শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

কলারোয়ায় ইউরিয়া সারের চরম সংকট, দিশেহারা কৃষক

কলারোয়ায় চলছে আমন ধানের চারা রোপনের মৌসুম। এ সময়টাতে কৃষকরা ব্যস্ত সময় পার করছেন। আমন ধানের চারা রোপনের শুরুতে সার ব্যবহার করলেও হঠাৎ করে দেখা দিয়েছে সারের সংকট। ডিলার ও বিক্রেতাদের দোকানে ঘুরেও পাচ্ছেন না সার। দুই একজন কৃষক সার পেলেও সরকারি-নির্ধারিত দামের চেয়ে গুনতে হচ্ছে কয়েক গুণ বেশি দাম।

এদিকে সঠিক সময়ে আমন ধানের জমিতে সার প্রয়োগ করতে না পারলে প্রত্যাশিত উৎপাদন না হওয়ার আশঙ্কায় হতাশায় দিন কাটাচ্ছেন উপজেলার সাধারণ কৃষকরা।

কৃষকদের অভিযোগ, বেশি মুনাফা লাভের আশায় ডিলার সিন্ডিকেটের সাথে খুচরা বিক্রেতাদের যোগসাজশে কৃত্রিমভাবে সারের সংকট তৈরি করা হয়েছে। ইউরিয়া, ট্রিপল সুপার ফসফেট টিএসপি, ডিএপি (ডাই-অ্যামোনিয়ায় ফসফেট), এমওপি (মিউরেট অব পটাশ) সারের দাম সরকার নির্ধারণ করে দিলেও বর্তমানে ইউরিয়া স্যার বেশি দামে বিক্রি করছেন। স্থানীয় সহকারী ডিলার ও সার ব্যবসায়ীদের কাছে সার কিনতে গেলে তারা সার দিচ্ছেন না।

তারা বলছেন, সার পাওয়া যাচ্ছে না। তবে দাম বেশি দিতে চাইলে সার বিক্রি করেন ব্যবসায়ীরা। এতে সিলিপ রসিদ দেওয়া হয় না। যাদের ক্যাশ মেমো রসিদ দেওয়া হচ্ছে তাদের সরকারি দামের রসিদ ধরিয়ে দিয়ে গোপন রাখতে বলে দিচ্ছেন।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রফিকুল ইসলাম জানান, প্রতি বছর আমার উপজেলায় বিভিন্ন মৌসুমে জন্য সরকারী ইউরিয়ার সার বরাদ্দ থাকে ৯ হাজার মেট্রিক টন, তবে দিচ্ছে মাত্র ৫ হাজার ৩০০ মেট্রিকটন। তাহলে ঘাটতি থাকে ৪ হাজার মেট্রিকটন। চলতি মৌসুমে অন্য বছরের তুলনায় বেশি চাষ হচ্ছে। উপজেলার বিভিন্ন এলাকায় উফশী, হাইব্রিড ও স্থানীয় জাতের ১২ হাজার ৫০০ হেক্টর জমিতে আমন ধানের চাষ হচ্ছে। আমরা সারের সংকট যেন না হয়, তার জন্য চেষ্টা করছি।

সরেজমিনে দেখা যায়, প্রতি বস্তা টিএসপি সারের দাম ১ হাজার ১শ টাকা সরকার নির্ধারণ করলেও বিক্রি হচ্ছে ১ হাজার ৩শ টাকায়, ইউরিয়া প্রতি বস্তা ৮০০ টাকার পরিবর্তে ১ হাজার ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। ইউরিয়া সার সংকট থাকার কারনে সাধারন স্যার ব্যবসায়ীরা কৃষকের নিকট থেকে বেশি দামে স্যার বিক্রি করছে। উপায় না পেয়ে বাধ্য হয়ে কৃষকদের সরকারি বিধির সার কিনতে হচ্ছে অতিরিক্ত দামে।

উপজেলা কৃষি অফিসের তথ্য অনুযায়ী উপজেলা ১৩ জন মূল সারের ডিলার। ৯ জন করে ইউনিয়নের স্থানীয় ব্যক্তিদের সারের সহকারী ডিলার হিসেবে নিয়োগ দেয়ার নিয়ম থাকলেও এ উপজেলার চিত্র আলাদা। এখানে সবাই বড় ডিলার। এছাড়া ডিলাররা তাদের স্ব স্ব দোকানে অল্প কিছু সার প্রদর্শনীর জন্য রাখলেও বেশির ভাগ ডিলার তাদের গুদাম থেকে প্রত্যন্ত গ্রামাঞ্চলের সার ব্যবসায়ীদের কাছে গোপনে সার বিক্রি করছেন বলে অভিযোগ কৃষকদের।

