সোমবার, মে ৬, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরা, দেশ ও বিশ্বের সকল সংবাদ, সবার আগে

নানা রোগব্যাধিতে আক্রান্ত হচ্ছে সাতক্ষীরার দলিত ও প্রান্তিক জনগোষ্ঠির মানুষেরা

সাতক্ষীরা সদর উপজেলার আগরদাঁড়ী, বল্লি ও ঝাউডাঙ্গা ৩টি ইউনিয়নের ১৩টি গ্রামের দলিত ও প্রান্তিক জনগোষ্ঠির মানুষ নিরাপদ পানি, স্বাস্থ্য সম্মত স্যানিটেশন ও পরিস্কার পরিচ্ছন্নতায় পিছিয়ে রয়েছে। ১৩টি গ্রামে পিছিয়ে পড়া দলিত ও প্রান্তিক জনগোষ্ঠির মানুষ নিরাপদ পানি ও স্বাস্থ্য সম্মত স্যানিটেশন ও পরিস্কার পরিচ্ছন্নতা অভাবে নানাবিধ রোগব্যাধীতে আক্রান্ত হচ্ছে।

দলিত এনজিও ২০১৮ সাল থেকে সদর উপজেলার আগরদাঁড়ী, বল্লি ও ঝাউডাঙ্গা ৩টি ইউনিয়নে ওয়াশ কর্মসূচি বাস্তবায়নে নিরাপদ পানি, স্বাস্থ্য সম্মত পায়খানার ব্যবহার ও পরিষ্কার পরিচ্ছন্নতা ও সাবানের ব্যবহার কেন দরকার সে সম্পর্কে এলাকার দলিত ও প্রান্তিক জনগোষ্ঠীর দোরগোড়ায় পৌঁছায়েছে। লক্ষিত জনগোষ্ঠীর মধ্যে সচেতনতাও সৃষ্টি হয়েছে। গভীর নলকুপের ও স্বাস্থ্য সম্মত স্যানিটেশনর অভাব রয়ে গেছে সদর উপজেলার এই ১৩টি গ্রামের ১৩টি পাড়ার দলিত জনগোষ্ঠীর ৭৩১টি পরিবারে। নিরাপদ পানি ও স্বাস্থ্য সম্মত স্যানিটেশন ব্যবহার থেকে তারা আজও পিছিয়ে রয়েছে। এরমধ্যে আগরদাড়ি ইউনিয়নে ৫টি গ্রাম, বল্লী ইউনিয়নে ৩টি এবং ঝাউডাঙ্গা ইউনিয়নে ৫টি গ্রামে এ সমস্যা প্রকট। আগরদাড়ি ইউনিয়নের বাবুলিয়া ঋষিপাড়া, ইন্দ্রিরা কায়পুত্রপাড়া, চুপড়িয়া ঋষিপাড়া, রামেরডাঙ্গা ভগবেনেপাড়া ও কাশেমপুর হাজামপাড়ার প্রায় ২৫২টি পরিবারের নারী-শিশু মিলে প্রায় ১১৬০ জন মানুষ নিরাপদ পানি, স্বাস্থ্য সম্মত স্যানিটেশন ও পরিস্কার পরিচ্ছন্নতা থেকে আজও পিছিয়ে আছে। বল্লী ইউনিয়নের কাঁঠালতলা ঋষিপাড়া, মুকুন্দপুর কারিকরপাড়া ও রায়পুর ভগবেনেপাড়ার ১৭৫টি পরিবারের প্রায় ৮৭৫ জন মানুষ নিরাপদ পানি, স্বাস্থ্য সম্মত স্যানিটেশন ও পরিস্কার পরিচ্ছন্নতা থেকে পিছিয়ে আছে। এছাড়া ঝাউডাঙ্গা ইউনিয়নের ছয়ঘরিয়া ঋষিপাড়া, বলাডাঙ্গা কারিকরপাড়া, মাধবকাঠি কলোনীপাড়া, আখড়াখোলা মোড়লপাড়া ও ওয়ারিয়া কায়পুত্র পাড়ার ৩০৪টি পরিবারের ১৫২০ জন সদস্য নানা বিভিন্ন রোগ ব্যাধীতে আক্রান্ত হচ্ছেন। পুষ্টিহীনতার পাশাপাশি তারা ডায়রিয়া, আমাশয়, গ্যাস্ট্রিক, আলসার, হাপানীসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন। এসব এলাকায় অধিকাংশ মানুষ অগভীর নলকূপের পানি ব্যবহার করে। অগভীর যে নলকূপ গুলো আছে সেগুলোর অধিকাংশই আর্সেনিক ও আয়রনে আক্রান্ত। ৩টি ইউনিয়নের ১৩টি পাড়ার প্রায় ৪ হাজার মানুষ ব্যবহার করছে আর্সেনিক ও আয়রনযুক্ত পানি। এসব পাড়ার অধিকাংশ আর্সেনিক ও আয়রনযুক্ত নলকূপ এখনো পাকা করা হয় নাই। নলকূপের গোড়া ময়লা আবর্জনায় ভরা।

