শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

ঝিনাইদহ সদরে এসডিএফের অনুদানের টাকা বিতরণ

ঝিনাইদহ সদর উপজেলায় সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) কর্তৃক বাস্তবায়নাধীন “রেজিলিয়েন্স এন্ট্রাপ্রেনিওরশীপ এন্ড লাইভলিহুড ইমপ্রুভমেন্ট (আরইএলআই) প্রকল্পের আওতায় সহায় সম্বলহীন অতিদরিদ্র পরিবারের মাঝে এককালীন অনুদানের টাকা বিতরণ করা হয়।

রবিবার (০৫.০২.২০২৩) তারিখ দুপুরে সদর উপজেলার পাগলাকানাই ক্লাস্টারের অধীনে রঘুনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে অনুদানের এই টাকা বিতরণ করা হয়।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া জেরিনের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট আব্দুর রশিদ।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আব্দুল হাই সিদ্দিক, উপজেলা সমাজসেবা অফিসার, ঝিনাইদহ সদর।

বিশেষ অতিথি হিসাবে আরো উপস্থিত ছিলেন আতিকুল হাসান মাসুম, চেয়ারম্যান, গান্না ইউনিয়ন, মোঃ খুরশীদ আলম, চেয়ারম্যান, মহারাজপুর ইউনিয়ন পরিষদ ও কাজি হাসানুজ্জামান, জেলা ব্যবস্থাপক, এসডিএফ, ঝিনাইদহ।

বিশেষ অতিথি জেলা ব্যবস্থাপক তার সূচনা বক্তব্যের মাধ্যমে সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) এর আরইএলআই প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য ও প্রকল্পের বিভিন্ন কর্মকান্ড সংক্ষিপ্তসারে তুলে ধরে বলেন, এসডিএফ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অধীনে একটি অলাভজনক ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসাবে ২০০১ সাল থেকে কাজ করে যাচ্ছে। এ সংস্থাটি প্রতিষ্ঠার সূচনালগ্ন থেকে শুরু করে অদ্যবধি গ্রামীণ দরিদ্র ও অতিদরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে। এসডিএফের রূপকল্প হলো “টেকসই উন্নয়ন ও নারীর ক্ষমতায়নের মাধ্যমে দারিদ্র দূরীকরণ”।

সংস্থার জেলা কর্মকর্তা ড. অসীম সাহার সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, জেলা কর্মকর্তা এস. এম. শফিকুল ইসলাম, হুমায়ুন কবির, সারওয়ার জাহান, সাদ আহমেদ, ক্লাস্টার কর্মকর্তা শংকর গাইন, আব্দুল করিম, ক্লাস্টার ফ্যাসিলিটেটর মনিরুজ্জামান, উজ্জল, দেবপ্রিয় , ফারজানা, সোহেল, এনামুল, স্নেহাশীষ ও শিহাব প্রমূখ।

প্রধান অতিথি বলেন, এসডিএফের এই আর্থিক সহায়তা উপকারভোগিদের অনেক বেশি সহায়ক হবে, এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়ারই একটি উদ্যোগ। এসডিএফের এমন উদ্যোগকে স্বাগত জানান তিনি এবং প্রয়োজনে সার্বিক সহযোগিতা করার প্রত্যয় ব্যক্ত করেন তিনি। অনুষ্ঠানে ৯টি গ্রাম সমিতির সর্বমোট ৪৩৭ জনকে এককালীন ৯০০০ টাকা হিসাবে মোট ৩৯,৩৩,০০০টাকা প্রদান করা হয়।