এ বিষয়ে দেয়াড়া গ্রামের কৃষক অজিয়ার জানান, আমি র্দীঘদিন যাবত ইউরিয়া স্যার পাইনি। দীর্ঘ সময় অপেক্ষা করার পরেও সার না পেয়ে হতাশা নিয়েই ফিরে যাই। তবে বাড়ি ফেরার পথে এক সার ব্যবসাায়ী নিকট স্যার কিনতে গেলে তিনি বলেন আমার এক বস্তা সার আছে তবে বেশি দাম দিতে হবে।

তিনি আরো জানান, বেশি দামে সার কিনলে পাওয়া যায় আর সরকারি নির্ধারিত দামে সার কিনলে ডিলার ও ব্যবসায়ীরা কাছে সার নেই। এ কারণে আমি আমন রোপনে সার দিতে পারছি না।আমরা সকল কৃষক আজ অসহায় হয়ে গেছি। কেউ বিষয়টি দেখছে না। তবে উপজেলা দেয়াড়া ইউনিয়নের সহকারী ডিলার আব্দুল মাজেদ ও আমান জানান, সারের দাম অস্বীকার করে বলেন কলারোয়া উপজেলায় সারের কোন ঘাটতি নেই,নতুন করে সার বরাদ্দ পাওয়া গেছে। অতিরিক্ত দামে কোন সার বিক্রয় হচ্ছে না। সারের কৃত্রিম সংকটের বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকতা জানান ইউরিয়া সারের যেন কোন সংকট না হয়, সেদিকে খেয়াল রাখছি। আমরা বাজার মনিটরিং করছি, তবে কোন সাধারন কৃষক যদি প্রমান দিতে পারে সারের নির্ধারিত দামের চেয়ে বেশি দাম নিচ্ছেন, তবে সেই ডিলারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

একই রকম সংবাদ সমূহ

কলারোয়ায় এবার ধান ক্ষেতের সাথে শত্রুতা

দেবাশীষ চক্রবর্ত্তী বাবু: কলারোয়ার ধানদিয়ায় ব্যক্তি শত্রুতা ধানের জমিতে। ঘাস পোড়া স্প্রেবিস্তারিত পড়ুন

মানবতা সংঘের দ্বিতীয় প্রতিষ্ঠাতা বার্ষিক উপলক্ষে কেরাত আযান গজল অনুষ্ঠিত

ইতিবাচক চিন্তা করি সুন্দর একটি সমাজ গড়ি এই প্রতি পাদ্যকে সামনে রেখেবিস্তারিত পড়ুন

কলারোয়ায় বীর মুক্তিযোদ্ধা কমান্ডার মোসলেম উদ্দীনের বার্ষিকীতে স্মরণ সভা

দীপক শেঠ, কলারোয়া: কলারোয়ায় বীর মুক্তিযোদ্ধা কমান্ডার মোসলেম উদ্দীনের ৩য় তম মৃত্যুবিস্তারিত পড়ুন

  • কলারোয়ায় প্রতারক তফুরার হাত থেকে রক্ষা পেতে গ্রামবাসীর মানববন্ধন
  • কলারোয়ায় ‘কথায় ও কবিতায় স্বাধীনতা’ শীর্ষক সাহিত্য আসর অনুষ্ঠিত
  • কলারোয়ায় নানান আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত
  • কলারোয়ায় সিংগা হাইস্কুলে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
  • কলারোয়া পাইলট হাইস্কুলের স্কাউটারদের ইফতার মাহফিল
  • কলারোয়া সীমান্ত পথে অবৈধভাবে আসছে ভারতীয় পণ্য
  • কলারোয়ায় কৃষকের পৈত্রিক জমিতে দোকান ঘর নির্মাণে বাধা!
  • কলারোয়ার কাঁদপুর গ্রামে জমি-জমা নিয়ে বিরোধের জের ধরে হামলায় আহত- ৩
  • কলারোয়ায় জাতীয় গণহত্যা দিবসে শহীদদের স্মরণে শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভা
  • কলারোয়ায় আদালতে মামলা চলাকালে জমি দখল নিয়ে সংঘর্ষে উভয় পক্ষের মধ্যে ৯ জন আহত
  • ঈদের বাজার দখলে ভারতীয় পণ্যে কলারোয়া সীমান্ত পথে আসছে কোটি কোটি টাকার অবৈধ পণ্য
  • কলারোয়ায় আশার আলোর ইফতার মাহফিল
  • error: Content is protected !!