দলিতের কর্ম এলাকা অনুসন্ধানকালে দেখা গেল যে অধিকাংশ পরিবার অতি দরিদ্র। অন্যের ক্ষেতে খামারে মজুরী খেটে তাদের দিনাতিপাত করতে হয়। গ্রাম থেকে বাঁশ সংগ্রহ করে ঝুড়ি ডালা বুনে অনেকেরই সংসার চালাতে হয়। গরীব শ্রমজীবী এসব মানুষের পক্ষে নিরাপদ পানি কিনে পান করা অত্যন্ত কষ্টকর। তাই অর্থের অভাবে অধিকাংশ পরিবার নিরাপদ পানি ব্যবহার করতে পারে না। পাকা পায়খানা নির্মাণ করতে পারে না। এক সময় খোলা আকাশের নিচে বনে-বাদাড়ে ঝোপের আড়ালে, রাস্তার ধারে বসে তারা মলত্যাগ করতো কেউ কেউ আবার ৪ থেকে ৫টি রিং ¯øাব বসিয়ে তা বস্তা কিংবা কাপড় দিয়ে ঘিরে সেখানেই মলত্যাগ করতো নারী-পুরুষ ও শিশু সকলেই। এমনকি একটি পায়খানা ৩-৪টি পরিবার ব্যবহার করতো। মলত্যাগের পরে মানুষ মাটি বা ছাই দিয়ে হাত পরিস্কার করতো।

ঝাউডাঙ্গা ইউনিয়নের ছয়ঘরিয়া ঋষিপাড়ার সুমন দাস, সাধন দাস, মাধবকাঠি কলোনীপাড়ার তহমিনা খাতুন, শাহানারা খাতুন, বলাডাঙ্গার কারিকরপাড়ার আসমা খাতুন, শফিকুল ইসলাম, মুকুন্দপুরের আলতাফ হোসেন ও শাহিদা খাতুন, আখড়াখোলার ফতেমা খাতুন ও নাজমা খাতুন, আগরদাড়ী ইউনিয়নের বাবুলিয়া ঋষিপাড়ার রিনা দাস, রামপ্রসাদ দাস, আশালতা দাস, দিপালী দাস, মঞ্জুরী দাস, কল্যানী দাস, সম্পা দাস, ইন্দ্রিরা কায়পুত্রপাড়ার সাধনা বিশ^াস, কাশেমপুর হাজামপাড়ার সেলিনা বেগম ও রফিকুল, চুপড়িয়ার অসীম দাস ও প্রফল্ল দাসসহ অনেকেই এলাকার পিছিয়ে পড়া জনগোষ্ঠীর নিরাপদ পানি ও স্বাস্থ্য সম্মত স্যানিটেশন সংকটের কথা তুলে ধরেন।

বল্লীর ইউনিয়নের কাঠালতলার সন্ধা রাণী দাস ও মনিমালা জানান আমরা দলিত ও প্রান্তিক জনগোষ্ঠীর সম্প্রদায়ের মানুষ আমরা নিরাপদ পানি, স্বাস্থ্যসম্মত পায়খানা, বয়স্কভাতা, বিধবাভাতা, স্বামীপরিত্যাক্তভাতা, ১০ টাকা চালের কার্ড ইত্যাদি থেকেও বঞ্চিত রয়েছি।এছাড়াও আমাদের দলিত ও প্রান্তিক জনগোষ্ঠীর সম্প্রদায়ের মানুষ অধিকাংশ সরকারী রাস্তার ধরে বসবাস করে। কাঠালতলা রিশি পাড়ার কয়েকটি পরিবার ভুমিহীন আছে। এসব কথা তারা তুলে ধরেন।

রায়পুর ভগবেনেপাড়ার অনেকেই তাদের সমস্যার কথা এভাবেই তুলে ধরেন। দলিত ও প্রান্তিক জনগোষ্ঠীর সম্প্রদায়ের মানুষ অধিকাংশ অতি দরিদ্র। দলিতের ভিলেজ ওয়াশ কমিটির সভানেত্রী আরতী রানী বলেন বয়স্ক ভাতার কার্ড, বিধাব, মাতৃভাতার কার্ড, ১০ টাকা চালের কার্ড পাওয়ার অনেকেই যোগ্য। কিন্তু এসব থেকেও তারা বঞ্চিত রয়েছে। আরতী রানী আরও বলেন যে, ইউনিয়ন পরিষদ থেকে তাকে একটি পানির ফিল্টার প্রদান করেছেন। এখান থেকে এলাকার মানুষ নিরাপদ পানি পান করতে পারছে। বিশেষ করে রাইপুর ভগবেনেপাড়ার দলিতের ভিলেজ ওয়াশ কমিটির ৩০ পরিবার সকলেই এখন নিরাপদ পানি পান করছে।