উল্লেখ্য যে, সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলা গড়ার অভীষ্ট লক্ষ্য অর্জনে বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় দরিদ্র ও অতিদরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে গতানুগতিক প্রক্রিয়ার বাইরে ব্যতিক্রমী উদ্ভাবন “কমিউনিটি চালিত উন্নয়ন (সিডিডি)” কৌশল প্রয়োগ করে সারাদেশের ২০ টি জেলায় এ প্রকল্পের মাধ্যমে দারিদ্র বিমোচন কার্যক্রম বাস্তবায়ন করে চলেছে। এসডিএফ ঝিনাইদহ সদরের ৩ টি, শৈলকুপার ২ টি ও হরিণাকুন্ডুর ২ টিসহ সর্বমোট ৭ টি ক্লাস্টার অফিসের মাধ্যমে মোট ২৩ টি ইউনিয়নের ১৭৫ টি গ্রামে কাজ করছে। এ পর্যন্ত ১২৮ টি গ্রামে গ্রাম উন্নয়ন তহবিল (ভিডিএফ) বাবদ ১১,২০,৩৮,০০০ (এগারো কোটি কুড়ি লক্ষ আটত্রিশ হাজার নয়শত টাকা) প্রদান করা হয়েছে। সহায় সম্বলহিনদের ৬৯১০ জনের মধ্যে এখন পর্যন্ত ৩৫০৪ জনের ৯০০০ টাকা হিসাবে ৩,১৫,৩৬,০০০/- (তিন কোটি পনেরো লক্ষ ছত্রিশ হাজার টাকা) প্রদান করা হয়েছে এবং পর্যায়ক্রমে আরো সহায়তা দেয়া হবে। জেলাতে মোট লক্ষিত জনগোষ্টী /উপকারভোগী সদস্য ৩৩৮৯৯ জন (দরিদ্র-১১৪৭১, অতিদরিদ্র- ২২৪২৮) অনুষ্ঠানে গ্রাম সমিতির সভাপতি, গণমাধ্যমকর্মী অন্যান্য কমিটির প্রতিনিধিসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।

একই রকম সংবাদ সমূহ

তাপমাত্রা আরো বাড়তে পারে মে মাসে, সর্বোচ্চ হতে পারে ৪৪ ডিগ্রি

প্রচণ্ড খরতাপে পুড়ছে সারা দেশ। টানা হিটওয়েভে ওষ্ঠাগত জনজীবন। তাপমাত্রার পারদ চড়াওবিস্তারিত পড়ুন

উপজেলা নির্বাচনে বিএনপির কেউ অংশ নিলে কিংবা প্রত্যক্ষ-পরোক্ষভাবে জড়িত থাকলে আজীবন বহিষ্কার

উপজেলা নির্বাচনে দলীয় নেতাকর্মীদের অংশগ্রহণ থেকে বিরত রাখতে কঠোর অবস্থানে বিএনপি। দলীয়বিস্তারিত পড়ুন

বাংলাদেশে যত অপরাধ হয়, তার সবই করে বিএনপি- প্রধানমন্ত্রী

বিএনপির সমালোচনা করে আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশেবিস্তারিত পড়ুন

  • বাংলাদেশে আশ্রয় নিলো আরো ১৩ বিজিপি সদস্য
  • আশাশুনিতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহের উদ্বোধন
  • নড়াইলে চোরাই মোটরসাইকেলসহ আন্তঃজেলা চোর চক্রের দুইজন গ্রেফতার
  • সাতক্ষীরায় ভুয়া ওয়ারেশ কায়েম দিয়ে মিউটেশন করার অভিযোগ
  • কলারোয়ায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী মেলায় পুরস্কার বিতরণ
  • সাতক্ষীরা সদরে জাতীয় পার্টির মনোনয়ন পেলেন মশিউর রহমান বাবু
  • কালিগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন
  • খরতাপে পুড়ছে মনিরামপুর
  • দেবহাটায় ইছামতি নদীরপাড় কেটে পাইপ বসিয়ে মৎস্য পয়েন্ট তৈরি, ঝুঁকিতে বেড়ি বাঁধ
  • দেবহাটায় স্পন্সরশীপ শিশুদের জন্মদিন পালন
  • শ্যামনগরে স্ত্রীরোগ ও মাতৃস্বাস্থ্য সেবা ক্যাম্প অনুষ্ঠিত
  • তালায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী