনের উদাসীনতাকে দায়ি করছেন জলবায়ু পরিষদের কর্মকর্তারা। সাধারণ সম্পাদক মাধব চন্দ্র দত্ত বলেন, সাতক্ষীরায় দেড় শতাধিক ইটভাটা রয়েছে। এর কিছু বৈধ,কিছু অবৈধ। ভাটায় কাঠ পোড়ানোর ফলে পরিবেশের যে ক্ষতি হচ্ছে, সেটা খুবই ভয়ানক বিষয়। আমরা পরিবেশের মারাত্মক বিপর্যয়ের মধ্যে আছি। তার মধ্যে ভাটায় যে কাঠ পোড়ানো হচ্ছে, সেটি রোঁধে প্রশাসন নির্বিকার। করোনাকালে আমরা শ্বাসকষ্টে ভুগেছি। প্রতিবেশ-পরিবেশ যদি বজায় রাখা না যায়, তবে সবচেয়ে ক্ষতি হবে মানুষের। পরিবেশ অধিদপ্তর যদি কার্যকর ব্যবস্থা না নেয়, প্রশাসন যদি ব্যবস্থা না নেয়, তবে আমাদের আন্দোলন গড়ে তোলা ছাড়া বিকল্প থাকবে না।

পরিবেশ বিপন্নের জন্য অনেকাংশে দায়ী অবৈধভাবে পরিচালিত এসব ইটভাটা। আর তদারকির জন্য প্রশাসনের উদাসীনতাকে দায়ি করছেন সাতক্ষীরা জলবায়ু পরিষদের কর্মকর্তারা।

সাতক্ষীরা জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক সরদার শরীফুল ইসলাম বলেন, জনবল সংকটের জন্য পরিবেশ অধিদপ্তর ইটভাটা মালিকদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে পারছে না। নিয়মিত ভ্রাম্যমান আদালত পরিচালনা করা সম্ভব হচ্ছে না নির্বাহী ম্যাজিস্ট্রেট সংকটের কারণে।

তিনি জানান, আমরা উদ্যোগ নেব। তবে আমাদের লোকবল খুবই কম। ট্রান্সপোর্ট নেই। জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেটও খুবই কম। তারপরেও আমরা ভাটা মালিকদের নোটিশ করেছি। জানুয়ারির প্রথম সপ্তাহে অধিদপ্তর থেকে ম্যাজিস্ট্রেট আসবে। তখন আমরা অবৈধ ইটভাটা মালিকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করব।

একই রকম সংবাদ সমূহ

তালায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১১

সেলিম হায়দার, তালা (সাতক্ষীরা): সাতক্ষীরার তালায় ট্রাক উল্টে দুই শ্রমিকের প্রাণ গেছে।বিস্তারিত পড়ুন

আলিপুর ও ফিংড়ী ইউনিয়নে সচেতনতামূলক পথনাটক প্রদর্শন

জি.এম আবুল হোসাইন : সাতক্ষীরা সদর উপজেলার ফিংড়ী ইউনিয়নের ফয়জুল্ল্যাহপুর উত্তর পাড়াবিস্তারিত পড়ুন

সাতক্ষীরায় তরুন নারীদের উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ

জি.এম আবুল হোসাইন : সাতক্ষীরায় ব্রেকিং দ্য সাইলেন্স এর প্রকল্প অফিসে তরুনবিস্তারিত পড়ুন

  • সাতক্ষীরায় অন্ত:কক্ষ ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী
  • সড়ক দুর্ঘটনা হ্রাসকল্পে বিনেরপোতা এলাকায় মোটরযানের উপর মোবাইল কোর্ট
  • সাতক্ষীরায় শিশু সুরক্ষা ও বাল্যবিবাহ প্রতিরোধে কিশোর কিশোরীদের দক্ষতা উন্নয়ন কর্মশালা
  • সাতক্ষীরা জেলা ফুটবল এসোসিয়েশনের ০৪ (চার) বছর মেয়াদী নির্বাচনের তপশীল ঘোষণা
  • সাতক্ষীরা জেলা জজের সাথে আইনজীবী সহকারীদের সৌজন্য সাক্ষাৎ
  • আশাশুনি নির্বাচনে পূজা উদযাপন পরিষদের সভাপতি কর্তৃক সংগঠন পরিপন্থী সিদ্ধান্তের প্রতিবাদে সংবাদ সম্মেলন
  • এমপি আশুর পক্ষ থেকে খুলনা বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ ইমাম কুতুবউদ্দিনকে সংবর্ধনা
  • সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয় পরিদর্শন করলেন এমপি সেঁজুতি
  • সাতক্ষীরা পৌর ভূমি অফিসে নায়েবের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন নিয়ে গড়িমাসি
  • দেবহাটায় পুষ্টি সপ্তাহ উদ্যাপন
  • দেবহাটার সখিপুর ইউনিয়ন স্ট্যান্ডিং কমিটির সভা
  • দেবহাটা বাল্যবিবাহ ও নারীর প্রতি সহিংসতা রোধে সভা