সামগ্রীকভাবে অনুসন্ধানকালে দেখা গেল যে ঝাউডাঙ্গার ওয়ারীয়ার কায়পুত্র পাড়া জরুরীভিত্তিতে নিরাপদ পানি ও স্বাস্থ্য সম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে হবে। তাদের পাড়াতে যাওয়ার রাস্তা পর্যন্ত নেই। এই পাড়ার মানুষ সবচেয়ে হতদরিদ্র । তারা অনেক কষ্ট করে প্রান বাচানোর তাগিদে ফিল্টারের পানি ক্রয় করে পান করছে। কিন্তুু পায়খানার অবস্থা বেশী একটা সন্তোষজনক নয়। এই শ্রেনীর মানুষদের উন্নয়ন না হওয়া পর্যন্ত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন কোন ক্রমেই সম্ভব নয়। আকড়াখোলা মোড়ল পাড়ায় তারা অনেক কষ্ট করে প্রান বাচানোর তাগিদে ফিল্টারের পানি ক্রয় করে পান করছে কেউবা অনেকদুর থেকে গভীর নলকুপের পানি সংগ্রহ করে পান করছে। কিন্তুু পায়খানার অবস্থা বেশী একটা সন্তোষজনক নয়।

মাধবকাটী কলোনীপাড়ায় নিরাপদ পানির খুবই সংকট । দলিতের সচেতনতার কারনে এখানকার মানুষগুলোও অনেক কষ্টকরে ফিল্টারের পানি ক্রয় করে পান করছে।

ইন্দিরা কায়পুত্রপাড়ায় দলিতের সচেতনতার ফসল হিসাবে আগরদাঁড়ী দলিত ইউনিয়ন ফেডারেশনের সভানেত্রী সাধনা বিশ^াসের প্রচেষ্টায় ইউনিয়ন পরিষদ থেকে ২ টি গভীর নলকুপ স্থাপিত হয়েছে। এখানে নিরাপদ পানির কোন সমস্যা নাই কিন্তুু স্যানিটেশনের অবস্থা ভালো না।
কাশেমপুর হাজামপাড়ায় নিরাপদ পানির সমস্যা প্রকট এবং স্যানিটেশনের অবস্থাও ভালো না। এদেরও ফিল্টারের পানি ক্রয় করে পান করতে হয়।

বাবুলিয়া রিশিপাড়ার মানুষ ফিল্টারের পানি পান করে। এদের স্যানিটেশনের কিছুটা গ্যাপ আছে।

চুপড়িয়া রিশিপাড়ায় কোন গভীর নলকুপ নাই।তারাও অনেক দুর থেকে নিরাপদ পানি সংগ্রহ করে পান করে।

দলিত এনজিও ওয়াশ কর্মসূচি বাস্তবায়নের প্রচার প্রচারনায় দলিত ও প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে সচেতনতা সৃষ্টি হয়েছে। তারা এখন নিরাপদ পানি পান করাসহ স্বাস্থ্যসম্মত নিরাপদ পায়খানা ব্যবহার, পরিস্কার পরিচ্ছন্নতা ও সাবান দিয়ে হাতধোয়ার অভ্যাসও গড়ে উঠেছে। এছাড়াও দলিত ও প্রান্তিক জনগোষ্ঠির সংবেদনশীতা বৃদ্ধির লক্ষ্যে জনপ্রতিনিধির অংশগ্রহনে শীর্ষ কর্মশালা প্রশিক্ষন কাজ করছেন। এখন সবচেয়ে যেটা বেশী আলোচিত সেটা হলো করোনা মহামারী কোভিড ১৯। এটা নিয়েও দলিত এনজিও প্রচার প্রচারনা অব্যাহত রেখেছেন।

ওয়ারিয়ার কায়পুত্রপাড়া, আখড়াখোলা মোড়লপাড়া, কাঠালতলা রিশিপাড়া মাধবকাটী কলোনী পাড়া ও বলাডাঙ্গা কারিকর পাড়ার মানুষের দাবী সরকারের যারা সংশ্লিষ্ঠ দপ্তরের দায়িত্বে নিয়োজিত আছেন তারা যেন অত্র এলাকায় গভীর নলকুপ স্থাপনের উদ্দ্যোগ গ্রহন করেন এটা সময়ের দাবী। তা না হলে ২০৩০ সালের মধ্যে সকলের জন্য স্বাস্থ্য নিশ্চিত করা সম্ভব হবে না।

