সোমবার, সেপ্টেম্বর ২৭, ২০২১

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

কলারোয়ায় ইউরিয়া সারের চরম সংকট, দিশেহারা কৃষক

কলারোয়ায় চলছে আমন ধানের চারা রোপনের মৌসুম। এ সময়টাতে কৃষকরা ব্যস্ত সময় পার করছেন। আমন ধানের চারা রোপনের শুরুতে সার ব্যবহার করলেও হঠাৎ করে দেখা দিয়েছে সারের সংকট। ডিলার ও বিক্রেতাদের দোকানে ঘুরেও পাচ্ছেন না সার। দুই একজন কৃষক সার পেলেও সরকারি-নির্ধারিত দামের চেয়ে গুনতে হচ্ছে কয়েক গুণ বেশি দাম।

এদিকে সঠিক সময়ে আমন ধানের জমিতে সার প্রয়োগ করতে না পারলে প্রত্যাশিত উৎপাদন না হওয়ার আশঙ্কায় হতাশায় দিন কাটাচ্ছেন উপজেলার সাধারণ কৃষকরা।

কৃষকদের অভিযোগ, বেশি মুনাফা লাভের আশায় ডিলার সিন্ডিকেটের সাথে খুচরা বিক্রেতাদের যোগসাজশে কৃত্রিমভাবে সারের সংকট তৈরি করা হয়েছে। ইউরিয়া, ট্রিপল সুপার ফসফেট টিএসপি, ডিএপি (ডাই-অ্যামোনিয়ায় ফসফেট), এমওপি (মিউরেট অব পটাশ) সারের দাম সরকার নির্ধারণ করে দিলেও বর্তমানে ইউরিয়া স্যার বেশি দামে বিক্রি করছেন। স্থানীয় সহকারী ডিলার ও সার ব্যবসায়ীদের কাছে সার কিনতে গেলে তারা সার দিচ্ছেন না।

তারা বলছেন, সার পাওয়া যাচ্ছে না। তবে দাম বেশি দিতে চাইলে সার বিক্রি করেন ব্যবসায়ীরা। এতে সিলিপ রসিদ দেওয়া হয় না। যাদের ক্যাশ মেমো রসিদ দেওয়া হচ্ছে তাদের সরকারি দামের রসিদ ধরিয়ে দিয়ে গোপন রাখতে বলে দিচ্ছেন।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রফিকুল ইসলাম জানান, প্রতি বছর আমার উপজেলায় বিভিন্ন মৌসুমে জন্য সরকারী ইউরিয়ার সার বরাদ্দ থাকে ৯ হাজার মেট্রিক টন, তবে দিচ্ছে মাত্র ৫ হাজার ৩০০ মেট্রিকটন। তাহলে ঘাটতি থাকে ৪ হাজার মেট্রিকটন। চলতি মৌসুমে অন্য বছরের তুলনায় বেশি চাষ হচ্ছে। উপজেলার বিভিন্ন এলাকায় উফশী, হাইব্রিড ও স্থানীয় জাতের ১২ হাজার ৫০০ হেক্টর জমিতে আমন ধানের চাষ হচ্ছে। আমরা সারের সংকট যেন না হয়, তার জন্য চেষ্টা করছি।

সরেজমিনে দেখা যায়, প্রতি বস্তা টিএসপি সারের দাম ১ হাজার ১শ টাকা সরকার নির্ধারণ করলেও বিক্রি হচ্ছে ১ হাজার ৩শ টাকায়, ইউরিয়া প্রতি বস্তা ৮০০ টাকার পরিবর্তে ১ হাজার ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। ইউরিয়া সার সংকট থাকার কারনে সাধারন স্যার ব্যবসায়ীরা কৃষকের নিকট থেকে বেশি দামে স্যার বিক্রি করছে। উপায় না পেয়ে বাধ্য হয়ে কৃষকদের সরকারি বিধির সার কিনতে হচ্ছে অতিরিক্ত দামে।

উপজেলা কৃষি অফিসের তথ্য অনুযায়ী উপজেলা ১৩ জন মূল সারের ডিলার। ৯ জন করে ইউনিয়নের স্থানীয় ব্যক্তিদের সারের সহকারী ডিলার হিসেবে নিয়োগ দেয়ার নিয়ম থাকলেও এ উপজেলার চিত্র আলাদা। এখানে সবাই বড় ডিলার। এছাড়া ডিলাররা তাদের স্ব স্ব দোকানে অল্প কিছু সার প্রদর্শনীর জন্য রাখলেও বেশির ভাগ ডিলার তাদের গুদাম থেকে প্রত্যন্ত গ্রামাঞ্চলের সার ব্যবসায়ীদের কাছে গোপনে সার বিক্রি করছেন বলে অভিযোগ কৃষকদের।

এ বিষয়ে দেয়াড়া গ্রামের কৃষক অজিয়ার জানান, আমি র্দীঘদিন যাবত ইউরিয়া স্যার পাইনি। দীর্ঘ সময় অপেক্ষা করার পরেও সার না পেয়ে হতাশা নিয়েই ফিরে যাই। তবে বাড়ি ফেরার পথে এক সার ব্যবসাায়ী নিকট স্যার কিনতে গেলে তিনি বলেন আমার এক বস্তা সার আছে তবে বেশি দাম দিতে হবে।

তিনি আরো জানান, বেশি দামে সার কিনলে পাওয়া যায় আর সরকারি নির্ধারিত দামে সার কিনলে ডিলার ও ব্যবসায়ীরা কাছে সার নেই। এ কারণে আমি আমন রোপনে সার দিতে পারছি না।আমরা সকল কৃষক আজ অসহায় হয়ে গেছি। কেউ বিষয়টি দেখছে না। তবে উপজেলা দেয়াড়া ইউনিয়নের সহকারী ডিলার আব্দুল মাজেদ ও আমান জানান, সারের দাম অস্বীকার করে বলেন কলারোয়া উপজেলায় সারের কোন ঘাটতি নেই,নতুন করে সার বরাদ্দ পাওয়া গেছে। অতিরিক্ত দামে কোন সার বিক্রয় হচ্ছে না। সারের কৃত্রিম সংকটের বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকতা জানান ইউরিয়া সারের যেন কোন সংকট না হয়, সেদিকে খেয়াল রাখছি। আমরা বাজার মনিটরিং করছি, তবে কোন সাধারন কৃষক যদি প্রমান দিতে পারে সারের নির্ধারিত দামের চেয়ে বেশি দাম নিচ্ছেন, তবে সেই ডিলারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

একই রকম সংবাদ সমূহ

কলারোয়ায় শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলা: সাজাপ্রাপ্ত কনক গ্রেফতার

সাতক্ষীরার কলারোয়ায় ২০০২ সালে তৎকালীন বিরোধীদলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনারবিস্তারিত পড়ুন

কলারোয়ায় নৌকার ভোট করায় শিক্ষককে আহত করলেন পরাজিত মেম্বর!

সাতক্ষীরার কলারোয়ার সোনাবাড়ীয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা প্রতীক ও এক ইউপি সদস্যবিস্তারিত পড়ুন

কলারোয়ায় সোনার বাংলা কলেজের পরিচালনা পরিষদের সভা

কলারোয়ায় সোনার বাংলা কলেজ পরিচালনা পরিষদের এক সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার(২৬ সেপ্টেম্বর)বিস্তারিত পড়ুন

  • কলারোয়ার মাহমুদুরপুরে সামান্য বৃষ্টিতেই স্কুল মাঠে হাটু জল
  • আইনজীবী হলেন কলারোয়া পাইলট হাইস্কুলের ছাত্র টিপু সুলতান
  • কলারোয়া বেত্রবতী হাইস্কুলের ছাত্রী জ্যোতি আইনজীবী হলেন
  • কলারোয়ার কৃতি সন্তান প্রকৌশলী শিমুলের মৃত্যুতে বিভিন্ন মহলের শোক
  • কলারোয়ার রামকৃষ্ণপুরে ইউপি সদস্যের ওপর হামলার অভিযোগ
  • কলারোয়ায় জেলা যুবদলের দুই নেতাকে শুভেচ্ছা, মেম্বারকে সংবর্ধনা
  • কলারোয়ার জালালাবাদে ভ্যাকসিনের ফ্রি নিবন্ধন কার্ড বিতরণ
  • কলারোয়া ও ঝাউডাঙ্গায় ডিস ব্যাবসায়ীর কাছে জিম্মি গ্রাহক
  • কলারোয়ার পানকাউরিয়ায় ফুটবল টুর্নামেন্টের ফাইনালে আটুলিয়া
  • কলারোয়ায় প্রধান শিক্ষক মোমিনুর রহমান মন্টু’র দাফন সম্পন্ন
  • সুবাস ছড়িয়ে চলে গেলেন কলারোয়ার প্রিয় মুখ শিমুল
  • কলারোয়ায় জাতীয় পর্যায়ে শাপলা কাব শিশু শিক্ষার্থী চুড়ান্ত মূল্যায়ন
  • error: Content is protected !!