এই তিন ইউনিয়ন ছাড়াও অন্যন্যা ইউনিয়ন গুলোতে নিরাপদ পানি, স্বাস্থ্য সম্মত স্যানিটেশন ও পরিস্কার পরিচ্ছন্নতা খুবই নাজুক অবস্থা। তাই এই তিন ইউনিয়ন ছাড়াও অন্যন্যা ইউনিয়ন গুলোতে নিরাপদ পানি, স্বাস্থ্য সম্মত স্যানিটেশন ও পরিস্কার পরিচ্ছন্নতা উপরে দলিত ওয়াস এসডি কর্তৃপক্ষ কাজ করার আহবান জানান স্থানীয়রা।

সদর উপজেলার জনস্বাস্থ্য প্রকৌশলীর সহকারী কর্মকর্তা মনিরুজ্জামান জানান ২০২০-২১ অর্থ বছরের জনস্বাস্থ্য প্রকৌশলী তত্বাবাধনে ৩টি ইউনিয়নে ২০৭ টি নিরাপদ পানি গভীর নলকুপ স্থাপন করা হয়েছে। আগরদাড়ী ৭০টি, বল্লী ৬৯টি ও ঝাউডাঙ্গা ইউনিয়নে ৬৯টি নিরাপদ পানির নলকুপ স্থাপন করা হয়। তবে আমরা প্রত্যোক ইউনিয়নে ৯০ ভাগ নিরাপদ পানি ব্যবস্থা করেছি। নিরাপদ পানির নলকুপ ও স্বাস্থ্য সম্মত স্যানিটেশন, বয়স্ক, বিধাব, মাতৃভাতা ও রেশন চালের কার্ড পাইতে পারে সেদিকে সরকারের কাছে দৃষ্টি আর্কষন করেছেন দলিত ও প্রান্তিক জনগোষ্ঠীর মানুষ।

একই রকম সংবাদ সমূহ

জমে উঠেছে কালিগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন

কালিগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ভোটের প্রচার জমে উঠেছে। প্রচারণার শেষ দিন প্রার্থীরাবিস্তারিত পড়ুন

সাতক্ষীরায় জেলা বিএনপির সমন্বিত মতবিনিময় সভা অনুষ্ঠিত

সাতক্ষীরা প্রতিনিধি: সাতক্ষীরায় বিএনপি সহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের নিয়ে সমন্বিতবিস্তারিত পড়ুন

ভোমরা কাস্টমস্ সি এন্ড এফ এজেন্টস্ এসোসিয়েশনের নিন্দা জ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক: আমদানী ও রপ্তানীকারক এসোসিয়েশনের দাবি মনগড়া ও ভিত্তিহীন জানিয়ে নিন্দাবিস্তারিত পড়ুন

  • দেবহাটায় স্থানীয় সম্পদ আহরণ ও বাজেট ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ
  • দেবহাটায় বীরমুক্তিযোদ্ধা নুর মোহাম্মদ সরদারের রাষ্ট্রীয় মর্যদায় দাফন
  • সাতক্ষীরার ধুলিহার তেলের পাম্প এলাকায় মোটরযানের উপর মোবাইল কোর্ট
  • কলারোয়ায় আ.লীগ নেতার নির্বাচনী সভায় ভোট চাইলেন বিএনপি নেতা!
  • সাতক্ষীরায় মাদকাসক্ত কাস্টম কর্মচারী কর্তৃক স্ত্রীকে নির্যাতনের অভিযোগে সংবাদ সম্মেলন
  • সাতক্ষীরায় সপ্তাহব্যাপী জাতীয় সঞ্চয় অভিযান উপলক্ষে আলোচনা সভা
  • সাতক্ষীরায় নিরাপদ আম বাজারজাত করণ বিষয়ক মতবিনিময় সভা
  • সাতক্ষীরা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী সোহাগের মনোনয়নপত্র বাতিল
  • শেষবারের মত জরিমানা ব্যাতীত খেলাপি মোটরযান হালনাগাদ করার সময় বৃদ্ধি
  • সাতক্ষীরা জেলার ট্রাক মালিক সমিতির জরুরী সভা অনুষ্ঠিত
  • ইয়ুথ ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের উদ্যোগে পানি-খাবার স্যালাইন-মাথার ক্যাপ বিতরণ
  • আশাশুনিতে ঘোড়া প্রতীকের প্রার্থী শাহনেওয়াজ ডালিমের পথসভা